কম্পিউটার

Windows 11/10-এর সর্বশেষ সংস্করণে আপগ্রেড করার পরে গেমগুলি ক্র্যাশ হচ্ছে৷

উইন্ডোজ 11/10 সামগ্রিক অপারেটিং সিস্টেমে অনেক উন্নতি এনেছে, তবে এটি কয়েকটি সমস্যা নিয়ে এসেছিল। এটি অবশ্যই একটি সমস্যা যে কোনও পিসি গেমার অভিজ্ঞতা নিতে চায় না, তবে চিন্তা করবেন না, মাইক্রোসফ্ট একটি স্থায়ী প্যাচ নিয়ে না আসা পর্যন্ত সমস্যাটি সমাধান করার কিছু উপায় রয়েছে৷

কিছু ব্যবহারকারী একটি সমস্যার সম্মুখীন হচ্ছেন যেখানে তাদের প্রিয় ভিডিও গেমগুলি প্রায়ই Windows 11/10-এ ক্র্যাশ হচ্ছে। এই সমস্যাটি গেমারদের জন্য একটি উল্লেখযোগ্য সমস্যা, বিশেষ করে পেশাদার যারা অনলাইন গেম খেলতে পছন্দ করেন৷

Windows 11/10 এ গেম ক্র্যাশ হওয়ার কারণ কি?

আমরা এখন পর্যন্ত যা সংগ্রহ করেছি তা থেকে, এই সমস্যাটি তাদের প্রভাবিত করে যারা সম্প্রতি Windows 11 বা Windows 10-এর নতুন সংস্করণে আপগ্রেড করেছেন। সাম্প্রতিক আপগ্রেড বা আপডেট সময়ে সময়ে ড্রাইভারদের প্রভাবিত করতে পারে; তাই, আপনাকে আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার পুনরায় ইনস্টল করতে হতে পারে।

কিছু ক্ষেত্রে, আপনি এমন সমস্যার সম্মুখীন হতে পারেন যেখানে আপনি একটি মাল্টিপ্লেয়ার গেমে আপনার দলের সাথে কথা বলতে পারবেন না। এটি Windows 11/10-এ আপনার মাইক্রোফোন সেট আপ করার সাথে একটি সমস্যার পরামর্শ দেয় , কিন্তু চিন্তা করবেন না কারণ আমাদের কাছে সস আছে।

Windows 11/10-এ গেম ক্র্যাশ হওয়া ঠিক করুন

আপনি শুরু করার আগে, নিম্নলিখিতগুলি করুন:

  1. আপনি গেমটির সর্বশেষ সংস্করণ ব্যবহার করছেন তা নিশ্চিত করুন
  2. নিশ্চিত করুন যে আপনার Windows 11/10 সম্পূর্ণরূপে আপডেট হয়েছে
  3. একটি ক্লিন বুট সম্পাদন করুন এবং দেখুন যে কোনো তৃতীয় পক্ষের প্রক্রিয়া গেম ক্র্যাশের কারণ হচ্ছে কিনা৷

যদি এটি সাহায্য না করে, এগিয়ে যান৷

এই পরিস্থিতিতে, আপনাকে প্রথমে যা করতে হবে তা হল Windows 11/10-এ প্রোগ্রাম সামঞ্জস্যপূর্ণ সমস্যা সমাধানকারী চালানো। যদি এটি ব্যর্থ হয়, তাহলে অন্যান্য সমাধানগুলি দেখুন এবং সেগুলি আপনার মনকে মুক্ত করবে এই আশায় পরীক্ষা করুন৷

  1. সমস্যা সমাধানের জন্য অনুসন্ধান করুন
  2. অন্যান্য ট্রাবলশুটারে যান
  3. প্রোগ্রাম সামঞ্জস্যপূর্ণ সমস্যা সমাধানকারী বিকল্পটি সন্ধান করুন
  4. প্রভাবিত প্রোগ্রামের সমস্যা সমাধান করুন
  5. কম্প্যাটিবিলিটি মোডে প্রভাবিত গেমটি চালান
  6. গ্রাফিক্স কার্ড ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

1] সমস্যা সমাধানের জন্য অনুসন্ধান করুন

Windows 11/10-এর সর্বশেষ সংস্করণে আপগ্রেড করার পরে গেমগুলি ক্র্যাশ হচ্ছে৷

ঠিক আছে, তাই আমরা টাস্কবারে গিয়ে শুরু করব এবং সার্চ আইকনে ক্লিক করব . সেখান থেকে, সমস্যা সমাধানের জন্য অনুসন্ধান করুন। আপনার এখন সমস্যা সমাধান সেটিংস দেখতে হবে৷ অনুসন্ধান ফলাফলের মাধ্যমে। পরবর্তী ধাপে যাওয়ার জন্য অনুগ্রহ করে অবিলম্বে এটি নির্বাচন করুন৷

