কম্পিউটার

কম্পিউটারের মধ্যে ডকুমেন্ট কপি করতে Windows 10-এ ইনপুট ডিরেক্টর কীভাবে ব্যবহার করবেন

কখনও এক কম্পিউটারে একটি নথি থেকে অনুলিপি করতে এবং অন্য কম্পিউটারে অন্য নথিতে পেস্ট করতে চেয়েছিলেন? ওয়েল, আপনি ঠিক যে করতে পারেন; এটা ইনপুট ডিরেক্টর দিয়ে সম্ভব . ইনপুট ডিরেক্টর একই মাউস, একটি কম্পিউটারের সাথে সংযুক্ত কীবোর্ড ব্যবহার করে একাধিক উইন্ডোজ কম্পিউটার নিয়ন্ত্রণ করতে ব্যবহার করা যেতে পারে। আপনি কেবল হটকিগুলি ব্যবহার করে বা কার্সারটিকে একটি স্ক্রিনের প্রান্তে সরিয়ে অন্যটিতে প্রদর্শিত হওয়ার জন্য কম্পিউটারগুলির মধ্যে স্যুইচ করতে পারেন৷ ইনপুট ডিরেক্টরের আরেকটি দুর্দান্ত বৈশিষ্ট্য হল এনক্রিপ্ট করার ক্ষমতা।

Windows 10 এ কিভাবে ইনপুট ডিরেক্টর ব্যবহার করবেন

আপনার মাস্টার কম্পিউটার এবং স্লেভ কম্পিউটারে ইনপুট ডিরেক্টর ইনস্টল এবং কনফিগার করার পরে, এটি চালানোর সময় এসেছে৷

  1. ইনপুট ডিরেক্টর ব্যবহার করে
    • মাউস ব্যবহার করে মাস্টার থেকে স্লেভ কম্পিউটারে চলে যাওয়া
    • হটকি ব্যবহার করে মাস্টার থেকে স্লেভ কম্পিউটারে চলে যাওয়া
    • মাস্টার কম্পিউটারে কার্সার ফিরিয়ে দেওয়া হচ্ছে
    • স্টার্টআপ বিকল্পগুলি
    • দাস পাওয়া গেলে পরিচালনা করা
    • শেয়ার করা ক্লিপবোর্ড ব্যবহার করে
    • Win-L ব্যবহার করে একটি সিস্টেম লক করা
    • একজন স্লেভের জন্য Ctrl-Alt-Delete
    • পপ-আপ প্রসঙ্গ মেনু
    • অন্য কম্পিউটারে ফাইল খোলা
  1. সেটিংস
    • গ্লোবাল সেটিংস
    • মাস্টার সেটিংস
    • স্লেভ সেটিংস
  1. অটো-স্যুইচিং ভূমিকা - যেকোন সিস্টেম নিয়ন্ত্রণ করতে যেকোন কীবোর্ড/মাউস ব্যবহার করে
  2. তথ্য উইন্ডো
  3. ডেটা এনক্রিপশন নিরাপত্তা সেট আপ করা হচ্ছে
  4. কীবোর্ড ম্যাক্রো
  5. কী বাইন্ডিং।

ইনপুট পরিচালক পর্যালোচনা

ইনপুট ডিরেক্টর আপনাকে কম্পিউটারগুলির একটিতে সংযুক্ত কীবোর্ড/মাউস সহ একাধিক উইন্ডোজ সিস্টেম নিয়ন্ত্রণ করতে দেয়৷

1] মাউস ব্যবহার করে মাস্টার থেকে স্লেভ কম্পিউটারে চলে যাওয়া

আপনি আপনার মাস্টার কম্পিউটারকে কোন দিকে কনফিগার করেছেন তার উপর নির্ভর করে (বাম বা ডান), আপনি মাউসটিকে ডান বা বাম দিকে নিয়ে যাবেন। মাউস অদৃশ্য হওয়া উচিত এবং স্লেভ কম্পিউটারে উপস্থিত হওয়া উচিত। উদাহরণস্বরূপ:যদি মাস্টার কম্পিউটারটি স্লেভ কম্পিউটারের ডানদিকে থাকে, তাহলে স্লেভ কম্পিউটারে যেতে, আপনি কার্সারটিকে মাস্টার স্ক্রিনের ডানদিকে নিয়ে যাবেন এবং এটি অদৃশ্য হয়ে যাবে এবং স্লেভ কম্পিউটারে প্রদর্শিত হবে। এই মুহুর্তে আপনি যা টাইপ করবেন তা স্লেভ কম্পিউটারে প্রদর্শিত হবে।

