কম্পিউটার

কিভাবে ঠিক করবেন "Windows 10 ডেস্কটপে ডান-ক্লিক করতে অক্ষম"

কিছু Windows 10 ব্যবহারকারী ডেস্কটপে ডান-ক্লিক করার সময় প্রসঙ্গ মেনু না পাওয়ার সমস্যার সম্মুখীন হন। এই নিবন্ধে, আমরা এমন কিছু সমাধান দেখাব যা ডান-ক্লিক মেনু সক্রিয় করতে সহায়ক হবে, যদি এটি আপনার ডেস্কটপ থেকে অদৃশ্য হয়ে যায়।

  • ট্যাবলেট মোড বন্ধ করুন

উইন্ডোজ 10 ট্যাবলেট এবং পিসি উভয়ই চালানো যেতে পারে। ট্যাবলেটে উইন্ডোজ 10 চালানোর জন্য, মাইক্রোসফ্ট ট্যাবলেট মোড নামে একটি বৈশিষ্ট্য সরবরাহ করেছে। একবার ট্যাবলেট মোড কার্যকরী হয়ে গেলে, উইন্ডোজ ডেস্কটপ দেখায় না এবং শুধুমাত্র ফুল মোড স্টার্ট মেনু দেখায়।

ট্যাবলেট মোড বন্ধ করতে আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

  1. Windows লোগো স্টার্ট বোতামে ক্লিক করুন এবং তারপর সেটিংসে ক্লিক করুন (গিয়ার আইকন)। কিভাবে ঠিক করবেন  Windows 10 ডেস্কটপে ডান-ক্লিক করতে অক্ষম
  2. এখন সেটিংস স্ক্রিনে, সিস্টেম বিকল্পে ট্যাপ করুন। কিভাবে ঠিক করবেন  Windows 10 ডেস্কটপে ডান-ক্লিক করতে অক্ষম
  3. পরবর্তী, স্ক্রোল-ডাউন এবং ট্যাবলেট মোডে আলতো চাপুন, ডানদিকে, আপনি 'যখন আমি সাইন ইন করব' ড্রপ-ডাউন মেনু দেখতে পাবেন, সেই মেনু থেকে ডেস্কটপ মোড ব্যবহার করুন বেছে নিন।

কিভাবে ঠিক করবেন  Windows 10 ডেস্কটপে ডান-ক্লিক করতে অক্ষম

এখন, আপনি আপনার ডেস্কটপে ডান-ক্লিক ফাংশন কাজ করছে কিনা তা পরীক্ষা করতে আপনার পিসি পুনরায় চালু করতে পারেন।

  •  রাইট-ক্লিক নিষ্ক্রিয় থাকলে রেজিস্ট্রি চেক করুন

যদি আপনার Windows 10 প্রসঙ্গ মেনু অক্ষম করা থাকে, তাহলে আপনি আপনার ডেস্কটপে রাইট-ক্লিক ফাংশন ব্যবহার করতে পারবেন না। সুতরাং, যদি আপনি কোন সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি আপনার Windows 10 রেজিস্ট্রি চেক করতে পারেন যদি রাইট-ক্লিক কার্যকারিতা অক্ষম করা থাকে। যদি এটি নিষ্ক্রিয় করা হয়, আপনি নীচের পদক্ষেপগুলি ব্যবহার করে এটি সক্ষম করতে পারেন:

  1. স্টার্ট বোতামের কাছে রাখা Cortana সার্চ বারে Regedit.exe টাইপ করুন এবং তারপর এন্টার কী টিপুন। পপ-আপ মেনুতে, হ্যাঁ বোতামে আলতো চাপুন।
  2. এখন, রেজিস্ট্রি এডিটরে, নিচের পথটি অনুসরণ করুন:

HKEY_CURRENT_USER\সফ্টওয়্যার\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer

  1. ডান দিকের ফলকে, NoViewContextMenu নামক মানটি খুঁজুন। কিভাবে ঠিক করবেন  Windows 10 ডেস্কটপে ডান-ক্লিক করতে অক্ষম
  2. এরপর, NoViewContextMenu-এ ডাবল-ক্লিক করুন এবং ডান-ক্লিক মেনু সক্রিয় করতে এর মান 0-এ পরিবর্তন করুন। কিভাবে ঠিক করবেন  Windows 10 ডেস্কটপে ডান-ক্লিক করতে অক্ষম
  3. এখন, পরিবর্তনগুলি প্রয়োগ করতে আপনার পিসি রিবুট করুন। একবার আপনি ফিরে গেলে, ডান-ক্লিক আপনার ডেস্কটপে কাজ করছে কিনা তা পরীক্ষা করুন।

দ্রষ্টব্য :আপনি যদি NoViewContextMenu খুঁজে না পান, অন্য কোনো অপারেশন করবেন না। মেনুটির উপস্থিতি দেখায় যে রাইট-ক্লিক ফাংশন রেজিস্ট্রিতে নিষ্ক্রিয় করা হয়নি৷

এছাড়াও পড়ুন: ৷ উইন্ডোজ 10-এ "আপনার কম্পিউটারের মেমরি কম আছে" কীভাবে ঠিক করবেন?

গুরুত্বপূর্ণ পরামর্শ: আপনি যদি অন্য কোনো কারণে সমস্যার সম্মুখীন হন, তাহলে আমরা আপনাকে একটি ভালো রেজিস্ট্রি ক্লিনার প্রোগ্রাম চেষ্টা করার পরামর্শ দিই যা আপনাকে দূষিত বা অবৈধ রেজিস্ট্রি ঠিক করতে সাহায্য করবে। রেজিস্ট্রি ত্রুটিগুলি স্বয়ংক্রিয়ভাবে ঠিক করতে আপনি নীচে উল্লিখিত পদক্ষেপগুলি ব্যবহার করতে পারেন৷

  • অবৈধ/দূষিত রেজিস্ট্রি এন্ট্রি মেরামত করুন

আপনি সিস্টউইক দ্বারা তৈরি অ্যাডভান্সড পিসি ক্লিনআপ চেষ্টা করতে পারেন যা একটি সম্পূর্ণ পিসি পরিষ্কারের সমাধান। এটি অবৈধ রেজিস্ট্রি এন্ট্রি সহ কম্পিউটার থেকে জাঙ্ক এবং অবাঞ্ছিত ফাইল এবং প্রোগ্রামগুলি পরিষ্কার করে। এটি সিস্টেম স্ক্যান করতে পারে এবং তাদের দ্রুত পরিষ্কার করতে পারে। It will result in faster application response time and overall smoother PC performance.

Download and run Advanced PC Cleanup to scan and fix invalid registry files.

Once you complete the installation, launch the application. Now, you need to go to the Invalid Registry button on the tool and it show you the scan results. Click on the Clean Now button to quickly get rid of all the invalid registry entries from your computer.

যে সব লোকেরা! We hope you will like this post. If you have any comments or suggestions, you can post them in the comments section below.


  1. Windows 11-এ রাইট-ক্লিক মেনু পপিং আপ করে কিভাবে ঠিক করবেন

  2. কিভাবে রেজিস্ট্রি এডিটর উইন্ডোজ 11 এ কাজ করছে না তা ঠিক করবেন

  3. Windows 11 এ ত্রুটি 0x74 (BAD_SYSTEM_CONFIG_INFO) কিভাবে ঠিক করবেন?

  4. উইন্ডোজ পিসিতে ফোর্টনাইট ল্যাগ কীভাবে ঠিক করবেন?