2] অন্যান্য ট্রাবলশুটারগুলিতে যান

Windows 11/10-এর সর্বশেষ সংস্করণে আপগ্রেড করার পরে গেমগুলি ক্র্যাশ হচ্ছে৷

আপনি সমস্যা সমাধান সেটিংস এলাকা চালু করার পরে, আপনার পরবর্তী পদক্ষেপ হল অন্যান্য সমস্যা সমাধানকারী খোঁজা এবং এটিতে ক্লিক করুন। আপনি সহজেই এই বিকল্পটি সিস্টেম> সমস্যা সমাধানের অধীনে খুঁজে পেতে পারেন নীচে।

3] প্রোগ্রাম কম্প্যাটিবিলিটি ট্রাবলশুটার বিকল্পটি সন্ধান করুন

Windows 11/10-এর সর্বশেষ সংস্করণে আপগ্রেড করার পরে গেমগুলি ক্র্যাশ হচ্ছে৷

পরবর্তী স্ক্রীন থেকে, নিচের দিকে স্ক্রোল করুন যতক্ষণ না আপনি প্রোগ্রাম সামঞ্জস্যপূর্ণ সমস্যা সমাধানকারী এ না আসেন . আপনি এটি পাওয়ার নীচে খুঁজে পেতে পারেন৷ এবং উপরে রেকর্ডিং অডিও .

4] প্রভাবিত প্রোগ্রামের সমস্যা সমাধান করুন

Windows 11/10-এর সর্বশেষ সংস্করণে আপগ্রেড করার পরে গেমগুলি ক্র্যাশ হচ্ছে৷

প্রোগ্রাম কম্প্যাটিবিলিটি ট্রাবলশুটার এর ডানদিকে , চালান লেখা বোতামটিতে ক্লিক করুন . একটি নতুন উইন্ডো প্রদর্শিত হবে, এবং কয়েক সেকেন্ডের মধ্যে, আপনি সমস্যা সমাধান করতে চান এমন প্রোগ্রামগুলির একটি তালিকা দেখতে পাবেন। সঠিকটি বেছে নিন, তারপর পরবর্তী টিপুন বোতাম, এবং এটাই।

প্রোগ্রামের সমস্যা সমাধানের জন্য সিস্টেমের জন্য অপেক্ষা করুন, এবং আপনার কাজ শেষ।

5] প্রভাবিত গেমটি সামঞ্জস্যপূর্ণ মোডে চালান

যদি উপরের সমাধানটি কাজ করতে ব্যর্থ হয়, তাহলে কীভাবে গেমটি সামঞ্জস্যতা এ চালানো হবে মোড? যে কৌশল করতে পারে.

সম্পত্তিতে যান :প্রথমে, ডান-ক্লিক করুন গেমের এক্সিকিউশন ফাইলে, তারপর বৈশিষ্ট্য নির্বাচন করুন প্রসঙ্গ মেনুর মাধ্যমে। বিকল্পভাবে, আপনি গেম আইকনে ক্লিক করতে পারেন, ALT + Enter টিপুন সম্পত্তি ফায়ার করতে বিভাগ।

  • কম্প্যাটিবিলিটি ট্রাবলশুটার চালান :সামঞ্জস্যতা-এ ক্লিক করে সময় নষ্ট করবেন না ট্যাব, এবং সেখান থেকে, সামঞ্জস্যতা সমস্যা সমাধানকারী চালান একই নামের বোতাম নির্বাচন করে। এই পদ্ধতি থেকে এই সমস্যার সমাধান করার উপায় আছে কিনা তা জানতে স্ক্যানটি সম্পূর্ণ করার জন্য টুলটি অপেক্ষা করুন৷
  • Windows-এর একটি ভিন্ন সংস্করণের জন্য সামঞ্জস্য মোডে চালান :সামঞ্জস্যতা-এ ফিরে যান ট্যাব এবং এর জন্য সামঞ্জস্যপূর্ণ মোডে এই প্রোগ্রামটি চালান-এর কাছাকাছি বক্সে টিক দিতে ভুলবেন না , তারপর Windows এর আপনার পছন্দের সংস্করণ নির্বাচন করুন। অবশেষে, প্রয়োগ করুন> ঠিক আছে টিপুন , এবং আপনি সম্পন্ন করেছেন।

