কম্পিউটার

কিভাবে Google Play Store থেকে PC এ APK ফাইল ডাউনলোড করবেন (2022 আপডেট করা গাইড)

আপনার অ্যান্ড্রয়েডে অ্যাপ্লিকেশন ডাউনলোড করা তুলনামূলকভাবে সহজ, সমস্ত ধন্যবাদ গুগল প্লে স্টোর, যা বিভিন্ন বিভাগের জন্য লক্ষ লক্ষ অ্যাপ্লিকেশন হোস্ট করে। এর মধ্যে রয়েছে গেমস এবং এর সাথে সম্পর্কিত অ্যাপ অপ্টিমাইজেশান , নিরাপত্তা , ফটোগ্রাফি , উৎপাদনশীলতা , এবং আরও অনেক কিছু। কিন্তু আপনি যদি তাদের APK আপনার ডিভাইসে ডাউনলোড করতে চান?

ঠিক আছে, আপনি যদি একজন অ্যান্ড্রয়েড বিকাশকারী হন এবং একটি অ্যাপ্লিকেশনের বিকাশে ব্যবহৃত কোডগুলি অন্বেষণ করতে চান তবে আপনার অবশ্যই অ্যাপ্লিকেশনটির APK ফাইলের প্রয়োজন হবে। এই নির্দেশিকায়, আমরা কিভাবে পিসিতে Google Play Store থেকে APK ডাউনলোড করতে হয় তার উপর ফোকাস করব৷

আমি কেন একটি APK ফাইল ইনস্টল করতে চাই?

একজন অ্যান্ড্রয়েড ডেভেলপারের প্রযুক্তিগত চাহিদা পূরণ করার পাশাপাশি, আপনি পিসিতে প্লে স্টোর থেকে APK ডাউনলোড করতে চাইতে পারেন এমন কয়েকটি কারণ রয়েছে।

  • আপনি গুগল প্লে স্টোরে পর্যায়ক্রমে রোলআউটের জন্য অপেক্ষা করার পরিবর্তে অ্যাপটির সর্বশেষ সংস্করণ পেতে চান।
  • আপনার অঞ্চলে কোনো অ্যাপ অনুপলব্ধ হলে, বিভিন্ন প্ল্যাটফর্ম থেকে APK ফাইল ডাউনলোড করলে আপনার ডিভাইসে অ্যাপটি ইনস্টল করতে সাহায্য করতে পারে।

Google Play Store থেকে PC এ APK ফাইল ডাউনলোড করার ৩টি উপায়

নিম্নলিখিত সমাধানগুলি চেষ্টা করে দেখুন এবং পিসিতে APK ফাইলগুলি কীভাবে ডাউনলোড করবেন তা শিখুন:

আপনি পড়তে চাইতে পারেন: সর্বকালের সেরা অ্যান্ড্রয়েড অ্যাপস (ফ্রি/পেইড)

দিয়ে সাজান

1. ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করুন

আপনি যদি প্রায়শই APK ফাইলগুলি ডাউনলোড করার প্রবণতা রাখেন, তাহলে আপনি আপনার ফায়ারফক্স বা ক্রোমের জন্য একটি ব্রাউজার এক্সটেনশন পাওয়ার কথা বিবেচনা করতে পারেন। উভয় ব্রাউজারেই প্রচুর এক্সটেনশন পাওয়া যায়। আপনি বিকাশকারী CodeKiem দ্বারা APK ডাউনলোডার ইনস্টল করতে পারেন। এক্সটেনশনটি ফায়ারফক্স এবং গুগল ক্রোম উভয়ের সাথেই সামঞ্জস্যপূর্ণ।

দ্রষ্টব্য: এক্সটেনশন বা অ্যাড-অন ফায়ারফক্স এবং ক্রোম উভয়ের সাথেই ভালো কাজ করে।

Chrome:APK ডাউনলোডার

  • এক্সটেনশন পেতে, Chrome ওয়েব স্টোরে যান- সার্চ বক্সে APK ডাউনলোডার টাইপ করুন।
  • আপনি একবার APK ডাউনলোডার পেয়ে গেলে, এটিতে ক্লিক করুন এবং তারপরে Chrome এ Add এ ক্লিক করুন।
  • এখন যে এক্সটেনশনটি যোগ করা হয়েছে, আপনাকে আপনার ইমেল ঠিকানা লিখতে হবে। (নিশ্চিত করুন যে আপনি গুগল প্লে স্টোরের সাথে যুক্ত ইমেল ঠিকানাটি প্রবেশ করেছেন)। তাছাড়া, এটি আপনাকে ডিভাইস আইডি লিখতে বলবে।

