কম্পিউটার

উইন্ডোজ পিই কি? ব্যবহার, সীমাবদ্ধতা, ডাউনলোড এবং আরও অনেক কিছু

উইন্ডোজ পিই অথবা উইন্ডোজ প্রি-ইন্সটলেশন এনভায়রনমেন্ট হল মাইক্রোসফটের একটি লাইটওয়েট ওএস এনভায়রনমেন্ট যা একাধিক কম্পিউটারে উইন্ডোজ ইনস্টলেশন স্থাপন ও পুনরুদ্ধার করতে পারে। আমি যদি বলি যে অফিসের পরিবেশে একটি মেশিন সেট আপ করার তুলনায় আপনার কম্পিউটারে উইন্ডোজ 10 সেট আপ করা সহজ, তবে আপনার বেশিরভাগই একমত হবেন। মাইক্রোসফ্ট একটি অপারেটিং সিস্টেম তৈরি করেছে যা একাধিক কম্পিউটারে উইন্ডোজ ইনস্টল, স্থাপন করতে ব্যবহার করতে পারে। এটি হোম, প্রো, এন্টারপ্রাইজ এবং শিক্ষা সহ Windows 10 ডেস্কটপ সংস্করণগুলি মেরামত করতেও ব্যবহার করা যেতে পারে। এই পোস্টে, আমি সংক্ষেপে উইন্ডোজ পিই কি তা স্পর্শ করব।

উইন্ডোজ পিই কি

উইন্ডোজ পিই কি? ব্যবহার, সীমাবদ্ধতা, ডাউনলোড এবং আরও অনেক কিছু

Windows PE একটি অপারেটিং সিস্টেম নয় যা আপনি এটিকে আদর্শ হিসাবে ব্যবহার করতে পারেন। একটি শুধুমাত্র স্থাপন এবং পুনরুদ্ধার করতে এটি ব্যবহার করা উচিত. যদিও এটি হালকা ওজনের, আপনি এটিকে এমবেডেড ওএস হিসাবেও ব্যবহার করতে পারবেন না। মাইক্রোসফ্ট নিশ্চিত করেছিল যে 72 ঘন্টা একটানা ব্যবহারের পরে পিই চালানো বন্ধ করবে। আপনি যখন এটি আবার শুরু করবেন, রেজিস্ট্রি পরিবর্তন সহ সমস্ত পরিবর্তনগুলি হারিয়ে যাবে৷

আপনি যদি স্থায়ী কিছু পেতে চান তবে আপনাকে এটি মাউন্ট এবং কাস্টমাইজ করতে হবে৷

Windows PE দিয়ে আপনি কি করতে পারেন

  1. উইন্ডোজ ইনস্টল করার আগে একটি হার্ড ড্রাইভ সেট আপ করুন৷
  2. কোন নেটওয়ার্ক বা স্থানীয় ড্রাইভে Windows ইনস্টল করতে স্ক্রিপ্ট বা অ্যাপ ব্যবহার করুন।
  3. উইন্ডোজ ইমেজ ক্যাপচার এবং প্রয়োগ করুন।
  4. ওএস চালু না থাকার সময় এটি পরিবর্তন করতে এটি ব্যবহার করুন।
  5. স্বয়ংক্রিয় পুনরুদ্ধার সরঞ্জাম সেট আপ করুন৷
  6. যদি ডিভাইসটি বুট করতে না পারে, আপনি এটি ব্যবহার করে ডেটা পুনরুদ্ধার করতে পারেন।
  7. এই ধরনের কাজ স্বয়ংক্রিয় করতে আপনার কাস্টম শেল বা GUI যোগ করুন।
  8. একটি Windows PE রেসকিউ ডিস্ক তৈরি করুন৷

যেহেতু আপনি এই সব করতে পারেন, এটা স্পষ্ট যে Windows PE OS এর অনেক বৈশিষ্ট্য সমর্থন করে। এতে রয়েছে ব্যাচ ফাইল, স্ক্রিপ্ট, Win32 সহ অ্যাপ্লিকেশন, জেনেরিক ড্রাইভার, নেটওয়ার্কিং প্রোটোকল যেমন TCP/IT, NetBIOS ওভার TCP/IP LAN এর মাধ্যমে। এটি NTFS, DiskPart টুল এবং BCD বুটকেও সমর্থন করে। যখন নিরাপত্তার কথা আসে, আপনি BitLocker, TPM, Secure Boot এবং অন্যান্য ব্যবহার করতে পারেন। অবশেষে, আপনি ভিএইচডি, মাউস ইন্টিগ্রেশন ইত্যাদি ব্যবহার করতে পারেন যা PE কে হাইপারভাইজারে চালানোর অনুমতি দেয়।

