কম্পিউটার

লিনাক্স ডেস্কটপ সুরক্ষিত করার ৭টি সেরা পদ্ধতি

লিনাক্স সিস্টেম ইন-বিল্ট লিনাক্স সিকিউরিটি সিস্টেমের সাথে আসে যা উইন্ডোজের তুলনায় সিস্টেমকে নিরাপদ রাখে। লিনাক্সের নিরাপত্তা বৈশিষ্ট্য অবশ্যই এটিকে ভাইরাস এবং অন্যান্য হুমকির বিরুদ্ধে প্রতিরোধী করে তোলে, তবে এটি সম্পূর্ণ নিরাপত্তা সমস্যাটি শেষ করে না। এটা আরো অনেক আছে! হ্যাকাররা আপনার ব্যক্তিগত ফোল্ডার ক্রেডিট কার্ডের বিবরণে তাদের নাগালের মাধ্যমে ডেস্কটপের নিরাপত্তার সমস্ত দেয়াল ভেঙে দিচ্ছে। এটি স্ক্রীনের প্রাথমিক লকিং বা সুরক্ষিত SSH লগইন ব্যবহার সম্পর্কে হোক না কেন, কিছু লিনাক্স ডেস্কটপ সুরক্ষা ব্যবস্থা অনুসরণ করা সার্থক৷

লিনাক্স অপারেটিং সিস্টেমকে কিভাবে সুরক্ষিত করা যায়

আমাদের নিবন্ধে এই নিরাপত্তা চেকলিস্ট কটাক্ষপাত করা যাক. এটি বর্ণনা করে কিভাবে লিনাক্স অপারেটিং সিস্টেম সুরক্ষিত করা যায় (প্রতিটি লিনাক্স ইনস্টলেশনের জন্য বাধ্যতামূলক)। পড়ুন!

1. SE-Linuxকে উপেক্ষা করবেন না

লিনাক্স ডেস্কটপ সুরক্ষিত করার ৭টি সেরা পদ্ধতি

নিরাপত্তা বর্ধনের ব্যবস্থা থাকলে, এটি একটি কারণে। SE-Linux ডেস্কটপে অ্যাপ্লিকেশানগুলিতে অ্যাক্সেস নিয়ন্ত্রণকে ডিবার করে যা হ্যাকারদের জন্য সিস্টেমে প্রবেশ করা কঠিন করে তোলে। ব্যবহারকারীদের নিরাপত্তার দিকগুলো খেয়াল না করেই নিরাপত্তা অ্যাক্সেস সিস্টেম নিষ্ক্রিয় করতে দেখা যায়। এটি ফাইল, প্রক্রিয়া এবং ব্যবহারকারীদের রক্ষা করার জন্য ব্যবহার করা হয় যাদের সিস্টেম অ্যাক্সেস করার অনুমতি নেই। এইভাবে নিরাপত্তা সর্বদা অ্যাডমিন দ্বারা পরিচালিত হয়। SE-Linux-এর তিনটি মোডের মধ্যে যেমন। কার্যকরী, অনুমোদিত এবং অক্ষম, প্রথম দুটি ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়৷

২. নিরাপদ SSH লগইন ব্যবহার করা

লিনাক্স ডেস্কটপ সুরক্ষিত করার ৭টি সেরা পদ্ধতি

সিস্টেমের অভ্যন্তরে সংরক্ষিত ডেটার জন্য যথাযথ নিরাপত্তা সহ দূরবর্তী অবস্থান থেকে আপনার ডেস্কটপ পরিচালনা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। SSH লগইনগুলি সুরক্ষিত এনক্রিপ্ট করা প্রোটোকল প্রদান করে। এই প্রোটোকলটি দূরবর্তী অবস্থান থেকে আপনার অবস্থান অ্যাক্সেস করার সময় সার্ভারের সাথে যোগাযোগ করার জন্য প্রয়োগ করা হয়। Telnet এবং Rlogin উভয়ই সার্ভারে সেটিংস পাস করে এবং পাসওয়ার্ড টাইপ না করেই লগ ইন করার অনুমতি দেয়। বিশেষজ্ঞরা SSH 22 এর উপরে উচ্চ স্তরের পোর্ট নম্বর ব্যবহার করার পরামর্শ দেন।

3. রাউটারে Wi-Fi সুরক্ষিত অ্যাক্সেস

লিনাক্স ডেস্কটপ সুরক্ষিত করার ৭টি সেরা পদ্ধতি

আপনি যদি এখনও WEP এর সাথে নিরাপদ বোধ করেন তবে মনে রাখবেন যে এটি প্রতিটি ওয়্যারলেস রাউটারের স্ট্যান্ডার্ড নিরাপত্তা বৈশিষ্ট্য। হ্যাকাররা WEP ব্যবহার করে একটি ওয়্যারলেস নেটওয়ার্কে ব্যবহৃত কীগুলি সনাক্ত করার মাধ্যমে সহজেই নিরাপত্তা ক্র্যাক করতে পারে। WPA2 বা কমপক্ষে WPA ব্যবহার করলে আপনার সংযোগ WEP এর থেকে অনেক বেশি সুরক্ষিত হবে।

4. নিয়মিত সিস্টেম আপডেট করা হচ্ছে

লিনাক্স ডেস্কটপ সুরক্ষিত করার ৭টি সেরা পদ্ধতি

লিনাক্স ডেস্কটপ মুক্তির কয়েক ঘন্টার মধ্যে নিরাপত্তা আপডেট পায়। যাইহোক, একজন ব্যবহারকারী শুধুমাত্র সেগুলি গ্রহণ করেন যদি তিনি নিয়মিত আপডেটগুলি ইনস্টল করেন। এমনকি যখন আপনি মনে করেন যে আপনার সিস্টেমটি ভালভাবে কাজ করছে, সেগুলির সাথে আসা সুরক্ষা সংশোধনগুলির কারণে আপডেট করার প্রয়োজন রয়েছে৷ এই নিরাপত্তা সংশোধনগুলি হ্যাকারদের আপনার আপ-টু-ডেট কার্নেলগুলিতে প্রবেশ করার অনুমতি দেয় না। নিরাপত্তা ব্যবস্থা ছাড়াও এটি অন্যান্য স্থিতিশীলতার সমস্যাগুলি সমাধান করে যা সম্ভবত নিয়মিত ব্যবহারের মাধ্যমে সিস্টেমটিকে ক্র্যাশ হওয়া থেকে আটকাতে পারে৷

5. একটি শক্তিশালী পাসওয়ার্ড প্রয়োগ করুন

লিনাক্স ডেস্কটপ সুরক্ষিত করার ৭টি সেরা পদ্ধতি

আপনি একটি ডিস্ট্রিবিউশন উবুন্টু বা ফেডোরা ব্যবহার করছেন না কেন, একটি শক্তিশালী পাসওয়ার্ড প্রয়োগ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ হ্যাকাররা কখনোই সিস্টেমে প্রবেশের সুযোগ ছাড়ে না। প্লাগেবল প্রমাণীকরণ মডিউল ব্যবহার করে তাদের একটি কঠিন সময় দিন, যা ব্যবহারকারীকে শক্তিশালী পাসওয়ার্ড রাখতে এবং লিনাক্স ডেস্কটপকে নিরাপদ রাখতে বাধ্য করে।

6. ফায়ারওয়াল ব্যবহার করুন

লিনাক্স ডেস্কটপ সুরক্ষিত করার ৭টি সেরা পদ্ধতি

ফায়ারওয়ালগুলি আপনার সিস্টেমকে সার্ভারের অননুমোদিত অ্যাক্সেসের বিরুদ্ধে প্রতিরোধী করে তোলে। ফায়ারওয়াল ছাড়া লোকেরা আপনার কম্পিউটারে অনিরাপদ পরিষেবাগুলিতে ইন্টারনেট অ্যাক্সেস পেতে পারে এবং তাদের অপব্যবহার করতে পারে। উবুন্টু ডিফল্টরূপে ফায়ারওয়াল সক্ষম করে না, তবে আপনি সর্বদা সেগুলি ইনস্টল করতে পারেন বা আপনি সিস্টেমে এই জাতীয় ফায়ারওয়ালগুলি সক্ষম করতে কনফিগারেশন পরিবর্তন করতে পারেন।

7. ডিস্ক পার্টিশন আছে

লিনাক্স ডেস্কটপ সুরক্ষিত করার ৭টি সেরা পদ্ধতি

ডিস্ক পার্টিশন ডাটা সংগঠিত করতে সাহায্য করে। এটি একটি অবস্থানের সাথে অন্যটি সংযোগ বিচ্ছিন্ন রেখে বিভিন্ন অবস্থানে ডেটা সঞ্চয় করে। যাতে কোনও ক্ষেত্রে ডেটার একটি অংশ ধ্বংস হয়ে গেলে, বাকি ডেটা অপ্রভাবিত থাকে। /boot, /home, /temp, /var এর মত ডিস্ক পার্টিশন রাখুন এবং নিশ্চিত করুন যে সমস্ত তৃতীয় পক্ষের অ্যাপ /opt-এর অধীনে পৃথক ফাইলে রয়েছে।

এই লিনাক্স ডেস্কটপ নিরাপত্তা ব্যবস্থা অবশ্যই আপনাকে লিনাক্স ডেস্কটপকে শক্ত করতে সাহায্য করবে। পুরানো প্রবাদ অনুসারে, দুঃখিত হওয়ার চেয়ে এটি সর্বদা ভাল নিরাপদ। আপনার লিনাক্স ডেস্কটপ সুরক্ষিত করার ক্ষেত্রে এটি নিখুঁত শোনায়। এই কৌশলগুলি কিছু মৌলিক নিরাপত্তা ব্যবস্থা, কিন্তু মানুষ খুব কমই এগুলি ব্যবহার করতে দেখা যায়৷

অনেক সার্ভিস প্রোভাইডার আছে যারা লিনাক্স ডেস্কটপকে সুরক্ষিত রাখতে এই অভ্যাসগুলোর ভালো ব্যবহার করে। এই অনুশীলনগুলি ব্যবহার করুন এবং আপনার লিনাক্স ডেস্কটপকে সমস্ত অবৈধ অনুশীলন থেকে সুরক্ষিত রাখুন।


  1. লিনাক্স ছাড়া সেরা রাস্পবেরি পাই ওএস

  2. সেরা লিনাক্স ডেস্কটপ এনভায়রনমেন্ট 2022

  3. 10 সেরা উইন্ডোজ সিস্টেম তথ্য সরঞ্জাম

  4. 7 লিনাক্সের জন্য সেরা ওপেন সোর্স ক্লোনিং সফ্টওয়্যার