কম্পিউটার

গুগল পাসওয়ার্ড ব্যবহার করে কিভাবে Windows 10 কম্পিউটারে লগইন করবেন

গুগল উইন্ডোজের জন্য ক্রেডেনশিয়াল প্রোভাইডার রোল করেছে, যা ব্যবহারকারীকে তাদের Google অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করার অনুমতি দেবে। এটি সঠিকভাবে  G Suite Enterprise, G Suite Enterprise for Education বা Cloud Identity প্রিমিয়াম লাইসেন্সের জন্য। এই পোস্টে, আমি শেয়ার করব কিভাবে আপনি Google পাসওয়ার্ড ব্যবহার করে Windows 10 এ লগ ইন করতে আপনার পিসি সেট আপ করতে পারেন। এর দুটি অংশ রয়েছে। প্রথমটি যেখানে আপনি PC প্রস্তুত করেন এবং দ্বিতীয়টি যেখানে আপনার PC GCPW-এর জন্য নথিভুক্ত হয়। একটি বিদ্যমান Windows প্রোফাইলের সাথে একটি Google অ্যাকাউন্ট সংযুক্ত করা সম্ভব, তবে এটি ঐচ্ছিক৷

GCPW ব্যবহার করার পূর্ব-প্রয়োজন

  • G Suite এন্টারপ্রাইজ, G Suite এন্টারপ্রাইজ ফর এডুকেশন, অথবা ক্লাউড আইডেন্টিটি প্রিমিয়াম লাইসেন্স তাদের ডিভাইসের জন্য Windows ডিভাইস পরিচালনায় নথিভুক্ত করার জন্য।
  • ইন্সটল করার সময় একটি রেজিস্ট্রি কী ব্যবহার করে ডিভাইস তালিকাভুক্তি প্রতিরোধ করা সম্ভব।
  • Windows 10 পেশাদার, ব্যবসা বা এন্টারপ্রাইজ (সংস্করণ 1803 বা উচ্চতর) এবং অ্যাডমিনিস্ট্রেটর বিশেষাধিকার সহ একটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট।
  • ডিভাইসটিতে গুগল ক্রোম ব্রাউজার ইনস্টল করা আবশ্যক।

গুগল পাসওয়ার্ড ব্যবহার করে কিভাবে Windows 10 কম্পিউটারে লগইন করবেন

মনে রাখবেন, এটি একটি Microsoft অ্যাকাউন্ট প্রতিস্থাপন নয়। আপনার ব্যবসার যদি Google অ্যাকাউন্ট ব্যবহার করার প্রয়োজন হয় এবং তারা আপনার ডিভাইসে আপডেট পরিচালনা করতে চায়,  SSO এবং Google নিরাপত্তা সুবিধা প্রদান করুন। তারপর আপনি এটা প্রয়োজন. এটি আপনার Gmail অ্যাকাউন্টের সাথে ব্যবহার করা যাবে না।

Google পাসওয়ার্ড ব্যবহার করে Windows 10 এ লগইন করুন

Windows 10 এ লগইন করতে Google অ্যাকাউন্ট (ডোমেন বা Google স্যুট) ব্যবহার করতে এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. GCPW কনফিগার করুন
  2. ডোমেন লগইনের জন্য রেজিস্ট্রি এন্ট্রি সেটআপ করুন
  3. একটি কাজের অ্যাকাউন্ট যোগ করুন
  4. বিদ্যমান Windows অ্যাকাউন্টকে Google Work অ্যাকাউন্টের সাথে সংযুক্ত করুন

Windows এর জন্য Google Credential Provider-এর অধীনে Windows ডিভাইস পরিচালনা ঐচ্ছিক। আপনি এটি নিষ্ক্রিয় করতে বেছে নিতে পারেন

1] GCPW ইনস্টলার ডাউনলোড এবং ইনস্টল করুন

GCPW ইনস্টলার ডাউনলোড করুন এবং অ্যাডমিন বিশেষাধিকার দিয়ে এটি চালান। একবার ইনস্টল হয়ে গেলে, চিহ্নিত স্থানে আপনার কাছে নিম্নলিখিত ফাইলগুলি উপলব্ধ আছে কিনা তা যাচাই করুন:

C:\Program Files\Google\CredentialProvider\Gaia.dll
C:\Program Files\Google\CredentialProvider\gcp_setup.exe
C:\Program Files\Google\CredentialProvider\gcp_eventlog_provider.dll

