কম্পিউটার

Windows 10 আপডেট ত্রুটি 0xC1900101

সংশোধন করা হচ্ছে

প্রতিটি আপডেটের সাথে মাইক্রোসফ্ট দ্বারা প্রবর্তিত উল্লেখযোগ্য উন্নতি সত্ত্বেও, উইন্ডোজ এখনও মাঝে মাঝে ত্রুটি নিক্ষেপের প্রবণতা রয়েছে৷

আমরা আগে দেখেছি কিভাবে Windows 10-এ Whea Uncorrectable Error (স্টপ কোড:0x0000124) মেরামত করা যায়। এখন অন্য Windows 10 এরর কোড পরীক্ষা করার সময় এসেছে:0xC1900101!

দ্রুত নেভিগেশন :

উইন্ডোজ ত্রুটি 0xC1900101 এর কারণ কি?

Windows 10-এ আমি কীভাবে ত্রুটি 0xC1900101 ঠিক করতে পারি?

1. সমস্ত পেরিফেরালগুলি সরান

2. স্বয়ংক্রিয়ভাবে ডিভাইস ড্রাইভার আপডেট করুন

3. BIOS-এ ওয়্যারলেস এবং ব্লুটুথ নিষ্ক্রিয় করুন

4. ফায়ারওয়াল সফ্টওয়্যার নিষ্ক্রিয় করুন

5. ক্লিন বুটে উইন্ডোজ আপডেট করুন

Windows 10 আপডেট ত্রুটি 0xC1900101 কি?

আপনি যখন একটি Windows 10 বৈশিষ্ট্য আপডেট ইনস্টল করেন, তখন ত্রুটি কোড 0xC1900101 আপনার স্ক্রিনে উপস্থিত হতে পারে এবং ইনস্টলেশন ব্যর্থ হতে পারে। 0xC1900101 দিয়ে শুরু হওয়া একটি ত্রুটি সাধারণত ড্রাইভারের দ্বন্দ্বকে বোঝায়। এটি এই সমস্ত ত্রুটি কোড অন্তর্ভুক্ত করে:

  • 0xC1900101 – 0x2000c
  • 0xC1900101 – 0x20017
  • 0xC1900101 – 0x30018
  • 0xC1900101 – 0x3000D
  • 0xC1900101 – 0x4000D
  • 0xC1900101 – 0x40017

এই বিভিন্ন ত্রুটি কোড মানে একটি নির্দিষ্ট ডিভাইস ড্রাইভার সমস্যা সৃষ্টি করছে। এটি মূলত পিসিতে উপস্থিত একটি বেমানান, পুরানো ড্রাইভার বা হার্ডওয়্যার নির্দেশ করে যা সেটআপকে বাধা দিচ্ছে।

আর কি কি কারণে Windows ত্রুটি 0xC1900101 হতে পারে?

ত্রুটি সাধারণত ডিভাইস ড্রাইভার ব্যর্থতার কারণে সৃষ্ট হয়. এর জন্য অন্যান্য কারণগুলি নীচে তালিকাভুক্ত করা হয়েছে:

  • অসঙ্গত ডিভাইস ড্রাইভার
  • উইন্ডোজ সিস্টেম ফাইলের ক্ষতি
  • একটি অসম্পূর্ণ ইনস্টলেশন/আনইন্সটলেশন
  • অ্যান্টিভাইরাস বা ভাইরাস আক্রমণ

দ্রুত পরামর্শ

এগিয়ে যাওয়ার আগে, একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা নিশ্চিত করুন। এই পদক্ষেপটি অত্যাবশ্যক, যদি কিছু ভুল হয়ে যায়, আপনি আপনার সিস্টেমকে সেই বিন্দুতে নিয়ে যেতে সক্ষম হবেন যেখানে সবকিছু নিখুঁতভাবে কাজ করছে। সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করতে, আপনি এখানে Windows 10, 8, 7, Vista এবং XP-এর জন্য আমাদের সম্পূর্ণ গাইড এখানে উল্লেখ করতে পারেন!

সমাধান:Windows 10-এ ত্রুটি 0xC1900101 কীভাবে সংশোধন করবেন?

আপনার চেষ্টা করার জন্য এখানে পাঁচটি কার্যকর সমাধান রয়েছে। যতক্ষণ না আপনি আপনার জন্য কাজ করে এমন নিখুঁত পদ্ধতি খুঁজে না পাওয়া পর্যন্ত আপনার পথে কাজ করুন!

