কম্পিউটার

খারাপ ক্লাস্টার প্রতিস্থাপন করার জন্য ডিস্কে পর্যাপ্ত স্থান নেই

যদি আপনি আপনার উইন্ডোজ কম্পিউটারে বিল্ট-ইন ডিস্ক চেকার ইউটিলিটি চালান, ChkDsk খারাপ ক্লাস্টার খুঁজতে গিয়ে একটি ত্রুটি বার্তা ছুড়ে দেয় – একটি ডিস্ক রিড ত্রুটি ঘটেছে, খারাপ ক্লাস্টার প্রতিস্থাপন করার জন্য ডিস্কে পর্যাপ্ত স্থান নেই , তাহলে এই পোস্টটি আপনাকে সাহায্য করতে পারে। এই বার্তাটি নির্দেশ করে যে আপনার ড্রাইভে খারাপ সেক্টর রয়েছে এবং খারাপ সেক্টরে পুনঃনির্দেশিত করার জন্য কোনও বিনামূল্যের অ-খারাপ সেক্টর উপলব্ধ নেই। একাধিক খারাপ সেক্টর থাকার অর্থ হল আপনার হার্ড ডিস্ক সমস্যায় পড়তে পারে এবং যেকোন সময় ক্র্যাশ হতে পারে।

খারাপ ক্লাস্টার প্রতিস্থাপন করার জন্য ডিস্কে পর্যাপ্ত স্থান নেই

খারাপ ক্লাস্টার প্রতিস্থাপন করার জন্য ডিস্কে পর্যাপ্ত স্থান নেই

এই বার্তাটি সাধারণত প্রদর্শিত হয় যখন আপনি chkdsk /f /r চালান . আপনি যদি এই বার্তাটি দেখেন, তাহলে আপনার ডেটা ব্যাক আপ করা একটি ভাল ধারণা হতে পারে অবিলম্বে একটি বাহ্যিক হার্ড ডিস্কে, কারণ আপনার হার্ড ডিস্ক ব্যর্থ হতে পারে। এই ক্ষেত্রে, আপনাকে প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে আরও কিছু সময় দিতে হবে। প্রয়োজন হলে chkdsk /f /r চালান আবারও।

যদি এটি সাহায্য না করে, আপনি ভিক্টোরিয়া নামে একটি ফ্রিওয়্যার ব্যবহার করতে পারেন৷ খারাপ ক্লাস্টার ঠিক করতে। এটি একটি শক্তিশালী HDD তথ্য এবং ডায়াগনস্টিক ইউটিলিটি।

ভিক্টোরিয়া একটি হার্ড ড্রাইভের সাথে যেকোনো সমস্যা নিরীক্ষণ এবং সমাধান করার জন্য একটি বিনামূল্যের শক্তিশালী টুল। একবার আপনি এটি ডাউনলোড করলে, এর বিষয়বস্তু বের করুন এবং তারপর vcr447.exe চালান প্রশাসক হিসাবে।

টুলটি খোলা হলে, নিশ্চিত করুন যে আপনি স্ট্যান্ডার্ড -এ আছেন ট্যাব উপরের ডানদিকের প্যানেলে, ড্রাইভটি নির্বাচন করুন যা সমস্যা সৃষ্টি করছে এবং তারপরে SMART-এ নেভিগেট করুন ট্যাব৷

আপডেট করা তালিকা এবং স্কোরের অধীনে, পুনরায় বরাদ্দকৃত সেক্টর গণনার জন্য স্কোর দেখুন। যদি Tresh  10, এর বেশি আপনার হার্ড ড্রাইভে কিছু সমস্যা থাকতে পারে। যদি আপনার ড্রাইভ একটি Raw রিপোর্ট করে 1 এর বেশি মান, বা 196 এর মান, বা 199, আপনার একটি ব্যর্থ ড্রাইভ রয়েছে। 197 এবং 198 উইন্ডোজ? জেনারেটেড ত্রুটি। যদি স্বাস্থ্য নির্দেশক 5টি সবুজ বিন্দু দেখায়, তাহলে আপনার খুশি হওয়া উচিত!

খারাপ ক্লাস্টার প্রতিস্থাপন করার জন্য ডিস্কে পর্যাপ্ত স্থান নেই

ধারার অধীনে S.M.A.R.T. মনিটর উপরের ডানদিকে, আপনার হার্ড ড্রাইভের স্বাস্থ্যের অবস্থা পরীক্ষা করুন। যদি এটি বলে, ভাল,  তুমি যেতে পারো. স্মার্ট, তবে, USB স্টোরেজ ডিভাইসের সাথে কাজ করে না৷

আপনি SMART বিভাগে কোনো সমস্যা খুঁজে পেলে, পরীক্ষা-এ নেভিগেট করুন ট্যাব টিপুন এবং স্ক্যান/স্টার্ট টিপুন বোতাম স্ক্যানটি শুরু হবে, এবং এটি ক্লাস্টারটি পড়তে কতটা সময় নেয় তা আপনার হার্ড ড্রাইভে থাকা ক্লাস্টারগুলিকে চিহ্নিত করবে। সমস্ত সতর্কতা এবং ত্রুটিগুলি উইন্ডোর নীচের অংশের লগে পাওয়া যাবে৷

এছাড়াও আপনি Start LBA অ্যাডজাস্ট করতে পারেন এবং END LBA,  এটিকে ক্লাস্টারের একটি নির্দিষ্ট পরিসরে সংকুচিত করতে।

কোনো খারাপ ক্লাস্টার পাওয়া গেলে, রিম্যাপ নির্বাচন করুন রেডিও বোতাম এবং একবার স্ক্যান করা হয়ে গেলে, আবার CHKDSK অপারেশনটি সম্পাদন করুন এবং আপনি যদি এখনও ত্রুটির সম্মুখীন হন, তাহলে রিফ্রেশ নির্বাচন করুন এবং আবার স্ক্যান করুন। এটি অবশিষ্ট স্তরগুলির যেকোনো একটিকে ঠিক করবে৷

আপনি এখানে থেকে ভিক্টোরিয়ার সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে পারেন . আপনার জানা দরকার যে ভিক্টোরিয়া এইচডিডি অ্যাপ্লিকেশন আর সমর্থিত নয় এবং আপডেট করা হচ্ছে না।

যদি এটি মোটেও সাহায্য না করে, তাহলে আপনাকে গুরুত্ব সহকারে ভাবতে হবে আপনার হার্ড ডিস্ক প্রতিস্থাপনের .

খারাপ ক্লাস্টার প্রতিস্থাপন করার জন্য ডিস্কে পর্যাপ্ত স্থান নেই
  1. ডিস্ক ম্যানেজমেন্ট উইন্ডোজ 10 এ লোড হচ্ছে না? এই হল সমাধান!

  2. ড্রাইভার Opengl কে সমর্থন করে বলে মনে হচ্ছে না [Fixed]

  3. উইন্ডোজ 10 আপডেট করার জন্য পর্যাপ্ত জায়গা না থাকার জন্য 5টি সেরা সমাধান

  4. কিভাবে "উইন্ডোজ 10 আপডেটের জন্য পর্যাপ্ত ডিস্ক স্পেস নেই" ত্রুটিটি ঠিক করবেন