কম্পিউটার

আপনার অ্যাকসেন্টের রঙ পরিবর্তন না করে কিভাবে Windows 10-এ গাঢ় থিম টাইটেল বার পাবেন

উইন্ডোজ 10 এর ডার্ক থিম সাম্প্রতিক ইনসাইডার বিল্ডগুলিতে আরও বিকাশের মধ্য দিয়ে চলেছে, এটিকে ইন্টারফেসের সাথে আরও গভীরভাবে একীভূত করেছে। কনসোল স্ক্রলবার এবং শিরোনাম বার সহ আরও শেল উপাদান এবং অ্যাপগুলি এখন অন্ধকার থিম সমর্থন করে। যাইহোক, প্রতিটি উইন্ডোর জন্য গাঢ় শিরোনাম বার পাওয়া ইতিমধ্যেই সম্ভব - যদি আপনি একটি রেজিস্ট্রি হ্যাক ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন৷

আপনার অ্যাকসেন্টের রঙ পরিবর্তন না করে কিভাবে Windows 10-এ গাঢ় থিম টাইটেল বার পাবেন

এমনকি অন্ধকার থিম সক্ষম থাকা সত্ত্বেও, Windows 10 ডিফল্টরূপে ডেস্কটপ অ্যাপগুলির জন্য সাদা শিরোনাম বার ব্যবহার করে। আপনি একটি গাঢ় অ্যাকসেন্ট রঙ ব্যবহার করে এবং সেটিংসে শিরোনাম বারে অ্যাকসেন্ট রঙ দেখানোর জন্য এটি পরিবর্তন করতে পারেন। যদিও এই পদ্ধতিটি সীমিত – উইন্ডোজ আপনাকে অত্যন্ত গাঢ় শেড ব্যবহার করতে বাধা দেয় এবং যে কোনো ক্ষেত্রে আপনি আপনার বর্তমান অ্যাকসেন্ট রঙ ধরে রাখতে চাইতে পারেন। আপনি যদি নীল অ্যাকসেন্ট রঙের সাথে কালো শিরোনাম বার চান তবে আপনার ভাগ্যের বাইরে।

পূর্বশর্ত

আপনার অ্যাকসেন্টের রঙ পরিবর্তন না করে কিভাবে Windows 10-এ গাঢ় থিম টাইটেল বার পাবেন

এই প্রভাব অর্জন করতে, আপনাকে প্রথমে "সেটিংস" অ্যাপে যেতে হবে। "ব্যক্তিগতকরণ" বিভাগটি খুলুন এবং "রঙ" পৃষ্ঠায় ক্লিক করুন। নিশ্চিত করুন যে "শিরোনাম বার" চেকবক্সে "নিম্নলিখিত পৃষ্ঠগুলিতে অ্যাকসেন্ট রঙ দেখান" বিভাগের অধীনে টিক দেওয়া আছে। এছাড়াও আপনি নিশ্চিত করুন যে আপনি আপনার পছন্দসই অ্যাকসেন্ট রঙ নির্বাচন করেছেন – আপনি যদি এটি পরে পরিবর্তন করেন, তাহলে আপনার কালো শিরোনাম বারগুলি পুনঃস্থাপন করতে আপনাকে এই পদ্ধতিটি পুনরাবৃত্তি করতে হবে।

রেজিস্ট্রি নোড খোঁজা হচ্ছে

এর পরে, স্টার্ট মেনুতে "regedit" অনুসন্ধান করুন এবং এটি চালু করতে এন্টার টিপুন। এই মুহুর্তে, আমাদের রুটিন রিমাইন্ডারের সময় এসেছে - রেজিস্ট্রি সম্পাদনাগুলি আপনার সিস্টেমের জন্য অপ্রত্যাশিত পরিণতি হতে পারে এবং Microsoft দ্বারা সমর্থিত নয়৷ এই কৌশলটি ভবিষ্যৎতে কাজ করা বন্ধ বা বন্ধ হয়ে যেতে পারে এবং আপনি নিজের ঝুঁকিতে এটি ব্যবহার করেন।

নিম্নলিখিত কীতে নেভিগেট করুন:

HKEY_CURRENT_USER\SOFTWARE\Microsoft\Windows\DWM

আপনার যদি উইন্ডোজ 10 এর সাম্প্রতিক বিল্ড থাকে, আপনি কীটি সরাসরি রেজিস্ট্রি সম্পাদকের ঠিকানা বারে অনুলিপি এবং পেস্ট করতে পারেন। অন্যথায়, আপনাকে রেজিস্ট্রি এডিটরের বাম ফলকে ট্রি ভিউ ব্যবহার করে রেজিস্ট্রি নোডের মাধ্যমে ড্রিল ডাউন করতে হবে।

আপনার অ্যাকসেন্টের রঙ পরিবর্তন না করে কিভাবে Windows 10-এ গাঢ় থিম টাইটেল বার পাবেন

আমরা সম্পাদনা করার আগে, সতর্কতার একটি শব্দ:এটা সম্ভব যে পরবর্তী বিভাগে উল্লিখিত কিছু কী এখনও আপনার সিস্টেমে বিদ্যমান নেই। আপনি যদি উল্লেখিত কী দেখতে না পান, তাহলে রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে ডান-ক্লিক করে "নতুন" নির্বাচন করে এটি তৈরি করুন, তারপর "DWORD (32-বিট মান)"। নীচের নির্দেশাবলী অনুসারে কীটির নাম দিন৷

একটি উচ্চারণ রঙ সহ কালো শিরোনাম বার

ডান প্যানে, রেজিস্ট্রি নোডের মানগুলি প্রদর্শন করে, এর মান সম্পাদনা করতে "রঙের প্রেভালেন্স" কীটিতে ডাবল ক্লিক করুন। এটিকে "1" এ সেট করুন (উদ্ধৃতি ব্যতীত) এবং ঠিক আছে ক্লিক করুন৷

আপনার অ্যাকসেন্টের রঙ পরিবর্তন না করে কিভাবে Windows 10-এ গাঢ় থিম টাইটেল বার পাবেন

Next, double click the "AccentColor" key and change its value to "0d0d0d" – this is the hexadecimal colour code to use for the title bars. Unfortunately, extremely dark values appear to be rejected by Windows, so a simple "000000" for a full black doesn't work. You can try different colour codes to fine tune your results.

Finally, edit the "AccentColorInactive" key and set its value to your chosen colour code. This defines the title bar colour of apps which are inactive and in the background on your desktop. You're free to use a different shade here if you'd prefer to make inactive apps more visually distinct from the foreground app.

আপনার অ্যাকসেন্টের রঙ পরিবর্তন না করে কিভাবে Windows 10-এ গাঢ় থিম টাইটেল বার পাবেন

That's all there is to it! The changes should apply immediately once you select or open windows on your desktop. You'll now have black title bars while preserving your regular accent colour used in the Start menu, Action Centre and other areas of the interface.

You can finetune the title bar effect to suit your taste using the AccentColor and AccentColorInactive registry keys. Just remember that if you change your system accent colour in settings, you may need to run through these steps again to restore your black title bars.

Attribution:Reddit user BatDogOnBatMobile was the first to publish these steps.


  1. উইন্ডোজ 10 ক্রিয়েটর আপডেটে কীভাবে আপনার নিজের অ্যাকসেন্ট রঙ সেট করবেন

  2. আপনার Windows 10 পিসিতে আজ কীভাবে নতুন এজ পাবেন

  3. Windows 11 এ কিভাবে আপনার থিম পরিবর্তন করবেন

  4. Windows 10 এ কিভাবে Windows 7 টাস্কবার পাবেন