কম্পিউটার

10 সেরা রাস্পবেরি পাই প্রকল্প 2022

রাস্পবেরি পাই আমাদেরকে কম্পিউটিংয়ের মূলে ফিরিয়ে নিয়ে যেতে পেরেছে। এই পাম আকারের মিনি-কম্পিউটার অসাধারণ কার্যকারিতা প্রদান করে। রাস্পবেরি পাই একটি প্রচলিত কম্পিউটারের মতোই। এটিতে একটি প্রসেসর, ডেটা স্টোরেজ স্পেস এবং ইনপুট ইউনিট রয়েছে। যা এটিকে আলাদা করে তা হল এর কম পাওয়ার ব্যবহার, বাজেট বান্ধব দাম এবং অপারেটিং সিস্টেম। একবার কেউ টেকনিক্যালি ঝোঁক বাচ্চাদের, নবীন শিক্ষানবিস এবং এমনকি ইঞ্জিনিয়ারদের জন্য রাস্পবেরি পাই অর্জন করলে, এটির সাথে তারা করতে পারে এমন একাধিক জিনিস রয়েছে। নীচে উল্লিখিত 10টি সেরা রাস্পবেরি পাই প্রকল্প যা কেউ তৈরি করতে পারে৷

বাচ্চাদের জন্য রাস্পবেরি পাই প্রকল্পগুলি

শুরুতেই শুরু করা যাক। আজকের শিশুরা তাদের পিতামাতার চেয়ে প্রযুক্তিগতভাবে বেশি ঝোঁক। তাই, আমরা তাদের সাথে আমাদের 10টি সেরা রাস্পবেরি পাই প্রকল্পের তালিকা শুরু করি।

1. মাইনক্রাফ্ট কাস্টমাইজ করুন:

যদি এমন একটি খেলা থাকে যা সমস্ত বয়স জুড়ে খেলা হয়, তা হল Minecraft। Raspberry Pi-এর সাহায্যে, কেউ এই মধ্যযুগীয় গেমটিকে মোড (সংশোধন) করতে পারে এবং নিজের পছন্দ-অপছন্দ অনুযায়ী কাস্টমাইজ করতে পারে। এটি Minecraft Pi এর মাধ্যমে সম্ভব হয়েছে। কেউ মহাকর্ষীয় টান পরিচালনা করতে পারে, থিমগুলি পরিবর্তন করতে পারে, একটি চরিত্র কতটা ধীর বা দ্রুত চলে ইত্যাদি সিদ্ধান্ত নিতে পারে। পাইথনের মৌলিক কোডিং এর মাধ্যমে এটি সম্ভব। মাইনক্রাফ্ট রাস্পবেরি পাই সংস্করণের জন্য একটি অফিসিয়াল সাইট থাকলেও, নীচে উল্লিখিত লিঙ্কটিতে আরও বিকল্প রয়েছে এবং ব্যবহারকারীদের বিভিন্ন টিউটোরিয়াল অফার করে। তাদের এখানে যান।

2. রেস কার:

কোন শিশু গাড়ি রেস করতে পছন্দ করে না? জাতি বা লিঙ্গ বা অবস্থা নির্বিশেষে, গাড়ির রেসিং সম্ভবত বাচ্চাদের প্রিয় বিনোদন। তাই, প্রযুক্তিগতভাবে সচেতন বাচ্চাদের জন্য, আমরা আপনাকে রেসিং কার রাস্পবেরি পাই সংস্করণের বিকল্প অফার করি। ডাকনাম। 'দ্য ফর্মুলা পাই', এই প্রকল্পটি বাচ্চাদের তাদের কোডের শক্তিতে একে অপরের বিরুদ্ধে রেস করতে সক্ষম করে। মনে রাখবেন যে গাড়িগুলিকে গাইড করার জন্য কোনও রিমোট কন্ট্রোল নেই, এটি সম্পূর্ণ স্বায়ত্তশাসিত হওয়া উচিত। বিনামূল্যের সংস্থান এবং টিউটোরিয়ালগুলি বাচ্চাদের জন্য টিপস হিসাবে কাজ করে যাতে এটির কোডিং এর সাথে জড়িত মৌলিক বিষয়গুলি ধরে রাখতে পারে৷ এটি একটি আশেপাশের বা একটি ক্লাবের বাচ্চাদের জন্য একটি মজার গ্রুপ কার্যকলাপ হতে পারে যারা হয় তাদের নিজস্ব রেস হোস্ট করতে পারে বা দেশব্যাপী রেসিং টুর্নামেন্টে অংশগ্রহণ করতে পারে। এর বিশদ বিবরণ, এর নির্মাণ এবং কোডিং টিপস সম্পর্কিত টিউটোরিয়াল এখানে পাওয়া যাবে। সেরা গাড়ির জয় হোক!

