কম্পিউটার

কিভাবে Windows 10 এ CMOS রিসেট বা সাফ করবেন

এটি কিভাবে CMOS রিসেট বা সাফ করতে হয় তার একটি নির্দেশিকা৷ একটি উইন্ডোজ কম্পিউটারে। কখনও কখনও, যখন আপনার কম্পিউটার বুট করতে ব্যর্থ হয় বা আপনি অন্য কোন ত্রুটির সম্মুখীন হন, তখন আপনি এটিকে ঠিক করার জন্য CMOS রিসেট বা সাফ করতে চাইতে পারেন। তো, আসুন দেখি কিভাবে একই কাজ করা যায়।

কিভাবে Windows 10 এ CMOS রিসেট বা সাফ করবেন

CMOS সাফ বা রিসেট করুন

এইগুলি হল সেই উপায় যার মাধ্যমে আপনি আপনার কম্পিউটারের CMOS রিসেট বা সাফ করতে পারেন৷

  1. BIOS থেকে CMOS রিসেট করুন
  2. CMOS সাফ করুন

আসুন তাদের সম্পর্কে বিস্তারিত কথা বলি।

1] BIOS থেকে CMOS রিসেট করুন

কিভাবে Windows 10 এ CMOS রিসেট বা সাফ করবেন

আপনি BIOS মেনু ব্যবহার করে সহজেই CMOS রিসেট করতে পারেন। CMOS রিসেট করার জন্য আমরা সমস্ত BIOS সেটিংস ডিফল্টে পরিবর্তন করতে যাচ্ছি। আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং BIOS এ বুট করুন।

আপনার কম্পিউটার চালু হলে, একটি স্ক্রীন আপনাকে BIOS-এ বুট করার জন্য একটি কী টিপতে বলবে। আপনার সিস্টেমের জন্য সঠিক কী হতে পারে F1, F2, F10, ইত্যাদি - এবং এটি আপনার প্রস্তুতকারকের উপর নির্ভর করে। আপনার কম্পিউটার বুট করার সময়, আপনার বুট স্ক্রিনের নীচে বাম বা ডান দিকে কোন কীটি আপনি দেখতে সক্ষম হতে পারেন। সুতরাং, আপনার কম্পিউটারে স্যুইচ করার পরে প্রথম যে স্ক্রীনটি প্রদর্শিত হবে তার প্রতি গভীর মনোযোগ দিতে ভুলবেন না।

একবার মূল স্ক্রিনে, এক্সিট ট্যাবের অধীনে (আমার HP পিসির ক্ষেত্রে) আমি একটি লোড সেটআপ ডিফল্ট দেখতে পাচ্ছি বিকল্প আপনি তীর কী ব্যবহার করে আপনার সিস্টেমে অনুরূপ একটি বিকল্প নির্বাচন করতে পারেন এবং এন্টার টিপুন। অথবা আপনি কেবল F9 টিপতে পারেন একটি সাদা পর্দা প্রদর্শনের জন্য কী যা বলে এখনই ডিফল্ট কনফিগারেশন লোড করুন ? হ্যাঁ-এ ক্লিক করুন .

এখন, "ডিফল্ট" শব্দটি আছে এমন বিকল্পটি সন্ধান করুন। সাধারণত, এটি আপনার BIOS রিসেট করার বোতাম। এটি নির্বাচন করুন, পরিবর্তনগুলি সংরক্ষণ করুন (আপনার স্ক্রীনটি পরীক্ষা করুন, আপনি একটি কী দেখতে পাবেন যা আপনি সেটিংস সংরক্ষণ করতে টিপতে পারেন), এবং BIOS থেকে প্রস্থান করুন৷

2] স্ক্রু ড্রাইভার বা জাম্পার দিয়ে BIOS সাফ করুন

আপনি বুট করার সময় BIOS সেটআপে প্রবেশ করতে না পারলে, CMOS সাফ করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ আপনার হার্ডওয়্যার টেকনিশিয়ানের পরিষেবার প্রয়োজন হতে পারে।

  • কম্পিউটারে সংযুক্ত সমস্ত পেরিফেরাল ডিভাইস বন্ধ করুন।
  • AC পাওয়ার সোর্স থেকে পাওয়ার কর্ড ডিসকানেক্ট করুন।
  • কম্পিউটার কভার সরান।
  • বোর্ডে ব্যাটারি খুঁজুন। ব্যাটারিটি একটি অনুভূমিক বা উল্লম্ব ব্যাটারি ধারক বা একটি তারের সাথে একটি অনবোর্ড হেডারের সাথে সংযুক্ত থাকতে পারে৷

যদি ব্যাটারি একটি ধারকের মধ্যে থাকে, তাহলে ব্যাটারিতে + এবং – এর অভিযোজন নোট করুন। একটি মাঝারি ফ্ল্যাট-ব্লেড স্ক্রু ড্রাইভার দিয়ে , আলতোভাবে এর সংযোগকারী থেকে ব্যাটারি-মুক্ত করুন।

যদি ব্যাটারি একটি তারের সাথে একটি অনবোর্ড হেডারের সাথে সংযুক্ত থাকে, তাহলে অনবোর্ড হেডার থেকে তারটি সংযোগ বিচ্ছিন্ন করুন৷

  • এক ঘণ্টা অপেক্ষা করুন, তারপর ব্যাটারি আবার কানেক্ট করুন।
  • কম্পিউটার কভারটি আবার চালু করুন৷
  • কম্পিউটার এবং সমস্ত ডিভাইস আবার প্লাগ ইন করুন৷

আপনি এখন BIOS-এ বুট করার চেষ্টা করতে পারেন - এটি সফলভাবে সম্পূর্ণ হওয়া উচিত।

নিশ্চিত করুন যে আপনি গ্রাউন্ডেড আছেন, অন্যথায়, স্থির বিদ্যুৎ আপনার কম্পিউটারের অংশগুলিকে ক্ষতিগ্রস্ত করতে পারে

বিকল্পভাবে, আপনি যদি একটি জাম্পার ব্যবহার করতে পারেন সেখানে, এটিকে ক্লিয়ার বা CLR অবস্থানে সেট করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

নিশ্চিত করুন যে আপনি আপনার কম্পিউটার বুট হওয়ার পরে জাম্পারটি ফিরিয়ে দিয়েছেন।

আশা করি, এই পোস্টটি আপনাকে CMOS রিসেট বা সাফ করতে পারবে।

কিভাবে Windows 10 এ CMOS রিসেট বা সাফ করবেন
  1. কিভাবে উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করবেন

  2. Windows 11 কিভাবে ফ্যাক্টরি রিসেট করবেন

  3. Windows 11 এ ক্যাশে কিভাবে সাফ করবেন?

  4. Windows 11 এ কিভাবে উইন্ডোজ সিকিউরিটি রিসেট করবেন