কম্পিউটার

উইন্ডোজ 10/11 এ স্টার্ট মেনু লেআউটটি কীভাবে লক করবেন

Windows 10-এ, আপনার স্টার্ট মেনু কাস্টমাইজ করার ক্ষমতা আছে . কাস্টমাইজেশনগুলি খুব সহজে এবং বিভিন্নভাবে আসে, আপনাকে আপনার জন্য সবচেয়ে উপযুক্ত লেআউটটি ডিজাইন করতে সহায়তা করে৷ আপনি যদি এমন কেউ হন যিনি তার কাজের সেটআপের সাথে খেলতে চান না, আপনি আপনার স্টার্ট মেনুর আইটেম এবং লেআউট লক করতে পারেন যাতে অন্য কোনও ব্যবহারকারী এটি পরিবর্তন করতে না পারে। এই নিবন্ধে, আমরা ঠিক যে ব্যাখ্যা করা হবে. আজ, আমরা আপনাকে দেখাব কিভাবে আপনি আপনার স্টার্ট মেনুর লেআউট লক করতে পারেন।

এই কাস্টমাইজেশনগুলি আসলে প্রথমে কেমন হতে পারে সে সম্পর্কে আমাকে একটু কথা বলতে দিন। আপনি আপনার স্টার্ট মেনুতে ডিফল্ট টাইলগুলি আনপিন করতে পারেন যদি আপনি সেগুলিকে যথেষ্ট পরিমাণে ব্যবহার না করেন বা আপনি যেগুলি করেন সেগুলিকে পিন করুন৷ আপনি আপনার পছন্দ অনুসারে তাদের অবস্থানের আকার পরিবর্তন এবং পরিবর্তন করতে পারেন।

Windows 10/11-এ স্টার্ট মেনু লেআউট কীভাবে লক করবেন

Windows 10 ব্যবহারকারীদের স্টার্ট মেনু লেআউট লক করার অনুমতি দেয় যাতে এই কাস্টমাইজেশনগুলির কোনোটিই কার্যকর হতে না পারে। স্টার্ট মেনুর টাইলগুলি টাইলের আকার পরিবর্তন করতে বা পিন/আনপিন করতে যে কোনও ক্রিয়াকলাপের জন্য কেবল প্রতিক্রিয়াশীল হবে না। একটি টাইল আনপিন করার বিকল্পগুলি অদৃশ্য হয়ে যাবে৷ এই পরিবর্তনটি রেজিস্ট্রি এডিটর বা গ্রুপ পলিসি এডিটরের মাধ্যমে প্রয়োগ করা যেতে পারে।

পড়ুন :PowerShell ব্যবহার করে Windows 10-এ কীভাবে আমদানি, স্টার্ট মেনু লেআউট রপ্তানি করবেন।

গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করা

উইন্ডোজ 10/11 এ স্টার্ট মেনু লেআউটটি কীভাবে লক করবেন

গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে উইন্ডোজ স্টার্ট মেনু লেআউট লক করতে:

  1. ওপেন গ্রুপ পলিসি এডিটর
  2. ব্যবহারকারী কনফিগারেশন প্রসারিত করুন
  3. টাস্ক মেনু এবং টাস্কবার নির্বাচন করুন
  4. ডান দিকে, Stary Layout-এ ডাবল-ক্লিক করুন
  5. সক্ষম নির্বাচন করুন
  6. XML ফাইলটি আপলোড করুন
  7. প্রয়োগ করুন ক্লিক করুন এবং প্রস্থান করুন।