3. আর্দ্রতা সেন্সর:

এটি সেই সমস্ত হোমবডিদের জন্য যারা বরং এমন কিছু উদ্ভাবন করে যা তাদের সৃজনশীল তৃপ্তি দেয়। আমরা একটি আর্দ্রতা সেন্সর প্রস্তাব করি। এর সৃষ্টি বাচ্চাদের ইলেকট্রনিক্স, পরিবেশ বিজ্ঞান এবং কোডিং সম্পর্কে অনেক কিছু শেখাতে পারে। যারা এমন একটি গ্যাজেট তৈরি করতে আগ্রহী তাদের জন্য সমর্থন হিসাবে টিউটোরিয়াল সমর্থন, ভিডিও এবং টিপস প্রচুর পরিমাণে রয়েছে যা কেবল রুমটি স্ক্যান করে না বরং এতে আর্দ্রতার মাত্রাও প্রদর্শন করে। এই রাস্পবেরি পাই প্রকল্পের আরও বিস্তারিত জানার জন্য এখানে যান৷

শিশুদের জন্য রাস্পবেরি পাই প্রকল্পগুলি

বাচ্চাদের থেকে শুরু করে অল্প বয়স্ক বা কিশোর বা এমনকি প্রাপ্তবয়স্করাও যারা প্রথমবার রাস্পবেরি পাই প্রকল্প তৈরি করছেন। নীচে উল্লিখিত প্রকল্পগুলি গ্রহণ করা এবং তৈরি করা সহজ৷

4. স্টপ মোশন ক্যামেরা:

এটি রাস্পবেরি পাই একটি সৃজনশীল এবং মজাদার উপায়ে প্রয়োগ করা যায় এমন একটি সেরা উপায়। এই বিন্যাসের মাধ্যমে কেউ অনেক মিনি মুভি এবং এমনকি রান্নার টিউটোরিয়াল তৈরি করতে পারে। একটি সোল্ডারলেস ব্রেডবোর্ড, জাম্পার লিড এবং নিয়ন্ত্রণের জন্য একটি স্পর্শকাতর বোতাম এবং একটি রাস্পবেরি পাই ক্যামেরা মডিউলের মতো বেসিকগুলির সাহায্যে, কেউ একটি কাজ করতে পারে এবং একটি কার্যকরী ক্যামেরা তৈরি করতে পারে যা স্টপ মোশনে ক্যাপচার করে! অতিরিক্ত ভিউয়ারশিপের জন্য সোশ্যাল মিডিয়া পেজে আপনার সৃজনশীল ভিডিও শেয়ার করতে ভুলবেন না। এখানে লিঙ্ক করা হয়েছে টিউটোরিয়াল, প্রয়োজনীয়তা, টিপস এবং কৌশলগুলি কীভাবে একটি স্টপ মোশন ক্যামেরা তৈরি করতে হয়। সেগুলি এখানে দেখুন৷

5. রোবট বাটলার:

কিভাবে আমরা কম্পিউটিং সম্পর্কে কথা বলতে পারি এবং রোবট উল্লেখ না করতে পারি? আমরা এই বিশেষ প্রকল্প সম্পর্কে আমাদের উত্তেজনা প্রকাশ করার জন্য এটি আবার বলছি। রোবট! চলমান, একমাত্র জিনিস যা একটি কর্মক্ষম রোবটকে টপকে যেতে পারে তা হল একটি রোবট বাটলার! হ্যাঁ, একবার রাস্পবেরি পাই এর সাহায্যে আমাদের বিডিং করার জন্য একটি রোবট বাটলার তৈরি করতে পারে। এটির জন্য কেবল একটি অতিরিক্ত নিন্টেন্ডো ওয়াইমোট প্রয়োজন। একটি মোটর কন্ট্রোলার সংযোজন এটিকে প্রযুক্তিবিদদের স্বপ্নের জিনিস করে তোলে। রোবট চ্যাসিস আপনার সৃজনশীলতার উপর নির্ভরশীল। টিউটোরিয়াল, ভিডিও গাইড এবং প্রয়োজনীয়তা এখানে এই লিঙ্কে উপলব্ধ। এছাড়াও, রোবট!