দ্রষ্টব্য :আপনি যদি আপনার ডিভাইস আইডি না জানেন, তাহলে আপনি অ্যান্ড্রয়েডে ডিভাইস আইডি অ্যাপ ডাউনলোড করে আইডি পেতে পারেন। ডিভাইস আইডি সহ, আপনি ইমেল ঠিকানা এবং তাদের পাসওয়ার্ডগুলির একটি তালিকা পাবেন, আপনি APK ডাউনলোডারে লগইন করতে সেগুলি ব্যবহার করতে বেছে নিতে পারেন৷

  • গুগল প্লে স্টোরে যান এবং যে অ্যাপটির জন্য আপনি পিসিতে APK ফাইল ডাউনলোড করতে চান সেটি খুঁজুন।
  • যখন অ্যাপের বিবরণ পৃষ্ঠাটি খুলবে, তখন 'ইনস্টল' বোতামে ক্লিক করুন এবং আপনি 'এপিকে ডাউনলোড করুন' বিকল্পটি পাবেন। APK ফাইলের ডাউনলোড শুরু করতে ক্লিক করুন৷

2. একটি ওয়েবসাইট ব্যবহার করুন

  • এপিকে ডাউনলোড করার জন্য আপনার পিসিতে একটি এক্সটেনশন পাওয়া নিয়মিত ব্যবহারকারীদের জন্য কিন্তু আপনি যদি প্রায়ই APK ফাইল পেতে চান না, তাহলে ওয়েবসাইট ব্যবহার করা একটি ভাল বিকল্প। এটি বরং একটি কম জটিল প্রক্রিয়া৷
  • আপনাকে যা করতে হবে তা হল Google Play Store এ যান এবং তারপর অ্যাপটিতে নেভিগেট করুন।
  • অ্যাপের URL ঠিকানা বা লিঙ্কটি অনুলিপি করুন (আপনি এটি আপনার ব্রাউজারের ঠিকানা বার থেকে পাবেন)।
  • কপি হয়ে গেলে, APKPure-এ যান এবং ওয়েবপৃষ্ঠার উপরের-ডানদিকে সার্চ বক্সে লিঙ্কটি পেস্ট করুন।
  • আপনাকে ডাউনলোড APK, পিসিতে APK ফাইল পেতে সবুজ রঙের বোতাম সহ পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করা হবে। এটিকে আপনার পিসিতে পছন্দসই স্থানে সংরক্ষণ করুন। 

আপনি আপনার পিসিতে google play থেকে একটি APK পাবেন। আপনি যখনই আপনার অ্যান্ড্রয়েডে অ্যাপটি ইনস্টল করতে চান। এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • সেটিংস-> নিরাপত্তা-> অজানা উত্সগুলি সনাক্ত করুন
  • আপনার অ্যান্ড্রয়েড ফোনটিকে একটি USB কেবল দিয়ে আপনার পিসিতে সংযুক্ত করুন। আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস USB স্টোরেজ ডিভাইস হিসাবে আসবে।
  • এপিকে ফাইলগুলিকে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে পছন্দসই অবস্থানে স্থানান্তর করুন৷
  • এখন, আপনার ফোনে ফাইল ম্যানেজার অ্যাপ থেকে লোকেশনে নেভিগেট করুন। ইনস্টলেশন শুরু করতে APK ফাইলে আলতো চাপুন। এটি সম্পন্ন করতে অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন৷

3. গুগল প্লে স্টোর বিকল্প

থেকে অ্যাপস ডাউনলোড করুন

গুগল প্লে স্টোর হল অ্যান্ড্রয়েডের অফিসিয়াল অ্যাপ স্টোর, কিন্তু এটিই একমাত্র প্ল্যাটফর্ম নয় যা বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন এবং গেম হোস্ট করে। APKMirror, Aptoide, F-Droid, Uptodown এবং আরও অনেক কিছুর মতো ডেডিকেটেড প্ল্যাটফর্ম রয়েছে যা ব্যবহারকারীদের তারা যে অ্যাপ্লিকেশন এবং গেমগুলি ডাউনলোড করতে চায় তার জন্য APK ফাইল আনতে দেয়। আপনি উপরে উল্লিখিত যেকোনও প্ল্যাটফর্মে নেভিগেট করতে পারেন এবং কয়েকটি ক্লিকে Google Play থেকে আপনার পিসিতে APK ডাউনলোড করতে পারেন।

