কম্পিউটার

আউটলুক ফোকাসড ইনবক্স কীভাবে নিষ্ক্রিয় করবেন

ফোকাসড ইনবক্স হল একটি সম্প্রতি চালু হওয়া আউটলুক বৈশিষ্ট্য যা আপনার ইমেলগুলিকে কেবলমাত্র গুরুত্বপূর্ণ বার্তাগুলি দেখানোর জন্য স্বয়ংক্রিয়ভাবে সাজায়৷ স্বয়ংক্রিয় নিউজলেটার, চালান এবং নিশ্চিতকরণ ইমেলগুলি "অন্যান্য" ট্যাবে পাঠানো হয়, সহকর্মী এবং বন্ধুদের যোগাযোগগুলিকে "ফোকাসড" রেখে। যদিও এটি আপনার ইনবক্স পরিপাটি রাখতে পারে, কিছু ব্যবহারকারী অটোমেশনকে হতাশাজনক মনে করতে পারে। ভাগ্যক্রমে, এটি সহজেই বন্ধ করা যায়৷

আউটলুক ফোকাসড ইনবক্স কীভাবে নিষ্ক্রিয় করবেন

ফোকাসড ইনবক্স আউটলুক ব্যবহারকারীদের কাছে তরঙ্গের মধ্যে রোল আউট হচ্ছে তাই আপনি এখনও এটি দেখতে পাননি এমন একটি সুযোগ রয়েছে৷ যখন এটি আসবে, আপনি যখন Outlook অ্যাপ বা ওয়েবসাইট খুলবেন তখন আপনাকে একটি পপআপ বার্তার মাধ্যমে জানানো হবে। বৈশিষ্ট্যটি সক্ষম করতে "এটি চেষ্টা করুন" বোতামে ক্লিক করুন এবং অ্যাপটি "ফোকাসড" এবং "অন্যান্য" বিভাগে সাজানো আপনার বার্তাগুলির সাথে পুনরায় লোড হবে৷

যেহেতু মাইক্রোসফ্ট চায় আপনি ফোকাসড ইনবক্স ব্যবহার করে দেখুন, এটি বন্ধ করার কোনও সুস্পষ্ট উপায় নেই। একবার আপনার আপডেট হয়ে গেলে, বৈশিষ্ট্যটি ম্যানুয়ালি নিষ্ক্রিয় করতে আপনাকে Outlook এর সেটিংসে যেতে হবে। আপনি যে আউটলুক ক্লায়েন্ট ব্যবহার করছেন তার উপর নির্ভর করে সঠিক পদ্ধতি পরিবর্তিত হয়।

Windows 10 এর জন্য আউটলুক মেল
Windows 10 এবং Windows 10 মোবাইলে আগে থেকে ইনস্টল করা Outlook মেল অ্যাপে, আপনি অ্যাপের নীচে-বাম কোণে ছোট কগ আইকন সহ সেটিংস মেনু খুলে ফোকাসড ইনবক্স অক্ষম করতে পারেন৷ "পড়া" বিভাগে যান এবং বৈশিষ্ট্যটি পরিচালনা করতে "ফোকাসড ইনবক্স" বিভাগে স্ক্রোল করুন৷

আউটলুক ফোকাসড ইনবক্স কীভাবে নিষ্ক্রিয় করবেন

আপনি আপনার প্রতিটি অ্যাকাউন্টের জন্য পৃথকভাবে ফোকাসড ইনবক্স সক্ষম করতে পারেন৷ ড্রপডাউন মেনু থেকে আপনি যে অ্যাকাউন্টটি পরিবর্তন করতে চান সেটি নির্বাচন করুন এবং বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে টগল বোতামে ক্লিক করুন। এটি চালু করলে আপনার কোনো ইমেল মুছে যাবে না। সেগুলিকে পূর্বে Outlook-এ ব্যবহৃত একক ইনবক্স ভিউতে ফিরিয়ে আনা হবে৷

Outlook.com এবং Office 365

আউটলুক ফোকাসড ইনবক্স কীভাবে নিষ্ক্রিয় করবেন
আপনি যদি ওয়েবে Outlook ব্যবহার করেন, আপনি সেটিংসে ক্লিক করে ফোকাসড ইনবক্স নিয়ন্ত্রণ করতে পারেন cog in the top-right corner of the app and clicking "Display settings." Navigate to the "Focused Inbox" tab and you'll see the option to disable the feature. To turn it off, change the setting to "Don't sort messages." When you press the "OK" button, you'll see your inbox reload as Outlook disables the filtering.

Outlook 2016
Focused Inbox is also available in Outlook 2016, Microsoft's desktop-based email client. When it's available, you'll see the Focused and Other tabs appear at the top of your inbox. To remove them, navigate to the "View" tab on the Ribbon and click the "Show Focused Inbox" toggle button under the "Arrangement" setting. Focused Inbox will disable itself.

If you're using Outlook 2016 for Mac, the setting is in a similar place. Navigate to the "Organize" tab of the Ribbon and click "Focused Inbox" button to toggle the feature's state.

Controlling Focused Inbox
Focused Inbox will be enabled by default when it rolls out to your account. You don't have to keep it turned on though. Although Microsoft thinks you'll benefit from having most of your email clutter hidden, you can easily get your old inbox back if you prefer to work in a single pane.

আউটলুক ফোকাসড ইনবক্স কীভাবে নিষ্ক্রিয় করবেন

If Focused Inbox appeals but it's sorting your important emails into the "Other" category, you can press the "Move to Focused" button to override the behaviour. You can also choose to automatically sort all emails from the sender into Focused in the future, ensuring you won't miss any messages again. Likewise, you can manually sort lower priority emails into Other if they appear in Focused, letting you tune your inbox to your liking.


  1. Windows 10-এ মেল অ্যাপে ফোকাসড ইনবক্স বৈশিষ্ট্য সক্ষম বা অক্ষম করুন

  2. আউটলুক (WEB) এ ফোকাসড ইনবক্স সক্ষম বা নিষ্ক্রিয় করুন

  3. Windows 11 এ OneDrive কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. Windows 11 এ বিজ্ঞাপনগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন