কম্পিউটার

GPU প্রসেস মেমরি কাউন্টার উইন্ডোজে ভুল মান রিপোর্ট করে

আজকের পোস্টে, আমরা উপসর্গগুলি অন্বেষণ করব, সমস্যাটি পুনরুত্পাদন করব এবং তারপর সমস্যাটির সম্ভাব্য প্রশমন প্রদান করব যেখানে GPU প্রসেস মেমরি কাউন্টারগুলি Windows 11/10-এ ভুল মান রিপোর্ট করে৷

GPU প্রক্রিয়া মেমরি কাউন্টার ভুল মান রিপোর্ট করে

গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (GPU) প্রসেস মেমরি কাউন্টার উইন্ডোজ 11/10 এ চলমান অ্যাপ্লিকেশনের জন্য মেমরি লিক দেখায়। এই সমস্যাটি নিম্নলিখিত কাউন্টারগুলিকে প্রভাবিত করে:

  • পারফরমেন্স মনিটর: GPU প্রসেস মেমরি
  • টাস্ক ম্যানেজার, বিশদ প্যানেল: ডেডিকেটেড GPU মেমরি

কিছু GPU ডেডিকেটেড GPU মেমরি ব্যবহার করে না। এই ক্ষেত্রে, ডেডিকেটেড GPU মেমরি কাউন্টার হয় উপলব্ধ নয় বা "0" এর মান রয়েছে। তাই এই পোস্টে যে সমস্যাটি বর্ণনা করা হয়েছে তা ঘটবে না।

আপনি যদি একটি উদাহরণ হিসাবে Office অ্যাপ্লিকেশন ব্যবহার করে সমস্যাটি পুনরুত্পাদন করতে চান তবে নিম্নলিখিতগুলি করুন৷

টাস্ক ম্যানেজার চালু করুন। টাস্ক ম্যানেজারে, বিশদ বিবরণ নির্বাচন করুন .

বিশদ বিবরণ -এ ফলক, একটি কলামের মাথায় ডান-ক্লিক করুন এবং কলাম নির্বাচন করুন ক্লিক করুন , এবং তারপরে ডেডিকেটেড GPU মেমরি নির্বাচন করুন .

ঠিক আছে ক্লিক করুন .

GPU প্রসেস মেমরি কাউন্টার উইন্ডোজে ভুল মান রিপোর্ট করে

যেকোনো অফিস অ্যাপ্লিকেশন শুরু করুন, একটি ফাঁকা নথি তৈরি করুন এবং তারপরে অ্যাপ্লিকেশন উইন্ডোটি বড় করুন।

অন্য কোনো অ্যাপ্লিকেশন শুরু করুন, এবং তারপর সেই অ্যাপ্লিকেশন উইন্ডোটিকে অফিস অ্যাপ্লিকেশনের মতো একই মনিটরে বড় করুন (যাতে নতুন অ্যাপ্লিকেশনটি অফিস অ্যাপ্লিকেশনটি লুকিয়ে রাখে)।

অফিস অ্যাপ্লিকেশনটি "লো রিসোর্স মোডে" প্রবেশ করার জন্য প্রায় 30 সেকেন্ড অপেক্ষা করুন। এই মোডে, অফিস অ্যাপ্লিকেশনটি তার বাতিলযোগ্য ক্যাশেগুলিকে ফ্লাশ করে, যার মধ্যে জিপিইউ সংস্থান রয়েছে৷

টাস্ক ম্যানেজারে বিশদ বিবরণ  ফলক,  ডেডিকেটেড GPU মেমরি চেক করুন অফিস অ্যাপ্লিকেশনের জন্য মান। আপনার লক্ষ্য করা উচিত যে মানটি প্রায় 100MB কমে গেছে।

অফিস অ্যাপ্লিকেশন উইন্ডোটিকে মনিটরের অগ্রভাগে ফিরিয়ে আনুন।

  • প্রত্যাশিত আচরণ: অফিস অ্যাপ্লিকেশনটি তার সংস্থানগুলি পুনরায় তৈরি করার সাথে সাথে এর ডেডিকেটেড GPU মেমরি মানটি আনুমানিক একই মানটিতে ফিরে আসা উচিত যেটি শেষবার অ্যাপ্লিকেশনটি সক্রিয় ছিল।
  • প্রকৃত আচরণ: এই সমস্যা দ্বারা প্রভাবিত সিস্টেমগুলিতে, নতুন ডেডিকেটেড GPU মেমরি শেষবার অ্যাপ্লিকেশানটি সক্রিয় হওয়ার চেয়ে মানটি প্রায় 100MB (বা তার বেশি) বেশি। প্রতিবার যখন আপনি অফিস অ্যাপ্লিকেশনটি লুকান, এটির ক্যাশেগুলি ফ্লাশ করার জন্য অপেক্ষা করুন এবং তারপরে এটিকে পুনরায় সক্রিয় করুন, মানটি আরও 100MB (বা তার বেশি) বৃদ্ধি পাবে। যাইহোক, ডেডিকেটেড GPU মেমরি টাস্ক ম্যানেজার পারফরমেন্স-এ দৃশ্যমান মান ফলক প্রত্যাশিত মান দেখাতে অবিরত। উপরন্তু, উইন্ডোজ পারফরমেন্স রেকর্ডার (WPR) এবং Windows পারফরমেন্স অ্যানালাইজার (WPA) এর মতো টুলগুলি প্রত্যাশিত মান দেখায়।

মাইক্রোসফটের মতে, এটি Windows 10-এ একটি পরিচিত সমস্যা।

প্রভাবিত সিস্টেমে ডেডিকেটেড GPU মেমরি নিরীক্ষণ করতে, টাস্ক ম্যানেজার, WPR বা WPA-এর পারফরম্যান্স প্যান ব্যবহার করুন।

আশা করি আপনি এই পোস্টটি যথেষ্ট তথ্যপূর্ণ বলে মনে করবেন।

GPU প্রসেস মেমরি কাউন্টার উইন্ডোজে ভুল মান রিপোর্ট করে
  1. কিভাবে উইন্ডোজ 10 এ একটি ব্যাটারি রিপোর্ট তৈরি করবেন

  2. Windows 7 এ ভার্চুয়াল মেমরি কিভাবে বাড়ানো যায়

  3. উইন্ডোজ লগঅন অ্যাপ্লিকেশন কি?

  4. Windows 10 এ সিস্টেম এবং সংকুচিত মেমরি দ্বারা 100% ডিস্কের ব্যবহার ঠিক করুন