2] রেজিস্ট্রি সেটিংস কনফিগার করুন

গুগল পাসওয়ার্ড ব্যবহার করে কিভাবে Windows 10 কম্পিউটারে লগইন করবেন

GCPW আপনাকে ডোমেনগুলি কনফিগার করতে দেয় যা Google অ্যাকাউন্টের সাথে সাইন-ইন করতে ব্যবহার করা যেতে পারে। সাধারণত, আপনার এক বা দুটি ডোমেন থাকতে পারে এবং আপনি সেটি কনফিগার করতে পারেন। এটি ছাড়াও, আপনি ডিভাইসটিকে স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ ডিভাইস পরিচালনার জন্য নথিভুক্ত করা থেকে আটকাতে কনফিগার করতে পারেন; ডিভাইসে একাধিক Google অ্যাকাউন্ট, স্থানীয় প্রোফাইল কনফিগারেশন, এবং বৈধতার সময়কাল।

রেজিস্ট্রি এডিটর খুলুন এবং এখানে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE\Software\Google

GCPW ফোল্ডারটি সনাক্ত করুন বা তৈরি করুন৷ . যদি এটি না থাকে তবে আপনি এটি তৈরি করতে পারেন। Google ফোল্ডারে ডান-ক্লিক করুন এবং তারপর নতুন> কী নির্বাচন করুন।

GCPW -এ ডান-ক্লিক করুন ফোল্ডার, এবং নামের সাথে একটি নতুন স্ট্রিং তৈরি করুন:

domains_allowed_to_login

এটি সম্পাদনা করতে ডাবল ক্লিক করুন এবং এতে thewindowsclub.com এর মত ডোমেন যোগ করুন .

অন্যান্য কীগুলির জন্য, অফিসিয়াল পৃষ্ঠা থেকে বিশদগুলি অনুসরণ করা ভাল হবে৷ এটি করা হয়েছে, পরিবর্তনগুলি কার্যকর হওয়ার জন্য আপনাকে কম্পিউটার পুনরায় চালু করতে হবে৷

3] একটি Google অ্যাকাউন্ট দিয়ে সাইন-ইন করুন

গুগল পাসওয়ার্ড ব্যবহার করে কিভাবে Windows 10 কম্পিউটারে লগইন করবেন

কম্পিউটার রিবুট হয়ে গেলে, ব্যবহারকারীদের তালিকার শেষে আপনার কাছে একটি নতুন সাইন-ইন বিকল্প থাকবে। সেটিতে ক্লিক করুন এবং আপনার Google অ্যাকাউন্ট ব্যবহার করে সাইন-ইন করুন। সাইন-ইন সমস্ত প্রোটোকল অনুসরণ করবে যেমন 2FA বা অন্য কিছু যা সেট আপ করা হয়েছে। এই ধরনের অ্যাকাউন্টগুলির জন্য ব্যবহারকারীর নাম সাধারণত domainname_userfirstname হয়৷ . যেহেতু এটি একটি নতুন অ্যাকাউন্ট, উইন্ডোজ সেট আপ করতে একটু সময় নেবে। একবার হয়ে গেলে, ব্যবহারকারীর অ্যাকাউন্টটি অন্য অ্যাকাউন্টের সাথে তালিকাভুক্ত করা হবে।

যাইহোক, প্রতিবার অ্যাকাউন্টে লগ ইন করার সময় আপনাকে Google ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিয়ে আবার সাইন-ইন করতে হতে পারে। বিকল্পটি হল অ্যাকাউন্টের জন্য একটি পিন কনফিগার করা, বৈধতার সময়কাল 5 দিন সেট করুন। তাই পরের বার যখন আপনি আপনার কাজের অ্যাকাউন্ট ব্যবহার করে কম্পিউটারে লগ ইন করবেন, তখন আপনাকে Google অ্যাকাউন্টের শংসাপত্র দিয়ে সাইন-ইন করতে হবে না। ইন্টারনেট সংযোগ হারিয়ে গেলে ব্যবহারকারীরা Windows অ্যাকাউন্ট ব্যবহার করে সাইন-ইন করতে সক্ষম হবেন৷

4] কিভাবে একটি বিদ্যমান প্রোফাইলের সাথে Google লগইন সংযোগ করবেন

গুগল পাসওয়ার্ড ব্যবহার করে কিভাবে Windows 10 কম্পিউটারে লগইন করবেন

এটি করতে কিছুটা জটিল সেটআপ, এবং আপনি যদি কাজের অ্যাকাউন্ট এবং হোম অ্যাকাউন্ট আলাদা রাখতে না চান তবেই এটি করা উচিত। এখানে জড়িত পদক্ষেপগুলি হল Windows ব্যবহারকারীদের SID খুঁজে বের করা, এবং তারপর এটিকে Google অ্যাকাউন্টের সাথে সংযুক্ত করা। আমরা এটিকে একজন পরীক্ষার্থী ব্যবহারকারীর সাথে পরীক্ষা করার সুপারিশ করব এবং এটি প্রত্যাশিতভাবে কাজ করে কিনা তা নির্ধারণ করব। এছাড়াও, ব্যবহারকারীর এটি ব্যবহার করার জন্য সক্রিয় ডিরেক্টরিতে একটি প্রোফাইল প্রয়োজন হবে। একজন প্রশাসক ব্যবহারকারীর দ্বারা এগিয়ে থাকা পদক্ষেপগুলি অনুসরণ করা উচিত৷

