কম্পিউটার

উইন্ডোজ 10 এর জন্য ক্র্যাশ ডাম্প ফাইলগুলিতে শারীরিক মেমরির সীমা

এই পোস্টে ক্র্যাশ ডাম্প ফাইলে শারীরিক মেমরির সীমা দেখুন Windows 10/8/7 এর জন্য এবং Windows Sysinternals টুল RamMap ব্যবহার করে , যা একটি সিস্টেমে শারীরিক মেমরি রেঞ্জের সংখ্যা নির্ধারণ করতে ব্যবহার করা যেতে পারে।

ক্র্যাশ ডাম্প ফাইলে শারীরিক মেমরির সীমা

সমস্ত উইন্ডোজ অপারেটিং সিস্টেম কনফিগার করা হয়েছে এর অবস্থা সম্পর্কে তথ্য ক্যাপচার করার জন্য, স্টপ এরর বা সিস্টেম ক্র্যাশের ক্ষেত্রে, এবং সেগুলিকে .dmp ক্র্যাশ ডাম্প ফাইল হিসাবে সংরক্ষণ করে৷ সিস্টেম ক্র্যাশের ক্ষেত্রে তিনটি ধরণের ডাম্প রয়েছে যা ক্যাপচার করা যেতে পারে:সম্পূর্ণ মেমরি ডাম্প, কার্নেল মেমরি ডাম্প এবং ছোট মেমরি ডাম্প।

ক্র্যাশ ডাম্প ফর্ম্যাটের একটি সীমা রয়েছে 42 (64-বিট) এবং 86 (32-বিট) ফিজিক্যাল অ্যাড্রেস রেঞ্জ৷ নির্দিষ্ট কিছু সিস্টেমে, BIOS ফার্মওয়্যার মেমরি ম্যাপে এই সংখ্যার বেশি অ-সংলগ্ন অঞ্চল থাকতে পারে। যখন এই সিস্টেমে একটি ডাম্প ফাইল তৈরি করা হয়, শুধুমাত্র প্রথম 42 (64-বিট) বা 86 (32-বিট) মেমরি অঞ্চলগুলি ফাইলটিতে সংরক্ষণ করা হবে। একটি উইন্ডোজ সিস্টেম থেকে কার্নেল এবং সম্পূর্ণ মেমরি ডাম্পে সিস্টেমের সমস্ত মেমরি নাও থাকতে পারে৷

কোনও ক্ষেত্রে, Windows (windbg.exe) এর জন্য ডিবাগিং টুল ব্যবহার করে নির্দিষ্ট সিস্টেমে তৈরি মেমরি ডাম্প ফাইল খোলার সময়, আপনি একটি ত্রুটি বার্তা পেতে পারেন:

সতর্কতা:ডাম্প হেডার ফিজিক্যাল মেমরি ব্লক কাটা হয়েছে। কিছু বৈধ শারীরিক পৃষ্ঠাগুলি অ্যাক্সেসযোগ্য হতে পারে৷

সমস্যা প্রতিরোধ করার জন্য, প্রভাবিত সিস্টেমের OEM-কে ফার্মওয়্যার মেমরি ম্যাপ পরিবর্তন করতে হবে যাতে অপারেটিং সিস্টেমের সংস্পর্শে আসা শারীরিক সংলগ্ন শারীরিক মেমরি অঞ্চলের সংখ্যা অতিক্রম না হয়। পূর্বে উল্লেখ করা সীমা, KB2510168 বলে।

Sysinternals RamMap

Sysinternals টুল RamMap একটি সিস্টেমে শারীরিক মেমরি রেঞ্জের সংখ্যা নির্ধারণ করতে ব্যবহার করা যেতে পারে। RamMap.exe ডাউনলোড এবং কার্যকর করার পরে, ফিজিক্যাল রেঞ্জ ট্যাবে ক্লিক করুন। তালিকাভুক্ত রেঞ্জের সংখ্যা গণনা একটি নির্দিষ্ট সিস্টেমে শারীরিক পরিসরের সংখ্যা যাচাই করবে৷

RAMMap উইন্ডোজ ভিস্তা এবং উচ্চতর জন্য একটি উন্নত শারীরিক মেমরি ব্যবহার বিশ্লেষণ ইউটিলিটি। এটি তার বিভিন্ন ট্যাবে বিভিন্ন উপায়ে ব্যবহারের তথ্য উপস্থাপন করে:

  • সংখ্যা ব্যবহার করুন:প্রকার এবং পেজিং তালিকা অনুসারে ব্যবহারের সারাংশ
  • প্রসেস:প্রসেস ওয়ার্কিং সেট সাইজ
  • অগ্রাধিকার সারাংশ:অগ্রাধিকারযুক্ত স্ট্যান্ডবাই তালিকার আকার
  • ভৌত পৃষ্ঠা:সমস্ত শারীরিক মেমরির জন্য প্রতি-পৃষ্ঠা ব্যবহার
  • ভৌত রেঞ্জ:শারীরিক মেমরি ঠিকানাগুলি
  • ফাইলের সারাংশ:ফাইলের মাধ্যমে RAM এ ফাইল ডেটা
  • ফাইলের বিশদ বিবরণ:ফাইল অনুসারে পৃথক শারীরিক পৃষ্ঠাগুলি
  • Windows কীভাবে মেমরি পরিচালনা করে সে সম্পর্কে বোঝার জন্য, অ্যাপ্লিকেশন মেমরির ব্যবহার বিশ্লেষণ করতে, বা কীভাবে RAM বরাদ্দ করা হচ্ছে সে সম্পর্কে নির্দিষ্ট প্রশ্নের উত্তর দিতে RAMMap ব্যবহার করুন৷

উইন্ডোজ 10 এর জন্য ক্র্যাশ ডাম্প ফাইলগুলিতে শারীরিক মেমরির সীমা

RAMMap জানাবে কিভাবে Windows ফিজিক্যাল মেমরি বরাদ্দ করছে, RAM-এ কত ফাইল ডেটা ক্যাশে করা হয়েছে, বা কার্নেল এবং ডিভাইস ড্রাইভারদের দ্বারা কতটা RAM ব্যবহার করা হয়েছে।

এই লিঙ্কগুলিও আপনার আগ্রহের হতে পারে:

  1. উইন্ডোজে মেশিন মেমরি ডাম্প কালেক্টর
  2. উইন্ডোজে শারীরিক মেমরি বরাদ্দ এবং মেমরি স্থিতি।

উইন্ডোজ 10 এর জন্য ক্র্যাশ ডাম্প ফাইলগুলিতে শারীরিক মেমরির সীমা
  1. মৃত্যুর নীল স্ক্রিনে ডাম্প ফাইল তৈরি করতে উইন্ডোজ 10 কনফিগার করুন

  2. কীভাবে আপনার পুরানো পিসি বিক্রির জন্য প্রস্তুত করবেন

  3. Windows 11

  4. উইন্ডোজ 10 আপডেট করার জন্য পর্যাপ্ত জায়গা না থাকার জন্য 5টি সেরা সমাধান