কম্পিউটার

সারিতে আটকে থাকা একটি প্রিন্ট জব কিভাবে দ্রুত সাফ করবেন

বিশ্ব ডিজিটাল হওয়ার সাথে সাথে প্রিন্টার কাগজের চাহিদা হ্রাস পেয়েছে। যাইহোক, আমরা আপাতত কাগজ এবং মুদ্রণের প্রয়োজনীয়তা বাদ দিতে পারি না। তাই, প্রিন্টারগুলি এখনও একটি দরকারী এবং আবশ্যক পেরিফেরাল ডিভাইস। এটি আপনাকে দ্রুত ফটো এবং অন্যান্য গুরুত্বপূর্ণ নথি মুদ্রণ করতে সহায়তা করে৷ কিন্তু আমাদের মধ্যে অনেকেই প্রিন্টিংয়ে কিছু ছোটখাটো সমস্যার সম্মুখীন হয়েছি যেমন প্রিন্টার সারি আটকে যাওয়া ত্রুটি বা প্রিন্ট সারিতে আটকে থাকা নথি। এই নির্দেশিকাটি আপনাকে এই ত্রুটিটি অল্প সময়ের মধ্যে সমাধান করতে সাহায্য করবে৷

সারিতে আটকে থাকা একটি প্রিন্ট জব কিভাবে দ্রুত সাফ করবেন সে বিষয়ে পদক্ষেপগুলি

আপনি যদি প্রিন্ট কমান্ড দিয়ে থাকেন কিন্তু আপনার প্রিন্টার থেকে কোনো প্রিন্টআউট গ্রহণ করতে না পারেন, তাহলে মুদ্রণ সারিতে আটকে থাকা একটি নথি সাফ করার দুটি উপায় রয়েছে৷

পদ্ধতি 1:প্রিন্টার পরিষেবা বন্ধ করুন

প্রিন্টার পরিষেবা OS এবং হার্ডওয়্যারের মধ্যে যোগাযোগ স্থাপনে সাহায্য করে। ব্যবহারকারীর প্রেরিত সমস্ত প্রিন্ট কমান্ড এই পরিষেবার মাধ্যমে প্রিন্টারে পৌঁছায়। প্রিন্টার পরিষেবা পুনরায় চালু করার পদক্ষেপগুলি হল:

ধাপ 1:Windows + R টিপুন এবং services.msc টাইপ করুন RUN-এ বক্সের পাঠ্য স্থান।

সারিতে আটকে থাকা একটি প্রিন্ট জব কিভাবে দ্রুত সাফ করবেন

ধাপ 2:পরিষেবা উইন্ডো খুলতে ওকে বোতাম টিপুন।

ধাপ 3:পরিষেবাগুলির তালিকা প্রদর্শিত হবে, এবং আপনি প্রিন্ট স্পুলার পরিষেবাটি সনাক্ত না করা পর্যন্ত আপনাকে নীচে স্ক্রোল করতে হবে৷

ধাপ 4:প্রিন্ট স্পুলার সার্ভিসে ডান-ক্লিক করুন এবং প্রসঙ্গ মেনু থেকে স্টপ এ ক্লিক করুন।

সারিতে আটকে থাকা একটি প্রিন্ট জব কিভাবে দ্রুত সাফ করবেন

ধাপ 5:এরপর, পরিষেবা ফোল্ডারে নেভিগেট করুন এবং প্রিন্টার সারি আটকে থাকা মুলতুবি ফাইলগুলি মুছুন। নীচের পথ অনুসরণ করে এই ফোল্ডারের সমস্ত ফাইল মুছুন:

C:\Windows\System32\spool\PRINTERS

ধাপ 6:এখন, প্রিন্ট স্পুলার সার্ভিসে আবার ডান-ক্লিক করুন এবং এই সময় স্টার্ট-এ ক্লিক করুন।

মুলতুবি থাকা কাজগুলি সাফ হয়ে গেলে, আপনি আবার আপনার নথি বা ছবি প্রিন্ট করার চেষ্টা করতে পারেন৷

পদ্ধতি 2:কমান্ড প্রম্পট ব্যবহার করুন

উপরের প্রক্রিয়াটি কমান্ড প্রম্পট ব্যবহার করেও করা যেতে পারে। কমান্ড প্রম্পট কিভাবে ব্যবহার করতে হয় তা জানা থাকলে এটি অনেক দ্রুত প্রক্রিয়া। নীচে উল্লিখিত সঠিক পদক্ষেপগুলি অনুসরণ করুন, এবং আপনি সারিতে আটকে থাকা মুদ্রণের কাজটি সমাধান করবেন৷

ধাপ 1:টাস্কবারের বাম দিকে অবস্থিত সার্চ বক্সে কমান্ড প্রম্পট টাইপ করুন।

ধাপ 2:আপনি ফলাফলের একটি গুচ্ছ পাবেন. সেরা ম্যাচ ফলাফল সনাক্ত করুন এবং এটির উপর আপনার মাউস ঘোরান। আপনি ডানদিকে আরও বিকল্প পাবেন।

