কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ ফাইল এবং ফোল্ডারগুলির পূর্ববর্তী সংস্করণগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

এই পোস্টটি কভার করে কিভাবে ফাইল এবং ফোল্ডারগুলির পূর্ববর্তী সংস্করণগুলি পুনরুদ্ধার করতে হয় উইন্ডোজ 11/10 এ। এটি কাজে আসতে পারে যখন কোনো ফাইল বা ফোল্ডারে ভুলবশত কিছু অবাঞ্ছিত পরিবর্তন যোগ করা হয় বা আপনি ডেস্কটপ, ডকুমেন্টস, ডাউনলোড ইত্যাদি থেকে কিছু ফাইল/ফোল্ডার মুছে ফেলেন। আপনি সেই ফাইল এবং ফোল্ডারের সমস্ত উপলব্ধ পূর্ববর্তী সংস্করণ চেক করতে পারেন এবং মাত্র কয়েকটি মাউস ক্লিকের মাধ্যমে পূর্ববর্তী সংস্করণের সাথে সেই ফাইল/ফোল্ডারটি ফিরে পান।

উইন্ডোজ 11/10 এ ফাইল এবং ফোল্ডারগুলির পূর্ববর্তী সংস্করণগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

একটি অন্তর্নির্মিত উইন্ডোজ পূর্ববর্তী সংস্করণগুলি পুনরুদ্ধার করুন৷ বর্তমান বৈশিষ্ট্য যা আপনি এই উদ্দেশ্যে ব্যবহার করতে পারেন এবং এই পোস্টটিতে সেই বৈশিষ্ট্যটি ব্যবহার করার সমস্ত পদক্ষেপ অন্তর্ভুক্ত রয়েছে। উপরের ছবিতে, আপনি ডেস্কটপের জন্য উপলব্ধ পূর্ববর্তী সংস্করণগুলি দেখতে পারেন। আপনি যখন ফাইলের ইতিহাস ব্যাকআপ এবং ফাইল পুনরুদ্ধার করতে ব্যবহার করতে পারেন, এই প্রক্রিয়াটি ব্যবহার করে আপনি চেষ্টা করতে পারেন আরেকটি বিকল্প৷

ফাইল এবং ফোল্ডারগুলির পূর্ববর্তী সংস্করণগুলি পুনরুদ্ধার করুন

আপনি একটি ফাইল এবং ফোল্ডারের পূর্ববর্তী সংস্করণে পুনরুদ্ধার করতে পারেন শুধুমাত্র যখন ফাইল ইতিহাস বা সিস্টেম পুনরুদ্ধার আপনার দ্বারা সক্ষম এবং কনফিগার করা থাকে৷ যদি না হয়, আপনাকে প্রথমে ফাইল হিস্ট্রি চালু করতে হবে এবং সেট আপ করতে হবে অথবা সিস্টেম রিস্টোর চালু করতে হবে এবং এই ফিচারের সুবিধা পেতে সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করতে হবে। এর পরে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. অ্যাক্সেস পূর্ববর্তী সংস্করণ পুনরুদ্ধার বিকল্প
  2. একটি পূর্ববর্তী সংস্করণ নির্বাচন করুন
  3. পুনরুদ্ধার বোতামটি ব্যবহার করুন
  4. প্রয়োগ করুন এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করুন৷

প্রথমত, একটি ফোল্ডারে যান (ডেস্কটপ বলুন) বা ফাইল। আপনি যদি একটি ফোল্ডার/ফাইল মুছে ফেলে থাকেন, তাহলে আপনার সেই মূল ফোল্ডার বা হার্ড ড্রাইভে অ্যাক্সেস করা উচিত যেখানে সেই আইটেমটি সংরক্ষিত ছিল। এখন ফাইল/ফোল্ডারে ডান-ক্লিক করুন এবং পূর্ববর্তী সংস্করণ পুনরুদ্ধার করুন-এ ক্লিক করুন বিকল্প।

উইন্ডোজ 11/10 এ ফাইল এবং ফোল্ডারগুলির পূর্ববর্তী সংস্করণগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

সেই আইটেমের বৈশিষ্ট্য উইন্ডোটি পূর্ববর্তী সংস্করণগুলি দিয়ে খুলবে৷ ট্যাব বিকল্পভাবে, আপনি একটি ফোল্ডারে ডান-ক্লিক করতে পারেন, সম্পত্তি-এ ক্লিক করুন বিকল্প, এবং তারপর পূর্ববর্তী সংস্করণ ট্যাবে অ্যাক্সেস করুন।

এখন, আপনার দ্বারা তৈরি করা পুনরুদ্ধার পয়েন্ট বা ফাইল ইতিহাসের সংখ্যার উপর নির্ভর করে, সেই নির্দিষ্ট আইটেমের পূর্ববর্তী সমস্ত সংস্করণের তালিকা দৃশ্যমান হবে। একটি পূর্ববর্তী সংস্করণ নির্বাচন করুন এবং পুনরুদ্ধার করুন এ ক্লিক করুন৷ বোতাম।

উইন্ডোজ 11/10 এ ফাইল এবং ফোল্ডারগুলির পূর্ববর্তী সংস্করণগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

একটি ছোট নিশ্চিতকরণ বক্স খুলবে। সেই বাক্সে, পুনরুদ্ধার ব্যবহার করুন৷ বোতাম।

এটি সেই নির্দিষ্ট সংস্করণটি পুনরুদ্ধার করবে। এইভাবে, আপনি একটি ফাইল বা ফোল্ডারের অন্যান্য সংস্করণ পুনরুদ্ধার করতে পারেন৷

একটি ফাইল এবং ফোল্ডারের পূর্ববর্তী বা পূর্ববর্তী সংস্করণ থাকা অনেক ক্ষেত্রে সহায়ক। ফাইলটি ভুলবশত পরিবর্তন করা হোক বা অন্য কোন কারণে, আপনি সহজেই এটিকে আপনার পিসিতে উপলব্ধ একটি আগের সংস্করণে পুনরুদ্ধার করতে পারবেন৷

সম্পর্কিত পড়া:

  1. কিভাবে ব্যাকআপ থেকে ফাইলের পূর্ববর্তী সংস্করণগুলি পুনরুদ্ধার করা প্রতিরোধ করবেন
  2. কিভাবে সমস্ত পুরানো সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট এবং ফাইলগুলির পূর্ববর্তী সংস্করণগুলি মুছবেন
  3. কিভাবে প্রসঙ্গ মেনু থেকে পূর্ববর্তী সংস্করণের এন্ট্রি পুনরুদ্ধার অপসারণ করবেন।

উইন্ডোজ 11/10 এ ফাইল এবং ফোল্ডারগুলির পূর্ববর্তী সংস্করণগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?
  1. উইন্ডোজ 11/10 এ ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে সরানো যায়

  2. উইন্ডোজ 11/10 এ কীভাবে রেজিস্ট্রি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  3. উইন্ডোজ 11/10-এ তাত্ক্ষণিকভাবে সিরিয়াল ক্রমে ফোল্ডার এবং ফাইলগুলির নাম পরিবর্তন করবেন

  4. উইন্ডোজ 10-এ ফাইলগুলির পূর্ববর্তী সংস্করণগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন