কম্পিউটার

উইন্ডোজ 10 এ বিটলকার এনক্রিপশন পদ্ধতি এবং সাইফার শক্তি কীভাবে পরিবর্তন করবেন

Windows 10 XTS-AES 128 বিট ব্যবহার করে অপারেটিং সিস্টেম ড্রাইভের পাশাপাশি ফিক্সড ডেটা ড্রাইভের জন্য ডিফল্টরূপে – এবং AES-CBC 128 বিট অপসারণযোগ্য ডেটা ড্রাইভের জন্য ডিফল্টরূপে। এই পোস্টে, আমরা আপনাকে দেখাব কিভাবে একটি ডিফল্ট এনক্রিপশন পদ্ধতি সেট করতে হয় (XTS-AES বা AES-CBC) এবং সাইফার শক্তি (128 বিট বা 256 বিট) আপনি Windows 10-এ BitLocker ব্যবহার করতে চান।

Windows 10 একটি নতুন ডিস্ক এনক্রিপশন মোড চালু করেছে (XTS-AES) . এই মোড অতিরিক্ত অখণ্ডতা সমর্থন প্রদান করে – কিন্তু Windows এর পুরানো সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। আপনি ডিস্ক এনক্রিপশন ব্যবহার করতে বেছে নিতে পারেন সামঞ্জস্যপূর্ণ মোড (AES-CBC) যা উইন্ডোজের পুরানো সংস্করণগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ। আপনি যদি একটি অপসারণযোগ্য ড্রাইভ এনক্রিপ্ট করছেন যা আপনি উইন্ডোজের একটি পুরানো সংস্করণে ব্যবহার করতে যাচ্ছেন, আপনার AES-CBC ব্যবহার করা উচিত। উপরে উভয় BitLocker ড্রাইভ এনক্রিপশন মোড 128-বিট ব্যবহার করে সমর্থন করে অথবা 256-বিট সাইফার শক্তি।

বিটলকার এনক্রিপশন পদ্ধতি এবং সাইফার শক্তি পরিবর্তন করুন

আপনি ডিফল্ট হিসাবে সেট করা বিটলকার এনক্রিপশন পদ্ধতি এবং সাইফার শক্তি শুধুমাত্র তখনই প্রয়োগ করা হয় যখন আপনি একটি ড্রাইভের জন্য বিটলকার চালু করেন। আপনার করা যেকোনো পরিবর্তন বিটলকার দ্বারা ইতিমধ্যে এনক্রিপ্ট করা ড্রাইভকে প্রভাবিত করবে না যদি না আপনি ড্রাইভের জন্য বিটলকার বন্ধ করেন এবং এটির জন্য আবার বিটলকার চালু করেন।

দ্রষ্টব্য :ড্রাইভ এনক্রিপশন পদ্ধতি এবং সাইফার শক্তি বেছে নিতে আপনাকে একজন প্রশাসক হিসাবে সাইন ইন করতে হবে৷

লোকাল গ্রুপ পলিসি এডিটর খুলুন এবং লোকাল গ্রুপ পলিসি এডিটরের বাম প্যানে, নিচের লোকেশনে নেভিগেট করুন:

কম্পিউটার কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> উইন্ডোজ উপাদান> বিটলকার ড্রাইভ এনক্রিপশন।

উইন্ডোজ 10 এ বিটলকার এনক্রিপশন পদ্ধতি এবং সাইফার শক্তি কীভাবে পরিবর্তন করবেন

বিটলকার ড্রাইভ এনক্রিপশনের ডান ফলকে৷ , ডাবল-ক্লিক করুন ড্রাইভ এনক্রিপশন পদ্ধতি এবং সাইফার শক্তি চয়ন করুন (Windows 10 (সংস্করণ 1511) এবং পরবর্তী) এটি সম্পাদনা করার নীতি৷

এই নীতি সেটিং আপনাকে BitLocker ড্রাইভ এনক্রিপশন দ্বারা ব্যবহৃত অ্যালগরিদম এবং সাইফার শক্তি কনফিগার করার অনুমতি দেয়৷ আপনি BitLocker চালু করলে এই নীতি সেটিং প্রয়োগ করা হয়। ড্রাইভটি ইতিমধ্যে এনক্রিপ্ট করা থাকলে বা এনক্রিপশন প্রক্রিয়াধীন থাকলে এনক্রিপশন পদ্ধতি পরিবর্তন করার কোনো প্রভাব নেই৷

আপনি যদি এই নীতি সেটিং সক্ষম করেন তবে আপনি নির্দিষ্ট ডেটা ড্রাইভ, অপারেটিং সিস্টেম ড্রাইভ এবং পৃথকভাবে অপসারণযোগ্য ডেটা ড্রাইভগুলির জন্য একটি এনক্রিপশন অ্যালগরিদম এবং কী সাইফার শক্তি কনফিগার করতে সক্ষম হবেন৷ স্থির এবং অপারেটিং সিস্টেম ড্রাইভের জন্য, আমরা আপনাকে XTS-AES অ্যালগরিদম ব্যবহার করার পরামর্শ দিই। অপসারণযোগ্য ড্রাইভগুলির জন্য, আপনার AES-CBC 128-বিট বা AES-CBC 256-বিট ব্যবহার করা উচিত যদি ড্রাইভটি অন্য ডিভাইসগুলিতে ব্যবহার করা হয় যেগুলি Windows 10 (সংস্করণ 1511) চলছে না৷

আপনি যদি এই নীতি সেটিং অক্ষম করেন বা কনফিগার না করেন, BitLocker একই বিট শক্তি (128-বিট বা 256-বিট) এর সাথে AES ব্যবহার করবে "ড্রাইভ এনক্রিপশন পদ্ধতি এবং সাইফার শক্তি চয়ন করুন (Windows Vista, Windows Server 2008, Windows 7) " এবং "ড্রাইভ এনক্রিপশন পদ্ধতি এবং সাইফার শক্তি চয়ন করুন" নীতি সেটিংস (সেই ক্রমে), যদি সেগুলি সেট করা থাকে। যদি কোনো নীতি সেট করা না থাকে, BitLocker XTS-AES 128-বিটের ডিফল্ট এনক্রিপশন পদ্ধতি বা সেটআপ স্ক্রিপ্ট দ্বারা নির্দিষ্ট করা এনক্রিপশন পদ্ধতি ব্যবহার করবে৷"

উইন্ডোজ 10 এ বিটলকার এনক্রিপশন পদ্ধতি এবং সাইফার শক্তি কীভাবে পরিবর্তন করবেন

উপরের স্ক্রিনশটে যেমন দেখানো হয়েছে, নিচের কাজগুলো করুন;

ডিফল্ট বিটলকার ড্রাইভ এনক্রিপশন পদ্ধতি এবং সাইফার শক্তি ব্যবহার করতে

  • কনফিগার করা হয়নি এর জন্য রেডিও বোতামটি নির্বাচন করুন৷ অথবা অক্ষম , ঠিক আছে ক্লিক করুন . আপনি এখন গ্রুপ নীতি সম্পাদক থেকে প্রস্থান করতে পারেন।

বিটলকার ড্রাইভ এনক্রিপশন পদ্ধতি এবং সাইফার শক্তি চয়ন করতে

  • সক্ষম এর জন্য রেডিও বোতামটি নির্বাচন করুন৷ , অপারেটিং সিস্টেম ড্রাইভ, ফিক্সড ডেটা ড্রাইভ এবং অপসারণযোগ্য ডেটা ড্রাইভগুলির জন্য আপনি যে এনক্রিপশন পদ্ধতিটি চান তা নির্বাচন করুন, ঠিক আছে ক্লিক করুন .

আপনি এখন গ্রুপ পলিসি এডিটর থেকে প্রস্থান করতে পারেন।

বিটলকার ড্রাইভ এনক্রিপশন শুধুমাত্র Windows 10 Pro, Windows 10 Enterprise, এবং Windows 10 Education সংস্করণে উপলব্ধ৷

উইন্ডোজ 10 এ বিটলকার এনক্রিপশন পদ্ধতি এবং সাইফার শক্তি কীভাবে পরিবর্তন করবেন
  1. Windows 10-এ ডিফল্ট ভাষা কীভাবে পরিবর্তন করবেন?

  2. Windows 11 এ একটি ভলিউম লেবেল কিভাবে পরিবর্তন করবেন

  3. Windows 11 এ কিভাবে DNS সার্ভার পরিবর্তন করবেন

  4. Windows 11 এ কিভাবে স্ক্রিনসেভার পরিবর্তন করবেন