মাউস ব্যবহার করে ট্রানজিশনের জন্য, বিভিন্ন ধরনের ট্রানজিশন অপশন আছে যা সেট করা যেতে পারে:

  • পরবর্তী স্ক্রিনে রূপান্তর করতে কার্সারটিকে পর্দার পাশে দুবার ট্যাপ করা প্রয়োজন
  • একটি স্থানান্তর ঘটানোর জন্য কার্সারটিকে কিছুক্ষণের জন্য পর্দার পাশে চাপতে হবে
  • একটি কী(গুলি) অবশ্যই চেপে ধরে রাখতে হবে যাতে কার্সারের রূপান্তর ঘটতে পারে

2] হটকি ব্যবহার করে মাস্টার থেকে স্লেভ কম্পিউটারে চলে যাওয়া

আপনি যদি আপনার হটকিগুলি কনফিগার করে থাকেন তবে আপনি আপনার হটকি সংমিশ্রণটি টিপতে পারেন, আপনি দেখতে পাবেন যে স্লেভ কম্পিউটারের স্ক্রিনের মাঝখানে কার্সারটি উপস্থিত হবে। আপনি আরও দেখতে পাবেন যে সমস্ত মাউস এবং কীবোর্ড ইনপুট এখন স্লেভ কম্পিউটারে রয়েছে৷

3] মাস্টার কম্পিউটারে কার্সার ফিরিয়ে দেওয়া

ডিফল্ট হটকি হল বাম ctrl + left alt + কন্ট্রোল-ব্রেক (কন্ট্রোল-ব্রেক হল একটি স্ট্যান্ডার্ড কীবোর্ডে স্ক্রল-লক কী-এর ডানদিকে বিরাম/ব্রেক চিহ্নিত কী)। আপনি প্রধান ইনপুট ডিরেক্টর প্যানেল থেকে এই হটকি পরিবর্তন করতে পারেন।

4] স্টার্টআপ বিকল্পগুলি

যখন INPUT DIRECTOR প্রথম ইনস্টল করা হয়, তখন এটি উইন্ডোজ দিয়ে শুরু হবে, কিন্তু এটি মাস্টার বা স্লেভ হিসাবে শুরু হবে না। এটি একটি প্রভু বা দাস হিসাবে শুরু করার জন্য কনফিগার করা আবশ্যক। এই সেটিংটি অবশ্যই গ্লোবাল প্রেফারেন্স ট্যাব থেকে বেছে নিতে হবে। লগ ইন করার আগে একটি স্লেভকে নিয়ন্ত্রণ করতে সক্ষম হতে, আপনাকে অবশ্যই স্টার্টআপে চালানোর জন্য ইনপুট ডিরেক্টর সেট করতে হবে এবং একজন স্লেভ হিসাবে সক্ষম করতে হবে৷

5] দাস পাওয়া গেলে পরিচালনা করা

কম্পিউটারের মধ্যে স্থানান্তর করার সময় স্লেভ কম্পিউটারগুলি এড়িয়ে যেতে পারে, সেটিংসে স্কিপ বিকল্পটি চেক করে এটি করা হয়। স্লেভ কম্পিউটার স্টার্টআপে ডিফল্টরূপে এড়িয়ে যাওয়ার জন্য সেট করা উচিত। স্লেভ কম্পিউটারগুলি প্রস্তুত হলে, তারা প্রস্তুত বলে বলার জন্য মাস্টার কম্পিউটারের সাথে যোগাযোগ করবে। ক্রীতদাস মালিকের কাছে প্রেরণ করবে যে তারা বন্ধ বা রিবুট হচ্ছে এবং তারা উপলব্ধ না হওয়া পর্যন্ত মাস্টার তাদের এড়িয়ে যাবেন।