ব্যবহারকারী অ্যাকাউন্টের SID খুঁজে বের করতে এই নির্দেশিকা অনুসরণ করুন। এটি কোথাও লিখে রাখুন।

এখানে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE\Software\Google

GCPW -এ ডান-ক্লিক করুন ফোল্ডার, এবং নতুন-এ ক্লিক করুন> কী .

মান নাম নির্দিষ্ট করুন ব্যবহারকারীর Windows অ্যাকাউন্ট SID (নিরাপত্তা শনাক্তকারী) হিসাবে।

SID কীটিতে ডান-ক্লিক করুন এবং তারপরে নতুন-এ ক্লিক করুন> স্ট্রিং .

মান নাম নির্দিষ্ট করুন ইমেল হিসাবে .

মানটিতে ডান-ক্লিক করুন এবং তারপরে মান ডেটা নির্দিষ্ট করুন৷ কাজের অ্যাকাউন্ট হিসাবে আপনি ব্যবহারকারীর স্থানীয় Windows অ্যাকাউন্টের সাথে যুক্ত করতে চান।

ব্যবহারকারীর সম্পূর্ণ ইমেল ঠিকানা ব্যবহার করুন (উদাহরণস্বরূপ, [ইমেল সুরক্ষিত] )।

দ্রষ্টব্য:Google ডকুমেন্টেশন GCPW ফোল্ডারের অধীনে উপরের সেটআপ তৈরি করতে বললেও, এটি GCPW> ব্যবহারকারী ফোল্ডারের অধীনে থাকা উচিত ছিল৷

এটি হয়ে গেছে, আপনি যখন সেই অ্যাকাউন্টে সাইন-ইন করতে ক্লিক করবেন, আপনি একটি Google অ্যাকাউন্ট যাচাইকরণ পাবেন। এটি তারপর SID ব্যবহার করে ব্যবহারকারীর Google অ্যাকাউন্টকে তাদের Windows প্রোফাইলের সাথে সংযুক্ত করে। যদি SID অমিল হয়, GCPW ব্যবহারকারীর Google শংসাপত্র সহ ডিভাইসে একটি নতুন Windows প্রোফাইল তৈরি করে এবং সেই প্রোফাইলের সাথে তাদের Google অ্যাকাউন্ট সংযুক্ত করে।

আপনি যদি আপনার ডিভাইসটি Windows ডিভাইস পরিচালনার সাথে নথিভুক্ত করেন, তাহলে ডিভাইসের অনেক বৈশিষ্ট্য GCPW এর মাধ্যমে নিয়ন্ত্রিত হবে। আপনি যদি এটি প্রস্থান বা নিষ্ক্রিয় করতে চান তবে রেজিস্ট্রি কী পরিবর্তন করতে ভুলবেন না:

enable_dm_enrollment

এখানে উপলব্ধ:

HKEY_LOCAL_MACHINE\Software\Google\GCPW

0 থেকে .

আমি আশা করি পোস্টটি অনুসরণ করা সহজ ছিল।

আপনি যদি GSuite-এর অন্তর্গত একটি অ্যাকাউন্ট ব্যবহার করেন, তাহলে অ্যাকাউন্টটি Windows অ্যাকাউন্টের সাথে কনফিগার করা যেতে পারে এবং আপনার কাজের অ্যাকাউন্টে লগইন করতে ব্যবহার করা যেতে পারে।

গুগল পাসওয়ার্ড ব্যবহার করে কিভাবে Windows 10 কম্পিউটারে লগইন করবেন
  1. কিভাবে জিমেইল পাসওয়ার্ড (গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড) পরিবর্তন করবেন।

  2. কিভাবে পাসওয়ার্ড ছাড়া উইন্ডোজ 10 লগইন করবেন

  3. Windows 10 এ কিভাবে পাসওয়ার্ড ছাড়া কম্পিউটার আনলক করবেন

  4. কিভাবে উইন্ডোজে লগইন পাসওয়ার্ড সরাতে হয়