কম্পিউটার

উইন্ডোজ 10 এ টাস্কবার আইকনগুলিকে কীভাবে কেন্দ্র করবেন

উইন্ডোজ 10-এ, টাস্কবারের আইকনগুলি ডিফল্টরূপে বাম দিকে সারিবদ্ধ থাকে। আমরা সবাই দীর্ঘদিন ধরে এই অভ্যাসটি অনুভব করছি। যাইহোক, কিছু উইন্ডোজ ব্যবহারকারী টাস্কবারের আইকনগুলিকে কেন্দ্রে সারিবদ্ধ করতে পছন্দ করে। আপনি এটি করার জন্য একটি বিনামূল্যের লঞ্চার বা একটি ডক ব্যবহার করতে পারেন, আপনি এই পোস্টে দেওয়া এই কৌশলটিও অনুসরণ করতে পারেন৷ এই প্লেসমেন্টটি অনেকটা macOS ডক এর মত যা স্ক্রিনের নিচের মাঝখানে বসে এবং পছন্দের বা ঘন ঘন ব্যবহার করা অ্যাপগুলি অ্যাক্সেস করার জন্য বেশ সুবিধাজনক জায়গা।

আপনি সম্ভবত এখনই জানেন, Windows 10 টাস্কবারের আইকন সারিবদ্ধকরণ পরিবর্তন করতে সহায়তা করে। আপনি টাস্কবারের কেন্দ্রে ডিফল্ট আইকনগুলির প্রান্তিককরণ পরিবর্তন করতে তৃতীয় পক্ষের সরঞ্জামগুলিও ব্যবহার করতে পারেন। আপনি যদি Windows 10-এ টাস্কবার আইকনগুলিকে কেন্দ্রে রাখতে চান তবে পরিবর্তনটি ঘটানোর জন্য এখানে একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে৷

Windows 10-এ সেন্টার টাস্কবার আইকন

আপনি নিম্নলিখিত যে কোনো একটি পদ্ধতি অনুসরণ করে Windows 10/8/7-এ টাস্কবার আইকনকে কেন্দ্রীভূত করতে পারেন:

  1. একটি টুলবার তৈরি করুন
  2. টাস্কডক ব্যবহার করুন
  3. টাস্কবারএক্স ব্যবহার করুন
  4. সেন্টার টাস্কবার ব্যবহার করুন।

আসুন এই পদ্ধতিগুলো বিস্তারিতভাবে দেখি।

1] একটি টুলবার তৈরি করুন

আপনাকে আপনার হার্ড ড্রাইভে কোথাও একটি ডামি ফোল্ডার তৈরি করতে হবে, বলুন D:\Emp  উদাহরণ স্বরূপ. যাইহোক, ফোল্ডারের নাম এবং অবস্থান গুরুত্বপূর্ণ নয়।

এখন টাস্কবারে ডান-ক্লিক করুন, টুলবার -> নতুন টুলবার নির্বাচন করুন . আপনি যে নতুন ফোল্ডারটি তৈরি করেছেন সেটি নির্বাচন করুন কারণ আপনি টাস্কবারে ফোল্ডারটির একটি শর্টকাট দেখতে পাবেন।

উইন্ডোজ 10 এ টাস্কবার আইকনগুলিকে কীভাবে কেন্দ্র করবেন

শেষ ধাপটি পুনরাবৃত্তি করুন, এবং এখন আপনার কাছে টাস্কবারে আপনার ফোল্ডারে দুটি শর্টকাট আছে। এখন টাস্কবারে ডান-ক্লিক করুন, এবং এটি আপনাকে টাস্কবার লক করুন বিকল্পটি দেখাবে। , টাস্কবার আনলক করার বিকল্পটি আনচেক করুন।

এরপরে, স্টার্ট বোতামের পাশের ডানদিকে চরম বাম দিকে আমরা শেষ ধাপে তৈরি করা শর্টকাটগুলির একটিকে টেনে আনুন। আইকন ফোল্ডার নির্বাচন করুন এবং তাদের কেন্দ্রে সারিবদ্ধ করতে টাস্কবারে টেনে আনুন।

এখন ফোল্ডার শর্টকাটগুলিতে একবারে ডান-ক্লিক করুন এবং শিরোনাম দেখান আনচেক করুন এবং পাঠ্য দেখান বিকল্প অবশেষে, টাস্কবারে ডান-ক্লিক করুন এবং লক টাস্কবার বেছে নিন এটা লক করতে এটাই!! এখন আপনি জানেন Windows 10-এ টাস্কবার আইকনগুলিকে কীভাবে কেন্দ্রীভূত করতে হয়৷ .

