কম্পিউটার

মাইক্রোসফ্ট অ্যামাজন ওয়েব পরিষেবার বিরুদ্ধে দাঁড়ানোর প্রস্তুতি নিচ্ছে

দিনের উদ্ধৃতি:

মাইক্রোসফ্টের সর্বশেষ কৃতিত্ব কী?

মাইক্রোসফ্ট কিছু সময়ের জন্য টেকওভারের জন্য রয়েছে। কিছুক্ষণ আগে, আইটি জায়ান্ট গিটহাবকে 7.5 বিলিয়ন ডলারে কিনেছিল। এখন, তাদের সর্বশেষ পালক হল সিটাস ডেটা।

গতকাল, মাইক্রোসফ্ট Citus ডেটা অধিগ্রহণের ঘোষণা দিয়েছে। ওপেন সোর্স ডাটাবেস কোম্পানিটি 2010 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং গত আট বছরে ভেঞ্চার ক্যাপিটাল ফান্ডিং-এ $13.2 মিলিয়ন সংগ্রহ করেছে। কোম্পানিটি ওয়াই কম্বিনেটর স্টার্টআপ ইনকিউবেটর প্রোগ্রাম থেকে স্নাতক দ্বারা শুরু হয়েছিল। স্টার্টআপটি জিমেইলের নির্মাতা পল বুকেইট এবং এসভি অ্যাঞ্জেল, খোসলা ভেঞ্চারসহ মুষ্টিমেয় বিনিয়োগকারীদের আকৃষ্ট করেছে। তবে, চুক্তির শর্তাবলী প্রকাশ করা হয়নি৷

সিটাস ডেটা সম্পর্কে এত বিশেষ কী?

Citus Data, একটি ওপেন সোর্স PostgreSQL কোম্পানি, PostgreSQL, একটি ডেটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম, যা ডেভেলপারদের মধ্যে বিখ্যাত, নেয় এবং এটিকে বিভিন্ন কম্পিউটারে বিচ্ছিন্ন করা যেতে পারে এমন ডাটাবেসে মোল্ড করে। এটি ডেভেলপারদের সবচেয়ে বেশি চাহিদাপূর্ণ অ্যাপের জন্য তাদের ডেটাবেস ব্যবহার করার দক্ষতা প্রদান করে।

অধিগ্রহণের পিছনে উদ্দেশ্য কী?

ঠিক আছে, মাইক্রোসফ্টকে AWS (Amazon Web Services) এর তুলনায় একটি প্রতিযোগিতামূলক প্রান্ত দিতে অধিগ্রহণ করা হয়েছিল। উদ্দেশ্যটি ডেভেলপারদের উপর জয়লাভ করে এবং শীর্ষস্থানীয় এবং ভারী-শুল্ক অ্যাপগুলির জন্য একটি জনপ্রিয় পছন্দ হয়ে উঠবে বলে মনে হচ্ছে। আরেকটি সম্ভাব্য উদ্দেশ্য ওরাকলকে প্রতিযোগিতামূলক দিতে পারে যা সাইটাস ডেটা দ্বারা ব্যবহৃত সম্পর্কিত ডেটাবেস প্রযুক্তি সরবরাহ করে।

হঠাৎ হৃদয়ে পরিবর্তন কেন?

চিরকাল থেকেই, মাইক্রোসফ্ট ওপেন সোর্সের বিরুদ্ধে ছিল এবং মাইক্রোসফ্টের প্রাক্তন সিইও স্টিভ বালমার ওপেন সোর্সকে "ক্যান্সার" বলে অভিহিত করেছেন তবে সিইও সত্য নাদেলা নিয়ন্ত্রণ নেওয়ার কারণে, মাইক্রোসফ্ট চিত্রটি পরিবর্তন করার জন্য কাজ করছে এবং এখন ওপেন সোর্সকে সমর্থন করতে প্রস্তুত। অস্ত্র।

মাইক্রোসফ্ট অক্টোবর 2018-এ গিটহাবকে ডেভেলপারদের মধ্যে তার বিনিয়োগ থেকে বেরিয়ে আসার উদ্দেশ্য নিয়ে নেয়। অধিগ্রহণের পর, GitHub পরিকল্পনা নিয়ে কাজ শুরু করেছে এবং ঘোষণা করেছে যে এটি বিনামূল্যে ব্যক্তিগত কোড সংগ্রহস্থল অফার করবে।

Microsoft Azure ইতিমধ্যেই PostgreSQL, MySQL, এবং MariaDB এর মতো বিভিন্ন ওপেন সোর্স ডাটাবেস পরিষেবার সাথে জড়িত৷

মার্চ 2018 সালে, Microsoft Azure PostgreSQL-এর জন্য একটি ডাটাবেস পরিষেবা চালু করেছে। Citus ডেটার সর্বশেষ অধিগ্রহণ, এটি PostgreSQL ওয়ার্কলোড চালানোর পাশাপাশি Azure-এ গ্রাহকদের জন্য আরও দক্ষতা এবং গতির সাথে তার ডেটাবেস পরিষেবাগুলিকে স্কেল করতে পারে৷


  1. মাইক্রোসফ্ট এজ-এ ক্রোম ওয়েব স্টোর থেকে কীভাবে এক্সটেনশন ইনস্টল করবেন

  2. মাইক্রোসফ্ট এই ক্রোমিয়াম পরিষেবাগুলি এবং বৈশিষ্ট্যগুলিকে নতুন এজে অক্ষম করেছে৷

  3. Windows 10 এ Microsoft পরিষেবাগুলি কেন এবং কীভাবে নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে মাইক্রোসফট এজ-এ ওয়েব নোট শেয়ার করবেন