6. পাই হোল:

এটি অবশ্যই একটি পাই হোল যা আপনি বন্ধ দেখতে চান না। সমস্ত বিজ্ঞাপন যেখানে যায় সেখানে এটি শূন্যতা। আমাদের বিশ্বাস করবেন না? পড়তে. একজনের ইন্টারনেট সংযোগ এবং হোম নেটওয়ার্ক আটকানো থেকে বিজ্ঞাপন বন্ধ করার একটি স্থায়ী সমাধান, পাই হোল হল "ইন্টারনেট বিজ্ঞাপনের জন্য একটি কালো গর্ত"। বড় খালি তৈরি করার জন্য সকলেরই প্রয়োজন একটি রাস্পবেরি পাই এবং রাউটারে কয়েকটি পরিবর্তন যোগ করুন। বিস্তারিত টিউটোরিয়াল এবং কোডিং টিপস এখানে লিঙ্কে উল্লেখ করা হয়েছে।

ইঞ্জিনিয়ারদের জন্য রাস্পবেরি পাই প্রকল্পগুলি

এখন যখন আমরা ইঞ্জিনিয়ারদের দিকে এগিয়ে যাই। তারাই তারা যা চায় তার বাইরে চিন্তা করে এবং আশ্চর্যজনক কাঠামো এবং প্রযুক্তি তৈরি করে যা সকলের দ্বারা ব্যাপকভাবে ব্যবহৃত হয়। নীচে ইঞ্জিনিয়ারদের জন্য সেরা রাস্পবেরি পাই প্রকল্পগুলি উল্লেখ করা হয়েছে৷

7. সোলার স্ট্রিট লাইট:

অর্থনীতির মন্দার মধ্যে, এমনকি সরকারী সংস্থাগুলিকে একটি শহর বা দেশের অবকাঠামো বজায় রাখার জন্য উচ্চ ব্যয়ের সাথে মোকাবিলা করতে কঠিন সময় পার করছে। সকলের জন্য উপকারী একটি সমাধান হিসাবে, আমরা রাস্পবেরি পাই দিয়ে তৈরি সৌরশক্তি চালিত স্ট্রিট লাইট তৈরি করার পরামর্শ দিই। এই প্রকল্পটি বিস্তারিতভাবে প্রযুক্তিগত এবং তাই প্রকৌশলীদের জন্য সবচেয়ে উপযুক্ত। আলোর জন্য সৌর ট্র্যাকিং সিস্টেমের বাস্তবায়ন বৈদ্যুতিক আলো সিস্টেমের খরচের একটি ভগ্নাংশে সামগ্রিক আউটপুটকে ব্যাপকভাবে বৃদ্ধি করে। উল্লিখিত লিঙ্কটি কীভাবে এটি তৈরি করা যায় এবং এর অনেক FAQs সম্পর্কে একটি বিস্তারিত প্রকাশনা।

8. জিপিএস নেভাল নেভিগেশন:

আহা! একটি নৌকায় আদর্শ জীবন, আপনার নীচে সমুদ্র এবং উপরে আকাশ। কিন্তু, এই ধরনের পরিস্থিতিতে, সবসময় হাতে ব্যাকআপ রাখার পরামর্শ দেওয়া হয়। প্রাথমিকভাবে, জিপিএস বেশী। সামগ্রিকভাবে প্রযুক্তি নাবিকদের জন্য নিছক দ্রাঘিমাংশ এবং অক্ষাংশ থেকে একটি দীর্ঘ পথ এসেছে। এখন এই কমপ্যাক্ট রাস্পবেরি পাই সক্ষম জিপিএস নেভিগেশন কিট দিয়ে, কেউ সর্বদা একটি পোর্ট খুঁজে পেতে পারে। যদিও এটির জন্য একটি রাস্পবেরি পাই, একটি জিপিএস মডিউল এবং একটি এলসিডি স্ক্রীনের মতো 3টি সাধারণ জিনিসের প্রয়োজন, এটি একটি চতুর ছোট অংশ। এর জন্য একটি বিস্তারিত টিউটোরিয়াল এখানে একটি লিঙ্কে পাওয়া যাবে।

