কম্পিউটার

যান উত্পন্ন বাতাসের মাধ্যমে শক্তি উৎপাদন

আমার হার্নেসিং উইন্ড এনার্জি সম্পর্কিত আগের ব্লগে আমরা 21 st এর জন্য বায়ু শক্তি উৎপাদনের অনেক উদ্ভাবনী নবায়নযোগ্য উত্স সম্পর্কে কথা বলেছিলাম সেঞ্চুরি। এই সমস্ত উত্সগুলিতে আমরা সেগুলির মধ্যে 2টি পূর্বশর্ত খুঁজে পেয়েছি, তার উইন্ড স্পায়ার, উইন্ড স্টক, ট্রি আকৃতির উইন্ড টারবাইন, টাইফুন, ঘূর্ণি এবং সেগুলি নিম্নরূপ:

  1. বিস্তৃত খালি জমির প্রয়োজন
  2. আরো শক্তির জন্য শক্তিশালী প্রাকৃতিক বাতাস

কিন্তু আমি যদি বলি প্রবল প্রাকৃতিক বাতাস ছাড়াই শহুরে এলাকায় শক্তি উৎপাদনের উপায় থাকতে পারে। বিস্ময়কর! ঠিক! ঠিক আছে, আমি এখানে যা বলার চেষ্টা করছি তা হল একটি ধারণা যা সকালে রাস্তায় হাঁটার সময় আমার মনে হয়েছিল৷

জনসংখ্যা উদ্বেগজনক গতিতে বাড়ছে এবং শহরগুলি ভাল গতিতে তার উপকণ্ঠে ছড়িয়ে পড়ছে৷ এবং খালি জমির সীমিত প্যাচের উপর নির্ভর করা ভাল জিনিস হবে না। তাই, আমি ভেবেছিলাম কেন শহরাঞ্চলগুলি বিদ্যুৎ উৎপাদনের কিছু অংশে অবদান রাখতে পারে না।

শহুরে এলাকায় বায়ু শক্তির ব্যবহার

আমরা সবাই জানি বছরের সব দিনেই বাতাস বয় না, কিন্তু আপনি যদি একটা জিনিস লক্ষ্য করে থাকেন যখন কোনো গাড়ি পাশ দিয়ে যায় তখন আমরা বাতাসের প্রবাহ অনুভব করি। বাতাসের প্রবাহে কিছু শক্তি সঞ্চিত থাকে। আর আমরা এই শক্তিকে ভালো কাজে না লাগিয়ে নষ্ট করছি।

শুধু এই শক্তিকে কাজে লাগানোর শক্তি ব্যবহার করার কথা ভাবুন! আমি জানি আপনি বলবেন একটি একক গাড়ি কত শক্তি উৎপাদন করতে পারে। কিন্তু আমি একক গাড়ির কথা বলছি না, আমি পৃথিবীতে আমাদের যে সমস্ত যানবাহন আছে, সেই সমস্ত রাস্তার কথা বলছি যেগুলির উপর দিয়ে এই যানগুলি চলে এবং সমস্ত বায়ুপ্রবাহ যা এই যানবাহনের কারণে উৎপন্ন হয়৷

এই কৌশলটি আরও গভীরভাবে দেখুন! শহর ও মহাসড়কের রাস্তায় যানবাহন চলাচলের কারণে যে কৃত্রিম বাতাস তৈরি হচ্ছে তা থেকে বায়ু শক্তিকে কাজে লাগানোর কথা বলছি। এই কৌশলটির নামকরণের আরও উপযুক্ত উপায় হবে "কৃত্রিম বাতাস থেকে বায়ু শক্তি" .

কৃত্রিম বায়ু কৌশল থেকে বায়ু শক্তির কাজ

যান থেকে বায়ু শক্তি ব্যবহার করার ধারণাটি খুবই সহজ এবং বায়ু শক্তি যেমন উইন্ডমিল এবং একটি সর্বশেষ কৌশল যেমন ট্রি আকৃতির উইন্ড টারবাইন ব্যবহার করার ঐতিহ্যগত পদ্ধতির সংমিশ্রণ। আমরা জানি যখনই বাতাস প্রবাহিত হয়, টারবাইন ঘোরে এবং জেনারেটর চালু করে এবং শক্তি উৎপন্ন হয়। এই বিদ্যুতটি ব্যাটারিতে সংরক্ষিত থাকে এবং যখনই প্রয়োজন হয় তখন ব্যবহার করা যায়।

একই গাছের আকৃতির উইন্ড টারবাইনের ক্ষেত্রে, শুধু একটি পার্থক্য যে পাতার মতো কাঠামোগুলি সামান্য বাতাসেও নড়ে, কারণ তারা প্লাস্টিকের তৈরি।

আমরা শহরগুলিতে উইন্ডমিল লাগাব না কারণ একটি একক উইন্ডমিলের নিজেই ইনস্টলেশনের জন্য অনেক জায়গা প্রয়োজন এবং এটি পাখিদের জন্য বিপজ্জনক হতে পারে৷