পদ্ধতি 1- সমস্ত পেরিফেরাল সরান

যদি আপনার পিসিতে প্রচুর বাহ্যিক ডিভাইস প্লাগ করা থাকে, যেমন প্রিন্টার, ডিভিডি, ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ বা ডিজিটাল ক্যামেরা, তাহলে তাদের জন্য ড্রাইভার খুঁজে বের করার চেষ্টা করার সময় আপনার উইন্ডোজ মেশিন আটকে যেতে পারে। কখনও কখনও বাহ্যিক ডিভাইস এবং ওএসের মধ্যে অসঙ্গতিও এই সমস্যার কারণ হতে পারে।

আপনার সিস্টেমে সংযুক্ত সমস্ত অবাঞ্ছিত পেরিফেরালগুলিকে আনপ্লাগ করার চেষ্টা করুন এবং এই ত্রুটি কোডটি আবার ঘটছে কিনা তা পরীক্ষা করতে পিসি পুনরায় চালু করুন। যদি এই পদ্ধতিটি ত্রুটি 0xC1900101 ঠিক না করে , পরবর্তী সমাধানের সাথে এগিয়ে যান!

পদ্ধতি 2-  ডিভাইস ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে আপডেট করুন

উপরে আলোচনা করা হয়েছে, ত্রুটিপূর্ণ ডিভাইস ড্রাইভারের কারণে 0xC1900101 দিয়ে শুরু হওয়া ত্রুটি কোডটি ঘটে। সুতরাং, আসুন আপনার সমস্ত ড্রাইভার পরিচালনা করে এটি সমাধান করার চেষ্টা করি। কোন ডিভাইস ড্রাইভারের অবিলম্বে মনোযোগ প্রয়োজন তা দেখুন:আপডেট, প্রতিস্থাপন বা অপসারণ!

ডিভাইস ড্রাইভার সমস্যার জন্য আপনার সিস্টেমটি পরীক্ষা করতে, আপনাকে যা করতে হবে তা হল:

ধাপ 1: একটি ডেডিকেটেড ড্রাইভার আপডেটার ইউটিলিটি ইনস্টল করুন যেমন স্মার্ট ড্রাইভার কেয়ার। এটি আপনার মেশিনে ডিভাইস ড্রাইভার পরিচালনা করার জন্য প্রয়োজনীয় সমস্ত প্রয়োজনীয় কার্যকারিতা নিয়ে গর্ব করে৷

ধাপ 2: একবার আপনি সফ্টওয়্যার ইনস্টল করার পরে, স্টার্ট স্ক্যান নাউ বোতামে ক্লিক করুন। স্মার্ট ড্রাইভার কেয়ার সমস্ত ড্রাইভার-সম্পর্কিত সমস্যাগুলিকে একটি স্ক্যানে তালিকাভুক্ত করতে পারে। আপনি দেখতে পারেন কোন ড্রাইভারটিকে আপডেট করা দরকার বা সাম্প্রতিকতম এবং সামঞ্জস্যপূর্ণ ড্রাইভারের সাথে প্রতিস্থাপন করা দরকার৷

ধাপ 3: যত তাড়াতাড়ি সফ্টওয়্যার সমস্ত পুরানো, দূষিত এবং ক্ষতিগ্রস্ত ড্রাইভার তালিকা. সব ড্রাইভার এক সাথে ঠিক করতে আপডেট অল বোতামে ক্লিক করুন।

এমনকি পূর্ববর্তী ড্রাইভার সংস্করণগুলির ব্যাকআপ নিতে আপনি স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করতে পারেন। আপনি যদি পূর্ববর্তী সিস্টেমের অবস্থায় ফিরে যেতে এবং ঘটমান সমস্যাগুলি সমাধান করতে চান তবে এটি পরিস্থিতিতে সাহায্য করবে৷

একবার আপনার Windows 10 মেশিনে সমস্ত আপডেট এবং সাম্প্রতিক ডিভাইস ড্রাইভার হয়ে গেলে, আপনি সম্ভবত 0xC1900101 দিয়ে শুরু হওয়া ত্রুটি কোডগুলি দেখা বন্ধ করে দেবেন!

পদ্ধতি 3. BIOS-এ ওয়্যারলেস এবং ব্লুটুথ নিষ্ক্রিয় করুন

এখন, আপনার কাছে সমস্ত আপডেট এবং সামঞ্জস্যপূর্ণ ডিভাইস ড্রাইভার রয়েছে, আপনি অবশ্যই উইন্ডোজ আপডেট ত্রুটি 0xC1900101 দেখতে পাবেন না। কিন্তু বিরল ক্ষেত্রে, আপনি এখনও ত্রুটি কোড পাচ্ছেন, পরবর্তী ধাপ হল BIOS থেকে ওয়্যারলেস এবং ব্লুটুথ নিষ্ক্রিয় করা। এর জন্য, আপনাকে সমস্ত প্রোগ্রাম বন্ধ করতে হবে এবং আপনার পিসি বন্ধ করতে হবে।

রিবুট করার সময় আপনি BIOS এ প্রবেশ করার বিকল্পগুলি খুঁজে পেতে পারেন। এটি একটি সীমিত সময়ের জন্য উপলব্ধ, তাই আপনাকে যথাযথ কী টিপে দ্রুত হতে হবে। বেশিরভাগ সিস্টেমে, BIOS-এ প্রবেশের চাবিকাঠি হল F2!