কিভাবে Google Play Store থেকে PC এ APK ফাইল ডাউনলোড করবেন (2022 আপডেট করা গাইড)

নীচের লাইন

আমরা আশা করি এই গাইডটি আপনাকে "কিভাবে পিসিতে apk ফাইল ডাউনলোড করতে হয়" এর পুরো প্রক্রিয়ায় সহায়তা করবে। আমাদের ব্যক্তিগত প্রস্তাবিত উপায় হল একটি ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করা যেমন APK কম্বো দ্বারা APK ডাউনলোডার সহজেই আপনার কম্পিউটারে APK ফাইল ডাউনলোড করতে। আপনি সেরা Google Play Store বিকল্প-এর দিকেও যেতে পারেন৷ আপনার পিসি/ল্যাপটপে সরাসরি ডাউনলোড করা আপনার পছন্দের অ্যাপ বা গেমের APK ফাইল পেতে উপরে শেয়ার করা হয়েছে।

আপনি Google Play Store থেকে আপনার PC এ APK ফাইলগুলি সহজেই ডাউনলোড করতে পারেন৷ এই সমাধানগুলি চেষ্টা করুন এবং কোনো পদক্ষেপ সম্পাদন করার সময় আপনি যদি কোনো সমস্যার সম্মুখীন হন তাহলে আমাদের জানান৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন:

প্রশ্ন 1. APK ফাইলগুলি কি আমার ডিভাইসের ক্ষতি করতে পারে?

সত্যি বলতে, হ্যাঁ! APK ফাইলগুলি কখনও কখনও আপনার ডিভাইসের ক্ষতি করতে পারে। এটি সাধারণত ঘটে যখন আপনার ডাউনলোড করা APK ফাইলটিতে ম্যালওয়্যার বা ক্ষতিকারক কোড থাকে। তাই, আপনার স্মার্টফোনে অ্যাপ্লিকেশন ইনস্টল করার আগে আপনি নামকরা অ্যাপ স্টোর থেকে APK ডাউনলোড করুন এবং ফাইলগুলি অনলাইন ভাইরাস স্ক্যানারের মাধ্যমে চালান।

প্রশ্ন 2। APK ফাইলগুলি কি বৈধ?

একেবারেই! একটি পিসিতে প্লে স্টোর থেকে APK ডাউনলোড করা সম্পূর্ণ বৈধ। এটি যেকোন সাধারণ ফাইল ফরম্যাটের মত যেমন EXE বা ZIP।

প্রশ্ন ৩. আমি কিভাবে আমার Android ডিভাইসে APK ফাইল খুঁজে পাব?

আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে APK ফাইলগুলি সনাক্ত করতে, আপনাকে যা করতে হবে তা হল:

  • ইন্সটল করা অ্যাপের জন্য – /data/app/directory/এর অধীনে APK ফাইলটি দেখুন।
  • প্রি-ইনস্টল করা অ্যাপের জন্য – /system/app ফোল্ডারের অধীনে APK ফাইলটি দেখুন

এই ফোল্ডারগুলি আপনার ফাইল ম্যানেজমেন্ট থেকে সহজেই অ্যাক্সেস করা যেতে পারে, অথবা ফাইল এক্সপ্লোরার অ্যাপ্লিকেশন সহজেই এই ফোল্ডারগুলি অ্যাক্সেস করতে পারে৷

পরবর্তী পড়ুন:

  • মুছে ফেলা হোয়াটসঅ্যাপ মেসেজ পুনরুদ্ধার করার জন্য 10টি সেরা অ্যান্ড্রয়েড অ্যাপস
  • Windows 11 এ Android Apps কিভাবে চালাবেন
  • সেরা অ্যান্ড্রয়েড এমুলেটর ক্রোম এক্সটেনশন সহ আপনার পিসিতে অ্যান্ড্রয়েড অ্যাপ চালান
  • দ্রুতভাবে লুকানো অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে ধরার পাঁচটি উপায়

  1. আপনার পিসিতে AsIO3.sys ত্রুটি কীভাবে ঠিক করবেন (2022 আপডেট করা গাইড)

  2. কিভাবে MSI ল্যাপটপে একটি স্ক্রিনশট নিতে হয় (2022 আপডেট করা গাইড)

  3. কিভাবে স্থায়ীভাবে কিক অ্যাকাউন্ট সরান (2022 আপডেট করা গাইড)

  4. Windows 11 এ Google Play Store কিভাবে পাবেন