9. রিল ফিল্ম রূপান্তর করুন:

প্রাক-ডিজিটালাইজেশনের যুগে, একজনকে বিভিন্ন ধরণের নীরব এবং কালো এবং সাদা চলচ্চিত্রের সম্মুখিন করা হয়েছিল। তারা ছিল সে যুগের রত্ন। সময় যত এগিয়েছে, ভিএফএক্স, মোশন ক্যাপচার এবং প্রযুক্তির সম্পূর্ণ অ্যারে সিনেমার জগতে তার চিহ্ন তৈরি করতে সক্ষম হয়েছে। তবে, সেই ক্লাসিকগুলিকে ভুলে যাওয়া উচিত নয় যেগুলি বর্তমানে কোনও অ্যাটিকের একটি টিনের ক্যানে বর্জ্য রাখে। সম্ভবত সেরা রাস্পবেরি পাই প্রকল্পগুলির মধ্যে একটি, একটি ডিজিটাল প্ল্যাটফর্মে রিল ফিল্মের রূপান্তর যথাযথভাবে খুব জনপ্রিয় হওয়া উচিত। এটি শুধুমাত্র এটি দিয়েই যে কেউ একজন তার দাদা-দাদির সাথে পুরানো সময়গুলিকে আবার দেখতে পারে বা আমাদের পূর্বপুরুষদের বাড়ির দৃশ্যগুলি আবার দেখতে পারে। একই বিবরণ এখানে পাওয়া যায়.

10. ভয়েস-অ্যাক্টিভেটেড কফি মেশিন:

এই এক মোরগ লাগে. একজন ইঞ্জিনিয়ারিং স্টুডেন্ট কফির চেয়ে বেশি আর কি চাই। এটিতে একটি কথা বলা কফি মেশিন যুক্ত করুন এবং জিনিসগুলি আরও দুর্দান্ত স্তরে পৌঁছেছে। দীর্ঘস্থায়ীভাবে, এই মেশিনটি 2 বছর আগে তৈরি করা হয়েছিল। শুধুমাত্র তখনই এটিকে আলেক্সা এবং রাস্পবেরি পাইয়ের সাথে একত্রিত করা হয়েছিল যে এটি একই সাথে ছোট টক তৈরি করতে এবং কফি তৈরি করতে পারে। এখন, এর সর্বশেষ সংস্করণটি কেবল আরও ভাল কফি তৈরি করছে না, এটি একই সময়ে 2 কাপ কফিও তৈরি করছে। বিশদ বিবরণ, সোর্স কোড এবং একই ধরনের ভ্লগ সবই এখানে মাস্টার পটে উল্লেখ করা হয়েছে।

সেখানে আপনি এটা মানুষ আছে. 10টি সেরা রাস্পবেরি পাই প্রকল্প যা একজনকে ইলেকট্রনিক্স এবং কম্পিউটিং এর ক্ষেত্রে তাদের আগ্রহ অন্বেষণ করতে সাহায্য করতে পারে। মন্তব্য বিভাগে আমাদের নীচে একটি লাইন ড্রপ. ভবিষ্যতে ব্লগে আপনি কোন অ্যাপ্লিকেশন বা প্রযুক্তির বৈশিষ্ট্যগুলি দেখতে চান তা শেয়ার করুন৷


  1. 2022 সালের 10 সেরা বই ডিজাইন সফটওয়্যার

  2. 2022 সালে 10 সেরা 3D টেক্সচার পেইন্টিং সফ্টওয়্যার

  3. 2022

  4. 10 সেরা ভিডিও মেরামত সফ্টওয়্যার 2022