কম্পিউটার

কিভাবে BIOS ক্যাশে বা শ্যাডোয়িং নিষ্ক্রিয় করবেন?

কিছু ব্যবহারকারী মৃত্যুর একটি নীল স্ক্রীন পাওয়ার কথা জানিয়েছেন যেখানে তাদের BIOS ক্যাশে নিষ্ক্রিয় করার পরামর্শ দেওয়া হয়েছে অথবা BIOS শ্যাডোয়িং . এই পোস্টটি আপনাকে বার্তা বুঝতে সাহায্য করবে এবং এটি সমাধান করতেও সাহায্য করবে৷

BIOS ক্যাশে বা শ্যাডোয়িং কি?

মাদারবোর্ডে রম নামক একটি নির্দিষ্ট বা শুধুমাত্র পঠনযোগ্য স্টোরেজ থাকে। এটিতে ফার্মওয়্যার রয়েছে যা কম্পিউটারে চিপ বা হার্ডওয়্যার চালায়। যাইহোক, রমগুলি ধীরগতির, এবং OEMগুলি এমন একটি পদ্ধতি অফার করে যেখানে রম র‍্যামে লোড করা হয় যাতে কমান্ডগুলি দ্রুত কার্যকর করা যায়। কম্পিউটার বুট করার সময় এটি ঘটে। র‌্যামের যে বিভাগটি রম কোড ধারণ করে তাকে শ্যাডো র‌্যাম বলা হয়।

কিভাবে BIOS ক্যাশে বা শ্যাডোয়িং নিষ্ক্রিয় করবেন?

কীভাবে BIOS ক্যাশে বা শ্যাডোয়িং নিষ্ক্রিয় করবেন

বেশিরভাগ পিসি নির্মাতাদের ডিফল্ট হিসাবে এই বিকল্পটি রয়েছে। যদিও এটি বেশিরভাগ সময় কাজ করে, কিছু ব্যবহারকারী BSOD পাওয়ার রিপোর্ট করেছেন। ভাল জিনিস হল এটি BIOS থেকে বন্ধ করা যেতে পারে। যদিও আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন, এটি ভিন্ন হতে পারে কারণ প্রতিটি OEM এর এটি বাস্তবায়নের নিজস্ব উপায় রয়েছে৷

কম্পিউটার পুনরায় চালু করুন, এবং F2 টিপুন অথবা ডেল BIOS-এ প্রবেশ করার জন্য কী।

তারপর উন্নত বিভাগে যান , এবং মেমরি বিকল্পটি সন্ধান করুন। এটি সাধারণত ক্যাশিং হিসাবে চিহ্নিত করা হয়৷ অথবা ছায়া করা . অনুগ্রহ করে এটি বন্ধ করুন এবং কম্পিউটার পুনরায় চালু করুন। একবার হয়ে গেলে, আপনার মৃত্যুর কোনও নীল পর্দা পাওয়া উচিত নয়।

এটি বলেছে, এটি জানা গুরুত্বপূর্ণ যে BIOS-এ বিকল্পগুলি পরিবর্তন করার ফলে আরও সমস্যা হতে পারে৷

যদিও এটি এমন নয় যে আপনি সমস্ত ডেটা হারাবেন, নিশ্চিত করুন যে আপনি কী পরিবর্তন করতে চলেছেন তা জানেন। যদি আপনি যথেষ্ট আত্মবিশ্বাসী বোধ না করেন তবে এটি পরিবর্তন করতে প্রযুক্তি সহায়তার সাথে যোগাযোগ করুন।

আমি আশা করি পোস্টটি আপনাকে BIOS ক্যাশে বা শ্যাডোয়িং কী তা বুঝতে সাহায্য করেছে এবং কীভাবে এটি কম্পিউটারকে হার্ডওয়্যার স্তরে কাজগুলি দ্রুত সম্পন্ন করতে সহায়তা করে। যাইহোক, প্রভাবটি দুর্দান্ত নাও হতে পারে এবং পারফরম্যান্সের ক্ষেত্রে এটি বন্ধ করা খুব বেশি প্রভাব ফেলতে পারে না।

কিভাবে BIOS ক্যাশে বা শ্যাডোয়িং নিষ্ক্রিয় করবেন?
  1. কীভাবে বায়োস সেটিংস রিসেট করবেন

  2. Windows 11 এ OneDrive কিভাবে নিষ্ক্রিয় করবেন

  3. Windows 11 এ ক্যাশে কিভাবে সাফ করবেন?

  4. Windows 11 এ বিজ্ঞাপনগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন