কম্পিউটার

দ্রুত অ্যান্ড্রয়েড এমুলেশনের জন্য কীভাবে ব্লুস্ট্যাককে গতি বাড়ানো যায়

পিসিতে অ্যান্ড্রয়েড এমুলেটরগুলির ক্ষেত্রে ব্লুস্ট্যাকস সর্বাগ্রে রয়েছে৷ এটি দীর্ঘকাল ধরে চলছে, এবং ব্যবহারকারীরা শীঘ্রই বিকল্প খুঁজছেন না। এই জনপ্রিয়তা BlueStacks-এর পারফরম্যান্সের জন্য কম৷

আপনার কম্পিউটারে BlueStacks ইন্সটল করে, আপনি হাই-এন্ড অ্যান্ড্রয়েড স্মার্টফোনের তুলনায় ছয় থেকে আট গুণ দ্রুত গতিতে অ্যান্ড্রয়েড অ্যাপ এবং গেম চালাতে পারেন। যাইহোক, কিছু কারণের কারণে, BlueStacks অবিশ্বাস্যভাবে ধীর এবং অব্যবহারযোগ্য হতে পারে।

দ্রুত Android এমুলেশনের জন্য BlueStacks গতি বাড়ান

ব্লুস্ট্যাক ধীরে ধীরে চলার ফলে থার্ড-পার্টি অ্যাপস, কম্পিউটার সেটিংস বা BlueStacks থেকেই সেটিংস হতে পারে। এই সমস্যা সমাধানের জন্য আমরা যে সমস্যা সমাধানের পদক্ষেপগুলি অন্বেষণ করব তা এখানে রয়েছে:

  1. আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করুন।
  2. ব্লুস্ট্যাক্সে আরও RAM এবং CPU কোর বরাদ্দ করুন।
  3. ব্লুস্ট্যাকস আপডেট করুন।
  4. আপনার BlueStacks রেজোলিউশন এবং DPI কমিয়ে দিন।
  5. অ্যান্টিভাইরাস প্রোগ্রাম নিষ্ক্রিয় করুন।
  6. ব্যাকগ্রাউন্ড অ্যাপস এবং পরিষেবাগুলি বন্ধ করুন৷

আমি পরামর্শ দিচ্ছি যে আপনি এই সমস্যা সমাধানের পদক্ষেপগুলিকে আমরা যে ক্রমে উপস্থাপন করেছি সে অনুযায়ী অনুসরণ করুন৷ নীচের বিভাগে, আপনি উপরের প্রক্রিয়াগুলি সম্পাদন করার জন্য অনুসরণ করার জন্য সঠিক পদক্ষেপগুলি খুঁজে পাবেন৷

1] আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করুন

দ্রুত অ্যান্ড্রয়েড এমুলেশনের জন্য কীভাবে ব্লুস্ট্যাককে গতি বাড়ানো যায়

আপনি যদি লক্ষ্য করেন যে আপনার ব্লুস্ট্যাক্সে অ্যাপস এবং গেমগুলি ধীর হয়ে যাচ্ছে, আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভারকে প্রধান সন্দেহ করা উচিত। গ্রাফিক কার্ড ড্রাইভারের নতুন সংস্করণগুলি পারফরম্যান্সের উন্নতির সাথে আসে যা আপনার গেমিং এবং গ্রাফিক্সকে সাধারণভাবে অপ্টিমাইজ করে৷

যদিও আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভারকে উইন্ডোজ আপডেটের সাথে একসাথে আপডেট করা উচিত, সিস্টেমটি হয়তো এটি এড়িয়ে গেছে। আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপ টু ডেট আছে তা নিশ্চিত করুন। যদি না হয়, এটি আপডেট করুন৷

গ্রাফিক্স কার্ড প্রস্তুতকারকের ওয়েবসাইটে যান এবং ড্রাইভারের সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করুন। আপনি কোন গ্রাফিক্স কার্ড ব্যবহার করেন সে সম্পর্কে নিশ্চিত না হলে, এই নির্দেশিকাটি পড়ুন। ড্রাইভার ডাউনলোড করার পরে, Windows কী + R  টিপুন৷ সমন্বয় করুন এবং devmgmt.msc লিখুন রান বক্সে।

ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করুন আইটেম এবং এখানে আপনার গ্রাফিক্স অ্যাডাপ্টার ড্রাইভারের উপর ডান-ক্লিক করুন। আপডেট ড্রাইভার নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে।

ড্রাইভার সফ্টওয়্যারের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন নির্বাচন করুন৷ পরবর্তী উইন্ডো থেকে বিকল্প এবং আপনি সবেমাত্র ডাউনলোড করা ড্রাইভার সনাক্ত করুন. পরবর্তী  টিপুন চালিয়ে যেতে বোতাম।

