কম্পিউটার

গোপনীয়তা নীতি এবং ব্যবহারের শর্তাবলীর মধ্যে পার্থক্য

ব্যবহারকারীর ডেটার অপব্যবহার এবং তাদের গোপনীয়তার লঙ্ঘন আমাদের কল্পনার চেয়ে অনেক বেশি সাধারণ বলে মনে হয়। কেমব্রিজ অ্যানালিটিকা ডেটা, Facebook এর সাথে এর সংযোগ এবং কীভাবে এটি তাদের সুবিধার জন্য ব্যবহারকারীর ডেটা সংগ্রহ করেছে তা জেনে আমাদের মধ্যে বেশিরভাগই হতবাক হয়ে গিয়েছিলেন। এই পুরো গন্ডগোলের মধ্যে, যা স্পষ্টভাবে বেরিয়ে এসেছে তা হল যে ব্যবহারকারীরা তাদের সাথে সম্মত হওয়ার সময় গোপনীয়তা নীতি বা শর্তাবলীর প্রতি মনোযোগ দেন না, যা আজ কষ্টের কারণ হয়ে দাঁড়িয়েছে।

আপনি কোন সাইট বা অ্যাপ ব্যবহার করছেন না কেন, প্রাথমিক সাইন আপ প্রক্রিয়া শেষ করার আগে, আপনি কিসের জন্য সাইন আপ করছেন তা আপনার জানা উচিত।

আপনার ওয়েবসাইট বা মোবাইল অ্যাপ্লিকেশনের উপর নির্ভর করে, গোপনীয়তা নীতি বা শর্তাবলী পরিবর্তিত হয়। কিছু কোম্পানির শুধুমাত্র গোপনীয়তা নীতি আছে এবং তারা মনে করে এটি কাজ করবে। তবে জিডিপিআর বাস্তবায়নের পর এটি আর কাজ করবে না। সুতরাং, কোম্পানিগুলির গোপনীয়তা নীতি এবং শর্তাবলী উভয়ই থাকতে হবে। এই দুটি পদের প্রতিটি আইনি এবং বিভিন্ন উদ্দেশ্যে পরিবেশন করে। ব্যক্তিরা প্রায়শই তাদের ব্যবহার এবং উদ্দেশ্য নিয়ে বিভ্রান্ত হন।

এই নিবন্ধে, আমরা আপনাকে এই শর্তাবলী এবং তাদের গুরুত্বের মধ্যে পার্থক্য ব্যাখ্যা করব।

আমরা আরও এগিয়ে যাওয়ার আগে, আপনার জানা উচিত যে গোপনীয়তা নীতি এবং পরিষেবার শর্তাদি এক নয়৷ তাদের মধ্যে একটি পাতলা লাইন পার্থক্য আছে দুঃখজনকভাবে আমাদের মধ্যে বেশিরভাগই একজনকে অন্যের জন্য বিভ্রান্ত করে।

এখন, এই পদগুলি কী তা বোঝা যাক:

গোপনীয়তা নীতি কি?

এটি একটি বিবৃতি বা আইনী নথি যা ওয়েবসাইট ভিজিটর/মোবাইল অ্যাপ ব্যবহারকারীদের কী ব্যক্তিগত তথ্য সংগ্রহ করা, সংরক্ষণ করা, ভাগ করা, কীভাবে এটি সংগ্রহ করা হয় এবং এর ব্যবহার কী সে সম্পর্কে অবহিত করে৷

এছাড়াও, কোম্পানিগুলিকে প্রকাশ করতে হবে যদি তারা ব্যক্তিগত ডেটা সংগ্রহের জন্য তৃতীয় পক্ষের আবেদনের বিরুদ্ধে মামলা করে।

একটি আদর্শ অনুশীলন প্রতিটি কোম্পানির থাকা প্রয়োজন।

গোপনীয়তা নীতি খাস্তা, পরিষ্কার এবং বোঝা সহজ হওয়া দরকার, এমনকি একজন সাধারণ মানুষও এটি বুঝতে পারে। যদি কোম্পানিগুলি তথ্য ত্যাগ করার প্রবণতা রাখে, তবে অস্পষ্ট বা ভুল হলে তাদের বিরুদ্ধে গুরুতর ব্যবস্থা নেওয়া হবে৷

