কম্পিউটার

উইন্ডোজ রেজিস্ট্রি কী, মান এবং সেটিংস কীভাবে অনুসন্ধান করবেন

অনেক সময়, উইন্ডোজ ব্যবহারকারীদের উইন্ডোজ রেজিস্ট্রি সম্পাদনা করতে হয়, হয় একটি সমস্যা সমাধান করতে বা তাদের সিস্টেমকে পরিবর্তন করতে। আপনি যদি রেজিস্ট্রি কীটির সম্পূর্ণ পথটি জানেন তবে জিনিসগুলি সহজ হয়ে যায়, যেহেতু আপনি গাছটি প্রসারিত করে সহজেই এটিতে নেভিগেট করতে পারেন। কিন্তু এটি কিছু সময় নেয় এবং একটি সহজ উপায় কেবল অনুসন্ধান করা এবং রেজিস্ট্রি কীতে ঝাঁপ দেওয়া। আপনি Windows রেজিস্ট্রি অনুসন্ধান করতে পারেন Regedit এর Find বক্স ব্যবহার করে মান, কী, ডেটা, সেটিংস অথবা আপনি একটি বৈশিষ্ট্য সমৃদ্ধ, তবুও বিনামূল্যে রেজিস্ট্রি ফাইন্ডার ব্যবহার করতে পারেন অথবা RegScanner সফ্টওয়্যার।

উইন্ডোজ রেজিস্ট্রি অনুসন্ধান করুন

Regedit আপনাকে Find ব্যবহার করে অনুসন্ধান করতে দেয় উইন্ডোজ রেজিস্ট্রিতে বৈশিষ্ট্য। এটি অ্যাক্সেস করতে, আপনাকে সম্পাদনা মেনুতে ক্লিক করতে হবে এবং খুঁজুন নির্বাচন করতে হবে৷

উইন্ডোজ রেজিস্ট্রি কী, মান এবং সেটিংস কীভাবে অনুসন্ধান করবেন

খুঁজুন বাক্সটি আপনাকে উইন্ডোজ রেজিস্ট্রিতে আইটেমগুলি অনুসন্ধান করতে দেবে এবং এতে কী, মান এবং ডেটা অন্তর্ভুক্ত রয়েছে। আপনি এটি শুধুমাত্র পুরো স্ট্রিংগুলির সাথে মেলে সেট করতে পারেন। F3 কী চাপলে আপনি একের পর এক পাওয়া সমস্ত অনুসন্ধানে নিয়ে যাবেন।

যদিও Regedit-এ অনুসন্ধান ফাংশনটি বেশ মৌলিক, আপনি যদি আরও কিছু খুঁজছেন, আপনি নিম্নলিখিত বিনামূল্যের রেজিস্ট্রি ফাইন্ডার টুলগুলি দেখতে পারেন:

ফ্রি রেজিস্ট্রি ফাইন্ডার সফ্টওয়্যার

1] রেগস্ক্যানার

উইন্ডোজ রেজিস্ট্রি কী, মান এবং সেটিংস কীভাবে অনুসন্ধান করবেন

RegScanner হল একটি বিনামূল্যের রেজিস্ট্রি ফাইন্ডার এবং স্ক্যানার সফ্টওয়্যার যা আপনাকে রেজিস্ট্রি স্ক্যান করতে, পছন্দসই রেজিস্ট্রি মানগুলি খুঁজে পেতে এবং একটি একক তালিকায় প্রদর্শন করতে দেয়৷ তালিকা থেকে পছন্দসই রেজিস্ট্রি আইটেমটিতে ডাবল-ক্লিক করলে আপনি তাৎক্ষণিকভাবে সেই আইটেমটিতে ঝাঁপিয়ে পড়বেন। টুলটি আপনাকে একটি .reg ফাইলে পাওয়া রেজিস্ট্রি মান রপ্তানি করতে দেয়।

