কম্পিউটার

উইন্ডোজ 10-এ অ্যাপ লঞ্চ ট্র্যাকিং কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

উইন্ডোজ 10 অপারেটিং সিস্টেম আপনার অ্যাপ লঞ্চ ট্র্যাক করার জন্য আপনার সূচনা এবং অনুসন্ধানের ফলাফলগুলিকে উন্নত করতে বিভিন্ন ব্যবস্থা ব্যবহার করে। এটি স্টার্ট মেনুতে সর্বাধিক ব্যবহৃত অ্যাপের পাশাপাশি অনুসন্ধান ফলাফলের উপর ভিত্তি করে আপনার স্টার্ট মেনুকে ব্যক্তিগতকৃত করতে পারে। এইভাবে, অ্যাপ লঞ্চ ট্র্যাকিং আপনি যখন আপনার ডিভাইসের স্টার্ট মেনু এবং অনুসন্ধান ফলাফলে আপনার প্রিয় এবং ঘন ঘন ব্যবহার করা অ্যাপগুলিকে দ্রুত অ্যাক্সেস করতে চান তখন এটি অত্যন্ত কার্যকর৷

যাইহোক, আপনার গোপনীয়তা রক্ষা করার জন্য, Windows 10 ব্যবহারকারীদের তাদের গোপনীয়তা সেটিংস নিয়ন্ত্রণ করার নমনীয়তা প্রদান করে। উইন্ডোজ ব্যবহারকারীরা হয় অনুসন্ধান মেনু উন্নত করতে এবং মেনু ফলাফলগুলি শুরু করতে অ্যাপ লঞ্চ ট্র্যাকিং সক্ষম করতে পছন্দ করতে পারেন বা গোপনীয়তা উন্নত করতে আপনার লঞ্চ করা অ্যাপগুলিকে উইন্ডোজ অপারেটিং সিস্টেমকে ট্রেস করা থেকে বিরত রাখতে অ্যাপ লঞ্চ ট্র্যাকিং অক্ষম করতে পছন্দ করতে পারেন।

অ্যাপ লঞ্চ ট্র্যাকিং বন্ধ বা চালু করতে, একজনকে গোপনীয়তা নিয়ন্ত্রণ সেটিংস পরিবর্তন করতে হতে পারে বা কেউ রেজিস্ট্রিতে কিছু পরিবর্তন করতে পারে। এই নিবন্ধে, আমরা ব্যাখ্যা করব কিভাবে Windows 10-এ অ্যাপ লঞ্চ ট্র্যাকিং নিয়ন্ত্রণ করতে হয়।

Windows 10-এ অ্যাপ লঞ্চ ট্র্যাকিং সক্ষম বা নিষ্ক্রিয় করুন

1] সেটিংস ব্যবহার করা

উইন্ডোজ 10-এ অ্যাপ লঞ্চ ট্র্যাকিং কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

সেটিংস -এ নেভিগেট করুন এবং গোপনীয়তা-এ ক্লিক করুন। সাধারণ এর অধীনে সেটিংস, -এর জন্য বিকল্পটি টগল করুন সূচনা এবং অনুসন্ধান ফলাফল উন্নত করতে Windows ট্র্যাক অ্যাপ চালু করতে দিন সক্ষম করতে পৃষ্ঠার ডানদিকে অ্যাপ লঞ্চ ট্র্যাকিং। টগল বিকল্পটি বন্ধ করুন অক্ষম করতে পৃষ্ঠার ডানদিকে " স্টার্ট এবং সার্চ ফলাফলের উন্নতি করতে Windows ট্র্যাক অ্যাপ লঞ্চ হতে দিন" এর জন্য অ্যাপ লঞ্চ ট্র্যাকিং।

সেটিংস বন্ধ করুন উইন্ডো।

এটা মনে রাখা আপনার জন্য উপযোগী যে, আপনি যদি অ্যাপ লঞ্চ ট্র্যাকিং অক্ষম করেন, তাহলে "সবচেয়ে বেশি ব্যবহৃত অ্যাপ দেখান" সেটিংটি ধূসর হয়ে যাবে বা Windows 10-এ অক্ষম হয়ে যাবে। এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনি আবার-সক্ষম করতে চাইতে পারেন উপরে উল্লিখিত পদক্ষেপগুলি ব্যবহার করে অ্যাপ লঞ্চ ট্র্যাকার।

1] উইন্ডোজ রেজিস্ট্রি ব্যবহার করে

চালান খুলুন , regedit টাইপ করুন এবং রেজিস্ট্রি এডিটর খুলতে এন্টার চাপুন। এরপর, নিম্নলিখিত কী পাথে নেভিগেট করুন-

HKEY_CURRENT_USER\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Explorer\Advanced

অ্যাডভান্সড-এ ডান ক্লিক করুন ফোল্ডার এবং নতুন এ ক্লিক করুন একটি নতুন 32-বিট DWORD মান তৈরি করতে। নতুন DWORD-এর নাম দিন “Start_TrackProgs "।

উইন্ডোজ 10-এ অ্যাপ লঞ্চ ট্র্যাকিং কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

এর মান '1 সেট করুন৷ অ্যাপ লঞ্চ ট্র্যাকিং সক্ষম করার জন্য। অ্যাপ লঞ্চ ট্র্যাকিং নিষ্ক্রিয় করতে মান সেট করুন '0′।

ঠিক আছে ক্লিক করুন এবং পুনঃসূচনা করুন৷ সিস্টেম।

এটি লক্ষণীয় যে, ব্যবহারকারীদের একটি 32-বিট DWORD মান তৈরি করতে হবে এমনকি আপনি যদি 64-বিট উইন্ডোজ সংস্করণ ব্যবহার করেন।

উইন্ডোজ 10-এ অ্যাপ লঞ্চ ট্র্যাকিং কীভাবে সক্ষম বা অক্ষম করবেন
  1. Windows 10 এ Cortana কিভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  2. কিভাবে উইন্ডোজ 7 এবং 10-এ USB পোর্ট সক্রিয় বা নিষ্ক্রিয় করবেন

  3. Windows 10 এ লিঙ্কডইন অ্যাপ বিজ্ঞপ্তিগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

  4. Windows 11 এ লোকেশন ট্র্যাকিং কিভাবে অক্ষম করবেন?