কম্পিউটার

উইন্ডোজ 11/10 ল্যাপটপে ওয়েবক্যাম কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

এই পোস্টে, আমরা দেখব কিভাবে আপনার ওয়েবক্যাম নিষ্ক্রিয় করতে হয় অথবা ডিভাইস ম্যানেজার ব্যবহার করে Windows 11/10/8/7-এ ইন্টিগ্রেটেড ক্যামেরা। বেশিরভাগ ল্যাপটপ আজ একটি বিল্ট-ইন ইন্টিগ্রেটেড ওয়েব ক্যামেরা সহ আসে, যা বন্ধু, সহযোগী বা আত্মীয়দের সাথে ভিডিও চ্যাট করার ক্ষেত্রে দরকারী। কিন্তু অনেকেই আছেন যারা কখনোই ওয়েবক্যাম ব্যবহার করেন না। এটা ঠিক আছে যদি আপনি এটি যেমন আছে.

আজকাল, রিমোট অ্যাক্সেস টেকনোলজি (RAT) ব্যবহার করে, হ্যাকাররা আপনার সিস্টেমের সাথে আপস করতে পারে এবং আপনার নিজের ওয়েবক্যাম ব্যবহার করে আপনার ক্রিয়াকলাপ নিরীক্ষণ করতে এবং এমনকি আপনার ক্রিয়াকলাপ রেকর্ড করতে পারে! সুতরাং, আপনি যদি এমন একজন হন, যিনি কখনই ওয়েবক্যাম ব্যবহার করেন না এবং যিনি এটি ব্যবহার করে দেখা বা নজরদারি করার ভয় পান, আপনি এটি নিষ্ক্রিয় করার বিষয়টি বিবেচনা করতে পারেন। প্রয়োজন হলে আপনি অবশ্যই ভবিষ্যতে যেকোন সময় এটি আবার চালু করতে পারেন।

পড়ুন৷ :আমাকে কি আমার কম্পিউটারের মাধ্যমে দেখা হচ্ছে৷

Windows 11-এ ক্যামেরা কীভাবে সক্রিয় বা নিষ্ক্রিয় করবেন

উইন্ডোজ 11/10 ল্যাপটপে ওয়েবক্যাম কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

উইন্ডোজের ক্যামেরা ফাংশন আপনাকে একটি ভিডিও কল করতে, একটি অনলাইন কনফারেন্সে যোগ দিতে বা জুম, টিম এবং আরও অনেক কিছু ব্যবহার করে একটি মিটিংয়ে সম্বোধন করতে সক্ষম করে৷ আপনার পছন্দের উপর নির্ভর করে, আপনি Windows-এ ক্যামেরা সক্ষম বা নিষ্ক্রিয় করতে পারেন যাতে এই ধরনের পরিষেবাগুলি অ্যাক্সেস করার অনুমতি দেয় বা না দেয়৷

  1. Windows 11 সেটিংস খুলুন।
  2. ব্লুটুথ এবং ডিভাইসে যান।
  3. ডান দিকের ক্যামেরা পৃষ্ঠাটি বেছে নিন।
  4. সংযুক্ত ক্যামেরা বিভাগের অধীনে, ক্যামেরা নির্বাচন করুন।
  5. সক্ষম বা নিষ্ক্রিয় বোতাম টিপুন।

Windows 11-এর সেটিংস পুনরায় ডিজাইন করা হয়েছে। এটিতে এখন একটি ডেডিকেটেড ক্যামেরা পৃষ্ঠা রয়েছে যা আপনি ওয়েবক্যাম এবং নেটওয়ার্ক ক্যামেরা সক্ষম বা নিষ্ক্রিয় করতে ব্যবহার করতে পারেন৷ এই নির্দেশিকা আপনাকে দ্রুত প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়ে যাবে।

অবিলম্বে সেটিংস খুলতে Win+I কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন দ্রুত লিঙ্ক মেনু খুলতে এবং সেটিংস নির্বাচন করতে অ্যাপ বা Win+X একসাথে চাপুন প্রবেশ।

তারপরে, ব্লুটুথ এবং ডিভাইস-এ নেভিগেট করুন .

ক্যামেরা এ স্যুইচ করুন ডানদিকে পৃষ্ঠা। সেখানে, সংযুক্ত ক্যামেরার অধীনে বিভাগে, আপনি যে ক্যামেরাটি সক্ষম বা অক্ষম করতে চান তা চয়ন করুন৷

সক্ষম টিপুন ক্যামেরা সক্ষম করতে বোতাম।

আমি কিভাবে Windows 11-এ আমার নিষ্ক্রিয় ওয়েবক্যাম সক্ষম করব?

উইন্ডোজ 11/10 ল্যাপটপে ওয়েবক্যাম কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

উপরে বর্ণিত একই পদক্ষেপগুলি অনুসরণ করুন যেমন, ব্লুটুথ এবং ডিভাইস> ক্যামেরা> সংযুক্ত ক্যামেরাগুলিতে নেভিগেট করুন৷ তারপর, আপনি যে ক্যামেরাটি নিষ্ক্রিয় করতে চান তা চয়ন করুন এবং অক্ষম করুন টিপুন৷ বোতাম।

Windows 11/10-এ ওয়েবক্যাম নিষ্ক্রিয় করুন

Windows 11 এবং Windows 10ও এই পদ্ধতি অনুসরণ করতে পারে।

আমরা দেখেছি কিভাবে আপনি মাইক্রোফোন বন্ধ করতে পারেন, এখন আসুন দেখি কিভাবে আপনার উইন্ডোজ ডিভাইসে ওয়েবক্যাম নিষ্ক্রিয় করা যায়।

উইন্ডোজ 11/10 ল্যাপটপে ওয়েবক্যাম কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

Windows 11/10-এ, ওয়েবক্যাম নিষ্ক্রিয় করতে, WinX মেনু খুলতে স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন। ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন .

একবার আপনার ডিভাইস ম্যানেজার উইন্ডো খোলে, ইমেজিং ডিভাইসগুলি প্রসারিত করুন। আপনি ইন্টিগ্রেটেড ওয়েবক্যাম দেখতে পাবেন . আপনার ওয়েব ক্যামেরা সমন্বিত না হলে, আপনি কিছু ভিন্ন এন্ট্রি দেখতে পারেন৷

এটিতে ডান-ক্লিক করুন এবং প্রসঙ্গ মেনু থেকে যা খোলে, নির্বাচন করুন অক্ষম করুন . আপনাকে নিশ্চিতকরণের জন্য জিজ্ঞাসা করা হতে পারে। হ্যাঁ নির্বাচন করুন .

এটি আপনার ওয়েবক্যাম নিষ্ক্রিয় করবে। আপনাকে আপনার Windows কম্পিউটার পুনরায় চালু করতে হতে পারে৷

এটি আবার সক্ষম করতে, আপনাকে সক্ষম নির্বাচন করতে হবে৷ .

এছাড়াও আপনি গ্রুপ নীতি বা রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে ক্যামেরা অক্ষম করতে পারেন।

ওয়েবক্যাম বন্ধ/চালু করুন

উইন্ডোজ 11/10 ল্যাপটপে ওয়েবক্যাম কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

ওয়েবক্যাম অন-অফ নামে একটি ফ্রিওয়্যার রয়েছে৷ একটি ক্লিকের মাধ্যমে আপনার ওয়েবক্যাম বন্ধ বা চালু করতে। এটার জন্য একটি হটকি শর্টকাট তৈরি করুন, যদি আপনি চান!

আপনি এই ফ্রিওয়্যার টুল ডাউনলোড করতে পারেন এখানে৷

টিপ :যদি ওয়েবক্যাম জমে যায় বা ক্র্যাশ হয় তাহলে এই পোস্টটি দেখুন৷

ওয়েবক্যাম নিষ্ক্রিয় করার শর্টকাট কী

আপনি যদি ফ্লাইতে কোনও ডিভাইস সক্ষম বা অক্ষম করতে একটি শর্টকাট তৈরি করতে চান তবে আপনি DevCon ইউটিলিটি ব্যবহার করতে পারেন। এটি একটি কমান্ড-লাইন টুল যা ডিভাইস ম্যানেজারের বিকল্প হিসাবে কাজ করে, যেটি ব্যবহার করে আপনি পৃথক ডিভাইস বা ডিভাইসের গ্রুপগুলিকে সক্ষম, নিষ্ক্রিয়, পুনরায় চালু, আপডেট, অপসারণ এবং অনুসন্ধান করতে পারেন।

আমি কেন Windows এ আমার ক্যামেরা অ্যাক্সেস করতে পারছি না?

উইন্ডোজের জন্য ডিজাইন করা কিছু অ্যাপ, ডিফল্টরূপে ক্যামেরায় অ্যাক্সেস নেই। এটি সক্ষম করতে, আপনাকে ডিফল্ট সেটিং পরিবর্তন করতে হবে। এটি অনুসরণ করে, আপনি যদি খুঁজে পান যে এই ডিভাইসের জন্য ক্যামেরা অ্যাক্সেস এন্ট্রি নিষ্ক্রিয়, পরিবর্তন টিপুন বোতাম এবং এই ডিভাইসের জন্য ক্যামেরা অ্যাক্সেস চালু করুন।

সম্পর্কিত পড়া :কিভাবে মাইক্রোফোন নিষ্ক্রিয়, বন্ধ বা নিঃশব্দ করতে হয়।

আপনি যদি উইন্ডোজ পিসি অন্য কারো দ্বারা নিরীক্ষণ করা নিয়ে চিন্তিত হন, তাহলে উইন্ডোজের জন্য একটি বিনামূল্যের অ্যান্টি-সার্ভিলেন্স স্পাইওয়্যার স্ক্যানার Detekt দেখুন। এছাড়াও, কোন অ্যাপটি ওয়েব ক্যামেরা ব্যবহার করছে তা খুঁজে বের করুন। কে আমার ক্যাম সফ্টওয়্যার ডালপালা আপনাকে ওয়েবক্যাম হ্যাকিং আক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করবে৷

উইন্ডোজ 11/10 ল্যাপটপে ওয়েবক্যাম কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন
  1. ল্যাপটপ ক্যামেরা বা ওয়েবক্যাম Windows 11/10 এ কাজ করছে না

  2. উইন্ডোজ 11/10 এ অ্যাবসলুট ভলিউম কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

  3. উইন্ডোজ 11/10-এ কীভাবে উইন্ডোজ ইনস্টলার পরিষেবা সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  4. উইন্ডোজ 11/10 এ পাওয়ার থ্রটলিং কীভাবে সক্ষম বা অক্ষম করবেন