কম্পিউটার

Windows 11 এ ত্রুটি 0x74 (BAD_SYSTEM_CONFIG_INFO) কিভাবে ঠিক করবেন?

Windows 11 ব্যবহারকারীরা অনেকগুলি ব্লু স্ক্রিন অফ ডেথ সমস্যার সম্মুখীন হয়েছেন, এবং তাদের মধ্যে একটি হল “BAD_SYSTEM_CONFIG_INFO,” যা Error 0x74 নামেও পরিচিত। স্পষ্টতই, মাইক্রোসফ্ট বলে যে যখন সিস্টেম হাইভ দূষিত হয়, তখন BAD_SYSTEM_CONFIG_INFO বাগ চেক কার্যকর করা হয়। যদি একজন ব্যবহারকারী ম্যানুয়ালি রেজিস্ট্রি পরিবর্তন করে অথবা যদি কোনো অ্যাপ্লিকেশন বা পরিষেবা দ্বারা রেজিস্ট্রি দূষিত হয়, তাহলে কী এবং মান অনুপস্থিত হতে পারে।

এর ফলে একটি বাগ চেক হতে পারে এবং এই ত্রুটিটি তৈরি করতে পারে। BAD_SYSTEM_CONFIG_INFO সমস্যাটি স্বয়ংক্রিয়ভাবে ঠিক করতে, আপনি হয় ম্যানুয়ালি রেজিস্ট্রি সম্পাদনা করতে পারেন বা নির্দিষ্ট নেটিভ কমান্ড-লাইন টুল ব্যবহার করতে পারেন। সেই বিষয়ে, চলুন এবং ব্যাপক নির্দেশাবলী পর্যালোচনা করি।

Windows 11-এ কীভাবে ত্রুটি 0x74 (BAD_SYSTEM_CONFIG_INFO) ঠিক করবেন

1. দুর্নীতিগ্রস্ত রেজিস্ট্রি ফিক্স

যদি আপনি এখনও উইন্ডোজ 11-এ খারাপ সিস্টেম কনফিগার তথ্য সমস্যা পেয়ে থাকেন তবে একটি ক্ষতিগ্রস্ত রেজিস্ট্রি দায়ী হতে পারে। আপনি রেজিস্ট্রির একটি নতুন ব্যাকআপ পুনরুদ্ধার করতে রিকভারি বিকল্পে কমান্ড প্রম্পট ব্যবহার করে এটি সংশোধন করতে পারেন। এই পদ্ধতি।

ধাপ 1: প্রথমে, পুনরুদ্ধার মেনু নির্বাচন করুন এবং তারপর কমান্ড প্রম্পট নির্বাচন করুন। তারপরে সি ড্রাইভে "কনফিগার" ফোল্ডারে যাওয়ার জন্য নীচে তালিকাভুক্ত কমান্ডটি চালান।

CD C:\Windows\System32\config

Windows 11 এ ত্রুটি 0x74 (BAD_SYSTEM_CONFIG_INFO) কিভাবে ঠিক করবেন?

ধাপ 2: এখন নীচে তালিকাভুক্ত প্রতিটি কমান্ড চালান। ডিফল্ট, SAM, নিরাপত্তা, সফ্টওয়্যার এবং সিস্টেম সহ সমস্ত উল্লেখযোগ্য রেজিস্ট্রি ফাইলের নাম পরিবর্তন করা হবে।

ren C:\Windows\System32\config\DEFAULT DEFAULT.old

ren C:\Windows\System32\config\SAM SAM.old

ren C:\Windows\System32\config\SECURITY SECURITY.old

ren C:\Windows\System32\config\SOFTWARE SOFTWARE.old

ren C:\Windows\System32\config\SYSTEM SYSTEM.old

ধাপ 3: আপনি এখন রেজিস্ট্রি ফাইলগুলির নাম পরিবর্তন করার পরে "কনফিগ" ফোল্ডারে পরিষ্কার রেজিস্ট্রি ব্যাকআপগুলি অনুলিপি করতে পারেন। "RegBack" ফোল্ডারে রেজিস্ট্রি ব্যাকআপ ফাইল রয়েছে৷

copy C:\Windows\System32\config\RegBack\DEFAULT C:\Windows\System32\config\

copy C:\Windows\System32\config\RegBack\SAM C:\Windows\System32\config\

copy C:\Windows\System32\config\RegBack\SECURITY C:\Windows\System32\config\

copy C:\Windows\System32\config\RegBack\SYSTEM C:\Windows\System32\config\

copy C:\Windows\System32\config\RegBack\SOFTWARE C:\Windows\System32\config\

পদক্ষেপ 4: নীচে তালিকাভুক্ত কমান্ডগুলি একবারে চালান৷

Windows 11 এ ত্রুটি 0x74 (BAD_SYSTEM_CONFIG_INFO) কিভাবে ঠিক করবেন?