উইন্ডোজ 10 এ টাস্কবার আইকনগুলিকে কীভাবে কেন্দ্র করবেন

আপনি যদি উইন্ডোজের ডিফল্ট সেটিংসে যেতে চান তবে আপনাকে যা করতে হবে তা হল টাস্কবারে ডান ক্লিক করুন, টুলবার বেছে নিন এবং তারপর টাস্কবারে শর্টকাট ফোল্ডারগুলি আনচেক করুন।

2] টাস্কডক ব্যবহার করুন

অত-প্রযুক্তি-বুদ্ধিমান ব্যক্তিদের জন্য, টাস্কডক আরেকটি বিনামূল্যের ইউটিলিটি যা Falcon10 এর মতই কিছু করে। এটি টাস্কবারকে একটু বেশি ডক অনুভূতি দেয়।

এই সুন্দর ছোট্ট অ্যাপটি টুলবারকে কেন্দ্র করে টাস্কবার অ্যাপ্লিকেশন এলাকাটিকে পুনরায় সাজায়। এই অ্যাপ্লিকেশন কোনো কনফিগারেশন সেটিংস বান্ডিল না. এটির ফাংশন সক্রিয় করতে শুধুমাত্র একটি ডাবল-ক্লিক প্রয়োজন৷

উইন্ডোজ 10 এ টাস্কবার আইকনগুলিকে কীভাবে কেন্দ্র করবেন

যদি আপনি সেটিং থেকে প্রস্থান করতে চান তবে সিস্টেম ট্রেতে অবস্থিত সবুজ বৃত্ত-আকৃতির আইকনে ডান-ক্লিক করুন। এটিতে ডান-ক্লিক করুন এবং এটি আপনাকে অ্যাপ থেকে প্রস্থান করার বিকল্পের সাথে পরিবেশন করবে।

3] টাস্কবারএক্স
ব্যবহার করুন

এছাড়াও আপনি টাস্কবারএক্স ব্যবহার করে টাস্কবারের কেন্দ্রে আইকন সারিবদ্ধ করতে পারেন ওরফে Falcon10 ওরফে FalconX এটি একটি বিনামূল্যের প্রোগ্রাম যা টাস্কবারে পিন করা আইকনগুলি সহ সমস্ত আইকনকে কেন্দ্রে রাখার জন্য ডিজাইন করা হয়েছে৷

উইন্ডোজ 10 এ টাস্কবার আইকনগুলিকে কীভাবে কেন্দ্র করবেন

একবার আপনি প্রোগ্রামটি ইনস্টল এবং রান করলে, এটি সিস্টেম ট্রেতে এর আইকন যোগ করে। সেটিংস খুলতে আইকনে ডাবল ক্লিক করুন। একটি বাক্স টুইকের তালিকা দেখাবে। আপনাকে কেন্দ্র টাস্কবার আইকন বিকল্পটি বেছে নিতে হবে এবং চেক করতে হবে।

TaskbarX chrisandriessen.nl.

থেকে একটি ফ্রিওয়্যার হিসাবে উপলব্ধ

4] সেন্টার টাস্কবার ব্যবহার করুন

CenterTaskbar হল আরেকটি বিনামূল্যের টুল যা আপনাকে আপনার টাস্কবার আইকনকে কেন্দ্রীভূত করতে সাহায্য করবে। GitHub থেকে এটি পান।

Windows 10-এ টাস্কবার আইকনগুলিকে কেন্দ্রীভূত করার 4টি সহজ উপায় ছিল৷ সেগুলি ব্যবহার করে দেখুন এবং নীচের মন্তব্য বিভাগে আপনার অভিজ্ঞতা আমাদের জানান৷

উইন্ডোজ 10 এ টাস্কবার আইকনগুলিকে কীভাবে কেন্দ্র করবেন
  1. কিভাবে উইন্ডোজ 11 এ টাস্কবার কাস্টমাইজ করবেন।

  2. Windows 10 এ কিভাবে আপনার টাস্কবার কেন্দ্র করবেন

  3. কিভাবে আপনার Windows 10 টাস্কবার কাস্টমাইজ করবেন

  4. Windows 10 এ কিভাবে Windows 7 টাস্কবার পাবেন