ধাপ 3:অ্যাডমিন মোডে কমান্ড প্রম্পট খুলতে Run as Administrator-এ ক্লিক করুন।

সারিতে আটকে থাকা একটি প্রিন্ট জব কিভাবে দ্রুত সাফ করবেন

ধাপ 4:টাইপ করুন বা অনুলিপি করুন এবং নিম্নলিখিত কমান্ডটি একে একে পেস্ট করুন, তারপরে এন্টার কী।

net stop spooler

del %systemroot%\System32\spool\printers\* /Q /F /S

net start spooler

ধাপ 5:কমান্ড প্রম্পট উইন্ডোটি বন্ধ করুন এবং প্রিন্ট সারিতে আটকে থাকা নথিটি সমাধান করা হয়েছে কিনা তা নিশ্চিত করার জন্য একটি প্রিন্ট কমান্ড দেওয়ার চেষ্টা করুন৷

সারিতে আটকে থাকা একটি প্রিন্ট জব এড়ানোর পদক্ষেপগুলি

যদি আপনার পিসিতে সারিতে আটকে থাকা মুদ্রণ কাজটি প্রায়শই ঘটে থাকে, তাহলে এর অর্থ হল আপনাকে আপনার প্রিন্টার ড্রাইভার আপডেট করতে হবে। ড্রাইভার হল ছোট প্রোগ্রাম যা হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের মধ্যে যোগাযোগ করে। অফিসিয়াল ওয়েবসাইট এবং ডিভাইস ম্যানেজার টুল ব্যবহার করার ম্যানুয়াল পদ্ধতি ব্যবহার করে বা ড্রাইভার আপডেট করার জন্য একটি অ্যাপ্লিকেশন ব্যবহার করে ড্রাইভার আপডেট করা যেতে পারে। পড়তে! ড্রাইভার আপডেট করার কোন প্রক্রিয়া আপনার জন্য সবচেয়ে উপযুক্ত তা খুঁজে বের করতে।

বিকল্প 1:অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করুন

প্রিন্টার নির্মাতারা একটি অফিসিয়াল ওয়েবসাইট বজায় রাখে এবং সমস্ত ড্রাইভার এবং অন্যান্য প্রিন্টারের সংস্থান সংরক্ষণ করে। এই ওয়েবসাইটগুলি একটি ডাটাবেস বজায় রাখে যা বিনামূল্যে পাওয়া যায়। ড্রাইভার আপডেট করার এই বিকল্পটি যথেষ্ট সময়, প্রচেষ্টা এবং প্রযুক্তিগত দক্ষতা প্রয়োজন।

এই বিকল্পের মৌলিক ধারণা সহজ। আপনাকে আপনার প্রিন্টারের অফিসিয়াল ওয়েবসাইটের ড্রাইভারের বিভাগে যেতে হবে এবং আপনার প্রিন্টার মডেল বেছে নিতে হবে। প্রদর্শিত ফলাফল থেকে, আপনার অপারেটিং সিস্টেম নির্বাচন করুন এবং ড্রাইভার ডাউনলোড করুন। ডাউনলোড করা ফাইলটি তখন একটি ডাবল ক্লিকের মাধ্যমে কার্যকর করা যেতে পারে এবং ড্রাইভার ইনস্টল করার জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

বিকল্প 2:ডিভাইস ম্যানেজার ব্যবহার করুন

ডিভাইস ম্যানেজার হল একটি অন্তর্নির্মিত টুল যা Microsoft দ্বারা Windows 10 ব্যবহারকারীদের হার্ডওয়্যার পরিবর্তনগুলি সনাক্ত করতে এবং Microsoft সার্ভার থেকে সর্বাধিক আপডেট হওয়া ড্রাইভারগুলির ডাউনলোড শুরু করতে সরবরাহ করে। এটি ডাউনলোড করার পরে স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভারগুলি ইনস্টল করে। ড্রাইভার আপডেট করার জন্য ডিভাইস ম্যানেজার ব্যবহার করার ধাপগুলি এখানে রয়েছে:

ধাপ 1 :RUN বক্স খুলতে Windows + R বোতাম টিপুন এবং ডিভাইস ম্যানেজার চালু করতে devmgmt.msc টাইপ করুন।

সারিতে আটকে থাকা একটি প্রিন্ট জব কিভাবে দ্রুত সাফ করবেন

ধাপ 2 :ঠিক আছে বোতাম টিপুন, এবং ডিভাইস ম্যানেজার উইন্ডো আপনার কম্পিউটারে ইনস্টল করা সমস্ত ড্রাইভার প্রদর্শন করবে৷

ধাপ 3 :ড্রাইভারের মধ্যে প্রিন্টার না পাওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করুন, ড্রপডাউন দেখতে এটিতে ক্লিক করুন এবং দেখুন আপনার ডিভাইস নির্বাচন করুন।

সারিতে আটকে থাকা একটি প্রিন্ট জব কিভাবে দ্রুত সাফ করবেন

পদক্ষেপ 4৷ :ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার-এ ক্লিক করুন।

