কম্পিউটার

Windows 10-এ কমান্ড চালানোর জন্য এক্সপ্লোরার অ্যাড্রেস বারটি রান বক্স হিসেবে ব্যবহার করুন

উইন্ডোজের জন্য আমাদের একাধিক ওয়ান-লাইনার দ্রুত টিপসের মধ্যে একটি হল আপনি এক্সপ্লোরার অ্যাড্রেস বারটি রান বক্স হিসাবে ব্যবহার করতে পারেন। Windows ফাইল এক্সপ্লোরার আপনাকে আপনার ফাইল এবং ফোল্ডারগুলি পরিচালনা করতে দেয়৷ আপনি বাম নেভিগেশন ফলকে লিঙ্কগুলি ব্যবহার করে বা ঠিকানা বারে ফোল্ডার অবস্থানগুলি টাইপ করে এটি নেভিগেট করতে পারেন৷

রান বক্স হিসাবে এক্সপ্লোরার ঠিকানা বার ব্যবহার করুন

Windows 10-এ কমান্ড চালানোর জন্য এক্সপ্লোরার অ্যাড্রেস বারটি রান বক্স হিসেবে ব্যবহার করুন

Windows 10 ফাইল এক্সপ্লোরারে বেশ কিছু নতুন বৈশিষ্ট্য রয়েছে। তাদের মধ্যে উল্লেখযোগ্য পরিবর্তনগুলির মধ্যে রয়েছে পছন্দের পরিবর্তে দ্রুত অ্যাক্সেস, নতুন ট্যাব হোম এবং শেয়ার, ওয়ান ড্রাইভে সরাসরি অ্যাক্সেস। এটি এখন দ্রুত অ্যাক্সেসের জন্য খোলে, ইত্যাদি।

আমাদের মধ্যে বেশিরভাগই রান বক্স, স্টার্ট সার্চ বক্স বা টাস্কবার অ্যাড্রেস বার ব্যবহার করে রান কমান্ড চালায়। এখন আপনি এটি আগে নাও করতে পারেন, তবে আপনি এক্সপ্লোরার ঠিকানা বারও ব্যবহার করতে পারেন একটি রান বক্স হিসাবে। এটা করা বেশ সহজ. এখন, এই বৈশিষ্ট্যটি Windows 10-এ নতুন কিছু নয় – এটি Windows 8.1-এ এবং এমনকি পূর্ববর্তী সংস্করণেও বিদ্যমান ছিল৷

আপনার যদি উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার খোলা থাকে, এবং আপনাকে বিল্ট-ইন উইন্ডোজ টুল, কন্ট্রোল প্যানেল অ্যাপলেট বা বৈশিষ্ট্যগুলি খুলতে হবে, তাহলে আপনার রান বক্স খোলার কোনো প্রয়োজন নেই। আমরা দেখেছি কিভাবে আপনি স্টার্ট সার্চ থেকে কমান্ড চালাতে পারেন, এখন দেখা যাক কিভাবে এটি করতে হয়।

এক্সপ্লোরার অ্যাড্রেস বার থেকে রান কমান্ড চালান

উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার থেকে রান কমান্ড কার্যকর করতে, সাধারণ রান কমান্ড যেমন msconfig টাইপ করুন , cmd , gpedit.msc , regedit , cleanmgr ইত্যাদি, ঠিকানা বারে এবং এন্টার টিপুন। কমান্ডটি কার্যকর করা হবে, এবং টুল বা সেটিং খোলা হবে।

এমনকি আপনি আপনার সিস্টেম ফোল্ডার যেমন ডকুমেন্ট, ডাউনলোড, ছবি, ভিডিও ইত্যাদি খুলতে পারেন। সরাসরি সেই ফোল্ডারে নেভিগেট করতে যথাক্রমে ডকুমেন্ট, ডাউনলোড, ছবি, ভিডিও ইত্যাদি টাইপ করুন।

আপনি হয়তো কখনো শোনেননি এই 3টি জীকি উইন্ডোজ রান কমান্ডের দিকে নজর দিতে চান?

Windows 10-এ কমান্ড চালানোর জন্য এক্সপ্লোরার অ্যাড্রেস বারটি রান বক্স হিসেবে ব্যবহার করুন
  1. ক্রোম অ্যাকশন আপনাকে অ্যাড্রেস বারে কমান্ড টাইপ করতে দেয়

  2. উইন্ডোজ পিসির জন্য Xbox Live অ্যাপটি কীভাবে ব্যবহার করবেন

  3. অ্যাডমিনিস্ট্রেটর হিসাবে উইন্ডোজ স্টার্ট সার্চ বক্স থেকে কমান্ড চালান

  4. ভবিষ্যত ব্যবহারের জন্য উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার অনুসন্ধান কীভাবে সংরক্ষণ করবেন