এই সেটিং আপনাকে ব্যবহারকারীদের জন্য স্টার্ট লেআউট নির্দিষ্ট করতে দেয় এবং তাদের কনফিগারেশন পরিবর্তন করতে বাধা দেয়। আপনার নির্দিষ্ট করা স্টার্ট লেআউটটি অবশ্যই একটি XML ফাইলে সংরক্ষণ করা উচিত যা Export-StartLayout PowerShell cmdlet দ্বারা তৈরি করা হয়েছিল। এই সেটিংটি ব্যবহার করার জন্য, আপনাকে প্রথমে একটি ডিভাইসের স্টার্ট লেআউটটি পছন্দসই চেহারা এবং অনুভূতিতে ম্যানুয়ালি কনফিগার করতে হবে। একবার আপনার হয়ে গেলে, একই ডিভাইসে Export-StartLayout PowerShell cmdlet চালান। cmdlet আপনার কনফিগার করা লেআউটের প্রতিনিধিত্ব করে একটি XML ফাইল তৈরি করবে।

XML ফাইল তৈরি হয়ে গেলে এবং কাঙ্খিত ফাইল পাথে সরানো হলে, XML ফাইলের সম্পূর্ণ যোগ্য পাথ এবং নাম টাইপ করুন। আপনি একটি স্থানীয় পাথ টাইপ করতে পারেন, যেমন C:\StartLayouts\myLayout.xml বা UNC পাথ, যেমন \\Server\Share\Layout.xml। ব্যবহারকারী লগ ইন করার সময় নির্দিষ্ট ফাইলটি উপলব্ধ না হলে, লেআউট পরিবর্তন করা হবে না। এই সেটিং সক্ষম থাকা অবস্থায় ব্যবহারকারীরা তাদের স্টার্ট স্ক্রীন কাস্টমাইজ করতে পারে না।

আপনি যদি এই সেটিংটি অক্ষম করেন বা এটি কনফিগার না করেন তবে স্টার্ট স্ক্রীন লেআউট পরিবর্তন করা হবে না এবং ব্যবহারকারীরা এটি কাস্টমাইজ করতে সক্ষম হবেন৷

এটাই।

পড়ুন :কিভাবে .xml ফাইল প্রতিস্থাপন করে Windows 10 স্টার্ট লেআউট কাস্টমাইজ করবেন।

রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে উইন্ডোজ স্টার্ট মেনু লেআউট লক করার জন্য আপনার প্রয়োজনীয় পদক্ষেপগুলি এখানে রয়েছে:

  1. Run কমান্ডের মাধ্যমে রেজিস্ট্রি এডিটর খুলুন
  2. Windows ফোল্ডারে যান এবং একটি এক্সপ্লোরার কী এবং DWORD মান তৈরি করুন
  3. এটিকে সক্রিয় করতে মান আকার 0 থেকে 1 থেকে পরিবর্তন করুন
  4. পরিবর্তনটি কার্যকর করতে আপনার পিসি রিস্টার্ট করুন

উইন্ডোজ 10/11 এ স্টার্ট মেনু লেআউটটি কীভাবে লক করবেন

বরাবরের মতো, যেহেতু আমরা এখানে রেজিস্ট্রিতে পরিবর্তন করছি, তাই আপনাকে খুব সতর্ক থাকতে এবং কিছু ভুল হলে আপনার বিদ্যমান রেজিস্ট্রি ব্যাক আপ করার পরামর্শ দেওয়া হচ্ছে। আপনাকে যা করতে হবে তা এখানে:

রান কমান্ড খুলতে উইন্ডোজ এবং 'R' কী একসাথে টিপুন এবং ফাঁকা ক্ষেত্রে 'Regedit' টাইপ করুন। এটি রেজিস্ট্রি সম্পাদক খুলবে। এখন, নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন।

HKEY_CURRENT_USER\Software\Policies\Microsoft\Windows\Explorer

এটা সম্ভব যে আপনার রেজিস্ট্রিতে একটি এক্সপ্লোরার কী নাও থাকতে পারে, এই ক্ষেত্রে আপনি মূল উইন্ডোজ কী খুলতে পারেন এবং একটি এক্সপ্লোরার তৈরি করতে পারেন সেখানে চাবি। আপনি যদি শুধুমাত্র বর্তমান ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য আপনার স্টার্ট লেআউটটি লক করতে চান তবে নিম্নলিখিত অবস্থানটি অনুলিপি করুন এবং আটকান

