কম্পিউটার

Windows 11/10-এ কমান্ড প্রম্পট ব্যবহার করে OneDrive সম্পূর্ণরূপে আনইনস্টল করুন

OneDrive Windows 11/10-এ আগে থেকে ইনস্টল করা অ্যাপগুলির মধ্যে একটি . এটি একটি অভ্যন্তরীণ অ্যাপ হিসাবে উইন্ডোজ 8 এও উপস্থিত ছিল। Windows 7 পর্যন্ত, OneDrive অ্যাপটি একটি পৃথক অ্যাপ হিসেবে উপলব্ধ ছিল যা আপনাকে ডাউনলোড করতে হবে যাতে ফাইলগুলি ক্লাউডের সাথে সিঙ্ক করা যায়। উইন্ডোজ 8 এর সাথে, এটি অপারেটিং সিস্টেমের একটি অংশ হয়ে ওঠে। অন্যান্য অনেক অ্যাপের মতো নয়, আপনি অ্যাপস এবং বৈশিষ্ট্যের মাধ্যমে OneDrive সরাতে পারবেন না সেটিংস বা প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যে, কন্ট্রোল প্যানেলে। এই পোস্টটি কিভাবে সম্পূর্ণভাবে OneDrive আনইনস্টল করতে হয় তা বলে কমান্ড-লাইন ইন্টারফেস (CLI) ব্যবহার করে Windows 11/10 থেকে।

Windows 11/10-এ কমান্ড প্রম্পট ব্যবহার করে OneDrive সম্পূর্ণরূপে আনইনস্টল করুন

আপনি যদি শুধু OneDrive নিষ্ক্রিয় করতে চান এটি সম্পূর্ণরূপে অপসারণের পরিবর্তে, আপনি গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে তা করতে পারেন। দুর্ভাগ্যবশত, গ্রুপ পলিসি এডিটর (gpedit.msc) উইন্ডোজ হোম সংস্করণের জন্য উপলব্ধ নয় তাই আপনাকে রেজিস্ট্রি টুইক ব্যবহার করতে হতে পারে। কিভাবে Windows এ OneDrive নিষ্ক্রিয় করতে হয় সে সম্পর্কে আমাদের নিবন্ধ পড়ুন।

Windows 11/10-এ OneDrive আনলিঙ্ক করুন

আপনি যদি সিঙ্ক করতে না চান বা OneDrive-এর সাথে সিঙ্ক করার জন্য অন্য অ্যাকাউন্ট ব্যবহার করতে চান, তাহলে আপনি সহজভাবে OneDrive আনলিঙ্ক করতে পারেন এবং OneDrive-এর জন্য অন্য Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করুন।

OneDrive অ্যাপটি আনলিঙ্ক করতে, OneDrive আইকনে ডান-ক্লিক করুন।

প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে, সেটিংস ট্যাব নির্বাচন করুন এবং তারপরে OneDrive আনলিঙ্ক করুন এ ক্লিক করুন . আপনি যদি অন্য অ্যাকাউন্ট ব্যবহার করতে চান, তাহলে “Windows দিয়ে OneDrive শুরু করুন-এর বিপরীতে বক্সটি রাখুন। ” চেক করা হয়েছে। আপনি যদি আর সিঙ্ক করতে না চান, বাক্সটি আনচেক করুন৷

OneDrive বৈশিষ্ট্য ডায়ালগ বন্ধ করতে ঠিক আছে ক্লিক করুন।

পরিবর্তনগুলি বাস্তবায়ন করতে কম্পিউটার পুনরায় চালু করুন। আপনি যদি Windows এর সাথে OneDrive শুরু করুন বলে বক্সটি আনচেক না করে থাকেন, তাহলে আপনি OneDrive-এর জন্য একটি সাইন-অন ডায়ালগ পেতেন। আপনি এখানে অন্যান্য Microsoft অ্যাকাউন্টের জন্য শংসাপত্র লিখতে পারেন।

কমান্ড প্রম্পট ব্যবহার করে সম্পূর্ণরূপে OneDrive আনইনস্টল করুন

যখন আপনি সেটিংসের মাধ্যমে Microsoft OneDrive অ্যাপটি সরাতে বা আনইনস্টল করতে পারেন, আপনি কমান্ড প্রম্পটও ব্যবহার করতে পারেন . কিন্তু আপনি OneDrive আনইনস্টল করার আগে, আপনাকে প্রক্রিয়াটি বন্ধ করতে হবে। আপনি কেবল প্রস্থান করুন এ ক্লিক করতে পারেন৷ OneDrive কনটেক্সট মেনুতে যা আপনি সিস্টেম ট্রে-তে আইকনে ক্লিক করলে উঠে আসে। এছাড়াও আপনি টাস্ক ম্যানেজারে যেতে পারেন এবং "কিল ইট" করতে OneDrive প্রসেসে ডান-ক্লিক করতে পারেন। অথবা আপনি টাস্কিল ব্যবহার করতে পারেন প্রসেসকে মেরে ফেলার নির্দেশ।