6] শেয়ার করা ক্লিপবোর্ড ব্যবহার করা

সিস্টেম জুড়ে শেয়ার্ড ক্লিপবোর্ড ব্যবহার করা সাধারণভাবে উইন্ডোজ ক্লিপবোর্ড ব্যবহার করার মতোই সহজ। একটি সিস্টেমে বিষয়বস্তু অনুলিপি করুন, অন্য সিস্টেমে স্থানান্তর করুন এবং পেস্ট করুন। ইনপুট ডিরেক্টর বেশিরভাগ ক্লিপবোর্ড ডেটা ফর্ম্যাট সমর্থন করে৷

ফাইল কপি/পেস্ট করতে সক্ষম হওয়ার জন্য, যে ফাইলগুলি কপি করা হবে সেগুলি অবশ্যই নেটওয়ার্ক শেয়ার্ড ডিরেক্টরির মাধ্যমে অ্যাক্সেসযোগ্য হতে হবে। ইনপুট ডিরেক্টর Windows O/S নিরাপত্তা সমর্থন করে এবং যেমন, টার্গেট সিস্টেমে লগ ইন করা ব্যবহারকারীর অবশ্যই নেটওয়ার্ক শেয়ার ব্যবহার করে ফাইল পড়ার অনুমতি থাকতে হবে।

7] Win-L ব্যবহার করে একটি সিস্টেম লক করা

আপনার সিস্টেমকে লক করার জন্য Win-L ব্যবহার করা সর্বদা মাস্টার সিস্টেমকে লক করবে, আপনি সেই সময়ে যে সিস্টেমটি নিয়ন্ত্রণ করছেন তা নির্বিশেষে। এটি একটি উইন্ডোজ নিরাপত্তা বৈশিষ্ট্য। একটি স্লেভ সিস্টেমে Win-L অনুকরণ করতে, পরিবর্তে Ctrl-Win-L ব্যবহার করুন (এই হটকিটি মাস্টারেও কাজ করবে)। আপনি মাস্টার পছন্দ স্ক্রিনে এই হটকি পরিবর্তন করতে পারেন।

8] একজন স্লেভের জন্য Ctrl-Alt-Delete

Ctrl-Alt-Delete চাপলে আপনি যে সিস্টেমটি নিয়ন্ত্রণ করছেন তা নির্বিশেষে সর্বদা মাস্টারে সক্রিয় হবে। এটি একটি উইন্ডোজ নিরাপত্তা বৈশিষ্ট্য। একটি স্লেভ সিস্টেমে Ctrl-Alt-Delete অনুকরণ করতে, Ctrl-Alt-Insert ব্যবহার করুন (কখনও কখনও সন্নিবেশ একটি কীবোর্ডে "ইনস" হিসাবে চিহ্নিত করা হয়)। এই হটকি মাস্টার সিস্টেমেও কাজ করবে। আপনি মাস্টার পছন্দ স্ক্রিনে এই হটকি পরিবর্তন করতে পারেন।

9] পপ-আপ প্রসঙ্গ মেনু

আপনি যদি বিজ্ঞপ্তি স্ট্যাটাস বারে "আইডি" আইকনে ডান-ক্লিক করেন, তাহলে আপনাকে একটি শর্টকাট মেনু উপস্থাপন করা হবে যা আপনাকে ইনপুট ডিরেক্টর নিষ্ক্রিয়/সক্ষম করতে, এটি বন্ধ করতে, ইত্যাদি করতে দেয়৷

মাস্টার সিস্টেমে, "শাটডাউন স্লেভস অ্যান্ড দ্য মাস্টার" বিকল্পটি সমস্ত সিস্টেম বন্ধ করার জন্য একটি শর্টকাট প্রদান করে। (একটি স্লেভের অবশ্যই "মাস্টার দ্বারা নির্দেশিত হলে এই স্লেভ বন্ধ করুন" বিকল্প সেট থাকতে হবে)। "লক স্লেভস এবং মাস্টার" একইভাবে কাজ করে৷

যদি ইনপুট ডিরেক্টর লুকানো থাকে, আপনি ইনপুট ডিরেক্টর উইন্ডো প্রদর্শন করতে "আইডি" আইকনে বাম মাউস বোতামে ডাবল ক্লিক করতে পারেন৷