ধাপ 5: অবশেষে, CMD বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। এইবার, আপনার Windows 11 কম্পিউটারের BSOD ত্রুটি 0x74 ঠিক করা উচিত।

অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার হল একটি রেজিস্ট্রি ক্লিনার সফ্টওয়্যার যার একটি সরল ব্যবহারকারী ইন্টারফেস রয়েছে যার জন্য কোনও বিশেষ প্রশিক্ষণের প্রয়োজন নেই৷ এটি রেজিস্ট্রি ম্যানেজমেন্ট সফ্টওয়্যারের সাথে আসে যা একটি মসৃণ পিসি অভিজ্ঞতা প্রদান করতে এবং রেজিস্ট্রি আকারকে ছোট করার জন্য উইন্ডোজ রেজিস্ট্রিকে অপ্টিমাইজ করে এবং ডিফ্র্যাগমেন্ট করে। দুটি রেজিস্ট্রি মডিউল ব্যবহার করে, আপনার পিসি উন্নত করার জন্য অ্যাক্সেসযোগ্য অসংখ্য মডিউল রয়েছে৷

Windows 11 এ ত্রুটি 0x74 (BAD_SYSTEM_CONFIG_INFO) কিভাবে ঠিক করবেন?

রেজিস্ট্রেশন ক্লিনার

এই প্যাকেজটি উইন্ডোজ রেজিস্ট্রির সমস্যা সমাধান করে এবং অনিচ্ছাকৃত অ্যাপ্লিকেশন ক্র্যাশ থেকে রক্ষা করে। আপনার পিসির রেজিস্ট্রিতে ভুল তথ্য রেফারেন্স সনাক্ত করার মাধ্যমে, এটি রেজিস্ট্রিকে সংগঠিত ও পরিষ্কার করে।

রেজিস্ট্রি অপ্টিমাইজার

এই মডিউলটি ব্যবহার করে রেজিস্ট্রির আকার হ্রাস এবং অপ্টিমাইজ করা হয়েছে। নিয়মিত উইন্ডোজ রেজিস্ট্রি ডিফ্র্যাগমেন্টেশন সিস্টেমের কর্মক্ষমতা বাড়ায়।

3. স্টার্টআপ মেরামত সক্রিয় করুন

এটি পুনরুদ্ধার পরিবেশ চালু করার এবং একটি স্বয়ংক্রিয় স্টার্টআপ মেরামত করার সময় যদি একটি স্ট্যান্ডার্ড রিবুট আপনার Windows 11 কম্পিউটারে খারাপ সিস্টেম কনফিগার তথ্য ত্রুটির সমাধান না করে। এই পদ্ধতি।

ধাপ 1: প্রথমত, আপনার কম্পিউটার সম্পূর্ণভাবে বন্ধ করুন। যত তাড়াতাড়ি আপনি Windows লোডিং চিহ্ন দেখতে পাবেন, এটি চালু করুন এবং তারপর আবার বন্ধ করুন।

ধাপ 2: তারপর, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং তারপর একই পদ্ধতিতে এটি বন্ধ করুন। এটি দুই বা তিনবার করার পরে উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট লোড করতে বাধ্য হবে। ধাপ 3: হয় "অনুগ্রহ করে অপেক্ষা করুন" বা "স্বয়ংক্রিয় মেরামতের প্রস্তুতি" দেখানো হবে৷ এটি শেষ হওয়ার পরে, পরবর্তী অ্যাকশনে যান৷

পদক্ষেপ 4: আপনি পুনরুদ্ধার স্ক্রিনে একবার "উন্নত বিকল্প" নির্বাচন করুন৷

Windows 11 এ ত্রুটি 0x74 (BAD_SYSTEM_CONFIG_INFO) কিভাবে ঠিক করবেন?

ধাপ 5: তারপর, মেনু থেকে "সমস্যা সমাধান" নির্বাচন করুন৷

Windows 11 এ ত্রুটি 0x74 (BAD_SYSTEM_CONFIG_INFO) কিভাবে ঠিক করবেন?

