কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ পাওয়ারশেল কীভাবে অক্ষম করবেন

Windows 11/10 একটি পূর্ব-ইনস্টল করা PowerShell ক্রস-প্ল্যাটফর্ম টুলের সাথে আসে। এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ টুল যা কিছু সহজ কমান্ড টাইপ করে বিভিন্ন কাজ সম্পাদন করা সহজ করে তোলে। এটি আপনাকে সেটিংসে বিভিন্ন পরিবর্তন করতে, বিভিন্ন সমস্যার সমাধান করতে, বৈশিষ্ট্যগুলি পরিচালনা করতে এবং আপনার কাজকে স্বয়ংক্রিয় করতে, ইত্যাদি করতে কমান্ড চালাতে দেয়৷

Windows PowerShell হল Windows অপারেটিং সিস্টেমের অন্তর্ভুক্ত একটি প্রয়োজনীয় এবং সুবিধাজনক অ্যাপ্লিকেশন। কিন্তু কখনও কখনও, দূষিত কমান্ডগুলি চালিয়ে অবাঞ্ছিত পরিবর্তনগুলি এড়াতে আপনাকে এটি নিষ্ক্রিয় করতে হতে পারে। এই টুলটি ক্ষতিকারক সফ্টওয়্যার তৈরি করতে একটি হুমকি অভিনেতা ব্যবহার করে যা দূষিত স্ক্রিপ্ট চালায় এবং ফাইল সিস্টেম এবং রেজিস্ট্রি অ্যাক্সেস করে। অন্য কথায়, আপনি বলতে পারেন যে এই টুলটি কিছু হ্যাকার দ্বারা দূষিত কমান্ড চালানোর জন্য ব্যবহার করা হয়।

এই ধরনের ক্ষেত্রে, আপনার যদি PowerShell অ্যাপ্লিকেশনটি নিষ্ক্রিয় করতে হয় তবে এই নিবন্ধটি আপনাকে তা করতে সহায়তা করবে। এই নিবন্ধটি ব্যাখ্যা করে কিভাবে নিরাপত্তা নীতি এবং স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করে PowerShell অ্যাপ্লিকেশন নিষ্ক্রিয় করতে হয়। আসুন তাদের বিস্তারিতভাবে দেখি।

Windows 11/10 এ PowerShell অক্ষম করুন

আপনি এগিয়ে যাওয়ার আগে, একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার সুপারিশ করা হয়। এখন Windows 10-এ Windows PowerShell নিষ্ক্রিয় করতে নীচের পরামর্শগুলি অনুসরণ করুন:

1] নিরাপত্তা নীতি ব্যবহার করে Windows এ PowerShell নিষ্ক্রিয় করুন

স্থানীয় নিরাপত্তা নীতি ব্যবহারকারীদের Windows 10-এ PowerShell অ্যাক্সেস ব্লক করার একটি উপায় অফার করে। এটি করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

উইন্ডোজ 11/10 এ পাওয়ারশেল কীভাবে অক্ষম করবেন

  1. শুরুতে ক্লিক করুন, স্থানীয় নিরাপত্তা নীতি টাইপ করুন এবং মেনু তালিকা থেকে ফলাফল নির্বাচন করুন।
  2. বাম ফলকে যান এবং সফ্টওয়্যার সীমাবদ্ধতা নীতিগুলি প্রসারিত করুন .
  3. অতিরিক্ত নিয়ম-এ ডান-ক্লিক করুন এবং নতুন হ্যাশ নিয়ম নির্বাচন করুন বিকল্প।
  4. যদি আপনি সফ্টওয়্যার সীমাবদ্ধতা নীতিগুলি প্রসারিত করার উপায় খুঁজে না পান তারপর সফ্টওয়্যার সীমাবদ্ধতা নীতি-এ ডান-ক্লিক করুন এবং নতুন সফ্টওয়্যার সীমাবদ্ধতা নীতি নির্বাচন করুন৷ বিকল্প।

