কম্পিউটার

SATA বা NVMe SSD কি? SSD SATA বা NVMe কিনা তা কিভাবে বলবেন?

স্টোরেজ ওয়ার্ল্ড একটি বিভ্রান্তিকর জায়গা হতে পারে, বিশেষ করে যারা বেসিক শেখার চেষ্টা করছেন তাদের জন্য। এটি একটি পার্থক্য যা একটি বড় চুক্তি বলে মনে হতে পারে না, তবে এটি আপনার সিস্টেম কীভাবে চলে তা সত্যিই প্রভাবিত করতে পারে। আজ আমরা SATA-ভিত্তিক SSD সম্পর্কে কথা বলছি এবং NVMe-ভিত্তিক SSD . তাদের মধ্যে পার্থক্য কি, এবং Windows 10-এ আপনার কোনটি আছে তা আপনি কীভাবে খুঁজে পাবেন?

SATA বা NVMe SSD কি?

বোঝার মূল বিষয় হল SATA (সিরিয়াল অ্যাডভান্সড টেকনোলজি সংযুক্তি) এবং NVMe (নন-ভোলাটাইল মেমরি এক্সপ্রেস) হল মান বা ইন্টারফেস প্রোটোকল। সহজ কথায়, মাদারবোর্ডের সাথে স্টোরেজ সংযোগ করার পদ্ধতিতে তারা ভিন্ন। আমরা ইতিমধ্যেই জানি যে ঐতিহ্যগত যান্ত্রিক হার্ড ড্রাইভের তুলনায় SSD-এর সুবিধা রয়েছে, কিন্তু SATA SSD-এর উপর NVMe SSD ব্যবহার করলে তা পরবর্তী স্তরে যেতে পারে। আমরা এগিয়ে যাওয়ার আগে, প্রথমে তারা দেখতে কেমন তা দেখে নেওয়া যাক৷

SATA SSD

SATA বা NVMe SSD কি? SSD SATA বা NVMe কিনা তা কিভাবে বলবেন?

আয়তক্ষেত্রাকার চেহারার বন্দরটি নতুন নয়। সিডি-রম ছবিতে আসার পর থেকে আমরা ইন্টারফেসটি দেখেছি, যদিও এটি সময়ের সাথে উন্নত হয়েছে। সর্বশেষ SATA ইন্টারফেস 6 Gbit/s একটি স্থানান্তর গতি অফার করে৷ এটি আগের মানের তুলনায় দ্বিগুণ দ্রুত। এটি, SSD-এর সাথে মিলিত, পুরানো কম্পিউটারে Windows কর্মক্ষমতা উন্নত করার জন্য চমৎকার, বিশেষ করে যদি তারা একটি যান্ত্রিক হার্ড ড্রাইভ ব্যবহার করে।

NVMe SSD

SATA বা NVMe SSD কি? SSD SATA বা NVMe কিনা তা কিভাবে বলবেন?

আপনি যদি RAM বা মেমরি মডিউলের মতো একটি স্টোরেজ ডিভাইস সংযোগ করতে পারেন, তাহলে ডেটা স্থানান্তরের গতি আকাশচুম্বী হতে পারে। NVMe ইন্টারফেসের সাথে এটিই ঘটেছে। এটি নন-ভোলাটাইল মেমরি এক্সপ্রেসের জন্য দাঁড়িয়েছে এবং SSD-এ এবং থেকে ডেটা স্থানান্তর করতে PCI Express বা PCIe-এর সাথে সংযোগ করে। সুতরাং এটি একই SSD কিন্তু একটি দ্রুত ইন্টারফেস সহ, এবং এটি প্রথাগত SATA SSD-এর তুলনায় 5x দ্রুত কর্মক্ষমতা অফার করে। PCIe-এর কারণে, লেটেন্সি কমে গেছে।

NVMe SSDগুলি হল সবচেয়ে দ্রুততম SSDগুলি যা আপনি আজ কিনতে পারেন, যা ঐতিহ্যগত SATA SSDগুলির তুলনায় 5x থেকে 7x পর্যন্ত দ্রুত কর্মক্ষমতা প্রদান করে৷ এগুলি অনেক বেশি ব্যয়বহুল, যে কারণে বেশিরভাগ লোকেরই SATA SSD-এর সাথে লেগে থাকা উচিত। NVMe SSD গুলি SATA SSD-এর মতোই ব্যবহার করা যেতে পারে, কিন্তু আপনি যদি NVMe ব্যবহার করতে চান, তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার CPU এবং মাদারবোর্ড সেই ধরনের স্টোরেজ সমর্থন করে।

আপনার কাছে SATA বা NVMe-ভিত্তিক SSD আছে কিনা তা কীভাবে বলবেন?