Windows 11, Windows 10 বা Windows 8-এ আপনি কীভাবে OneDrive আনইনস্টল করবেন তা এখানে রয়েছে:

  • WinKey+R টিপুন রান ডায়ালগ আনতে
  • cmd টাইপ করুন কমান্ড প্রম্পট উইন্ডো আনতে
  • OneDrive প্রক্রিয়া বন্ধ করতে নিম্নলিখিত টাইপ করুন:TASKKILL /f /im OneDrive.exe
  • Windows 10 থেকে OneDrive আনইনস্টল করতে, নিম্নলিখিত কমান্ডগুলি ইস্যু করুন
    • যদি আপনি একটি 32-বিট সিস্টেমে থাকেন, তাহলে টাইপ করুন:%systemroot%\System32\OneDriveSetup.exe /uninstall
    • যদি আপনি একটি 64-বিট সংস্করণ চালান, তাহলে টাইপ করুন:%systemroot%\SysWOW64\OneDriveSetup.exe /uninstall

উপরের কমান্ডটি আপনার কম্পিউটার থেকে OneDrive মুছে ফেলবে। যদিও এটি আপনাকে কোন নিশ্চিতকরণ দেবে না। মনে রাখবেন যে OneDrive.exe প্রক্রিয়ার সাথে সম্পর্কিত কিছু ফোল্ডার এবং ফাইল আপনি এটি আনইনস্টল করার পরে পিছনে থাকবে। আপনার OneDrive ফোল্ডারে উপস্থিত ফাইল এবং ফোল্ডারগুলিতে কোন পরিবর্তন ঘটবে না৷

কিন্তু আপনি চাইলে অবশিষ্ট ফোল্ডারগুলি সরানও৷ , “%UserProfile%, “%LocalAppData% এবং “%ProgramData% ফোল্ডারে OneDrive অনুসন্ধান করুন এবং সেগুলি মুছুন৷

অবশিষ্ট OneDrive রেজিস্ট্রি কী সরাতে , regedit চালান এবং এক্সপ্লোরার ইন্টিগ্রেশন অপসারণ করতে এই দুটি কী মুছুন:

HKEY_CLASSES_ROOT\Wow6432Node\CLSID\{018D5C66-4533-4307-9B53-224DE2ED1FE6}
HKEY_CLASSES_ROOT\CLSID\{018D5C66-4533-4307-9B53-224DE2ED1FE6}

যদি পরে যে কোনো সময়ে আপনি OneDrive ইনস্টল করার মত অনুভব করেন , উপরের ধাপ 1 থেকে 2 তে যেমন ব্যাখ্যা করা হয়েছে শুধু কমান্ড প্রম্পট উইন্ডোটি খুলুন। তারপর আপনার' একটি 32-বিট বা 64-বিট সিস্টেম কিনা তার উপর ভিত্তি করে, নিম্নলিখিতটি টাইপ করুন:

  • 32-বিট সিস্টেমের জন্য:%systemroot%\System32\OneDriveSetup.exe
  • 64-বিট সিস্টেমের জন্য::%systemroot%\SysWOW64\OneDriveSetup.exe

ইনস্টলেশন সম্পূর্ণ করার পরে, আপনার কম্পিউটারটি পুনরায় চালু করা উচিত যাতে OneDrive কনফিগারেশন স্ক্রীন প্রদর্শিত হয়৷

আপনি যদি চান, আপনি Windows Explorer থেকে OneDrive আইকনটিও সরাতে পারেন। আপনি যদি Microsoft OneDrive অ্যাপ আনইনস্টল করতে চান তাহলে এখানে যান।

Windows 11/10-এ কমান্ড প্রম্পট ব্যবহার করে OneDrive সম্পূর্ণরূপে আনইনস্টল করুন
  1. উইন্ডোজ 11/10 এ কমান্ড প্রম্পট এবং পাওয়ারশেল ব্যবহার করে হার্ড ড্রাইভের তালিকা করুন

  2. উইন্ডোজ 11/10 এ কমান্ড প্রম্পটে ডিরেক্টরি কীভাবে পরিবর্তন করবেন

  3. উইন্ডোজ 11/10 এ কমান্ড প্রম্পটে ডিরেক্টরি কীভাবে পরিবর্তন করবেন

  4. উইন্ডোজ 11/10 এ একটি ফোল্ডারে কমান্ড প্রম্পট খোলার উপায়