পদক্ষেপ 6: শেষ করতে "স্টার্টআপ মেরামত" ক্লিক করুন। ফলস্বরূপ আপনার কম্পিউটার পুনরায় চালু হবে, এবং Windows 11 এর খারাপ সিস্টেম কনফিগার তথ্য ত্রুটির সমাধান করা হবে৷

Windows 11 এ ত্রুটি 0x74 (BAD_SYSTEM_CONFIG_INFO) কিভাবে ঠিক করবেন?

4. DISM স্ক্যান এবং SFC চালান

SFC এবং DISM, Windows 11-এ একটি দুর্দান্ত বিল্ট-ইন টুল, আপনাকে শুধুমাত্র কয়েকটি কমান্ডের মাধ্যমে ক্ষতিগ্রস্ত সিস্টেম ফাইল এবং উপাদানগুলি মেরামত করতে দেয়। এই কমান্ড-লাইন টুলটি সহায়ক হতে পারে যদি আপনি এখনও উইন্ডোজ 11-এ খারাপ সিস্টেম কনফিগার তথ্য সমস্যা পেয়ে থাকেন। পদক্ষেপগুলি নিম্নরূপ:

1. পুনরুদ্ধার মেনুতে বুট করুন এবং উপরেরগুলির মতো একটি পদ্ধতিতে "সমস্যা সমাধান" নির্বাচন করুন৷

Windows 11 এ ত্রুটি 0x74 (BAD_SYSTEM_CONFIG_INFO) কিভাবে ঠিক করবেন?

2. তারপর "কমান্ড প্রম্পট" নির্বাচন করুন৷

Windows 11 এ ত্রুটি 0x74 (BAD_SYSTEM_CONFIG_INFO) কিভাবে ঠিক করবেন?

3. এটি একটি কমান্ড প্রম্পট উইন্ডো চালু করবে। এখন নীচে তালিকাভুক্ত কমান্ড চালান। এটি Windows 11 এর ক্ষতিগ্রস্থ সিস্টেম উপাদানগুলি মেরামত করার প্রচেষ্টা করবে। মনে রাখবেন যে পদ্ধতিটি কিছুটা সময় নেবে, তাই ধৈর্য ধরুন।

DISM /Online /Cleanup-Image /RestoreHealth

4. এর পরে, Windows 11 পিসির ফাইলের অখণ্ডতা যাচাই করতে SFC কমান্ডটি চালান। আপনার Windows 11 মেশিন এই প্রক্রিয়া জুড়ে খারাপ সিস্টেম কনফিগার তথ্য সমস্যা সংশোধন করার চেষ্টা করবে।

SFC /scannow

Windows 11 এ ত্রুটি 0x74 (BAD_SYSTEM_CONFIG_INFO) কিভাবে ঠিক করবেন?

5. খারাপ সিস্টেম কনফিগার তথ্য ত্রুটি সংশোধন করা হয়েছে কিনা তা দেখতে স্ক্যান শেষ হওয়ার পরে কম্পিউটারটি পুনরায় চালু করুন৷

শেষ কথা

তাই Windows 11-এ সমস্যা 0x74 সমাধানে আপনাকে সাহায্য করার জন্য এইগুলি চেষ্টা করা এবং সত্যিকারের কৌশলগুলি। পূর্বে নির্দেশিত হিসাবে, কম্পিউটারটি ঘন ঘন রিস্টার্ট করলে সমস্যাটি নিজেই সেরে যায়। যদি এটি কাজ না করে, আপনার রেজিস্ট্রি পরিষ্কার এবং অপ্টিমাইজ করতে অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার সহ আরও কয়েকটি বিকল্প চেষ্টা করুন৷

আপনার কোন প্রশ্ন বা সুপারিশ থাকলে দয়া করে নীচের মন্তব্যে আমাদের জানান। আমরা আপনাকে একটি রেজোলিউশন প্রদান করতে পেরে আনন্দিত হব। আমরা প্রায়শই সাধারণ প্রযুক্তি-সম্পর্কিত সমস্যার পরামর্শ, কৌশল এবং সমাধান প্রকাশ করি। এছাড়াও আপনি আমাদের Facebook, Twitter, YouTube, Instagram-এ খুঁজে পেতে পারেন৷


  1. ত্রুটি 0x80070570 – এটি কী এবং আমি কীভাবে এটি ঠিক করব?

  2. Windows 10 এ ত্রুটি কোড 0xc000000f কিভাবে ঠিক করবেন

  3. ত্রুটির কোড 0x8000000b

  4. কিভাবে উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80240034 ঠিক করবেন