কম্পিউটার

উইন্ডোজ 10 চালানোর জন্য আপনাকে কি UEFI সক্ষম করতে হবে?

আপনাকে কি UEFI সক্ষম করতে হবে Windows 10 চালাতে ? সংক্ষিপ্ত উত্তর হলো 'না'। উইন্ডোজ 10 চালানোর জন্য আপনাকে UEFI সক্ষম করতে হবে না। এটি সম্পূর্ণরূপে BIOS এবং UEFI উভয়ের সাথেই সামঞ্জস্যপূর্ণ তবে এটি এমন স্টোরেজ ডিভাইস যার জন্য UEFI প্রয়োজন হতে পারে।

উইন্ডোজ 10 চালানোর জন্য আপনাকে কি UEFI সক্ষম করতে হবে?

উইন্ডোজ 10 চালানোর জন্য আমার কি UEFI সক্ষম করতে হবে

Windows 10 এবং  BIOS 2 TB-এর বেশি স্টোরেজ স্পেস সমর্থন করে না। অন্যদিকে UEFI সহ উইন্ডোজ হার্ড ডিস্ক থেকে বুট করতে পারে যা 2 TB-এর বেশি। এই কারণেই বেশিরভাগ কম্পিউটার এবং ল্যাপটপ লিগ্যাসি BIOS এর পরিবর্তে UEFI এর সাথে আসছে

আসুন একটু গভীরে যাই, তাহলে আপনি বুঝতে পারবেন কেন UEFI অপরিহার্য, এবং আপনার যদি UEFI থাকে তবে আপনার এটি সক্ষম করা উচিত। UEFI এর মানে হল ইউনিফাইড এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস . এটি EFI এর যৌক্তিক উত্তরসূরী এবং BIOS নয়। যদিও বেশিরভাগ ভোক্তা 2 টিবি হার্ডডিস্ক বা এসএসডির কম নিয়ে খুশি ছিলেন, এটি সার্ভারের জন্য একটি সীমাবদ্ধতা - সেই কারণেই ইন্টেল UEFI বিকাশ শুরু করেছে। UEFI GPT ব্যবহার করে (GUID পার্টিশন টেবিল ) যেমন BIOS MBR ব্যবহার করে (মাস্টার বুট রেকর্ড )।

আপনি যদি 2TB-এর বেশি স্টোরেজ করার পরিকল্পনা করছেন এবং আপনার কম্পিউটারে UEFI বিকল্প আছে, তাহলে UEFI সক্ষম করতে ভুলবেন না।

UEFI ব্যবহার করার আরেকটি সুবিধা হল সিকিউর বুট। এটি নিশ্চিত করেছে যে শুধুমাত্র সেই ফাইলগুলি যা কম্পিউটার বুট করার জন্য দায়ী সিস্টেম বুট আপ করে৷

আপনি যদি একটি বুটযোগ্য USB ড্রাইভের মাধ্যমে Windows 10 ইনস্টল করার পরিকল্পনা করছেন, তাহলে UEFI সম্পর্কে আপনার একটি জিনিস জানা উচিত। অনেক নির্মাতা শুধুমাত্র FAT32 এর জন্য ড্রাইভার অন্তর্ভুক্ত করে যার কারণে NTFS কাজ করে না। আপনি যখন NTFS ফরম্যাটেড বুটেবল ড্রাইভ সহ Windows 10 ইনস্টল করেন তখন এটি একটি সমস্যায় পরিণত হয়। ইউএসবি ড্রাইভটিকে FAT32 হিসাবে ফর্ম্যাট করা নিশ্চিত করুন৷

আপনি কি 2TB-এর বেশি স্টোরেজ ডিভাইস ব্যবহার করছেন? আপনি UEFI সঙ্গে একটি সিস্টেম আছে? কমেন্টে আমাদের জানান।

ফ্রাঙ্ক মন্তব্যে নীচে বলেছেন:

একটি USB ফ্ল্যাশ ড্রাইভে Windows 10 ইনস্টলেশন মিডিয়া তৈরি করতে সক্ষম হওয়ার জন্য আমাদের এখন NTFS থাকতে হবে। ব্যবহৃত সিস্টেমের উপর নির্ভর করে, আপনি দুটি ভিন্ন কনফিগারেশনের একটি দিয়ে শেষ করতে পারেন:

  1. দুটি পার্টিশন যেখানে প্রথমটি একটি ছোট FAT32 পার্টিশন যাতে বুটলোডার এবং NTFS পার্টিশন লোড করার জন্য প্রয়োজনীয় অতিরিক্ত ফাইল থাকে। এবং তারপর একটি দ্বিতীয়, বড় NTFS পার্টিশন যেখানে ইনস্টলেশন মিডিয়া সংরক্ষণ করা হয়।
  2. একটি একক NTFS পার্টিশন যাতে বুটলোডার এবং ইনস্টলেশন ফাইল উভয়ই থাকে৷

প্রথম কনফিগারেশনটি পুরানো সিস্টেমগুলির জন্য সবচেয়ে ভাল কাজ করে যেখানে BIOS পার্টিশনগুলি থেকে বুট করতে অক্ষম যেগুলি FAT ফর্ম্যাট করা হয়নি। দ্বিতীয় কনফিগারেশনটি বেশিরভাগ আধুনিক কম্পিউটারে কাজ করে কারণ তারা একটি NTFS ফরম্যাট করা পার্টিশন থেকে সরাসরি বুট করতে সক্ষম।

উইন্ডোজ 10 চালানোর জন্য আপনাকে কি UEFI সক্ষম করতে হবে?
  1. Windows 10X কি? তোমার যা যা জানা উচিত

  2. Windows 10-এ এক্সপ্লোরার, রান এবং IE-তে স্বয়ংসম্পূর্ণ এবং ইনলাইন স্বয়ংসম্পূর্ণতা সক্ষম, নিষ্ক্রিয় করুন

  3. Windows 10 মাইগ্রেশন:আপনার যা জানা দরকার

  4. আপনার কি ম্যানুয়াল অ্যান্টিভাইরাস স্ক্যান চালানো দরকার