কম্পিউটার

কিভাবে আপনার টাচপ্যাড পরিচালনা করবেন এবং অপ্রয়োজনীয় টাইপিং ত্রুটিগুলি এড়াবেন

একটি টাচপ্যাড হল একটি সাধারণ বৈশিষ্ট্য যা বেশিরভাগ ল্যাপটপ বা নোটবুকে পাওয়া যায় যা সাধারণ কম্পিউটার মাউসের একটি ভাল বিকল্পের অনুমতি দেয়। আপনার যদি খুব কম ডেস্ক স্পেস থাকে এবং তারের বিশৃঙ্খলা এড়াতে চান, তাহলে আপনার জানা উচিত কিভাবে একটি টাচপ্যাড পরিচালনা করতে হয়।

যে কেউ, যারা একটি টাচপ্যাডের পাশাপাশি একটি বাহ্যিক USB মাউস ব্যবহার করেছেন তারা অবশ্যই পরবর্তীটিকে পছন্দ করবেন কারণ একটি সাধারণ কম্পিউটার মাউস ধরা সহজ এবং দ্রুত অপারেশনের জন্য সুপারিশ করা হয়৷ আপনি যদি আপনার ল্যাপটপের সাথে দীর্ঘ সময় ধরে কাজ করেন তবে অবশ্যই টাচপ্যাডের সাথে কাজ করার পরামর্শ দেওয়া হয় না কারণ এটি আঙুলে চাপ সৃষ্টি করতে পারে।

আপনি যখন আপনার ডেস্ক থেকে দূরে থাকেন তখন টাচপ্যাডগুলি দুর্দান্ত কিন্তু যদি ভালভাবে পরিচালিত না হয় তবে দক্ষতার পথে আসতে পারে৷

ল্যাপটপ টাচপ্যাডের সমস্যাগুলির মধ্যে একটি হল টাচপ্যাড এলাকায় ভুলবশত আপনার আঙ্গুলগুলি স্লিপ করার সময় ঘন ঘন টাইপিং ত্রুটির সম্মুখীন হয়। হঠাৎ করে, কার্সারটি অন্য কোথাও ভুল হয়ে গেছে এবং আপনি দেখতে পাচ্ছেন যে কয়েক মিনিট আগে লেখা অনুচ্ছেদটি ভুল বানান বা অক্ষর দ্বারা বিরক্ত হয়েছে।

এটি খুবই বিরক্তিকর এবং এই প্রবন্ধে আমি বর্ণনা করতে যাচ্ছি কিভাবে লেখকরা তাদের ল্যাপটপের টাচপ্যাড উন্নত উৎপাদনশীলতার জন্য পরিচালনা করতে পারেন।

ফাংশন কী ব্যবহার করে টাচপ্যাড নিষ্ক্রিয় করুন

আপনার ল্যাপটপের টাচপ্যাডের কার্যকলাপকে টগল করার সবচেয়ে সহজ উপায় হল ফাংশন কী এবং F1-F12-এর মধ্যে নির্ধারিত কী-এর সঠিক সমন্বয় ব্যবহার করা। বিভিন্ন ল্যাপটপের জন্য আলাদা আলাদা কীবোর্ড শর্টকাট বরাদ্দ করা থাকে, আপনাকে সঠিক সংমিশ্রণ জানতে বিক্রেতার ওয়েবসাইটে চেক করতে হবে যা মুহূর্তের মধ্যে ল্যাপটপের টাচপ্যাডকে অক্ষম করে।

কিভাবে আপনার টাচপ্যাড পরিচালনা করবেন এবং অপ্রয়োজনীয় টাইপিং ত্রুটিগুলি এড়াবেন

আমার লিওনোভো আইডিয়াপ্যাডে, টাচপ্যাড নিষ্ক্রিয় করার জন্য কীবোর্ড শর্টকাট হল Fn + F8। যখনই আমি একটি নিবন্ধ লিখি বা একটি নথি প্রস্তুত করি, আমি সর্বদা টাইপিং ত্রুটি এড়াতে টাচপ্যাডটি বন্ধ করি৷

কন্ট্রোল প্যানেল থেকে টাচপ্যাড নিষ্ক্রিয় করুন

টাচপ্যাড নিষ্ক্রিয় করার আরেকটি উপায় হল উইন্ডোজ কন্ট্রোল প্যানেল থেকে। আপনি যদি টাচপ্যাডের জন্য সঠিক ড্রাইভার (সিনাপটিক পয়েন্টিং ডিভাইস) ইনস্টল করে থাকেন, তাহলে আপনি কন্ট্রোল প্যানেলে তালিকাভুক্ত একটি এন্ট্রি দেখতে পাবেন।

