কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ মাউস পয়েন্টার যথার্থতা কীভাবে উন্নত করবেন

আপনি যদি লক্ষ্য করেন, পয়েন্টার যথার্থতা বাড়ান নামে একটি বিকল্প রয়েছে উইন্ডোজে। এটি উইন্ডোজ এক্সপি থেকে আছে, যতদূর আমি মনে করতে পারি। মাউস পয়েন্টার যথার্থতা কি এবং এটি কি করে? উইন্ডোজে গেম খেলার সময় অনেক গেমার পয়েন্টার প্রিসিশন বন্ধ করে দেন। কেন? এই নিবন্ধটি Windows 11/10/8/7-এ এই বৈশিষ্ট্যটি এবং কেন গেমাররা গেম খেলার সময় এটি বন্ধ করতে পছন্দ করে সে সম্পর্কে আলোচনা করে৷

পয়েন্টার যথার্থতা বৃদ্ধি কি

আপনার মাউস পয়েন্টারের শারীরিক গতি অপারেটিং সিস্টেম দ্বারা ধ্রুবক পর্যবেক্ষণের অধীনে থাকে। গতি নিয়মিত হলে কিছুই হয় না। যখন মাউসের শারীরিক গতি দ্রুত বা বৃদ্ধি পায়, তখন পয়েন্টারের গতিও বৃদ্ধি পায় যাতে আপনাকে মাউস প্যাডে মাউসটিকে বেশি নাড়াতে না হয়।

স্ক্রীন রেজোলিউশনের তুলনায় ইঁদুর কম ডিপিআইতে কাজ করে। ব্যবহারকারীদের জন্য এটি সহজ করার জন্য, উইন্ডোজ পয়েন্টারের গতি ত্বরান্বিত করে বা বাড়ায় যখন মাউসকে একটি দিক থেকে দ্রুত সরানো হয়। আপনি মাউসকে এক বিন্দু থেকে অন্য স্থানে সরানোর সাথে সাথে এটি ত্বরণ লাভ করে। তদনুসারে, আপনি যখন স্বাভাবিকের চেয়ে ধীরে মাউস সরান, তখন পয়েন্টারের গতি কমে যায় যাতে আপনি সঠিকভাবে নির্দেশ করতে পারেন।

বর্ধিত পয়েন্টার যথার্থতা হল মূলত মাউসের ত্বরণ এবং আপনি যে হারে এটি সরান তার উপর নির্ভর করে মাউসের সংবেদনশীলতা পরিবর্তন করে। এটি মাউসের বেগ গণনা করে এবং যখন উচ্চ বেগ সনাক্ত করা হয় তখন ফ্লাইতে ডিপিআই বাড়ায়। এটি আপনাকে পয়েন্টারের উপর আরও নিয়ন্ত্রণ দেয়, বিশেষ করে যখন আপনি পয়েন্টারটিকে স্ক্রিনে ছোট দূরত্বে সরান। আপনি যখন মাউসের গতি কম করেন বা থামান তখন এটি পয়েন্টারের দ্রুত হ্রাসের জন্যও প্রদান করে।

পয়েন্টার বলতে মাউস পয়েন্টার বা টাচপ্যাড পয়েন্টার বোঝায়। উভয়ই একই এবং পয়েন্টারটি নির্দেশ করে যা আপনি স্ক্রিনে দেখতে পাচ্ছেন। এটি উইন্ডোজ 8-এ ডিফল্টরূপে চালু থাকে। পয়েন্টার যথার্থতা উন্নত করা মাউস পয়েন্টারের গতিবিধি মসৃণ করে। এটি সক্রিয় করা হলে, পয়েন্টারটি গতিতে কোনো দৃশ্যমান বিরতি ছাড়াই মসৃণভাবে চলে। অক্ষম করা হলে, আপনি পয়েন্টারটিকে কিছুটা ঝাঁকুনিতে সরানো দেখতে পারেন। এটি খুবই সূক্ষ্ম, এবং পার্থক্য জানতে, আপনার এটি নিষ্ক্রিয়/সক্রিয় করা উচিত এবং দেখুন৷

আপনি যদি পয়েন্টার গতিকে ডিফল্ট গতির চেয়ে বেশি করেন তবে আপনি অনিয়মিত আচরণের সম্মুখীন হতে পারেন। তাই ডিফল্ট মাউসের গতি বজায় রাখা এবং তারপর এটি সক্রিয় করা সবচেয়ে ভাল। এই ধরনের অনিয়মিত মাউস আচরণ ভিডিও কার্ড হার্ডওয়্যার ত্বরণের কারণে হতে পারে এবং হার্ডওয়্যার ত্বরণ কমিয়ে সাহায্য করতে পারে।

কিছু ক্ষেত্রে, আপনি যদি পয়েন্টার সূক্ষ্মতা উন্নত করে থাকেন, তাহলে আপনি দেখতে পাবেন যে মাউসটি এই বৈশিষ্ট্যটি সক্ষম করার আগে যতটা মসৃণভাবে ট্র্যাক করে না। উদাহরণস্বরূপ, আপনি সমস্যাটি বিশেষভাবে লক্ষ্য করতে পারেন যখন আপনি ধীরে ধীরে একটি তির্যক রেখা আঁকতে মাউস ব্যবহার করেন। এই ধরনের ক্ষেত্রে, এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করা ভাল।