জানার সবচেয়ে সহজ উপায় হল ক্যাবিনেটের দিকে নজর দেওয়া এবং শেয়ার করা ছবি অনুযায়ী চেক করা, কিন্তু যদি আপনার কাছে সেই অভিনব সি-থ্রু ক্যাবিনেট না থাকে, তাহলে কীভাবে খুঁজে বের করবেন তা এখানে। তালিকা চেক করতে আপনি ডিভাইস ম্যানেজার বা BIOS/UEFI ব্যবহার করতে পারেন।

1] ডিভাইস ম্যানেজার

SATA বা NVMe SSD কি? SSD SATA বা NVMe কিনা তা কিভাবে বলবেন?

  • ডিভাইস ম্যানেজার খুলতে WIN + X এর পরে M ব্যবহার করুন।
  • ডিস্ক ড্রাইভ বিভাগটি প্রসারিত করুন এবং আপনার সমস্ত ড্রাইভ কম্পিউটারের সাথে সংযুক্ত করা উচিত।
  • নামটি নোট করুন, এবং এটির জন্য ইন্টারনেটে অনুসন্ধান করুন, এবং আপনি জানতে পারবেন।

আপনি উপরের ছবিতে দেখতে পাচ্ছেন, আমার দুটি NVME এবং একটি SATA SSD আছে। যদিও তালিকাটি কিছু প্রকাশ করে না, আপনি OEM এর ওয়েবসাইটে সঠিক মডেলটি বের করতে নাম ব্যবহার করতে পারেন।

2] BIOS চেক করুন

SATA বা NVMe SSD কি? SSD SATA বা NVMe কিনা তা কিভাবে বলবেন?

বেশিরভাগ আধুনিক BIOS বা UEFI SATA এবং NVME এর জন্য আলাদাভাবে সেটিংস অফার করে। আমার কাছে একটি Asus ROG Crosshair VIII Hero আছে যা UEFI BIOS ইউটিলিটির সাথে আসে এবং এটি সাটা, NVME এবং HDD ড্রাইভারকে স্পষ্টভাবে চিহ্নিত করে। এটি উন্নত বিভাগের অধীনে উপলব্ধ৷

SATA বা NVMe SSD কি? SSD SATA বা NVMe কিনা তা কিভাবে বলবেন?

কনফিগারেশন আপনাকে সেটিংস পরিবর্তন করতে দেয় যেমন SATA মোড, রেইড মোড, স্মার্ট সেলফ টেস্ট, হট প্লাগ এবং আরও অনেক কিছু৷

3] OEM সফ্টওয়্যার

SATA বা NVMe SSD কি? SSD SATA বা NVMe কিনা তা কিভাবে বলবেন?

বেশিরভাগ OEM SSD পরিচালনা করার জন্য সফ্টওয়্যার অফার করে। সফ্টওয়্যারটি স্বাস্থ্য, তাপমাত্রা, ওভার-প্রভিশনিং এবং আরও অনেক কিছুর মতো তথ্য দিতে পারে। একবার আপনি সফ্টওয়্যার ইনস্টল করলে, এটি স্বয়ংক্রিয়ভাবে SSD গুলি সনাক্ত করবে এবং তারপর ইন্টারফেস বিভাগটি দেখুন। যদি এটি PCIe হয়, তাহলে এটি NVME ড্রাইভ; অন্যথায়, এটি একটি SSD।

SATA SSD এবং NVME এর মধ্যে খুঁজে বের করা সহজ। আপনি এই পদ্ধতিগুলির যেকোনো একটি ব্যবহার করতে পারেন এবং তারপরে এটি সম্পর্কে আরও জানতে পারেন। আমি আশা করি পোস্টটি দরকারী ছিল, এবং আপনি বিষয়টি সম্পর্কে একটি পরিষ্কার বোঝার অধিকারী।

SATA বা NVMe SSD কি? SSD SATA বা NVMe কিনা তা কিভাবে বলবেন?
  1. NVMe SSD সম্পর্কে আপনার যা জানা দরকার

  2. লগ ফাইল কী এবং কীভাবে এটি অ্যাক্সেস করা যায়

  3. আরএসএস ফিড কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

  4. কি .DAT ফাইল এবং কিভাবে এটি খুলতে হয়