অন্য কম্পিউটারে ফাইল খোলা

আপনি যদি দেখেন যে UPI-এর আপনার অন্য কম্পিউটারে ফাইল আছে যা আপনি প্রায়শই খোলেন, ইনপুট ডিরেক্টর অন্য কোনো মাস্টার/দাস কম্পিউটারে একটি ফাইল বা ডিরেক্টরি খোলা সহজ করে তোলে। Windows Explorer ব্যবহার করে, আপনি যদি নেটওয়ার্ক শেয়ারের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য কোনো ফাইল বা ডিরেক্টরিতে ডান-ক্লিক করেন, তাহলে একটি ইনপুট ডিরেক্টর মেনু আইটেম পপ-আপ মেনুতে অন্তর্ভুক্ত করা হবে।

ইনপুট ডিরেক্টর সেটিংস

1] বিশ্বব্যাপী পছন্দগুলি

কম্পিউটারের মধ্যে ডকুমেন্ট কপি করতে Windows 10-এ ইনপুট ডিরেক্টর কীভাবে ব্যবহার করবেন

যখন ইনপুট ডিরেক্টর সবেমাত্র ইনস্টল করা হয়, তখন এটি উইন্ডোজের সাথে শুরু হবে, ডিফল্টরূপে এটি মাস্টার/স্লেভ মোডের পরিবর্তে নিষ্ক্রিয় মোডে শুরু হবে। এটি পরিবর্তন করতে, ইনপুট ডিরেক্টর উইন্ডো খুলুন এবং গ্লোবাল প্রেফারেন্স ট্যাবে স্যুইচ করুন।

2] স্লেভ পছন্দ

কম্পিউটারের মধ্যে ডকুমেন্ট কপি করতে Windows 10-এ ইনপুট ডিরেক্টর কীভাবে ব্যবহার করবেন

স্লেভ পছন্দগুলি 'স্লেভ কনফিগারেশন' ট্যাবের নীচে অবস্থিত

এই 5টি সেটিংস শুধুমাত্র সক্রিয় থাকে যখন ইনপুট ডিরেক্টর স্লেভ মোডে থাকে:

  • একজন মাস্টার সমস্ত স্লেভদের কাছে অনুরোধ করতে পারেন যে তারা বন্ধ করে দিন (এটি মূল প্যানেলে "শাটডাউন স্লেভ ওয়ার্কস্টেশন" বোতামের মাধ্যমে বা "আইডি" আইকনের প্রসঙ্গ মেনুর মাধ্যমে মাস্টারে শুরু করা হয়)। প্রতিটি ক্রীতদাস কিভাবে এই অনুরোধে সাড়া দিতে হবে তা নির্ধারণ করা যেতে পারে। 4টি পর্যন্ত বিকল্প সরবরাহ করা হয়েছে:কিছুই করবেন না, স্ট্যান্ড বাই, হাইবারনেট এবং শাটডাউন। শুধুমাত্র সেই পছন্দগুলিই দেখানো হয় যা একটি নির্দিষ্ট সিস্টেমে বৈধ৷
  • মাস্টারের সাথে এই স্লেভ সিস্টেমটি লক করা সিঙ্ক্রোনাইজ করুন - যদি মাস্টার সিস্টেমে ইনপুট ফোকাস থাকে এবং Windows-L কমান্ড আঘাত করা হয়, মাস্টার সিস্টেমটি লক হয়ে যাবে। এই চেকবক্সটি নির্বাচিত যে কোনো স্লেভ একই সময়ে লক করা হবে।
  • ইনপুট ডিরেক্টর সক্রিয় থাকাকালীন এই সিস্টেমটিকে জাগ্রত রাখুন - এই বিকল্পটি সক্রিয় করা নিশ্চিত করবে যে আপনি যখন ইনপুট ডিরেক্টর ব্যবহার করে অন্যান্য সিস্টেমগুলি নিয়ন্ত্রণ করছেন তখন স্লেভ সিস্টেমটি স্লিপ মোডে স্যুইচ করবে না। যদি স্লেভ এবং মাস্টার সিস্টেমে উইন্ডোজ স্ক্রিনসেভার সক্রিয় থাকে, তাহলে মাস্টারটি সক্রিয় হলে এই বিকল্পটি স্লেভের স্ক্রিনসেভার চালু করবে।
  • এই স্লেভ থেকে স্যুইচ করার সময় কার্সারটি লুকান – এই চেকবক্সটি নির্বাচন করা হলে, স্লেভ থেকে দূরে সরে যাওয়ার সময় কার্সারটি লুকানো হবে। এটিতে আবার রূপান্তরিত করে বা স্থানীয়ভাবে সংযুক্ত মাউসটিকে সরিয়ে দিয়ে এটিকে পুনরায় উপস্থিত করা যেতে পারে। এছাড়াও, স্লেভের 30 মিনিটের নিষ্ক্রিয়তার পরে এটি আবার প্রদর্শিত হবে।
  • কোনো মাউস সংযুক্ত না থাকলে কার্সারকে দৃশ্যমান রাখুন - Windows 10 সিস্টেম থেকে মাউস সংযোগ বিচ্ছিন্ন করলে কার্সার স্থায়ীভাবে অদৃশ্য হয়ে যাবে। এই বিকল্পটি সক্রিয় করা নিশ্চিত করবে যে কম্পিউটারে মাউস প্লাগ করা হোক না কেন কার্সারটি দৃশ্যমান৷