গেম খেলার সময় আপনি যদি পয়েন্টার যথার্থতা বাড়ান বন্ধ করে দেন

ত্বরণ মাউস থেকে মাউসে পরিবর্তিত হয় এবং স্ক্রীন রেজোলিউশনের উপরও নির্ভর করে। গেমগুলির নিজস্ব রেজোলিউশন রয়েছে যা নিয়মিত পর্দা থেকে আলাদা। এই কারণগুলির কারণে গেমাররা যে গেমটি খেলতে চান তার মাধ্যমে তাদের কাছে উপলব্ধ বিকল্পগুলির সুবিধা পেতে মাউস প্যাডে তাদের মাউসকে কত দ্রুত বা কত ধীর গতিতে সরাতে হবে তা নিশ্চিত করা কঠিন করে তোলে৷

যেহেতু গেমারদের ছোট মাউসের দূরত্বের জন্য দ্রুত প্রতিক্রিয়া তৈরি করতে হবে, তাই অনেকেই সূক্ষ্ম উদ্দেশ্যে মাউস পয়েন্টার উন্নত করুন বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে পছন্দ করেন, যেহেতু এই বৈশিষ্ট্যটি ধীর মাউসের গতিবিধি খুব মসৃণ করে এবং এটি পয়েন্টারকে খুব ধীর গতির করে তোলে৷

পয়েন্টার নির্ভুলতা অক্ষম করে, গেমাররা তাদের ইঁদুর এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইসের উপর আরও নিয়ন্ত্রণ করতে পারে। এটি আপনাকে একদিনের জন্য গিয়ারের বাইরে ফেলে দিতে পারে, তবে আপনি শীঘ্রই নতুন, কিন্তু মাউস পয়েন্টারের ধ্রুবক গতির সাথে সামঞ্জস্য করতে পারবেন। এই কারণেই গেমাররা গেম খেলার সময় পয়েন্টার নির্ভুলতা বন্ধ করতে পছন্দ করে, কারণ এটি তাদের সম্পূর্ণরূপে মাউস পয়েন্টার নিয়ন্ত্রণ করতে দেয় এবং উইন্ডোজকে মাউস পয়েন্টারগুলিতে নিজস্ব গণনা যোগ করার অনুমতি না দিয়ে গেমটি আরও ভাল খেলতে দেয়।

Windows 11-এ পয়েন্টার প্রিসিশন বাড়ানো ঠিক যেভাবে Windows এর আগের পুনরাবৃত্তিতে হয়েছে। এটি ডিফল্টরূপে সক্রিয় থাকে এবং অনেকেই জানতে চায় কিভাবে তারা এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে পারে৷

Windows 11

-এ মাউস পয়েন্টার নির্ভুলতা উন্নত করা অক্ষম করুন

Windows 11-এ 'এনহ্যান্স পয়েন্টার প্রিসিশন' নিষ্ক্রিয় করতে, আপনি প্রদত্ত যে কোনো পদ্ধতি অনুসরণ করতে পারেন।

  1. সেটিংস থেকে
  2. কন্ট্রোল প্যানেল থেকে

আসুন তাদের সম্পর্কে বিস্তারিত কথা বলি।

1] সেটিংস থেকে

উইন্ডোজ 11/10 এ মাউস পয়েন্টার যথার্থতা কীভাবে উন্নত করবেন

Windows 11 সেটিং Windows 10 এর থেকে কিছুটা আলাদা। তাই, আপনি যদি মাউস সেটিংস কোথা থেকে পরিবর্তন করেন তা যদি আপনি না জানেন, তাহলে একই কাজ করার জন্য প্রদত্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন।

  1. সেটিংস  খুলুন Win + I দ্বারা
  2. Bluetooth &devices> Mouse-এ ক্লিক করুন
  3. অতিরিক্ত মাউস সেটিংস -এ যান সম্পর্কিত সেটিংস থেকে
  4. পয়েন্টার বিকল্প-এ ক্লিক করুন ট্যাব।
  5. এখন, ‘পয়েন্টার নির্ভুলতা বাড়ান’ টিক চিহ্নমুক্ত করুন এবং প্রয়োগ করুন> ঠিক আছে ক্লিক করুন

এখন, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং একটি ভাল মাউস উপভোগ করুন৷