নাম, ঠিকানা, ক্রেডিট কার্ডের তথ্য, অর্ডার ইতিহাস, ব্রাউজিং অভ্যাসের মতো কোম্পানির দ্বারা সংগৃহীত ব্যক্তিগতভাবে শনাক্তযোগ্য যে কোনো তথ্য গোপনীয়তা নীতিতে উল্লেখ করা প্রয়োজন, এমনকি সেগুলি অ-ব্যক্তিগত ব্যবহারের জন্য সংগ্রহ করা হলেও।

গোপনীয়তা নীতি হল কিছু দেশে আইন দ্বারা প্রয়োজনীয় এবং এটি ব্যবহারকারীর দ্বারা সহজেই অ্যাক্সেসযোগ্য হওয়া উচিত।

বিষয়গুলি পরিষ্কার বোঝার জন্য আমি একটি উদাহরণ দিই:আপনি যদি একটি ওয়েবসাইট পরিদর্শন করেন এবং এটি ইমেল ঠিকানার মতো আপনার ব্যক্তিগত ডেটা সংগ্রহ করে তবে তাদের এটি উল্লেখ করতে হবে এবং ব্যবহারকারী যদি এতে সম্মত না হন তবে এটি তথ্য সংরক্ষণ করতে পারে না। এছাড়াও, সাইটগুলিকে উল্লেখ করতে হবে যে তারা ডেটা সংগ্রহ করার জন্য সিস্টেমে কোনও কুকি রেখে যাবে কিনা৷ ব্যক্তিগত তথ্য সংগ্রহ করার সময় একটি কোম্পানিকে নিম্নলিখিত বিষয়গুলি প্রকাশ করতে হবে:

  • ওয়েবসাইট/অ্যাপের মাধ্যমে সংগ্রহ করা ব্যক্তিগত তথ্যের প্রকার।
  • ডেটা সংগ্রহের উদ্দেশ্য।
  • কোম্পানি বা তৃতীয় পক্ষের অ্যাপগুলি কীভাবে তথ্য ব্যবহার করবে?
  • কিভাবে ব্যবহারকারী তথ্য পর্যালোচনা এবং পরিবর্তন করতে পারে?

পরিষেবার শর্তাবলী কি?

পরিষেবার শর্তাদি শর্তাবলী এবং শর্তাবলী নামেও পরিচিত একটি আইনি চুক্তি যা ব্যবহারকারীর জন্য নিয়ম এবং নির্দেশিকা সেট করে। যখন একজন ব্যবহারকারী পরিষেবার শর্তাবলীতে সম্মত হন, তখন তিনি ওয়েবসাইট/অ্যাপ ব্যবহার করতে পারেন।

এটি একটি চুক্তি যা ওয়েবসাইট বা মোবাইল অ্যাপ এবং ব্যবহারকারীর মধ্যে সেতু হিসেবে কাজ করে।

নিয়ম ও শর্তাবলীর সাধারণ বিভাগগুলিতে নিম্নলিখিত পয়েন্টার রয়েছে:

  • কপিরাইট সংক্রান্ত তথ্য।
  • ব্যবহারকারী অ্যাপ বা ওয়েবসাইটের অপব্যবহার করলে অ্যাকাউন্ট নিষ্ক্রিয়করণ।
  • বিলিং এবং সদস্যতা তথ্য।
  • নিষিদ্ধ কার্যকলাপ।
  • অন্যান্য দাবিত্যাগ।

গোপনীয়তা নীতির বিপরীতে এটি আইন দ্বারা প্রয়োজনীয় নয়, তবে সাইটটিকে অবৈধভাবে ব্যবহার করা থেকে বিরত রাখার জন্য এটি অত্যন্ত সুপারিশ করা হয়৷