এগিয়ে যান এবং চেক করুন যে গেমটি যেমন উচিত তেমন কাজ করে কিনা৷

6] গ্রাফিক্স কার্ড ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

এই ধরনের সমস্যা দেখা দিলে সর্বোত্তম কাজ, আপনাকে আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার পুনরায় ইনস্টল করতে হবে। আপনি অফিসিয়াল প্রস্তুতকারকের ওয়েবসাইটে গিয়ে এটি করতে পারেন। সেখান থেকে, ড্রাইভার ডাউনলোড বিভাগটি সনাক্ত করুন এবং আপনার নির্দিষ্ট গ্রাফিক্স কার্ডের জন্য সঠিক ড্রাইভারটি অনুসন্ধান করতে ভুলবেন না।

আপনি মূলত আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভারের একটি পরিষ্কার ইনস্টল সম্পাদন করছেন, এমন একটি পদক্ষেপ যা ক্রাশের অবস্থায় ফিরে যাওয়ার আগে শুধুমাত্র কয়েক দিনের জন্য কাজ করতে পারে।

আপনি ড্রাইভারটি পুনরায় ইনস্টল করার পরে, এগিয়ে যান এবং Windows 11/10 রিবুট করুন, তারপর গেমটি সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করুন৷

মাইক্রোফোন গেমে কাজ করে না

Windows 11/10-এর সর্বশেষ সংস্করণে আপগ্রেড করার পরে গেমগুলি ক্র্যাশ হচ্ছে৷

তাই আপনি একটি গেম 2 খেলছেন, কিন্তু আপনার সহযোগী অংশীদারের সাথে কথা বলতে অক্ষম? চিন্তা করবেন না, কারণ আপনার মাইক্রোফোনকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার উপায় রয়েছে৷

প্রথম ধাপ হল আপনি যে গেমগুলি খেলছেন তার দ্বারা আপনার মাইক্রোফোন অ্যাক্সেসযোগ্য কিনা তা পরীক্ষা করা৷ সেটিংস> গোপনীয়তা> মাইক্রোফোন-এ যান , তারপর নিশ্চিত করুন যে বিকল্পটি বলে যে "অ্যাপগুলিকে আমার মাইক্রোফোন ব্যবহার করতে দিন৷ ” চেক করা হয়েছে৷

আরেকটি ধাপ হল আপনার মাইক্রোফোন নিঃশব্দ করা আছে কিনা তা পরীক্ষা করা। টাস্কবারে পাওয়া সাউন্ড আইকনে ডান-ক্লিক করে এটি করুন। ওপেন সাউন্ড সেটিংসে ক্লিক করুন, তারপর আপনার ইনপুট ডিভাইসটি আপনি যে মাইকে ব্যবহার করছেন তাতে সেট করা আছে কিনা তা পরীক্ষা করুন।

Windows 11/10-এর সর্বশেষ সংস্করণে আপগ্রেড করার পরে গেমগুলি ক্র্যাশ হচ্ছে৷

আপনার মাইক্রোফোনটি কাজ করছে কিনা তা নিশ্চিত করতে পরীক্ষা করার বিকল্পটিও রয়েছে৷

পিসিতে গেমগুলো তোতলাচ্ছে

তোতলানো গেম নতুন কিছু নয়। গেমাররা বছরের পর বছর ধরে এই সমস্যায় ভুগছে, তাই আমাদের কাছে এটির সমাধান করার একটি ধারণা রয়েছে। সাধারণত, গেমগুলি স্ট্যান্ডবাই মেমরি ওভাররাইট করার সময় তোতলাতে থাকে, তাই জিনিসগুলিকে নিয়ন্ত্রণে রাখতে, গেমারদের অবশ্যই একই সময়ে ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপ্লিকেশনের সংখ্যা সীমিত করতে হবে।

এটি হয়ে গেলে, আপনি যে গেমটি খেলছেন তার দিকে সমস্ত সংস্থান পরিচালিত হওয়ার সম্ভাবনা বেশি, যা আপাতত কোন তোতলামি দূর করতে পারে।

আশা করি এটি সাহায্য করবে!

সম্পর্কিত পড়া :গেম খেলার সময় কম্পিউটার ক্র্যাশ হয়।

Windows 11/10-এর সর্বশেষ সংস্করণে আপগ্রেড করার পরে গেমগুলি ক্র্যাশ হচ্ছে৷
  1. আপনার Windows 11/10 এ কি সর্বশেষ বৈশিষ্ট্য আপগ্রেড এবং সার্ভিসিং আপডেট আছে?

  2. আপনার Windows 11/10 এ কি সর্বশেষ বৈশিষ্ট্য আপগ্রেড এবং সার্ভিসিং আপডেট আছে?

  3. Windows PowerShell কি? সর্বশেষ সংস্করণে আপগ্রেড করার বৈশিষ্ট্য এবং সুবিধা

  4. Windows 11/10-এ প্রোগ্রাম সামঞ্জস্যপূর্ণ সমস্যা সমাধানকারী