একবার আপনি BIOS-এ গেলে> অ্যাডভান্সড ট্যাবে যান (তীর কী ব্যবহার করে)> ওয়্যারলেস এলাকা> অভ্যন্তরীণ (WLAN) ওয়্যারলেস অ্যাডাপ্টার এবং অভ্যন্তরীণ ব্লুটুথ অক্ষম করুন। Windows 10-এ আপডেট করার জন্য নেটওয়ার্ক কেবল ব্যবহার করুন। এটি সম্ভবত আপনার সমস্যার সঙ্গে সঙ্গে সমাধান করবে!

দ্রষ্টব্য: আপনি একই পদ্ধতি ব্যবহার করে তাদের পুনরায় সক্ষম করতে পারেন, যখন এবং প্রয়োজন হয়৷

পদ্ধতি 4. ফায়ারওয়াল সফ্টওয়্যার নিষ্ক্রিয় করুন

সম্ভবত আপনি বেমানান নিরাপত্তা প্রোগ্রামের কারণে আপডেট ত্রুটি 0xC1900101 প্রত্যক্ষ করছেন। সুতরাং, এটি অপরাধী কিনা তা দেখতে আপনার মেশিনে অস্থায়ীভাবে ফায়ারওয়াল অক্ষম করার পরামর্শ দেওয়া হয়েছে। Windows 10-এ ফায়ারওয়াল সফ্টওয়্যার নিষ্ক্রিয় করতে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

ধাপ 1- কন্ট্রোল প্যানেল> সিস্টেম সিকিউরিটি> উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল

খুলুন

ধাপ 2- বাম প্যানেল থেকে, উইন্ডোজ ফায়ারওয়াল চালু বা বন্ধ করুন বিকল্পটি নির্বাচন করুন৷

ধাপ 3- উইন্ডোজ ফায়ারওয়াল বন্ধ করুন

এর পাশে বুলেট বক্সটি নির্বাচন করুন

পদক্ষেপ 4- পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ওকে ক্লিক করুন৷

এখন আপনি সফলভাবে ফায়ারওয়াল সফ্টওয়্যার অক্ষম করেছেন, আপনার উইন্ডোজ আপডেট করার চেষ্টা করুন এবং 0xC1900101 ত্রুটিটি আবার ঘটছে কিনা তা পরীক্ষা করুন। আপনার মেশিনে ফায়ারওয়াল সুরক্ষা সক্ষম করতে আপনি এই পদক্ষেপগুলি আবার পুনরাবৃত্তি করতে পারেন!

পদ্ধতি 5. ক্লিন বুটে উইন্ডোজ আপডেট করুন

ক্লিন বুটে উইন্ডোজ আপডেট করা বিরোধপূর্ণ উইন্ডোজ আপডেট ত্রুটি ঠিক করার আরেকটি কার্যকর সমাধান। এটি করা অন্যান্য প্রোগ্রাম এবং ড্রাইভারগুলিকে নিষ্ক্রিয় করে এবং আপনার সিস্টেম চালানোর জন্য একটি মৌলিক এবং অন্তর্নির্মিত পরিবেশ প্রদান করে৷

ধাপ 1- অনুসন্ধান বাক্সে যান এবং 'msconfig' টাইপ করুন এবং এন্টার বোতাম টিপুন।

ধাপ 2- সার্ভিস ট্যাবের অধীনে> হাইড অল মাইক্রোসফট সার্ভিসে টিক দিন এবং ডিসেবল অল বোতামে ক্লিক করুন।

ধাপ 3- স্টার্টআপ ট্যাবের অধীনে> টাস্ক ম্যানেজার খুলুন> স্টার্টআপ আইটেমগুলিতে ক্লিক করুন এবং একে একে অক্ষম করুন।

(স্টার্টআপ আইটেমগুলি পরিচালনা করার জন্য সেরা সফ্টওয়্যার – সক্ষম করুন, নিষ্ক্রিয় করুন, একযোগে স্টার্টআপ আইটেম যুক্ত করুন)

পদক্ষেপ 4- টাস্ক ম্যানেজার বন্ধ করুন এবং ওকে বোতামে ক্লিক করতে সিস্টেম কনফিগারেশন উইন্ডোতে ফিরে যান।

আপনার পিসি পুনরায় চালু করুন এবং উইন্ডোজ আপডেট ইনস্টল করার সময় আপনি এখনও একটি ত্রুটি পাচ্ছেন কিনা তা পরীক্ষা করুন৷

 আপনি যদি এই পোস্টটি পছন্দ করেন, অনুগ্রহ করে এটি শেয়ার করুন?

  • এটি আপনার প্রিয় পোর্টালে শেয়ার করুন – ফ্লিপবোর্ড বা রেডডিট!
  • এটি টুইট করুন বা ফেসবুকে শেয়ার করুন!

শেয়ার বোতামগুলি নিবন্ধের শীর্ষে রয়েছে!


  1. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800f0982 ঠিক করুন

  2. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800F0922 ঠিক করুন

  3. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800F0825 ঠিক করুন

  4. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8024D007