উইন্ডোজ 11/10 এ পাওয়ারশেল কীভাবে অক্ষম করবেন

নতুন আছে নিয়ম উইন্ডোতে, ব্রাউজ -এ আলতো চাপুন৷ বিকল্প এখন Windows+E কী ব্যবহার করে ফাইল এক্সপ্লোরারটি খুলুন এবং ঠিকানা বারে নিম্নলিখিত পাথের অবস্থানটি টাইপ করুন এবং এন্টার টিপুন:

%SystemRoot%\system32\WindowsPowerShell\v1.0

এটি পাওয়ারশেলের 32-বিট সংস্করণ সনাক্ত করবে। powershell.exe নির্বাচন করুন তালিকা থেকে এবং তারপর খুলুন> প্রয়োগ করুন> ঠিক আছে ক্লিক করুন .

PowerShellISE নিষ্ক্রিয় করুন

আপনি যদি আপনার Windows 10 কম্পিউটারে PowerShellISE নিষ্ক্রিয় করতে চান, তাহলে তালিকা থেকে powershell_ise.exe (powershell.exe এর পরিবর্তে) নির্বাচন করুন৷

স্থানীয় নিরাপত্তা নীতি উইন্ডোতে, অতিরিক্ত নিয়ম-এ ডান-ক্লিক করুন সফ্টওয়্যার সীমাবদ্ধতা নীতি বিভাগের অধীনে এবং নতুন হ্যাশ নিয়ম -এ ক্লিক করুন বোতাম এবং তারপরে ব্রাউজ করুন নির্বাচন করুন বোতাম।

আবার ফাইল এক্সপ্লোরার খুলুন এবং ঠিকানা বারে নীচে দেওয়া পথটি কপি-পেস্ট করুন। তারপর PowerShell-এর 64-বিট সংস্করণ নির্বাচন করতে এন্টার কী টিপুন।

%SystemRoot%\SysWOW64\WindowsPowerShell\v1.0

নিম্নলিখিত পৃষ্ঠায়, নীচে স্ক্রোল করুন এবং powershell.exe বিকল্পটি নির্বাচন করুন এবং তারপরে খুলুন-এ ক্লিক করুন বোতাম।

দ্রষ্টব্য: আপনি যদি PowerShellISE নিষ্ক্রিয় করতে চান তাহলে আপনাকে powershell_ise.exe বিকল্পটি নির্বাচন করতে হবে৷

তারপর প্রয়োগ করুন এ ক্লিক করুন এবং তারপর ঠিক আছে নির্বাচন করুন বোতাম।

উপরের ধাপগুলি সম্পন্ন করার পরে, পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। এটি আপনার পিসিতে পাওয়ারশেল অ্যাক্সেস অক্ষম করবে।

2] গ্রুপ নীতি ব্যবহার করে Windows এ PowerShell নিষ্ক্রিয় করুন

লোকাল গ্রুপ পলিসি এডিটর হল Windows 10 প্রো বা এন্টারপ্রাইজে উপলব্ধ একটি শক্তিশালী টুল যা পিসিতে বিভিন্ন কাজ সহজ করে। Windows 11/10-এর প্রো বা এন্টারপ্রাইজ সংস্করণের ব্যবহারকারীরা PowerShell ব্লক করতে গ্রুপ নীতি টুল ব্যবহার করতে পারেন। গ্রুপ নীতি ব্যবহার করে PowerShell নিষ্ক্রিয় করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

প্রথমত, Windows+R টিপুন রান ডায়ালগ বক্স খুলতে কীবোর্ড শর্টকাট।

gpedit.msc টাইপ করুন এবং এন্টার চাপুন। লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, নিচের পাথে নেভিগেট করুন:

ব্যবহারকারী কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> সিস্টেম

উইন্ডোজ 11/10 এ পাওয়ারশেল কীভাবে অক্ষম করবেন

ডান ফলকে যান এবং নির্দিষ্ট উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালাবেন না-এ ডাবল ক্লিক করুন নীতি।

