কম্পিউটার

কিভাবে Gmail এর বিরক্তিকর নতুন বৈশিষ্ট্যগুলি নিষ্ক্রিয় করবেন

গুগল সম্প্রতি জিমেইলকে নতুন করে সাজিয়েছে, শুধু ইন্টারফেসই পরিবর্তন করেনি বরং নতুন ফিচার চালু করেছে যেমন নাজ (আপনাকে একটি ইমেল ফলো-আপ করার জন্য মনে করিয়ে দেয়), স্মার্ট কম্পোজ (আপনি একটি মেল টাইপ করার সময় বাক্য শেষ করে)। অক্টোবর 2018-এ, বৈশিষ্ট্যগুলি এবং নতুন Gmail সকলের কাছে অ্যাক্সেসযোগ্য ছিল, এছাড়াও পুরোনোটিতে ফিরে যাওয়ার বিকল্প নেই৷

কিছু জিমেইল ব্যবহারকারী পরিবর্তনগুলি গ্রহণ করেছে এবং সেগুলি ব্যবহার করতে পেরে খুশি। যাইহোক, কিছু লোক সংশোধিত Gmail বৈশিষ্ট্যগুলি ব্যবহারকারী-বান্ধব বলে মনে করে না এবং সেগুলিকে নিষ্ক্রিয় করতে চায়, তবে কীভাবে তা জানে না! চিন্তা করবেন না, এই পোস্টে, আমরা Gmail এর সবচেয়ে কম এবং সবচেয়ে বিরক্তিকর বৈশিষ্ট্যগুলি তালিকাভুক্ত করেছি৷

Google Apps সাইড প্যান

নতুন Gmail ইন্টারফেসের সাথে, ব্যবহারকারীরা একটি সাইড প্যানেল পেয়েছে যা নতুন Gmail ইনবক্সের ডানদিকে অবস্থিত হতে পারে। পাশের প্যানেলটি তিনটি আইকন প্রদর্শন করে:ক্যালেন্ডার, কিপ (নোট নেওয়ার জন্য একটি অ্যাপ) এবং কাজ (একটি করণীয় তালিকা তৈরি করার জন্য একটি অ্যাপ)

আপনি যদি ওয়েব পৃষ্ঠার পাশে সাইড প্যানেলটি দেখতে না পান তবে আপনি একটি তীরটিতে ক্লিক করে এটি করতে পারেন। আপনাকে উইন্ডোর নীচে ডান দিক থেকে তীরটি সনাক্ত করতে হবে। আপনি যদি এটিতে ক্লিক করেন, তাহলে প্যানেলটি অদৃশ্য হয়ে যাবে এবং এটিকে পুনরায় উপস্থিত করতে এটিতে ক্লিক করুন৷

এছাড়াও, বিকল্পটি বেছে নেওয়ার পরে, Gmail পছন্দটি মনে রাখে এবং আপনি Gmail এ লগ ইন করার পরে, আপনি পাশের প্যানেলটি দেখতে পাবেন না।

দ্য নাজ

কেউ ধাক্কা দেওয়া বা খোঁচা দেওয়া পছন্দ করে না। জিমেইলের নতুন বৈশিষ্ট্য একইভাবে নাজ ফাংশন এবং এটি আপনাকে বিরক্ত করতে পারে। আপনি যদি এমন একটি ইমেলের উত্তর না দেন যা Gmail এর কাছে গুরুত্বপূর্ণ বলে মনে হয়, তাহলে Gmail প্রায়শই আপনাকে ইমেলটি ঠিকানা দেওয়ার জন্য মনে করিয়ে দেওয়ার জন্য এটিকে শীর্ষে নিয়ে আসবে। আপনি যদি জিমেইলের মাধ্যমে প্রায়ই নাজ করে বিরক্ত হন, তাহলে আপনি এটি নিষ্ক্রিয় করতে পারেন। এটি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • গিয়ার আইকনে ক্লিক করুন অর্থাৎ সেটিংস, উইন্ডোর উপরের ডানদিকে অবস্থিত৷
    কিভাবে Gmail এর বিরক্তিকর নতুন বৈশিষ্ট্যগুলি নিষ্ক্রিয় করবেন
  • আপনি বিভিন্ন বিকল্পের একটি তালিকা পাবেন, যেমন সর্বোচ্চ পৃষ্ঠার আকার, ভাষা। "Nudges" খুঁজতে নেভিগেট করুন এবং "উত্তর দেওয়ার জন্য ইমেল সাজেস্ট করুন" এবং "ফলো আপ করার জন্য ইমেল সাজেস্ট করুন।"
    কিভাবে Gmail এর বিরক্তিকর নতুন বৈশিষ্ট্যগুলি নিষ্ক্রিয় করবেন