যান উত্পন্ন বাতাসের মাধ্যমে শক্তি উৎপাদন

সকল রাস্তা এবং হাইওয়েতে ল্যাম্পপোস্ট আছে। আমরা ক্ষুদ্রাকৃতির প্লাস্টিকের টারবাইন তৈরি করতে পারি যা সামান্য বাতাসেও ঘুরতে পারে। প্রতিটি ল্যাম্পপোস্টে আমরা এই ক্ষুদ্র বায়ু টারবাইনগুলির মধ্যে 6 বা 8টি স্থাপন করতে পারি। তাই যখনই কোনো যানবাহন পাশ দিয়ে যায়, তখন তা কিছু বাতাসের প্রবাহ সৃষ্টি করবে এবং বায়ু টারবাইনগুলো সচল হবে।

এই উইন্ড টারবাইনগুলি পালাক্রমে ছোট জেনারেটরকে সরিয়ে দেবে যা ল্যাম্পপোস্টের গোড়ায় স্থাপন করা হবে৷ উৎপন্ন বিদ্যুৎ ব্যাটারিতে সংরক্ষণ করা যেতে পারে।

পদ্ধতিটি পুরো শহরের চাহিদা মেটানোর জন্য বিদ্যুৎ উৎপাদন করবে না, তবে ল্যাম্পপোস্টের চাহিদা পূরণের জন্য এটি অবশ্যই বিদ্যুৎ উৎপন্ন করবে। এবং আমরা অন্যান্য উদ্দেশ্যে ল্যাম্পপোস্টে সরবরাহ করা বিদ্যুৎ ব্যবহার করতে পারি।

সৃজনশীল ধারনা যেকোনো মুহূর্তে যে কোনো ব্যক্তির মনে আঘাত করতে পারে৷ এই পোস্টটি লেখার সময় আমি আরও 2টি পেয়েছি৷

  1. আমরা সৌর প্যানেল সহ ল্যাম্পপোস্টেও এই কৌশলটি প্রয়োগ করতে পারি। সুতরাং, আমাদের একটি অতিরিক্ত শক্তি থাকবে এবং তা অন্য যেকোনো কাজে ব্যবহার করা যেতে পারে। যান উত্পন্ন বাতাসের মাধ্যমে শক্তি উৎপাদন
  2. অন্য ধারণাটি ছিল হাইওয়েতে কৃত্রিম বায়ু ব্যবস্থা থেকে গাছের আকারের বায়ু টারবাইন এবং বায়ু শক্তি স্থাপন। কারণ প্রতি ঘণ্টায় অনেক যানবাহন মহাসড়ক অতিক্রম করে এবং সেসব যানবাহনের অনেকগুলোই ভারী যানবাহনের ক্যাটাগরির। এই ভারী যানবাহনগুলি একটি সাধারণ গাড়ির তুলনায় বেশি বাতাসের প্রবাহ তৈরি করে। শুধু এই নয়। হাইওয়েতে যানবাহনগুলি বেশি গতিতে চলে যার কারণে টারবাইনের গতি দীর্ঘস্থায়ী হবে যা শহরের স্থাপনার তুলনায় আরও শক্তি তৈরি করবে।

যান উত্পন্ন বাতাসের মাধ্যমে শক্তি উৎপাদনআপনার ইনস্টলেশনের জন্য বাজারে এমন কোন সিস্টেম নেই। এটি কেবল একটি ধারণা যা এখনও চিন্তা প্রক্রিয়া পর্যায়ে রয়েছে। আমি এখনও এই ধারণাটিকে আমাদের শহরের পরিবেশের সাথে মানানসই করার জন্য এবং সিস্টেমের সর্বোচ্চ সম্ভাবনার জন্য আমাদের শক্তির চাহিদা পূরণ করার জন্য উন্নত করছি৷

কোন জাল প্রতিশ্রুতি নেই! যে আপনি শীঘ্রই একটি সিস্টেম ব্যবহার করার সুযোগ পাবেন. তবে হ্যাঁ আমি বলতে পারি আপনি শহরগুলিতে একটি সিস্টেম বা অনেকগুলি সিস্টেম পেতে পারেন কারণ, কয়লা জলাশয়গুলি তাদের শেষের দিকে আসছে এবং আমাদের ভবিষ্যতের জন্য আমাদের যা দরকার তা হল পুনর্নবীকরণযোগ্য সংস্থানগুলির মাধ্যমে বিদ্যুৎ উৎপন্ন করার বিকল্পগুলি সন্ধান করা৷

অথবা আলো ছাড়া জীবনযাপনের অনুশীলন শুরু করুন! শিথিল! এটা কখনই হবে না। কারণ বিশ্বের বিজ্ঞানী এবং উদ্ভাবকরা আমাদের সেরাটা দেওয়ার জন্য তাদের যথাসাধ্য চেষ্টা করছেন।


  1. সৌর শক্তি ব্যবহার করার উদ্ভাবনী সিস্টেম

  2. স্মার্ট ডাস্ট - ন্যানো-টেকনোলজি এবং এনার্জি ম্যানেজমেন্ট প্রযুক্তির মিশ্রণ

  3. গ্রিন কম্পিউটিং:টেকসই আইটি অর্জনের দিকে একটি পদক্ষেপ

  4. নির্মিত পরিবেশের ভবিষ্যত চালান