কম্পিউটার

কম্পিউটার টাইমকিপিং সম্পর্কে আকর্ষণীয় তথ্য

সমস্ত কম্পিউটার প্রদর্শন করে তারিখ এবং সময় এবং প্রায় সমস্ত ব্যবহারকারী তাদের ব্যক্তিগত সময়সূচী পরিচালনা করতে সিস্টেম সময় ব্যবহার করে। এটি কফির সময় হোক বা লাঞ্চের সময় হোক, বাড়ি যাওয়ার সময় হয়ে গেছে? এবং কখনও কখনও, প্রদত্ত সময়সীমার মধ্যে কাজটি সম্পূর্ণ করতে।

কম্পিউটার টাইমকিপিং সম্পর্কে আকর্ষণীয় তথ্য

সিস্টেম সময় হল বর্তমান তারিখ এবং দিনের সময় যা একটি সিস্টেম ঘড়ি দ্বারা পরিমাপ করা হয়৷ মাদারবোর্ডের সমস্ত উপাদান সিঙ্ক্রোনাইজ করার জন্য সিস্টেম ঘড়ির প্রয়োজন। ঘড়ির কাঁটা শুরুর তারিখ থেকে টিক সংখ্যা গণনা করে, যাকে বলা হয় যুগ। 1 জানুয়ারী, 1970-এর মধ্যরাত থেকে যে সেকেন্ড পেরিয়ে গেছে। UTC। একে ইউনিক্স সময় বলা হয়। এই সময়টি যুগ হিসাবেও পরিচিত।

কিন্তু, আপনি কি কখনও ভেবে দেখেছেন যে কম্পিউটার কীভাবে সিস্টেম বজায় রাখার পাশাপাশি নেটওয়ার্ককে সাবলীলভাবে চালানোর জন্য সময় রাখে। এখানে কিছু আকর্ষণীয় তথ্য রয়েছে:

Unix Time

ইন্টারনেটের অনেক সার্ভার ইউনিক্স সময় প্রদর্শন করে। পার্ল প্রোগ্রামিং ভাষা যুগান্তকারী সেকেন্ড গণনা করে প্রকৃত সময় প্রদান করে। দুটি তারিখ এবং সময়ের মধ্যে পার্থক্য গণনা করা খুব সহজ।

তবে, 2038 সাল একটি সমস্যা উপস্থাপন করবে কারণ 2,147,483,647 নম্বর হল 32 এর জন্য সর্বাধিক ইতিবাচক মান কম্পিউটিংয়ে বিট স্বাক্ষরিত বাইনারি পূর্ণসংখ্যা হিসাবে অনেক কম্পিউটার এখনও 32-বিট প্রসেসর ব্যবহার করে। সুতরাং, এই কম্পিউটারগুলিকে 64 বিট প্রসেসর ব্যবহারে রূপান্তর করা ছাড়া কোন বিকল্প নেই।

এটি একটি স্থায়ী সমাধান নয় কারণ 64-বিট প্রসেসর পরিবর্তন করতে আমাদের 292,277,026,596 নম্বরে পৌঁছানোর জন্য অপেক্ষা করতে হবে৷

UTC

সমন্বিত ইউনিভার্সাল টাইম (UTC) সিস্টেম গ্রিনিচ গড় সময়ের প্রতিস্থাপন হিসাবে ঘড়ি চালানোর জন্য গৃহীত হয়েছে যা পৃথিবীর ধীরগতির হিসাব করে। আপনি অবশ্যই সচেতন থাকবেন যে সময়টি গ্রিনিচ গড় সময় অনুযায়ী গণনা করা হয়।

টাইম জোন সম্পর্কিত সমস্যাগুলি পরিষ্কার করতে ইউটিসি বিভিন্ন প্রসঙ্গে ব্যবহার করা হয়৷ এটি বিমান চলাচল, আবহাওয়ার পূর্বাভাস এবং কম্পিউটিংয়েও সাহায্য করবে। প্রাইম মেরিডিয়ান প্রতিনিধিত্ব করার জন্য টাইম জোন তৈরি করা হয়েছে। বেশিরভাগ মেশিন ইউটিসি-র একটি শাখা হিসাবে স্থানীয় সময় অঞ্চলকে উপস্থাপন করে, তবে ইন্টারনেটের বেশিরভাগ সার্ভার ইউটিসি-তে এক্সপ্রেস টাইম।

নেটওয়ার্ক টাইম প্রোটোকল

প্রদত্ত সময়ের মধ্যে কম্পিউটার ঘড়ি ধীর হতে পারে কিন্তু সার্ভারগুলি UTC নিয়ম অনুসরণ করে৷ এইভাবে, ইমেল সময় ভুল হতে পারে. সুতরাং, এই ধরনের সমস্যা এড়াতে, আরেকটি সিস্টেম নেটওয়ার্ক টাইম প্রোটোকল এসেছে। এটি সার্ভারের সাথে যোগাযোগ রেখে কম্পিউটারের সময়কে পুরোপুরি সিঙ্ক্রোনাইজ করে রাখে।

দশমিক সময়

সময়টি পেরিয়ে যাওয়া দিনের শতাংশ হিসাবে প্রদর্শিত হয়৷ বর্তমান সময় পেতে, আপনাকে অবশ্যই বর্তমান মিনিটকে 60 দ্বারা ভাগ করতে হবে এবং ঘন্টার সাথে যুক্ত করতে হবে। উদাহরণস্বরূপ, যদি এটি বর্তমানে 3:12 p.m. হয়, তাহলে 12 কে 60 দিয়ে ভাগ করলে হয় .20। এইভাবে, প্রকৃত সময় 3.20 p.m. এইভাবে, আপনি চান যে কোনো নির্ভুলতা থাকতে পারে. এখানে, সুবিধা হল যে দুটি সময়ের মধ্যে পার্থক্য গণনা করা খুব সহজ হয়ে যায়। এটি একটি সাধারণ বিয়োগ।

ISO 8601

আপনি যদি কখনও লক্ষ্য করে থাকেন, কিছু দেশে তারিখের প্রতিনিধিত্ব করে মাস আগে আসে এবং তারপর দিন আসে, আবার কিছু দেশ প্রথম দিনকে প্রতিনিধিত্ব করে এবং তারপর মাস আসে৷ এটি প্রায়শই বিভিন্ন দেশের মানুষের সাথে যোগাযোগের সমস্যা সৃষ্টি করে।

এটি ISO 8601 নামে আরেকটি আন্তর্জাতিক মান তৈরির দিকে পরিচালিত করেছে, যা কিছু সমস্যার সমাধান করেছে৷ এটি তারিখটিকে বছর-মাস-তারিখ হিসাবে উপস্থাপন করে যেমন 2018-01-08। এই মান কম্পিউটার দ্বারা তারিখ গণনা খুব সহজ করে তুলেছে।

উপসংহার

সময় প্রত্যেকের জীবনেই গুরুত্বপূর্ণ বিশেষ করে কম্পিউটারের জন্য৷ আশা করি, আপনি নিশ্চয়ই জানতে পেরেছেন কিভাবে কম্পিউটারগুলো পর্দার আড়ালে প্রকৃত সময় ট্র্যাক করে।


  1. ক্লাউড কম্পিউটিং সম্পর্কে 36 আকর্ষণীয় তথ্য

  2. বায়োটেকনোলজি সম্পর্কে আকর্ষণীয় তথ্য

  3. 9 বিটকয়েন সম্পর্কে আকর্ষণীয় তথ্য

  4. আপনার কম্পিউটার সিস্টেমকে ক্র্যাশ হওয়া থেকে রোধ করার উপায়