ড্রাইভার আপডেট সম্পূর্ণ করতে অন-স্ক্রীন পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং এর পরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। আপনার যদি একাধিক গ্রাফিক্স কার্ড থাকে, তাহলে আপনাকে তাদের প্রতিটি ড্রাইভারের জন্য উপরের ধাপগুলি অনুসরণ করতে হবে৷

2] BlueStacks এ আরো RAM এবং CPU কোর বরাদ্দ করুন

BlueStacks এমুলেটর অ্যাপ্লিকেশন চালু করুন এবং সেটিংস অ্যাক্সেস করতে আপনার স্ক্রিনের ডানদিকের কোণ থেকে গিয়ার আইকনটি নির্বাচন করুন। মেনু।

নতুন পছন্দ উইন্ডোতে, ইঞ্জিন -এ নেভিগেট করুন ট্যাব পারফরমেন্স-এ যান এলাকা এবং ড্রপডাউনে ক্লিক করুন—কাস্টম  নির্বাচন করুন ড্রপডাউন মেনু থেকে।

দ্রুত অ্যান্ড্রয়েড এমুলেশনের জন্য কীভাবে ব্লুস্ট্যাককে গতি বাড়ানো যায়

CPU কোরের সংখ্যা বাড়ানোর জন্য, BlueStack ব্যবহার করে, CPU কোরের পাশে ড্রপডাউন মেনু নির্বাচন করুন, এবং বর্তমানে যা আছে তার চেয়ে বেশি সংখ্যা নির্বাচন করুন। RAM বরাদ্দ বৃদ্ধির জন্য, মেমরি (MB)-এর পাশের স্লাইডারটিতে ক্লিক করুন এবং টেনে আনুন ডান দিকে পুনঃসূচনা ক্লিক করুন আপনার সেটিংস সংরক্ষণ এবং BlueStacks পুনরায় চালু করতে বোতাম।

3] BlueStacks আপডেট করুন

একই কারণে আপনি আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করেন, BlueStacks আপডেট করা কাজ করতে পারে। আপনি যখনই অ্যাপ্লিকেশনটি চালু করেন তখনই BlueStacks আপনাকে উপলব্ধ আপডেটের কথা জানায়। আপনি যদি এই সতর্কতা না পান, তাহলে BlueStacks ওয়েবসাইটে যান এবং ক্লিক করুন BlueStacks ডাউনলোড করুন এটি আপনার মেশিনে পেতে।

BlueStacks আপডেট ডাউনলোড করার পরে, আপনাকে এখন অ্যাপ্লিকেশনটি আপডেট করতে হবে। যদি আপনার বর্তমান BlueStacks সংস্করণ 3.52.66.1905 বা তার বেশি হয়, তাহলে আপনি ভাগ্যবান! আপনি ডেটা হারানো ছাড়াই আপনার সংস্করণ আপডেট করতে পারেন, যেমন অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা বা গেম ডেটা৷

যাইহোক, যদি আপনার BlueStacks সংস্করণ 3.7.44.1625-এর থেকে কম হয়, তাহলে আপনি আপডেট করার প্রক্রিয়া চলাকালীন আপনার সমস্ত অ্যাপ ডেটা হারাবেন কারণ BlueStacks আপনাকে সরাসরি আপডেট করতে দেয় না৷

4] আপনার BlueStacks রেজোলিউশন এবং DPI হ্রাস করুন

দ্রুত অ্যান্ড্রয়েড এমুলেশনের জন্য কীভাবে ব্লুস্ট্যাককে গতি বাড়ানো যায়

ব্লুস্ট্যাক্সের ডিসপ্লে সেটিংস আপনার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশানগুলি এবং গেমপ্লেগুলিকে উইন্ডোজে ব্যবহার করার সময় প্রভাবিত করতে পারে৷ সাধারণত, রেজোলিউশন এবং DPI যত বেশি হবে, কর্মক্ষমতা তত ধীর হবে, বিশেষ করে কম বা মধ্য-রেঞ্জের কম্পিউটারে।

মসৃণ অ্যাপ ব্যবহার এবং গেমপ্লের জন্য আপনি কিছু রেজোলিউশন এবং ডিপিআই ট্রেড করতে চাইতে পারেন। BlueStacks চালু করুন এবং সেটিংস খুলতে গিয়ার আইকনে ক্লিক করুন। BlueStacks সেটিংস উইন্ডোতে, Display -এ যান ট্যাব।

DPI -এ যান এলাকা এবং একটি নিম্ন বিকল্প নির্বাচন করুন, যেমন 160 DPI। ডিসপ্লে রেজোলিউশনের জন্য একই কাজ করুন। বর্তমান রেজোলিউশনের চেয়ে কম একটি বেছে নিন, যা সিস্টেম ডিফল্ট এ সেট করা হতে পারে . এখনই পুনরায় চালু করুন টিপুন বিকল্পগুলি সংরক্ষণ এবং বন্ধ করার জন্য বোতাম৷