উইন্ডোজ 11/10 এ পাওয়ারশেল কীভাবে অক্ষম করবেন

পরবর্তী পৃষ্ঠায়, সক্ষম -এ ক্লিক করুন উপরের ছবিতে দেখানো বোতাম। তারপর বিকল্প -এ যান বিভাগগুলি এবং দেখান -এ ক্লিক করুন৷ বোতাম।

এখন আপনাকে মান -এ একটি নতুন সেল খুলতে হবে কলাম, powershell.exe, টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন বোতাম এটি পাওয়ারশেল অ্যাক্সেস নিষ্ক্রিয় করবে৷

এছাড়াও আপনি PowerShell ISE ইন্টারফেস নিষ্ক্রিয় করতে পারেন। এটি করতে, একটি নতুন সেল খুলুন, powershell_ise.exe টাইপ করুন৷ , এবং ঠিক আছে বোতামে ক্লিক করুন।

যাইহোক, যদি আপনার PowerShell 7 নিষ্ক্রিয় করতে হয়, তাহলে pwsh.exe  টাইপ করুন নতুন কক্ষে এবং তারপর ঠিক আছে ক্লিক করুন৷ বোতাম।

শেষ পর্যন্ত, প্রয়োগ করুন> ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

একবার আপনি উপরের প্রক্রিয়াটি সম্পূর্ণ করলে, আপনি আর পাওয়ারশেল অ্যাক্সেস করতে পারবেন না।

টিপ :এই পোস্টটি দেখায় কিভাবে PowerShell আনইনস্টল করতে হয়।

Windows এ PowerShell 7 নিষ্ক্রিয় করুন

আপনার ডিভাইসে PowerShell 7 থাকলে, আপনি এটিকে আপনার Windows PC থেকে আনইনস্টল করে নিষ্ক্রিয় করতে পারেন। এখানে আপনাকে অনুসরণ করতে হবে এমন পদক্ষেপগুলি:

  1. স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন
  2. পাওয়ার ব্যবহারকারী মেনু থেকে সেটিং নির্বাচন করুন।
  3. সেটিংস অ্যাপে, অ্যাপস বিভাগে ক্লিক করুন
  4. তারপর  অ্যাপ এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন বাম ফলক থেকে বিকল্প।
  5. এখন ডান-প্যানে যান, নিচে স্ক্রোল করুন এবং PowerShell অ্যাপটি নির্বাচন করুন।
  6. আনইন্সটল বোতামে ক্লিক করুন।
  7. যদি Windows আপনাকে নিশ্চিত করতে বলে, তাহলে আনইনস্টল করুন ক্লিক করুন আবার বোতাম।

এই অ্যাপটি আনইনস্টল করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। এটি অ্যাপ এবং এর সম্পর্কিত ডেটা মুছে ফেলবে। এইভাবে আপনি PowerShell সংস্করণ 7 এ ব্যবহারকারীর অ্যাক্সেস নিষ্ক্রিয় করতে পারেন।

পরবর্তী পড়ুন :কিভাবে Windows PowerShell স্ক্রিপ্ট এক্সিকিউশন চালু বা বন্ধ করবেন।

উইন্ডোজ 11/10 এ পাওয়ারশেল কীভাবে অক্ষম করবেন
  1. উইন্ডোজ 11/10 এ কীভাবে মাইক্রোসফ্ট ডিফেন্ডার অক্ষম করবেন

  2. উইন্ডোজ 11/10 এ সিস্টেম বিপ কীভাবে অক্ষম করবেন

  3. উইন্ডোজ 11/10 এ কীভাবে টাচ স্ক্রিন অক্ষম করবেন

  4. উইন্ডোজ 11/10 এ টাচ স্ক্রিন কীভাবে অক্ষম করবেন