কম্পিউটার

সারফেস ডিভাইসে ব্যাটারি সীমা কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

ব্যাটারির আয়ু কমছে। আপনি যখন চার্জিং এবং ডিসচার্জ করতে থাকেন, সারফেস ব্যাটারি চলার সময় হ্রাস পায়। ব্যাটারি দীর্ঘস্থায়ী হয় তা নিশ্চিত করতে, আমরা অনেকেই আমাদের সারফেস রাখি প্লাগ ইন যদি না আমাদের চলতে চলতে কাজ করতে হয়। Microsoft একটি ব্যাটারি সীমা চালু করেছে৷ এই ব্যবহারের ক্ষেত্রে বৈশিষ্ট্য যা ব্যাটারির আয়ু দীর্ঘায়িত করতে সাহায্য করে, অর্থাৎ, চার্জ নেওয়া এবং ধরে রাখার ব্যাটারির ক্ষমতা সংরক্ষণ করে।

সারফেস ডিভাইসে ব্যাটারির সীমা সক্ষম বা নিষ্ক্রিয় করুন

সারফেস ডিভাইসে ব্যাটারি সীমা কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

তাহলে কিভাবে ব্যাটারি লিমিট ফিচার ব্যাটারির আয়ু বাড়ায়? এটি UEFI সারফেস ডিভাইস ব্যাটারি চার্জ করার উপায় পরিবর্তন করে। একবার আপনি এই বৈশিষ্ট্যটি সক্ষম করলে, এটি মোট ক্ষমতার 50% পর্যন্ত ব্যাটারি চার্জ করবে এবং তারপরে চার্জ করা বন্ধ করবে . ডিভাইসটি প্লাগ ইন না করা পর্যন্ত সিস্টেমটি সীমা বজায় রাখবে। আপনি যদি 50% এর বেশি ব্যাটারি চার্জে মেশিনে প্লাগ ইন করেন। ব্যাটারি আইকনটি দেখাবে যে ডিভাইসটি প্লাগ ইন করা আছে, তবে এটি তার সর্বোচ্চ চার্জ ক্ষমতার 50% এ না পৌঁছানো পর্যন্ত ডিসচার্জ হচ্ছে৷

সারফেস UEFI ফার্মওয়্যার আপডেটের মাধ্যমে সারফেস ডিভাইসগুলিতে এই বৈশিষ্ট্যটি উপলব্ধ হয়ে যায়। আপডেটটি উইন্ডোজ আপডেটের মাধ্যমে বা মাইক্রোসফ্ট ডাউনলোড কেন্দ্রে উপলব্ধ MSI ড্রাইভার এবং ফার্মওয়্যার প্যাকেজের মাধ্যমে রোল আউট করা হয়েছে৷

সারফেস প্রো 4 এবং পরবর্তীতে ব্যাটারির সীমা সক্ষম বা নিষ্ক্রিয় করুন

বর্তমানে, সারফেস প্রো 4 এবং সারফেস প্রো 3-এ ব্যাটারি সীমা বৈশিষ্ট্য উপলব্ধ। অন্যান্য সারফেস ডিভাইসগুলি ভবিষ্যতে এই বৈশিষ্ট্যটি পাবে। সারফেস UEFI কনফিগার করে কেউ এটি সক্ষম করতে পারে।

  • ডিভাইস চালু করার সময় পাওয়ার + ভলিউম আপ দিয়ে UEFI-এ বুট করুন।
  • বুট কনফিগারেশন> উন্নত বিকল্প নির্বাচন করুন।
  • টগল করুন ব্যাটারি সীমা মোড সক্ষম করুন চালু করতে।

সারফেস প্রো 3-এ ব্যাটারির সীমা সক্ষম বা নিষ্ক্রিয় করুন

আপনি কিয়স্ক মোডের মাধ্যমে On Surface Pro 3-এ ব্যাটারির সীমা চালু করতে পারেন। এই মোডটি প্রাথমিকভাবে এমন পরিস্থিতিতে ছিল যেখানে ডিভাইসটিকে ক্রমাগত পাওয়ারে চলতে হবে।

  • ডিভাইস চালু করার সময় পাওয়ার + ভলিউম আপ দিয়ে UEFI-এ বুট করুন।
  • কিওস্ক মোড বেছে নিন।
  • ব্যাটারি সীমা নির্বাচন করুন, এবং তারপরে সক্রিয় নির্বাচন করুন।

সারফেস এন্টারপ্রাইজ ম্যানেজমেন্ট মোড বা ফার্মওয়্যার পাওয়ারশেল স্ক্রিপ্ট ব্যবহার করে ব্যাটারি সীমা সক্ষম করুন