5] অ্যান্টিভাইরাস প্রোগ্রাম নিষ্ক্রিয় করুন

অ্যান্টিভাইরাস প্রোগ্রামের উপস্থিতি এবং ক্রিয়াকলাপ ব্লুস্ট্যাকের গতি এবং কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে। আপনি যদি উপরে ব্যাখ্যা করা সমস্ত বিকল্প চেষ্টা করে থাকেন এবং এখনও ভাগ্য না পান, তাহলে আপনার সক্রিয় অ্যান্টিভাইরাস ধীরগতির কারণ হতে পারে।

আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রামটি ব্লুস্ট্যাকসের ধীরগতি কেন তা নির্ধারণ করতে, এটি অক্ষম করুন এবং ব্লুস্ট্যাকস ব্যবহার করে পুনরায় চেষ্টা করুন। আপনি টাস্কবারের আপনার আইকনে ডান-ক্লিক করে এবং অক্ষম করুন নির্বাচন করে বেশিরভাগ অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করতে পারেন বিকল্প আপনি যদি এটি আপনার টাস্কবারে খুঁজে না পান তবে অ্যান্টিভাইরাস খুলুন এবং অক্ষম করুন-এ ক্লিক করুন প্রাথমিক উইন্ডোতে বিকল্প।

6] ব্যাকগ্রাউন্ড অ্যাপ এবং পরিষেবা বন্ধ করুন

ব্লুস্ট্যাকস এবং আপনি এতে যে অ্যাপস এবং গেমগুলি চালান তা রিসোর্স-ডিমান্ডিং। অতএব, আপনি যদি এটিকে অন্যান্য সংস্থান-ক্ষুধার্ত অ্যাপ্লিকেশনগুলির সাথে চালান, তবে BlueStacks-এর কর্মক্ষমতা স্তর কমে যাবে। সৌভাগ্যক্রমে, টাস্ক ম্যানেজার আমাদের চলমান অ্যাপ এবং তারা যে মেমরি ব্যবহার করে তা দেখায়।

আপনি CTRK + SHIFT + ESC টিপে টাস্ক ম্যানেজার চালু করতে পারেন কী সমন্বয়। প্রক্রিয়াগুলি-এ ট্যাবে, তৃতীয় পক্ষের অ্যাপে ডান-ক্লিক করুন এবং টাস্ক শেষ করুন টিপুন বিকল্প।

দ্রুত অ্যান্ড্রয়েড এমুলেশনের জন্য কীভাবে ব্লুস্ট্যাককে গতি বাড়ানো যায়

অ্যাপগুলি যেমন BlueStacks পারফরম্যান্সে একটি টোল নিতে পারে, তেমনি পরিষেবাগুলিও চালাতে পারে। Windows + R টিপুন শর্টকাট এবং msconfig লিখুন রান ডায়ালগ বক্সে।

পরিষেবা-এ যান নতুন উইন্ডোর ট্যাব যা খোলে। এখানে, সমস্ত Microsoft পরিষেবাগুলি লুকান চিহ্নিত করুন৷ নীচের চেকবক্স৷

দ্রুত অ্যান্ড্রয়েড এমুলেশনের জন্য কীভাবে ব্লুস্ট্যাককে গতি বাড়ানো যায়

সমস্ত Microsoft পরিষেবাগুলি লুকানোর পরে, সমস্ত নিষ্ক্রিয় করুন-এ ক্লিক করুন৷ বোতাম অবশেষে, প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং ঠিক আছে আপনার সেটিংস সংরক্ষণ করতে বোতাম। আপনি প্রক্রিয়াটি সম্পূর্ণ করার পরে আপনার মেশিনটি পুনরায় চালু করুন৷

আমাদের জানান আইডি এটি আপনাকে সাহায্য করেছে।

দ্রুত অ্যান্ড্রয়েড এমুলেশনের জন্য কীভাবে ব্লুস্ট্যাককে গতি বাড়ানো যায়
  1. কিভাবে উইন্ডোজ 10 এর জন্য মাইক্রোসফ্ট এজকে ত্বরান্বিত করবেন:মাইক্রোসফ্ট এজকে আরও দ্রুত করুন

  2. Windows PC এর জন্য 10 BlueStacks বিকল্প

  3. HP প্রিন্টারের জন্য কিভাবে ড্রাইভার ডাউনলোড বা আপডেট করবেন

  4. উইন্ডোজের জন্য কীভাবে ইউএসবি অডিও ড্রাইভার আপডেট করবেন