কম্পিউটার

উইন্ডোজ 10 এ ভিপিএন ত্রুটি 609 কীভাবে ঠিক করবেন

ভিপিএনগুলি অনলাইন অস্পষ্টতা, ডেটা আদান-প্রদানের জন্য এনক্রিপশন এবং ভৌগলিকভাবে অবরুদ্ধ ওয়েব সামগ্রীতে অ্যাক্সেস এবং আরও অনেক সুবিধা নিয়ে আসে। তবে, সমস্ত প্রযুক্তিগত উদ্ভাবনের মতো, ভিপিএনগুলি স্নেগ বিকাশের প্রবণ এবং সমস্যা সমাধানের প্রয়োজন হতে পারে। ভিপিএন ব্যবহারকারীদের সংখ্যাগরিষ্ঠের মুখোমুখি অসংখ্য সাধারণ সমস্যা রয়েছে। যদিও কয়েকটি সেটিংস চেক করে এবং সেগুলি পরিবর্তন করে ঠিক করা যেতে পারে, তবে কয়েকটির জন্য সম্পূর্ণ সমস্যা সমাধানের প্রয়োজন হতে পারে। মাঝে মাঝে, আপনাকে এমনকি কোম্পানির VPN প্রদানকারী বা আপনার ব্যবহার করা যেকোনো VPN পরিষেবার জন্য প্রযুক্তি সহায়তার সাথে যোগাযোগ করতে হতে পারে। এর উপর ভিত্তি করে, আমরা VPN Error 609-এর সমাধান নিয়ে আলোচনা করি। .

Windows 10 এ VPN ত্রুটি 609

উইন্ডোজ 10 এ ভিপিএন ত্রুটি 609 কীভাবে ঠিক করবেন

VPN-এ ত্রুটি 609 ঘটে যদি একটি অ-বিদ্যমান ডিভাইসের ধরন নির্দিষ্ট করা হয়। আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেম নষ্ট হয়ে গেলেও এটি হতে পারে। এই ত্রুটি বার্তাটি প্রদর্শন করে:

একটি ডিভাইসের ধরন নির্দিষ্ট করা হয়েছে যেটির অস্তিত্ব নেই৷

সাধারণ উপসর্গ

  • VPM ত্রুটি 609 প্রদর্শিত হবে এবং বর্তমান প্রোগ্রাম উইন্ডোটি ক্র্যাশ করবে
  • একই প্রোগ্রাম চালানোর সময় আপনার কম্পিউটার প্রায়ই ক্র্যাশ করে VPN-এ ত্রুটি 609 দেখাচ্ছে
  • আপনার উইন্ডোজ ধীরে চলে, এবং মাউস বা কীবোর্ড ইনপুট নিষ্ক্রিয়
  • ব্যবস্থার মাঝে মাঝে জমাট বাঁধা

সাধারণত, এই ত্রুটিটি আপনার সিস্টেমে উপস্থিত VPN ক্লায়েন্ট দ্বারা যোগাযোগ করা হয়। যখন ত্রুটি 609 ঘটে, তখন প্রোগ্রাম খোলার গতি ধীর হয়ে যায় এবং প্রতিক্রিয়া সময় পিছিয়ে যায়। এছাড়াও, একাধিক অ্যাপ্লিকেশান চলাকালীন ব্যবহারকারী ক্র্যাশ এবং হিমায়িত হতে পারে৷

সম্ভাব্য কারণ

এই ত্রুটিটি সাধারণত ঘটে যখন সংযোগকারী VPN ডিভাইস (একেএ মিনিপোর্ট) সঠিকভাবে কনফিগার করা হয় না। যদি তা না হয়, চরম স্টার্টআপ এন্ট্রি, রেজিস্ট্রি ত্রুটি, হার্ডওয়্যার/র্যাম হ্রাস, খণ্ডিত ফাইল, ম্যালওয়্যার, স্পাইওয়্যার, অপ্রয়োজনীয় বা অপ্রয়োজনীয় প্রোগ্রাম ইনস্টলেশন এবং আরও অনেকগুলি সহ এই ত্রুটির অনেক কারণ থাকতে পারে৷

PPTP/L2TP-এর জন্য ভার্চুয়াল WAN মিনিপোর্ট ইনস্টল না হলে বা দূষিত না হলে এই সমস্যাটি ঘটে। আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করে সমস্যাটি নিশ্চিত করতে পারেন:

  1. ডিভাইস ম্যানেজার খুলুন ’
  2. দেখুন-এ ক্লিক করুন টুলবারে ' এবং 'লুকানো ডিভাইসগুলি দেখান নির্বাচন করুন৷ '
  3. মেশিনের নামের নোডটি প্রসারিত করুন।
  4. ‘নেটওয়ার্ক অ্যাডাপ্টার এর অধীনে ' নোড, দেখুন WAN মিনিপোর্ট (PPTP) এবং WAN মিনিপোর্ট (L2TP) উপস্থিত আছে কিনা

একবার সমস্যাটি শনাক্ত হয়ে গেলে, যদি সিস্টেমটি রিবুট করা সাহায্য না করে, তাহলে আপনি নীচের সংশোধনগুলি ব্যবহার করে সেগুলি ঠিক করতে পারেন:

1] উইন্ডোজ বিল্ট-ইন ডায়াগনস্টিক ব্যবহার করুন:

এই ধরনের সাধারণ VPN ত্রুটির সম্ভাব্য সমাধান হল একটি বিল্ট-ইন ডায়াগনস্টিক এবং মেরামত উইন্ডোজে দেওয়া আছে। এটি ‘অনুপস্থিত মিনিপোর্টের জন্য প্রদান করা হয়েছে৷ ভিপিএন সংযোগের জন্য সমস্যা যা স্থানীয়ভাবে তৈরি করা হয়। 'ডায়াগনস্টিক এ ক্লিক করা হচ্ছে VPN সংযোগের ত্রুটি পৃষ্ঠায় দেখানো ' বোতামটি একটি 'মেরামত দেয় ' বিকল্প, যা স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি সমাধান করার চেষ্টা করবে, তবে এটি মিনিপোর্ট অনুপস্থিত সমস্যাটি খুঁজে পায়।

2]:রিমোট অ্যাক্সেস কানেকশন ম্যানেজার শুরু/বন্ধ করুন:

উইন্ডোজ 10 এ ভিপিএন ত্রুটি 609 কীভাবে ঠিক করবেন

রিমোট অ্যাক্সেস কানেকশন ম্যানেজার (রাসমান) পরিষেবাটি ডায়াল-আপ এবং ভিপিএন-এর মতো পরিষেবাগুলির মাধ্যমে আপনার কম্পিউটার কীভাবে ইন্টারনেটের সাথে সংযোগ করে তা পরিচালনা করার জন্য দায়ী৷ কখনও কখনও, এই পরিষেবাতে একটি ত্রুটি VPN ত্রুটি 609 ট্রিগার করতে পারে৷ যখন উইন্ডোজ সিস্টেম চালু থাকে তখন এই পরিষেবাটি প্রায়শই ডিফল্টরূপে লোড হয়৷ এই ফাইলটি কখনও কখনও অনেকগুলি সিস্টেম সংস্থান গ্রহণ করতে পারে, তাই আপনি যদি একটি VPN বা ডায়াল-আপ সংযোগ ব্যবহার না করেন তবে আপনি এটি কম্পিউটারে অক্ষম করতে চাইতে পারেন৷ আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে এটি নিষ্ক্রিয় করতে পারেন:

  1. স্টার্ট এ ক্লিক করুন ' বোতাম এবং তারপর টাইপ করুন 'services.msc ' অনুসন্ধান বারে এবং 'এন্টার টিপুন৷ ' বোতাম৷
  2. স্থানীয় পরিষেবার তালিকার নিচে স্ক্রোল করুন 'রিমোট অ্যাক্সেস কানেকশন ম্যানেজার সনাক্ত করতে '।
  3. এখন ‘ডান-ক্লিক করুন ' পরিষেবা এবং 'বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন '।
  4. স্টার্টআপ টাইপ-এর পাশের ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন ' এবং 'ম্যানুয়াল নির্বাচন করুন '।
  5. স্টপ ক্লিক করুন পরিষেবা স্থিতির অধীনে ' বোতাম এবং 'ঠিক আছে টিপুন রিমোট অ্যাক্সেস কানেকশন ম্যানেজার নিষ্ক্রিয় করতে।

এখন ত্রুটিটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

পড়ুন :সাধারণ ভিপিএন ত্রুটি কোড সমস্যা সমাধান এবং সমাধান।

সমস্ত সম্ভাবনার মধ্যে, এই সংশোধনগুলি এই ত্রুটির সমাধান করা উচিত। কিন্তু, যদি VPN এখনও সংযুক্ত না হতে পারে, তবে একমাত্র উপায় হল গ্রাহক সহায়তার সাথে যোগাযোগ করা৷

উইন্ডোজ 10 এ ভিপিএন ত্রুটি 609 কীভাবে ঠিক করবেন
  1. Windows 10 এ VPN ত্রুটি 809 কিভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ VPN এরর 800 কিভাবে ঠিক করবেন

  3. কিভাবে উইন্ডোজ ত্রুটি 1603 ঠিক করবেন

  4. Windows 10 এ VPN ত্রুটি 806 কিভাবে ঠিক করবেন