3] মাস্টার পছন্দ

আপনার মাস্টার সিস্টেমে, ইনপুট ডিরেক্টর শুরু করুন এবং "মাস্টার পছন্দগুলি" ট্যাবে স্যুইচ করুন৷

মাস্টার পছন্দ তিনটি বিভাগে পড়ে:

  1. মাউস/কীবোর্ড পছন্দ
  2. ট্রানজিশন অপশন
  3. অগ্রিম

1] মাউস/কীবোর্ড পছন্দ:

এখানে আপনি মাস্টার এবং স্লেভ সিস্টেমের জন্য মাউস এবং কীবোর্ড সেটিংস চয়ন করেন৷

  • WIN-L সমতুল্য সেট করুন
  • Ctrl-Alt-Del সমতুল্য সেট করুন
  • সিস্টেম কীবোর্ড ব্যবহার করুন

2] রূপান্তর বিকল্পগুলি

এখানেই স্থানান্তর পছন্দগুলি বেছে নেওয়া হয়৷

  • পরিবর্তনটি সম্পন্ন করার আগে আপনি একটি কী সংমিশ্রণ টিপতে পারেন
  • পরিবর্তনের জন্য হটকি সেট করুন
  • স্ক্রিন এজ ট্রানজিশন ইত্যাদি নিষ্ক্রিয় করুন।

3] উন্নত

এখানেই আপনি সমস্ত অগ্রিম পছন্দগুলি পাবেন যেমন:

  • ক্রীতদাসদের নেটওয়ার্কে জেগে ওঠার অনুমতি দেওয়া হচ্ছে
  • অফলাইন স্লেভের প্রাপ্যতা পরীক্ষা করুন
  • লজিটেক কীবোর্ড ম্যাক্রো সেট করুন
  • স্লেভ প্রাপ্যতা মূর্তি আপডেট করুন

অটো-সুইচিং

ইনপুট ডিরেক্টর অটো স্যুইচিং od ভূমিকার অনুমতি দেয়৷ যেকোন কম্পিউটারকে মাস্টার বা স্লেভে পরিবর্তন করা যেতে পারে,

  • কোনও সিস্টেমকে মাস্টার হিসেবে সেট করা যেতে পারে যদি এর সাথে সংযুক্ত কীবোর্ড বা মাউস ব্যবহার করা হয়
  • একটি সিস্টেমকে স্লেভে সেট করা যেতে পারে যদি একজন অনুমোদিত মাস্টার এটির সাথে যোগাযোগ করেন

অটো-সুইচিং সক্ষম করতে, ইনপুট ডিরেক্টর খুলুন, গ্লোবাল প্রেফারেন্স ট্যাবে স্যুইচ করুন এবং অটো-সুইচ সক্ষম করুন। এটি সমস্ত-এ করুন৷ আপনার সিস্টেম।

তথ্য উইন্ডো

কম্পিউটারের মধ্যে ডকুমেন্ট কপি করতে Windows 10-এ ইনপুট ডিরেক্টর কীভাবে ব্যবহার করবেন