এটি করতে, কন্ট্রোল প্যানেল খুলুন এবং "মাউস" লিঙ্কে ক্লিক করুন। তারপরে "ডিভাইস সেটিংস" ট্যাবটি নির্বাচন করুন এবং নীচে দেখানো হিসাবে "অক্ষম করুন" বোতামে ক্লিক করুন:

কিভাবে আপনার টাচপ্যাড পরিচালনা করবেন এবং অপ্রয়োজনীয় টাইপিং ত্রুটিগুলি এড়াবেন

BIOS থেকে সম্পূর্ণরূপে টাচপ্যাড নিষ্ক্রিয় করুন

আপনি যদি টাচপ্যাডের বিরক্তি থেকে সম্পূর্ণরূপে পরিত্রাণ পেতে চান এবং কোনো টুল বা অন্যান্য উইন্ডোজ টুইক ব্যবহার করতে না চান, তাহলে BIOS থেকে এটি নিষ্ক্রিয় করাই সবচেয়ে ভালো বিকল্প হবে। এটি করতে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং F8 কী ধরে রাখুন (BIOS-এ প্রবেশ করার জন্য কীবোর্ড শর্টকাট ল্যাপটপ থেকে ল্যাপটপে পরিবর্তিত হয়)।

কিভাবে আপনার টাচপ্যাড পরিচালনা করবেন এবং অপ্রয়োজনীয় টাইপিং ত্রুটিগুলি এড়াবেন

আপনি BIOS সেটিংসে প্রবেশ করবেন, এখন ল্যাপটপের টাচপ্যাড নিষ্ক্রিয় করার জন্য সেটিংস খুঁজুন – এই পথটি বিভিন্ন ল্যাপটপের জন্য পরিবর্তিত হয়৷

আপনি টাইপ করার সময় টাচপ্যাড স্বয়ংক্রিয়ভাবে নিষ্ক্রিয় করতে Touchpadpal ব্যবহার করুন

আপনি যদি টাচপ্যাড নিষ্ক্রিয় করার জন্য সঠিক কীবোর্ড সংমিশ্রণ না জানেন এবং না আপনি নিয়ন্ত্রণ প্যানেল সেটিংসের সাথে টিঙ্কার করতে চান তবে টাচপ্যাডপাল ব্যবহার করার চেষ্টা করুন। এটি উইন্ডোজের জন্য একটি বিনামূল্যের সামান্য ইউটিলিটি, যা আপনি যখনই কোন কীবোর্ড কী আঘাত করেন তখনই টাচপ্যাড অক্ষম করে। এর মানে, আপনি যখনই কিছু টাইপ করছেন, মাউসপ্যাড স্বয়ংক্রিয়ভাবে অক্ষম হয়ে যায় এবং আপনি টাইপ করা বন্ধ করলে এটি আবার সক্রিয় হয়। চমৎকার!

কিভাবে আপনার টাচপ্যাড পরিচালনা করবেন এবং অপ্রয়োজনীয় টাইপিং ত্রুটিগুলি এড়াবেন

কনফিগার করার জন্য কোন সেটিংস নেই এবং টুইক করার কোন বিকল্প নেই, একমাত্র বিরক্তি হল যে আপনি প্রতিবার উইন্ডোজ শুরু করার সময় আপনাকে প্রোগ্রামটি চালাতে হবে। কিন্তু আপনি "Run -> Msconfig -> Startup থেকে উইন্ডোজ স্টার্টআপ আইটেমগুলিকে টুইক করতে পারেন এবং ম্যানুয়ালি প্রোগ্রাম যোগ করুন যাতে আপনি যখনই উইন্ডোজ রিস্টার্ট করেন তখনই Touchpadpal ব্যাকগ্রাউন্ডে চলে।

আপনি যদি একজন উবুন্টু ব্যবহারকারী হন, তাহলে অনুগ্রহ করে উবুন্টুতে সিনাপটিক্স টাচপ্যাড কীভাবে নিষ্ক্রিয় করবেন সে সম্পর্কে আমাদের আগের নিবন্ধটি দেখুন৷

ইমেজ ক্রেডিট:ওয়েব ডেভেলপার নোটস


  1. আপনার পিসিতে Msvcp71 DLL ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  2. কীভাবে ক্রোম এবং ফায়ারফক্সে WebRTC নিষ্ক্রিয় করবেন

  3. কীভাবে কর্টানা রেকর্ডিং মুছে ফেলবেন এবং কর্টানাকে আপনার ভয়েস রেকর্ড করা থেকে অক্ষম করবেন

  4. কিভাবে টাইপ করার গতি এবং নির্ভুলতা উন্নত করবেন?