কম্পিউটার

অজানা আরম্ভ করা হয়নি, উইন্ডোজ 11/10 এ ডিস্ক আরম্ভ করা যাবে না

আপনি যদি একটি নতুন অভ্যন্তরীণ বা বাহ্যিক হার্ড ড্রাইভ বা SSD ইনস্টল করে থাকেন এবং ডিস্ক ম্যানেজমেন্ট টুলের বাম দিকে এর স্থিতি অজানা শুরু হয়নি প্রদর্শন করে তাহলে এর মানে হল যে উইন্ডোজ ডিস্ক ইনিশিয়ালাইজ করতে পারে না এবং আপনি তাই হার্ড ড্রাইভ বা SSD ব্যবহার করতে পারবেন না। বিদ্যমান ড্রাইভের সাথেও এটি এলোমেলোভাবে ঘটতে পারে এবং আপনি যদি এই ত্রুটির সম্মুখীন হন, তাহলে আপনি এটি সম্পর্কে যা করতে পারেন তা এখানে।

অজানা আরম্ভ করা হয়নি, উইন্ডোজ 11/10 এ ডিস্ক আরম্ভ করা যাবে না

অজানা শুরু হয়নি - ডিস্ক আরম্ভ করা যাবে না

অনেক সময় আপনার পার্টিশন বা ড্রাইভ ফাইল এক্সপ্লোরারে দেখা যায় না। এটি শারীরিকভাবে আছে কিনা তা পরীক্ষা করতে, ডিস্ক ব্যবস্থাপনা খুলুন। আপনি এটিকে সূচনা করা হয়নি বলে দেখেন কিনা তা পরীক্ষা করুন। যদি হ্যাঁ, তাহলে এর সহজ অর্থ হল যে ডিস্কের একটি বৈধ স্বাক্ষর নেই, অর্থাৎ, এটি সিস্টেমের সাথে সঠিকভাবে নিবন্ধিত নয়। একটি ডিস্ক নিবন্ধিত হয় যখন আপনি এটি অন্তত একবার ফরম্যাট করেন। যদি ডিস্কটি আগে পাওয়া যায়, তাহলে সম্ভবত এটি কোনোভাবে নষ্ট হয়ে গেছে।

এই অজানা সূচনাকৃত ত্রুটিটি ঠিক করতে এই পরামর্শগুলি অনুসরণ করুন:

  1. ম্যানুয়ালি ডিস্ক শুরু করুন
  2. এটি অনলাইনে আনুন এবং ড্রাইভ লেটার যোগ করুন
  3. সমস্যার জন্য ডিভাইস ম্যানেজার চেক করুন
  4. কেবলটি শারীরিকভাবে পরীক্ষা করুন।

1] ম্যানুয়ালি ডিস্ক শুরু করুন

WinX মেনু ব্যবহার করে ম্যানুয়ালি ড্রাইভ শুরু করতে, ডিস্ক ব্যবস্থাপনা খুলুন। এখানে আপনি নন-ইনিশিয়ালাইজড ডিস্ক খুঁজে পেতে পারেন। ডিস্কে ডান-ক্লিক করুন এবং ডিস্ক শুরু করুন নির্বাচন করুন বিকল্প।

পরবর্তী ধাপে, আপনাকে পার্টিশন শৈলী নির্বাচন করতে হবে। GPT বা GUID পার্টিশন টেবিলের পরিবর্তে MBR ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে। ঠিক আছে বোতামে ক্লিক করার পরে, আপনার ডিস্কটি শুরু হওয়া উচিত এবং কোনও ত্রুটি ছাড়াই চালানো উচিত।

এটি এই সমস্যার সবচেয়ে সাধারণ এবং কার্যকরী সমাধান৷

2] এটি অনলাইনে আনুন এবং ড্রাইভ লেটার যোগ করুন

  • যদি ডিস্ক পরিচালনায়, এটি অফলাইন বলে মনে হয়, তারপরে ডান-ক্লিক করুন এবং অনলাইন নির্বাচন করুন৷
  • যদি ডিস্কটি ইতিমধ্যেই অনলাইন থাকে কিন্তু কোনো ড্রাইভ লেটার না থাকে (যেমন, C, D, E, ইত্যাদি) তাহলে ডান-ক্লিক করুন এবং ড্রাইভ লেটার এবং পাথ পরিবর্তন নির্বাচন করুন। এমন একটি চিঠি চয়ন করুন যা ইতিমধ্যে বরাদ্দ করা হয়নি৷
  • অবশেষে, আপনি এটিকে NTFS বা FAT32-তে ফর্ম্যাট করতে বেছে নিতে পারেন। আপনি যদি 64bit ব্যবহার করেন তবে NTFS ব্যবহার করতে ভুলবেন না। এটি আপনার ডিস্ক থেকে সমস্ত ডেটা মুছে ফেলবে৷

3] সমস্যার জন্য ডিভাইস ম্যানেজার চেক করুন

এটা সম্ভব যে ড্রাইভার সমস্যার কারণে, হার্ড ড্রাইভ সঠিকভাবে কাজ করছে না। ড্রাইভ তালিকার পাশে একটি হলুদ বিস্ময়বোধক চিহ্ন রয়েছে তা দেখতে ড্রাইভ ম্যানেজার চেক করা সর্বদা একটি ভাল ধারণা। যদি তা হয়:

  • হার্ড ড্রাইভের তালিকায় ডান-ক্লিক করুন এবং ড্রাইভ আনইনস্টল নির্বাচন করুন।
  • এরপর, অ্যাকশনে ক্লিক করুন এবং হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান চালান।
4] তারের শারীরিকভাবে পরীক্ষা করুন

আপনি যদি অভ্যন্তরীণ হার্ড ড্রাইভ বা SSD এর সাথে এই সমস্যাটি দেখতে পান, তাহলে আপনাকে যাচাই করা উচিত যে তারগুলি ভালভাবে সংযুক্ত এবং কাজ করছে কিনা। দুটি কেবল থাকা উচিত:

  1. একটি হল পাওয়ার তার যা আপনার SMPS এর সাথে সংযুক্ত হওয়া উচিত
  2. অন্য একটি আপনার মাদারবোর্ডের সাথে সংযুক্ত হওয়া উচিত

যদি এই তারগুলির কোনোটি অনুপস্থিত থাকে বা সঠিকভাবে কাজ না করে, তাহলে আপনি এই সমস্যার মুখোমুখি হবেন। সেগুলি পরিবর্তন করার চেষ্টা করুন এবং দেখুন এটি সাহায্য করে কিনা৷

সম্পর্কিত পড়া :সাধারণ ডিস্ক ম্যানেজমেন্ট ত্রুটি বার্তার সমস্যা সমাধান।

অজানা আরম্ভ করা হয়নি, উইন্ডোজ 11/10 এ ডিস্ক আরম্ভ করা যাবে না
  1. ডিস্ক ডিফ্রাগমেন্টার উইন্ডোজ 11/10 এ চলবে না বা শুরু হবে না

  2. Windows 11/10-এর বুট মেনুতে হার্ড ড্রাইভ দেখা যাচ্ছে না

  3. CD বা DVD ড্রাইভ কাজ করছে না বা Windows 11/10 এ পড়ছে না

  4. FIX:USB 3.0 এক্সটার্নাল ড্রাইভ Windows 11/10 এ স্বীকৃত নয়