মাস্টার এবং স্লেভ সিস্টেমগুলি একটি তথ্য উইন্ডো প্রদর্শন করতে পারে, যা ইনপুট পরিচালকের অবস্থা নির্দেশ করে এবং বর্তমানে কোন সিস্টেমে ইনপুট ফোকাস রয়েছে। তথ্য উইন্ডো নিয়ন্ত্রণ করতে, "গ্লোবাল প্রেফারেন্স" ট্যাবে স্যুইচ করুন। একটি "দেখান" পুশ বোতাম রয়েছে যা নির্বাচন এবং অনির্বাচিত করা যেতে পারে, এবং তথ্য উইন্ডোটিকে তার ডিফল্টে পুনরায় সেট করতে একটি "রিসেট" বোতাম রয়েছে৷

"দেখান" বোতাম টিপুন এবং তথ্য উইন্ডোটি পর্দার নীচের ডানদিকের কোণায় পপ-আপ হবে:

উইন্ডো পপ-আপ না হলে, নিশ্চিত করুন যে ইনপুট ডিরেক্টর একজন স্লেভ বা মাস্টার হিসাবে সক্ষম করা আছে। ডিফল্টরূপে, ইনপুট ডিরেক্টর নিষ্ক্রিয় থাকলে উইন্ডোটি লুকানো থাকবে।

যখন ইনপুট এক সিস্টেম থেকে অন্য সিস্টেমে স্যুইচ হয়, তথ্য উইন্ডোতে প্রদর্শিত সমস্ত ইনপুট ডিরেক্টর আপডেট করা হবে৷

ডেটা এনক্রিপশন সেট আপ করা হচ্ছে

ইনপুট ডিরেক্টর সেট আপ করা যেতে পারে যাতে মাস্টার এবং দাসদের মধ্যে ডেটা এনক্রিপ্ট করা যায়। ইনপুট ডিরেক্টর ডেটা এনক্রিপ্ট করতে অ্যাডভান্সড এনক্রিপশন স্ট্যান্ডার্ড সাইফার ব্যবহার করে৷

এনক্রিপশন সক্ষম করার ফলে মাউস বা কীবোর্ড পুরানো হার্ডওয়্যারে কম প্রতিক্রিয়াশীল বোধ করতে পারে। এর কারণ হল প্রেরিত সমস্ত ইনপুট তথ্য অবশ্যই মাস্টার দ্বারা এনক্রিপ্ট করা উচিত এবং তারপর এটি ব্যবহার করার আগে স্লেভ দ্বারা ডিক্রিপ্ট করা উচিত। এটি দূরবর্তী ক্লিপবোর্ডকেও প্রভাবিত করতে পারে কারণ এই ডেটাটিও এনক্রিপ্ট করা হবে এবং ফ্লাইতে ডিক্রিপ্ট করা হবে৷

প্রতিটি স্লেভে এনক্রিপশন কনফিগার করা হয়েছে। আপনি শুধুমাত্র একটি স্লেভে ডেটা এনক্রিপ্ট করতে বেছে নিতে পারেন কিন্তু অন্যটি নয়। এছাড়াও, আপনি প্রতিটি স্লেভের জন্য আলাদা পাসওয়ার্ড সেট করতে পারেন। প্রতিটি স্লেভে এনক্রিপশন সক্রিয় করা উচিত।

এনক্রিপশন সেট আপ করতে:

আপনার স্লেভ কম্পিউটারে ইনপুট ডিরেক্টর খুলুন এবং স্লেভ কনফিগারেশন বেছে নিন।

সেট নিরাপত্তা ডায়ালগ বক্স আনতে পরিবর্তন ক্লিক করুন তারপর AES এনক্রিপশন চয়ন করুন এবং আপনার পছন্দের পাসওয়ার্ড টাইপ করুন৷

পাসওয়ার্ডের দৈর্ঘ্য যত বেশি হবে তত বেশি নিরাপদ, যাইহোক, এটি পুরানো হার্ডওয়্যারে সিস্টেমের প্রতিক্রিয়াশীলতাকে প্রভাবিত করবে। ইনপুট ডিরেক্টর পাসওয়ার্ডের দৈর্ঘ্য, অক্ষর এবং সংখ্যার মিশ্রণ বা পাসওয়ার্ডকে আরও সুরক্ষিত করতে ব্যবহার করতে পারে এমন কোনও পদ্ধতি প্রয়োগ করে না, তাই একটি ভাল পাসওয়ার্ড চয়ন করা ব্যবহারকারীর উপর নির্ভর করে।

বন্ধ প্যাডলক এবং বর্ণনা দ্বারা নির্দেশিত স্লেভে এনক্রিপশন সক্রিয়।

মাস্টারে এনক্রিপশন কনফিগারেশন আপডেট করতে:

  1. মাস্টার-এ ইনপুট ডিরেক্টর খুলুন এবং 'মাস্টার কনফিগারেশন' ট্যাবে স্যুইচ করুন
  2. যে স্লেভটিতে এখন ডেটা নিরাপত্তা আছে সেটি নির্বাচন করুন এবং 'স্লেভ কনফিগারেশন' উইন্ডো খুলতে 'সম্পাদনা' টিপুন। স্লেভের জন্য সংশ্লিষ্ট ডেটা নিরাপত্তা সেটিংস সেট করতে 'পরিবর্তন' বোতামে ক্লিক করুন।
  3. সংশ্লিষ্ট স্লেভের সাথে মেলে এনক্রিপশন, কী দৈর্ঘ্য এবং পাসওয়ার্ড সেট করুন। পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ঠিক আছে ক্লিক করুন৷

কীবোর্ড ম্যাক্রো

ইনপুট ডিরেক্টর কীবোর্ড ম্যাক্রোগুলির রেকর্ডিং এবং প্লেব্যাকের জন্য নির্দিষ্ট ফাংশন সম্পাদন করার অনুমতি দেয়, হয় মাস্টার কম্পিউটারে বা একটি স্লেভ কম্পিউটারে নেটওয়ার্ক জুড়ে। একটি কীবোর্ড ম্যাক্রো কীবোর্ড স্ট্রোকের একটি ক্রম যা প্রয়োজনের সময় আবার চালানো যেতে পারে। ইনপুট ডিরেক্টরে একটি কীবোর্ড ম্যাক্রো মূলত হটকি।

কীবাইন্ডিং

ইনপুট ডিরেক্টর আপনাকে স্থায়ীভাবে অন্য সিস্টেমে একটি কী আবদ্ধ করতে দেয়। এটি কার্যকর হতে পারে যদি, উদাহরণস্বরূপ, আপনার স্লেভের সাথে স্পিকার সংযুক্ত থাকে। কী বাইন্ডিং ব্যবহার করে, আপনি মাস্টারের কীবোর্ডে ভলিউম আপ এবং ডাউন মিডিয়া কীগুলি সেই স্লেভের সাথে আবদ্ধ করতে পারেন৷

আবদ্ধ কীগুলি সর্বদা সেই সিস্টেমে কাজ করবে যেটি তারা আবদ্ধ, সেই সময়ে যে সিস্টেমটি নিয়ন্ত্রিত হচ্ছে তা নির্বিশেষে৷

কোনো ইনপুট ডিরেক্টর হটকির অংশ হিসেবে একটি আবদ্ধ কী ব্যবহার করা যাবে না। আপনি যদি একটি কী বাঁধেন যা হটকির অংশ হিসাবেও ব্যবহৃত হয়, হটকি আর কাজ করবে না

অফিসিয়াল ওয়েবসাইট থেকে ইনপুট ডিরেক্টর ডাউনলোড করুন। এটি শুধুমাত্র ব্যক্তিগত অ-বাণিজ্যিক ব্যবহারের জন্য বিনামূল্যে।

সম্পর্কিত পড়া :মাউস উইদাউট বর্ডারস আপনাকে একাধিক উইন্ডোজ কম্পিউটারে কীবোর্ড এবং মাউস শেয়ার করতে দেয়।

কম্পিউটারের মধ্যে ডকুমেন্ট কপি করতে Windows 10-এ ইনপুট ডিরেক্টর কীভাবে ব্যবহার করবেন
  1. কিভাবে একটি Windows 10 কম্পিউটার ফরম্যাট করবেন

  2. উইন্ডোজ 11/10 কম্পিউটার পুনরুদ্ধার করতে কিভাবে রিকভারি ড্রাইভ ব্যবহার করবেন

  3. উইন্ডোজ কম্পিউটারে ওয়েবক্যাম হিসাবে GoPro কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এ হস্তাক্ষর ইনপুট সক্ষম এবং ব্যবহার করবেন