HKEY_CURRENT_USER\Software\Policies\Microsoft\Windows

কিন্তু আপনি যদি সমস্ত ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য স্টার্ট মেনুটি লক করতে চান তবে নিম্নলিখিত কীটি দেখুন:

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows\

একবার আপনি সেখানে গেলে, প্রসঙ্গ মেনু খুলতে ফাঁকা জায়গায় যে কোনও জায়গায় ডান-ক্লিক করুন, নতুন নির্বাচন করুন এবং একটি নতুন মান তৈরি করতে ক্লিক করুন। এই মানটিকে এক্সপ্লোরার হিসাবে নাম দিন। আপনি যখন এক্সপ্লোরার কীতে থাকবেন, আবার নতুন নির্বাচন করুন এবং একটি DWORD (32-বিট) মান তৈরি করুন। এই মানটিকে LockedStartLayout হিসেবে নাম দিন .

এখন, এই D-WORD মানটিতে ডান ক্লিক করুন এবং পরিবর্তন নির্বাচন করুন। মান ডেটা 0 থেকে 1 এ পরিবর্তন করুন এবং এই পরিবর্তনগুলি সংরক্ষণ করুন৷

এই পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনাকে হয় আপনার ডিভাইসটি পুনরায় চালু করতে হবে বা লগ অফ করে আপনার ডিভাইসে প্রবেশ করতে হবে৷ বিকল্পভাবে, আপনি এক্সপ্লোরার বা স্টার্ট মেনুও পুনরায় চালু করতে পারেন।

একবার আপনি এটি করলে, অ্যাপ টাইলস পিন/আনপিন বা সরানোর সমস্ত বিকল্প চলে যাবে। একবার বাস্তবায়িত হওয়ার পর থেকে পরিবর্তনটি মোটামুটি কঠোর, আপনি কোনো পরিবর্তন করতে পারবেন না। উজ্জ্বল দিকে, আপনি দেখতে পাচ্ছেন, এটি সহজেই এর ডিফল্ট সেটিংয়ে ফিরিয়ে আনা যেতে পারে। এর জন্য আপনাকে যা করতে হবে তা হল মান ডেটাকে 0 এ পরিবর্তন করুন এবং explorer.exe পুনরায় চালু করুন।

লক স্টার্ট মেনু কী তৈরি এবং পরিবর্তন করার পরে আপনি তাদের উপর ডান-ক্লিক করার পরে আপনার টাইলগুলি এইরকম দেখাবে৷

উইন্ডোজ 10/11 এ স্টার্ট মেনু লেআউটটি কীভাবে লক করবেন

আমরা আশা করি যে এই নিবন্ধটি আপনার জন্য সহায়ক ছিল এবং আপনি এখন আপনার স্টার্ট মেনু লক করতে পারবেন এবং যখন আপনি চান৷

সম্পর্কিত :কিভাবে ব্যাকআপ করবেন, পুনরুদ্ধার করবেন, স্টার্ট মেনু লেআউট রিসেট করবেন।

উইন্ডোজ 10/11 এ স্টার্ট মেনু লেআউটটি কীভাবে লক করবেন
  1. উইন্ডোজ 11/10-এ স্টার্ট মেনুতে পোর্টেবল অ্যাপগুলি কীভাবে পিন করবেন

  2. PowerShell ব্যবহার করে Windows 11/10-এ কিভাবে আমদানি, স্টার্ট মেনু লেআউট রপ্তানি করবেন

  3. উইন্ডোজ 11/10-এ প্রসঙ্গ মেনু কীভাবে প্রসারিত করবেন

  4. কিভাবে আপনার Windows 11/10 কম্পিউটার লক করবেন