যাইহোক, টার্মিনাল, নেটওয়ার্ক ডোমেইন, রিমোট ডেস্কটপ, MSI এক্সটেনশন, 32 বিটের উপরে 64 বিট এবং DISM এর মাধ্যমে অ্যাপ প্যাকেজ যোগ করার জন্য কোন সমর্থন নেই।

উইন্ডোজ পিই আকারের সীমাবদ্ধতা

যেহেতু Windows PE ইনস্টলেশন FAT 32 ব্যবহার করে, তাই এটি একটি সীমাবদ্ধতা তৈরি করে। আপনি সর্বোচ্চ 4GB ফাইল সাইজ এবং সর্বোচ্চ 32GB ড্রাইভ সাইজ ব্যবহার করতে পারেন। এমনকি আপনার 32 গিগাবাইটের বেশি ড্রাইভ থাকলেও, এটি এখনও শুধুমাত্র 32 গিগাবাইট স্থান ব্যবহার করবে। আপনি হয় ইউএসবি ড্রাইভে একাধিক পার্টিশন তৈরি করতে পারেন বা ছবির জন্য একটি আলাদা ইউএসবি ব্যবহার করতে পারেন বা কোনও নেটওয়ার্ক অবস্থান থেকে ছবিটি ব্যবহার করতে পারেন৷

আপনি Windows PE কোথায় ডাউনলোড করতে পারেন

সর্বনিম্ন, আপনার 512 MB RAM এর প্রয়োজন হবে, অর্থাৎ, কোন হার্ড ডিস্কের প্রয়োজন নেই। কিন্তু আপনার RAM ডিস্ক বুট লাগবে যা সম্পূর্ণ Windows PE ইমেজ ধরে রাখতে পারে। এছাড়াও মনে রাখবেন যে 32-বিট Windows PE 32-বিট UEFI এবং BIOS PC, এবং 64-বিট BIOS পিসিগুলির সাথে কাজ করে যখন 64-বিট Windows PE 64-বিট UEFI এবং BIOS পিসি বুট করতে পারে৷

উইন্ডোজ 10 অক্টোবর আপডেট দিয়ে শুরু হচ্ছে; Windows এখন Windows Assessment and Deployment Kit-এর একটি অ্যাড-অন। আপনাকে c করতে হবে একটি বুটযোগ্য WinPE ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ, সিডি, ডিভিডি, বা ভার্চুয়াল হার্ড ড্রাইভ পুনরায় ব্যবহার করুন। WinPE মিডিয়া ডেভেলপ করার জন্য আপনার যে ফাইলগুলি প্রয়োজন সেগুলি Windows অ্যাসেসমেন্ট এবং ডিপ্লয়মেন্ট কিটে Winpe অ্যাড-অনে অন্তর্ভুক্ত করা হয়েছে।

WinPE মিডিয়া তৈরি করতে, আপনাকে ডিপ্লয়মেন্ট টুলস সহ ADK ইনস্টল করতে হবে বিকল্প এবং তারপর WindowsPE অ্যাডন কিট ইনস্টল করুন।

যারা এখনও Windows 10 1809, অর্থাৎ 1803 বা তার আগের সংস্করণে আছেন, তাদের জন্য আপনাকে Windows ADK ব্যবহার করতে হবে যেখানে WinPE উপলব্ধ। ইনস্টলেশনের সময়, উইন্ডোজ প্রিইন্সটলেশন এনভায়রনমেন্টের ডিপ্লয়মেন্ট টুল এবং ফাইলের বৈশিষ্ট্য নির্বাচন করুন। আপনি microsoft.com এ এটি সম্পর্কে আরও পড়তে পারেন।

এখন পড়ুন :Windows RE কি?

উইন্ডোজ পিই কি? ব্যবহার, সীমাবদ্ধতা, ডাউনলোড এবং আরও অনেক কিছু
  1. টিপিএম কী এবং কেন Windows 11 সবাইকে টিপিএম চিপ ব্যবহার করতে বাধ্য করছে

  2. Windows Sysinternals:এগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন?

  3. উইন্ডোজে প্রস্তাবিত অ্যাকশন কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন?

  4. উইন্ডোজ 11 গড মোড কী এবং আমি কীভাবে এটি ব্যবহার করব?