SEMM বা PowerShell স্ক্রিপ্টগুলি UEFI ব্যাটারি সীমা সক্ষম করার জন্য আরও দুটি বিকল্প। আপনি স্ক্রিপ্ট সহ Surface Pro 4-এ Microsoft Surface UEFI কনফিগারেশন ব্যবহার করতে পারেন। যাইহোক, Surface Pro 3 এ, আপনি শুধুমাত্র PowerShell স্ক্রিপ্ট ব্যবহার করতে পারেন।

Microsoft Surface UEFI কনফিগারার ব্যবহার করা

সারফেস ডিভাইসে ব্যাটারি সীমা কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

SEMM হল সারফেস ডিভাইসের একটি বৈশিষ্ট্য যা UEFI এর সাথে কাজ করে। এটি প্রশাসকদের একটি প্রতিষ্ঠানে ফার্মওয়্যার সেটিংস সুরক্ষিত এবং পরিচালনা করতে দেয়। আপনার যদি একাধিক সারফেস ল্যাপটপ থাকে, তাহলে আপনি এই টুল ব্যবহার করে সেগুলির জন্য সেটিংস নিয়ন্ত্রণ করতে পারেন৷

  • SEMM-এ, অগ্রিম সেটিংসে যান।
  • কিওস্ক ওভাররাইডে টগল করুন।
  • ড্রপডাউন থেকে ব্যাটারি প্রোফাইলটিকে ব্যাটারির সীমা হিসাবে সেট করুন।

সারফেস UEFI ম্যানেজার পাওয়ারশেল স্ক্রিপ্ট ব্যবহার করা

এখান থেকে সারফেস প্রো 4 এর জন্য পাওয়ারশেল স্ক্রিপ্ট এবং এখান থেকে সারফেস প্রো 3 ডাউনলোড করুন। ব্যাটারি সীমা সক্ষম করতে, "ব্যাটারি ব্যবহারের প্যাটার্নের জন্য সক্রিয় ব্যবস্থাপনা স্কিম" এর মান 0 থেকে 1 এ পরিবর্তন করুন। Surface Pro 3-এ,  প্রস্তাবিত মান-এর মান পরিবর্তন করুন BatteryLimitEnable-এর অধীনে প্রতি 1.

ব্যাটারি সীমার জন্য সমর্থিত সারফেস ডিভাইসগুলি

এখানে সমর্থিত সারফেস ডিভাইসের তালিকা এবং UEFI সংস্করণ

  • Surface Pro 3 – সেপ্টেম্বর 10, 2018 আপডেট। UEFI সংস্করণ:3.11.2550.0, EC সংস্করণ:38.14.80.0 এবং পরবর্তী সংস্করণগুলি৷
  • সারফেস 3 – ডিসেম্বর 6, 2018 আপডেট। UEFI সংস্করণ:1.51116.218.0
  • Surface Pro 4 – সেপ্টেম্বর 10, 2018 আপডেট। UEFI সংস্করণ:108.2318.769.0, EC সংস্করণ:103.2241.256.0 এবং পরবর্তী সংস্করণ।
  • সারফেস বুক – 10 অক্টোবর, 2018 আপডেট। UEFI সংস্করণ:91.2327.769.0, EC সংস্করণ 90.2226.256.0 এবং পরবর্তী সংস্করণ।
  • Surface Go – 9 নভেম্বর, 2018 আপডেট। UEFI সংস্করণ:1.0.10.0 এবং পরবর্তী সংস্করণ।

সারফেস ল্যাপটপ (1ম জেনার), সারফেস প্রো (5ম জেনার), Advanced LTE মডেল 1807 সহ Surface Pro, Surface Book 2, Surface Pro 6, Surface Laptop 2 এবং Surface Go সহ LTE অ্যাডভান্সড ডিভাইসগুলির জন্য এটি উপলব্ধ নয়। সর্বশেষ আপডেটের জন্য Microsoft সমর্থন পৃষ্ঠাটি চেক করতে ভুলবেন না।

আপনি কি সব সময় আপনার সারফেস প্লাগ ইন ব্যবহার করেন? যদি হ্যাঁ, এটি একটি চমৎকার বৈশিষ্ট্য. এটিকে প্লাগ ইন রাখা যেভাবেই হোক সাহায্য করে, এই বৈশিষ্ট্যটি নিশ্চিত করে যে ব্যাটারি আরও দীর্ঘস্থায়ী হয়৷

সারফেস ডিভাইসে ব্যাটারি সীমা কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন
  1. উইন্ডোজ 11-এ একটি পরিষেবা কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

  2. উইন্ডোজ 11 এ কীভাবে কমপ্যাক্ট ওএস সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  3. কিভাবে উইন্ডোজ 7 এবং 10-এ USB পোর্ট সক্রিয় বা নিষ্ক্রিয় করবেন

  4. সংরক্ষিত সঞ্চয়স্থান কী এবং কীভাবে এটি সক্ষম/অক্ষম করবেন?