স্মার্ট উত্তর

যখনই আপনি একটি ইমেল পাবেন, আপনি সহজ প্রতিক্রিয়া যেমন হ্যাঁ, আমি আগ্রহী! অথবা ধন্যবাদ এবং অন্যান্য অনেক. এই বৈশিষ্ট্যটি ব্যবহারকারীদের শুধুমাত্র একটি একক ক্লিকে প্রতিক্রিয়া জানাতে দেয়। সেটিংটি নিষ্ক্রিয় করতে, উইন্ডোর উপরের ডানদিকে অবস্থিত সেটিংসে (গিয়ার আইকন) যান। সেটিংস পৃষ্ঠায়, স্মার্ট উত্তরে নেভিগেট করুন এবং "স্মার্ট উত্তর বন্ধ" বিকল্পে ক্লিক করুন।

কিভাবে Gmail এর বিরক্তিকর নতুন বৈশিষ্ট্যগুলি নিষ্ক্রিয় করবেন

কিভাবে Gmail এর বিরক্তিকর নতুন বৈশিষ্ট্যগুলি নিষ্ক্রিয় করবেন

স্মার্ট কম্পোজ

স্মার্ট কম্পোজ হল এমন একটি বৈশিষ্ট্য যা আপনার ইমেলের খসড়া তৈরি করার সময় আপনার বাক্যগুলি শেষ করে। আপনি ইমেলের বডিতে টাইপ করা শুরু করার সাথে সাথে, জিমেইল আপনাকে হিট হিসাবে একটি বাক্যাংশ দেবে এবং আপনি যদি এটি পছন্দ করেন তবে আপনি এটি রাখতে ট্যাব কী টিপতে পারেন। যাইহোক, সবাই এটি দরকারী বলে মনে করেন না, আপনি যদি তাদের মধ্যে একজন হন তবে আপনি এটি নিষ্ক্রিয় করতে পারেন। এটি নিষ্ক্রিয় করতে, আপনাকে সেটিংস পৃষ্ঠায় যেতে হবে। সেটিংস (গিয়ার আইকন) উইন্ডোর উপরের ডানদিকে অবস্থিত, এটিতে ক্লিক করুন। সেটিংস পৃষ্ঠায়, স্মার্ট কম্পোজে নেভিগেট করুন, "লেখার পরামর্শ বন্ধ" বিকল্পে ক্লিক করুন।

কিভাবে Gmail এর বিরক্তিকর নতুন বৈশিষ্ট্যগুলি নিষ্ক্রিয় করবেন

কিভাবে Gmail এর বিরক্তিকর নতুন বৈশিষ্ট্যগুলি নিষ্ক্রিয় করবেন

সুতরাং, এইগুলি হল পরিমার্জিত Gmail এর কিছু নতুন বৈশিষ্ট্য এবং আপনি যদি সেগুলিকে বিরক্তিকর মনে করেন তাহলে আপনি সেগুলিকে নিষ্ক্রিয় করতে পারেন৷ এছাড়াও, আপনি যদি নতুন ইন্টারফেসটি পছন্দ না করেন, আপনি মৌলিক HTML ভিউতে ফিরে যেতে পারেন


  1. গুগলের বিরক্তিকর নাজেস বৈশিষ্ট্যটি কীভাবে নিষ্ক্রিয় করবেন

  2. পুরানো Gmail অ্যাকাউন্ট থেকে নতুন Gmail অ্যাকাউন্টে ইমেলগুলি কীভাবে স্থানান্তর করবেন

  3. Gmail আপডেট:এই নতুন বৈশিষ্ট্যগুলির সাথে অ্যাপটিকে রূপান্তর করুন

  4. কীভাবে Gmail এর স্মার্ট বৈশিষ্ট্যগুলি নিষ্ক্রিয় করবেন এবং ট্র্যাকিং প্রতিরোধ করবেন?