কম্পিউটার

উইন্ডোজ সার্ভারে ফুলে যাওয়া রেজিস্ট্রি হাইভস কীভাবে সংকুচিত করবেন

একটি রেজিস্ট্রি হাইভ উইন্ডোজ রেজিস্ট্রির প্রধান বিভাগে দেওয়া একটি নাম যা রেজিস্ট্রি কী, সাবকি এবং মান ধারণ করে। রেজিস্ট্রি হাইভস উইন্ডোজ রেজিস্ট্রি এডিটরে উপস্থিত থাকে। আপনি নতুন তৈরি করতে এবং বিদ্যমান রেজিস্ট্রি কী, সাবকি এবং মান পরিবর্তন করতে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করতে পারেন। এটি Windows ব্যবহারকারীদের অনেক সুবিধা প্রদান করে যেমন তারা তাদের PC এর নিরাপত্তা বাড়াতে পারে, তাদের PC কর্মক্ষমতা উন্নত করতে পারে, শুধুমাত্র-পঠন-এ অ্যাক্সেস পরিবর্তন করতে পারে ইত্যাদি।

উইন্ডোজ সার্ভারে ফুলে যাওয়া রেজিস্ট্রি হাইভস কীভাবে সংকুচিত করবেন

আপনি আপনার উইন্ডোজ সিস্টেমে নিম্নলিখিত রেজিস্ট্রি আমবাতগুলি পাবেন:

  • HKEY_CLASSES_ROOT
  • HKEY_CURRENT_USER
  • HKEY_LOCAL_MACHINE
  • HKEY_USERS
  • HKEY_CURRENT_CONFIG

স্ফীত রেজিস্ট্রি আমবাত কি?

অনেক সময় রেজিস্ট্রি আমবাতের আকার অস্বাভাবিকভাবে বড় হয়ে যায়। এই অস্বাভাবিকভাবে বড় রেজিস্ট্রি আমবাতকে বলা হয় ফোলা রেজিস্ট্রি আমবাত। প্রস্ফুটিত অবস্থায় রেজিস্ট্রি আমবাতগুলি সিস্টেমের লগে অনেক কর্মক্ষমতা সমস্যা এবং ত্রুটির কারণ হতে পারে। ফুলে যাওয়া রেজিস্ট্রি হাইভ সমস্যার জন্য বিভিন্ন কারণ রয়েছে।

প্রকৃত সমস্যা সমাধান করা একটি সময়সাপেক্ষ প্রক্রিয়া। এমন অবস্থায়, রেজিস্ট্রি আমবাত সংকুচিত করা একটি ভাল সমাধান হতে পারে। রেজিস্ট্রি হাইভস কম্প্রেশন ফুলে যাওয়া রেজিস্ট্রি আমবাতগুলিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনে যাতে তারা সঠিকভাবে কাজ করতে পারে। আসুন ফুলে যাওয়া রেজিস্ট্রি আমবাতগুলিকে সংকুচিত করার প্রক্রিয়াটি দেখি।

উইন্ডোজ সার্ভারে ফুলে যাওয়া রেজিস্ট্রি হাইভসকে কীভাবে সংকুচিত করবেন

আপনার পিসিতে ফুলে যাওয়া রেজিস্ট্রি আমবাতগুলিকে সংকুচিত করতে নীচের তালিকাভুক্ত প্রক্রিয়াটি অনুসরণ করুন৷

1] একটি WinPE ডিস্ক থেকে আপনার কম্পিউটার বুট করুন। এই পোস্টটি দেখায় কিভাবে একটি উইন্ডোজ পিই রেসকিউ ডিস্ক তৈরি করতে হয়।

2] এখন, “regedit লিখে রেজিস্ট্রি এডিটর খুলুন ” উইন্ডোজ পিই বুট করার সময় রান উইন্ডোতে। এর নিচে ফোলা রেজিস্ট্রি হাইভ লোড করুন:

HKLM (HKEY_LOCAL_MACHINE)

লোড হাইভ বিকল্পটি ফাইল মেনুতে উপলব্ধ।

আপনি যখন রেজিস্ট্রি হাইভ লোড করবেন, আপনাকে এটির নাম দিতে হবে। আপনি মৌচাকের যেকোনো নাম দিতে পারেন, যেমন প্রস্ফুটিত। এই নামটি ঠিকানায় উপস্থাপন করা হয়েছে, HKLM\Bloated .

3] ফুলে যাওয়া মৌচাকটি সম্পূর্ণরূপে লোড হয়ে গেলে, আপনাকে এটিকে “রেজিস্ট্রি হাইভ হিসাবে রপ্তানি করতে হবে একটি অনন্য নামের ফাইল, যেমন:

%windir%\system32\config\compressedhive

এখানে, বাতাস উইন্ডোজ ডিরেক্টরি নির্দেশ করে, যেমন সি ড্রাইভে উইন্ডোজ ফোল্ডার। আপনি পুরানো এবং নতুন রেজিস্ট্রি হাইভ মাপ যাচাই করতে ডিআইআর কমান্ড ব্যবহার করতে পারেন।

4] এখন, মৌচাক লোড করার সময় আপনার তৈরি করা Bloated কীটি নির্বাচন করে রেজিস্ট্রি এডিটর থেকে ফুলে যাওয়া রেজিস্ট্রি হাইভটি আনলোড করুন।

হাইভ আনলোড করুন৷ বিকল্পটি ফাইল মেনুতে উপলব্ধ। কিছু Windows ব্যবহারকারী একটি ত্রুটি পেতে পারে, বলুন, “অ্যাক্সেস অস্বীকার করা হয়েছে৷ ” ফুলে যাওয়া মৌচাকটি আনলোড করার সময়। ত্রুটিটি সমাধান করতে, রেজিস্ট্রি সম্পাদকটি বন্ধ করুন এবং তারপরে এটি পুনরায় চালু করুন এবং আবার চেষ্টা করুন৷

5] শেষ ধাপে, আপনাকে কম্প্রেসড হাইভ দিয়ে বুট করতে হবে। এটি করার আগে, রেজিস্ট্রি আমবাতগুলির নাম পরিবর্তন করুন। যেমন:

c:\windows\system32\config\ren software software.old
c:\windows\system32\config\ren compressedhive software

আমি আশা করি এটি আপনাকে প্রস্ফুটিত রেজিস্ট্রি আমবাতের সমস্যা সমাধানে সাহায্য করবে।

আপনি পড়তেও পছন্দ করতে পারেন:

  • কমান্ড প্রম্পট ব্যবহার করে কীভাবে রেজিস্ট্রি সম্পাদনা করবেন
  •  ফ্রি রেজিস্ট্রি ডিফ্রাগমেন্টার সফ্টওয়্যার।

উইন্ডোজ সার্ভারে ফুলে যাওয়া রেজিস্ট্রি হাইভস কীভাবে সংকুচিত করবেন
  1. কিভাবে উইন্ডোজে vCenter সার্ভার 6.7 ইনস্টল করবেন।

  2. Windows 10, 8,7 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে উইন্ডোজ রেজিস্ট্রি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  4. Windows 11 এ কিভাবে DNS সার্ভার পরিবর্তন করবেন