এই বিকল্পটি মুদ্রণ সারিতে আটকে থাকা নথিগুলিকে সমাধান করতে পারে, তবে এটি সময় নেয় এবং আপডেট করা ড্রাইভারটি এখনও Microsoft সার্ভারে আপলোড করা হয়েছে কিনা তার কোনও গ্যারান্টি নেই৷

বিকল্প 3:স্মার্ট ড্রাইভার কেয়ার

প্রিন্টার ড্রাইভারগুলি ডাউনলোড বা আপডেট করার শেষ বিকল্প হল ড্রাইভার আপডেট করার জন্য একটি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করা। স্মার্ট ড্রাইভার কেয়ার নামে পরিচিত এই অ্যাপ্লিকেশনটি আপনার সিস্টেমে উপস্থিত সমস্ত ড্রাইভার স্ক্যান করে এবং তাদের সর্বশেষ প্রতিরূপের সাথে আপডেট করে। এটি আপনার সিস্টেমে পুরানো, অনুপস্থিত এবং দূষিত ড্রাইভার শনাক্ত করার জন্য একটি গুরুত্বপূর্ণ টুল। স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করার ধাপগুলি এখানে রয়েছে:

ধাপ 1 :নিচে দেওয়া অফিসিয়াল লিঙ্ক থেকে স্মার্ট ড্রাইভার কেয়ার ডাউনলোড এবং ইনস্টল করুন:

এখনই ডাউনলোড করুন:

ধাপ 2: ডাউনলোড করা ফাইলটিতে ডাবল ক্লিক করুন এবং সফ্টওয়্যারটি ইনস্টল করতে অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন৷

নো:আপনি যখন এটি ইনস্টল করবেন, তখন মৌলিক সংস্করণটি সক্রিয় হবে, বিনামূল্যে সমস্ত ত্রুটি স্ক্যান করে তবে প্রতিদিন মাত্র দুটি ড্রাইভার আপডেট করবে। একযোগে সমস্ত ড্রাইভার আপডেট করার জন্য, আপনাকে এই অ্যাপ্লিকেশনটি কিনতে হবে এবং এটিকে PRO সংস্করণে আপগ্রেড করতে হবে৷

ধাপ 3 :এখন, স্ক্যান প্রক্রিয়া শুরু করতে এখন স্টার্ট স্ক্যান বোতামে ক্লিক করুন।

সারিতে আটকে থাকা একটি প্রিন্ট জব কিভাবে দ্রুত সাফ করবেন

পদক্ষেপ 4: একবার স্ক্যান প্রক্রিয়া সম্পূর্ণ হলে, সমস্ত ড্রাইভার সমস্যা তালিকাভুক্ত করা হবে। আপনার প্রসেসরের নাম চয়ন করুন এবং তারপরে এটির পাশের আপডেট এখন লিঙ্কটিতে ক্লিক করুন। আপনি অন্য যেকোনো ড্রাইভারও বেছে নিতে পারেন।

সারিতে আটকে থাকা একটি প্রিন্ট জব কিভাবে দ্রুত সাফ করবেন

দ্রষ্টব্য:আপনার যদি PRO সংস্করণ থাকে, তাহলে আপনাকে Update All বাটনে ক্লিক করতে হবে এবং সমস্ত ড্রাইভার এক সাথে আপডেট হয়ে যাবে।

সারিতে আটকে থাকা একটি প্রিন্ট জব কিভাবে দ্রুত সাফ করবেন সে সম্পর্কে চূড়ান্ত কথা

অনেক প্রিন্টার সমস্যা আছে, এবং তাদের অনেকগুলি ড্রাইভার আপডেট করে সমাধান করা যেতে পারে। ড্রাইভার ছাড়া, প্রিন্টার সনাক্ত করা যাবে না, তবে এটি পুরানো ড্রাইভারগুলির সাথে পছন্দসই পদ্ধতিতে কাজ করবে না এবং প্রিন্টার সারি আটকে যাওয়া ত্রুটির মতো ছোট সমস্যা সৃষ্টি করবে। এই সমস্যাটি এড়াতে সর্বোত্তম সম্ভাব্য সমাধান হল স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করে ড্রাইভার আপডেট করা, যা একটি স্বয়ংক্রিয় প্রক্রিয়া এবং এতে বেশি সময় এবং প্রচেষ্টা খরচ হয় না।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আমাদের অনুসরণ করুন – Facebook, Twitter, এবং YouTube। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যাগুলির উত্তর সহ আমরা নিয়মিত টিপস এবং কৌশলগুলিতে পোস্ট করি৷


  1. Windows 10-এ IRQL_NOT_LESS_OR_EQUAL ত্রুটি কীভাবে দ্রুত ঠিক করবেন?

  2. ডিভাইস ড্রাইভারের ত্রুটিতে আটকে থাকা উইন্ডোজ 10 থ্রেড কীভাবে ঠিক করবেন

  3. লোডিং স্ক্রিনে আটকে থাকা মাইনক্রাফ্ট কীভাবে ঠিক করবেন?

  4. Windows 11 এ ক্যাশে কিভাবে সাফ করবেন?