এই ধরনের চুক্তি না থাকলে এবং যথাযথভাবে প্রয়োগ করা হলে, ব্যবহারকারীকে আবদ্ধ করার এবং ওয়েবসাইট ব্যবহারের উপর নজর রাখার কোন উপায় নেই। নিয়ম ও শর্তাবলী না থাকলে বিষয়বস্তুর লঙ্ঘন করা যেতে পারে।

গোপনীয়তা নীতি এবং শর্তাবলীর মধ্যে তুলনা

৷ ৷ ৷ ৷ ৷
গোপনীয়তা নীতি নিয়ম ও শর্তাবলী
বিবরণ একটি আইনি নথি যা সংগ্রহ করা ডেটা এবং এটি কীভাবে ব্যবহার করা হবে সে সম্পর্কে তথ্য প্রদান করে৷ পরিষেবা ব্যবহার করার জন্য যে নিয়ম ও নির্দেশিকা অনুসরণ করতে হবে তার সেট৷
ফাংশন ব্যবহারকারীকে তাদের তথ্য সংগ্রহ করার বিষয়ে জানান। নিয়ম এবং নির্দেশিকা যা অনুসরণ করা উচিত৷
উদ্দেশ্য কোম্পানীর এবং ওয়েবসাইটের দায় কমাতে। ব্যবহারকারী তাদের মেনে চলে তার নিশ্চয়তা দিতে।
আইন কিছু ​​দেশ এবং এখতিয়ারে আইন দ্বারা অপরিহার্য। আইন দ্বারা প্রয়োজনীয় নয় তবে এখনও সুপারিশ করা হয়েছে৷
আইনিভাবে binging প্রসঙ্গের উপর নির্ভর করে আইনি হতে পারে বা নাও হতে পারে৷ আইনগতভাবে আবদ্ধ হতে পারে৷
প্রস্তাবিত সমস্ত ওয়েবসাইট এবং অ্যাপের জন্য প্রস্তাবিত৷ওয়েবসাইট পণ্য বা পরিষেবা বিক্রি করলে প্রস্তাবিত৷

সবকিছু পরিচালনা করার জন্য গোপনীয়তা নীতি এবং শর্তাবলী উভয়ই অপরিহার্য। এর মধ্যে যেকোন একটির অনুপস্থিতি ডেটা লঙ্ঘনের দিকে নিয়ে যেতে পারে। অতএব, তাদের সাথে একমত হওয়ার আগে তাদের সঠিকভাবে পড়া উচিত। গোপনীয়তা নীতি চুক্তি চেক করার সময় চুক্তিটি আলাদাভাবে তৈরি করা হয়েছে কিনা তা দেখতে হবে। সাইটটি উল্লেখ করেছে যে এটি CalOPPA এবং EU ডেটা গোপনীয়তা নির্দেশিকা মেনে চলে কিনা। এছাড়াও, এটি একটি সৎ চুক্তি হওয়া উচিত এবং চুক্তির নামে "গোপনীয়তা" শব্দটি উল্লেখ করা উচিত। নিয়ম ও শর্তাবলী চেক করার সময় ব্যবহারকারীকে এই বিষয়গুলি মনে রাখতে হবে:লাইসেন্সের অধিকারের সাথে নথিটি তৈরি করা যেতে পারে, তবে সেখানে একটি বিভাগ উল্লেখ করা উচিত যে যদি আপনি কোনও বেআইনি কার্যকলাপ করছেন তাহলে আপনার অ্যাকাউন্টটি কীভাবে বন্ধ করা যেতে পারে।

আপনি যদি এই সমস্ত কিছুর সাথে নিজেকে আপডেট রাখেন তবে আপনি নিজেকে সমস্ত ঝামেলা এবং ঝামেলা থেকে বাঁচাতে পারবেন।


  1. স্টেগানোগ্রাফি এবং ক্রিপ্টোগ্রাফির মধ্যে পার্থক্য

  2. Go এবং Java এর মধ্যে পার্থক্য।

  3. তথ্যের স্বাধীনতা এবং তথ্য গোপনীয়তার মধ্যে পার্থক্য কী?

  4. উইন্ডোজ অপারেটিং সিস্টেমে কার্নেল মোড এবং ইউজার মোডের মধ্যে পার্থক্য