রেগস্ক্যানারের একটি দরকারী বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে আপনার ক্লিপবোর্ডে অনুলিপি করা পথ থেকে সরাসরি একটি আইটেমে যেতে দেয়। আপনি যদি একটি নোটপ্যাড থেকে একটি রেজিস্ট্রি পাথ কপি করে থাকেন, তাহলে RegScnner ওপেন করলে এবং ফাইল মেনু থেকে Open Clipboard Text In Regedit নির্বাচন করুন – অথবা শুধু F7 টিপুন, এবং এটি Regedit খুলবে এবং সরাসরি কপি করা কী-তে নেভিগেট করবে।

পড়ুন৷ :কিভাবে সরাসরি যেকোন রেজিস্ট্রি কীতে যেতে হয়।

2] রেজিস্ট্রি ফাইন্ডার

উইন্ডোজ রেজিস্ট্রি কী, মান এবং সেটিংস কীভাবে অনুসন্ধান করবেন

রেজিস্ট্রি ফাইন্ডার উইন্ডোজ রেজিস্ট্রি অনুসন্ধান করার জন্য একটি পোর্টেবল টুল। এটিও একটি তালিকায় ফলাফল প্রদর্শন করে, যা আপনি আইটেমগুলি সম্পাদনা করতে পারেন বা Regedit-এ আইটেমগুলিতে যেতে পারেন। এটি আপনাকে একটি .reg বা একটি টেক্সট ফাইলে ফলাফল সংরক্ষণ করতে দেয়। এর প্রতিস্থাপন বৈশিষ্ট্যটি আপনাকে সহজেই একটি স্ট্রিংকে অন্যটির সাথে প্রতিস্থাপন করতে দেয়৷
মোছা এবং প্রতিস্থাপন সহ রেজিস্ট্রি সংশোধন করে এমন সমস্ত ক্রিয়াকলাপ পূর্বাবস্থায় ফেরানো এবং পুনরায় করা যেতে পারে৷ ক্রিয়াকলাপগুলি পূর্বাবস্থার ইতিহাস উইন্ডোতে তালিকাভুক্ত করা হয়েছে৷

এই টুলটি আপনাকে লুকানো রেজিস্ট্রি কীগুলি অনুসন্ধান করার অনুমতি দেয়, যা অন্যথায় Regedit ব্যবহার করে অ্যাক্সেসযোগ্য নয়। লুকানো রেজিস্ট্রি কী হল যাদের নামে একটি শূন্য অক্ষর রয়েছে।

আপনি যদি একটি পূর্ণাঙ্গ রেজিস্ট্রি পরিচালনা সফ্টওয়্যার খুঁজছেন, তাহলে এই ফ্রিওয়্যারগুলি দেখুন:

  1. রেজিস্ট্রার রেজিস্ট্রি ম্যানেজার লাইট হল সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর এবং পাওয়ার ব্যবহারকারীদের জন্য একটি বিনামূল্যের টুল যা আপনার নিজস্ব ডেস্কটপের পাশাপাশি তাদের নেটওয়ার্কের দূরবর্তী কম্পিউটারগুলিতে রেজিস্ট্রি কাজ করার এবং বজায় রাখার জন্য একটি সম্পূর্ণ এবং নিরাপদ সমাধান প্রদান করে৷
  2. রেজিস্ট্রি কমান্ডার আপনাকে আপনার উইন্ডোজ রেজিস্ট্রি সহজে এবং দক্ষতার সাথে পরিচালনা করার অনুমতি দেবে। যদিও বিল্ট-ইন রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে রেজিস্ট্রি পরিবর্তন করা যেতে পারে, রেজিস্ট্রি কমান্ডার আপনাকে আরও অনেক বৈশিষ্ট্য অফার করে যা আপনাকে আরও দক্ষতার সাথে রেজিস্ট্রি ম্যানিপুলেট এবং নিয়ন্ত্রণ করতে দেয়।

উইন্ডোজ রেজিস্ট্রি কী, মান এবং সেটিংস কীভাবে অনুসন্ধান করবেন
  1. উইন্ডোজ 11/10 এ কীভাবে রেজিস্ট্রি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  2. Windows 10 এবং 7 এ প্রক্সি সেটিংস কিভাবে ঠিক করবেন

  3. কিভাবে উইন্ডোজ রেজিস্ট্রি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  4. Windows 10 এ কিভাবে Windows আপডেট এবং নিরাপত্তা সেটিংস ব্যবহার করবেন?