2] কন্ট্রোল প্যানেল থেকে

আপনার যদি একাধিক ইঁদুর থাকে এবং তাদের মধ্যে একটির জন্য বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে চান তবে আপনাকে কন্ট্রোল প্যানেল থেকে এটি নিষ্ক্রিয় করতে হবে। কন্ট্রোল প্যানেল থেকে এনহান্স পয়েন্টার যথার্থতা নিষ্ক্রিয় করতে, প্রদত্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. খুলুন কন্ট্রোল প্যানেল  স্টার্ট মেনু থেকে।
  2. আপনার দেখুন পরিবর্তন করুন ছোট আইকনে
  3. ডিভাইস এবং প্রিন্টার এ ক্লিক করুন
  4. যে মাউসে আপনি সেটিংস পরিবর্তন করার চেষ্টা করছেন সেটিতে ডান-ক্লিক করুন এবং মাউস সেটিংস এ ক্লিক করুন।
  5. পয়েন্টার বিকল্প-এ ক্লিক করুন ট্যাব।
  6. এখন, ‘পয়েন্টার নির্ভুলতা বাড়ান’ টিক চিহ্নমুক্ত করুন এবং প্রয়োগ করুন> ঠিক আছে ক্লিক করুন

এটি করুন এবং যখনই আপনি সেই নির্দিষ্ট মাউসটি ব্যবহার করবেন, আপনি অনুভূত পয়েন্টার নির্ভুলতার পার্থক্য দেখতে পাবেন৷

Windows 11/10 এ Pointer Precision কিভাবে বন্ধ করবেন

উইন্ডোজ 11/10 এ মাউস পয়েন্টার যথার্থতা কীভাবে উন্নত করবেন

Windows 10-এ Pointer Precision বন্ধ করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. কন্ট্রোল প্যানেল খুলুন
  2. মাউস সেটিংস অ্যাপলেট খুলুন ক্লিক করুন
  3. পয়েন্টার অপশন ট্যাবে ক্লিক করুন
  4. আপনি পয়েন্টার নির্ভুলতা বাড়ান বিকল্পটি দেখতে পাবেন .
  5. বক্সটি আনচেক করুন
  6. Apply এ ক্লিক করুন এবং প্রস্থান করুন।

এটাই!

পয়েন্টারের নির্ভুলতা উন্নত করা বন্ধ বা চালু রাখা হয়

অনুগ্রহ করে মনে রাখবেন এটি চালু বা বন্ধ করার কোন স্থায়ী সমাধান নেই। আপনি যদি দেখেন যে বিকল্পটি নিজেই চালু বা বন্ধ হচ্ছে, বারবার, অপরাধী হতে পারে আপনার মাউসের সাথে সম্পর্কিত সফ্টওয়্যার। সেক্ষেত্রে, আপনার ইনস্টল করা কোনো মাউস-বর্ধক সফ্টওয়্যার সরিয়ে ফেলাই ভালো। উদাহরণস্বরূপ, এরকম একটি সফ্টওয়্যার হল IntelliPoint যা আপনার মাউসের নির্ভুলতা উন্নত করার প্রতিশ্রুতি দেয়৷

আপনি যদি চান, আপনি আপনার রেজিস্ট্রি পরিবর্তন করতে পারেন এবং দেখতে পারেন যে এটি সাহায্য করে কিনা। চালান  regedit এবং নিম্নলিখিত কীতে নেভিগেট করুন:

HKEY_CURRENT_USER\Control Panel\Mouse

MouseSpeed, MouseThreshold1, এবং MouseThreshold2 নির্ধারণ করে যে মাউস দ্রুত নড়াচড়া করলে কার্সারের গতি কখন এবং কতটা ত্বরান্বিত হয়।

যখন মাউস ধীর গতিতে চলে, তখন সিস্টেমটি কার্সারটিকে একটি স্থির হারে নিয়ে যায় যা মাউস যে হারে চলে তার সাথে সরাসরি সমানুপাতিক। কিন্তু যদি মাউসটি MouseThreshold1 বা MouseThreshold2 এর মানের চেয়ে দ্রুত চলে, তাহলে সিস্টেমটি কার্সারের গতিবিধি ত্বরান্বিত করে প্রতিক্রিয়া জানাতে পারে, যাতে কার্সারটি মাউসের চেয়ে দুই বা চার গুণ দ্রুত গতিতে চলে।

আপনি TechNet এ এই বিষয়ে আরও তথ্য পেতে পারেন। এই বিষয়ে আপনার মন্তব্য এবং ইনপুটগুলিকে স্বাগত জানানো হবে৷

প্রসঙ্গক্রমে, আপনি যদি বড়-স্ক্রীন উপস্থাপনাগুলির জন্য একটি ভার্চুয়াল পয়েন্টার ডিভাইস টুল খুঁজছেন তাহলে পয়েন্টারস্টিক আপনাকে আগ্রহী করতে পারে।

উইন্ডোজ 11/10 এ মাউস পয়েন্টার যথার্থতা কীভাবে উন্নত করবেন
  1. উইন্ডোজ 11/10 এ পাওয়ারশেল কীভাবে অক্ষম করবেন

  2. উইন্ডোজ 11/10 এ মাউস সেটিংস কীভাবে পরিবর্তন করবেন

  3. উইন্ডোজ 11/10 এ কিভাবে মাউস পয়েন্টার এবং কার্সার ইনস্টল বা পরিবর্তন করবেন

  4. Windows 11/10 এ কাজ করছে না মাউস স্ক্রল কিভাবে ঠিক করবেন