কম্পিউটার

উইন্ডোজ 11 এ প্রশাসক হিসাবে উইন্ডোজ টার্মিনাল কীভাবে খুলবেন

আপনি যদি Windows 11 ব্যবহার করেন এবং উইন্ডোজ টার্মিনাল খুলতে চান প্রশাসক হিসাবে, আপনি এটি কিভাবে করতে পারেন তা এখানে। Windows 11-এ প্রশাসক হিসেবে Windows টার্মিনাল চালানো বা খোলার জন্য এখানে চারটি ভিন্ন পদ্ধতি রয়েছে।

উইন্ডোজ 11 এ প্রশাসক হিসাবে উইন্ডোজ টার্মিনাল কীভাবে খুলবেন

Windows 10-এ, Windows Terminal ছিল একটি ঐচ্ছিক অ্যাপ যা ব্যবহারকারীরা Microsoft Store থেকে ডাউনলোড করতে পারত। যাইহোক, এটি Windows 11-এ একটি প্রি-ইনস্টল করা অ্যাপ হিসেবে আসে। ডিফল্টরূপে, আপনি যদি স্টার্ট মেনু বা প্রসঙ্গ মেনু থেকে এটি খোলার চেষ্টা করেন, তাহলে আপনি প্রশাসকের বিশেষাধিকার ছাড়াই এটি খুলবেন। যাইহোক, এমন সময় হতে পারে যখন আপনি প্রশাসকের অনুমতি নিয়ে এই অ্যাপটি খুলতে চান৷

আমি কিভাবে প্রশাসক হিসাবে Windows টার্মিনাল চালাব?

আপনি চারটি ভিন্ন পদ্ধতি ব্যবহার করে প্রশাসক হিসাবে উইন্ডোজ টার্মিনাল খুলতে এবং চালাতে পারেন:স্টার্ট মেনু, উইন+এক্স মেনু, টাস্ক ম্যানেজার এবং প্রসঙ্গ মেনু। যাইহোক, আপনি যদি এটি দ্রুত খুলতে চান, তাহলে Win+X মেনু পদ্ধতিটি সহজ বলে মনে হচ্ছে যেহেতু আপনাকে Win+X টিপতে হবে আপনি যে বিকল্পটি খুঁজছেন তা খুঁজে পেতে৷

Windows 11-এ প্রশাসক হিসাবে উইন্ডোজ টার্মিনাল কীভাবে খুলবেন

Windows 11-এ প্রশাসক হিসেবে Windows টার্মিনাল খুলতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. Win+X মেনু থেকে
  2. স্টার্ট মেনু/টাস্কবার সার্চ বক্স থেকে
  3. টাস্ক ম্যানেজার থেকে
  4. প্রসঙ্গ মেনু বিকল্প যোগ করুন

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

1] Win+X মেনু থেকে

উইন্ডোজ 11 এ প্রশাসক হিসাবে উইন্ডোজ টার্মিনাল কীভাবে খুলবেন

মাইক্রোসফ্ট উইন্ডোজ 8-এ অনেক আগে Win+X মেনু চালু করেছে। এই অতিরিক্ত মেনুতে বেশ কয়েকটি বিকল্প এবং অ্যাপ রয়েছে যা আপনি আপনার কম্পিউটারে খুলতে পারেন। এর আগে, প্রশাসকের অনুমতি নিয়ে এবং ছাড়াই কমান্ড প্রম্পট বা উইন্ডোজ পাওয়ারশেল খোলা সম্ভব ছিল। যাইহোক, এখন আপনি প্রশাসকের বিশেষাধিকার সহ এবং ছাড়াই Win+X মেনু থেকে উইন্ডোজ টার্মিনাল খুলতে পারেন। তার জন্য, Win+X টিপুন এবং উইন্ডোজ টার্মিনাল (অ্যাডমিন) নির্বাচন করুন বিকল্প।

তারপর, আপনি হ্যাঁ নির্বাচন করতে পারেন UAC প্রম্পটে বিকল্প।

2] স্টার্ট মেনু/টাস্কবার সার্চ বক্স থেকে

উইন্ডোজ 11 এ প্রশাসক হিসাবে উইন্ডোজ টার্মিনাল কীভাবে খুলবেন

এটি আরেকটি সহজ পদ্ধতি যা আপনি Windows 11-এ প্রশাসক হিসেবে Windows টার্মিনাল খুলতে ব্যবহার করতে পারেন। আপনি অ্যাপটি খুঁজে বের করতে স্টার্ট মেনু ব্যবহার করতে পারেন এবং একই কাজ করার জন্য টাস্কবার সার্চ বক্স ব্যবহার করতে পারেন। আপনি যদি স্টার্ট মেনুতে ক্লিক করেন, এটি আপনার স্ক্রিনে অ্যাপগুলির একটি তালিকা প্রদর্শন করে। তারপরে, সমস্ত অ্যাপ-এ ক্লিক করুন সমস্ত ইনস্টল করা অ্যাপ খুঁজে বের করতে বোতাম।

এখান থেকে, উইন্ডোজ টার্মিনাল খুঁজে বের করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন বিকল্প।

আপনি যখন প্রশাসক হিসেবে এই অ্যাপটি খুলছেন, তখন আপনাকে হ্যাঁ-এ ক্লিক করতে হবে UAC প্রম্পটে বিকল্প।

বিকল্পভাবে, আপনি Windows টার্মিনাল খুঁজে বের করতে টাস্কবার অনুসন্ধান বাক্স ব্যবহার করতে পারেন, এটিতে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন। বিকল্প।

যথারীতি, হ্যাঁ ক্লিক করুন বিকল্প।

3] টাস্ক ম্যানেজার থেকে

উইন্ডোজ 11 এ প্রশাসক হিসাবে উইন্ডোজ টার্মিনাল কীভাবে খুলবেন

টাস্ক ম্যানেজার ব্যবহারকারীদের অ্যাডমিনিস্ট্রেটরের অনুমতি নিয়ে যেকোনো অ্যাপ খুলতে দেয়। Windows 11-এ, সেই কার্যকারিতায় কোনো পরিবর্তন নেই। অতএব, টাস্ক ম্যানেজার ব্যবহার করে প্রশাসক হিসাবে উইন্ডোজ টার্মিনাল খুলতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • Win+X  টিপুন মেনু খুলতে এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন .
  • ফাইল> নতুন টাস্ক চালান-এ ক্লিক করুন .
  • টাইপ করুন wt.exe এবং প্রশাসকের বিশেষাধিকারের সাথে এই কাজটি তৈরি করুন এ টিক দিন চেকবক্স।
  • ঠিক আছে ক্লিক করুন বোতাম।

4] প্রসঙ্গ মেনু বিকল্প যোগ করুন

প্রশাসক হিসাবে উইন্ডোজ টার্মিনাল খুলতে প্রসঙ্গ মেনু বিকল্প যোগ করতে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা সম্ভব। যাইহোক, এই পদ্ধতির একমাত্র সমস্যা হল আপনাকে আরো বিকল্প দেখান-এ ক্লিক করতে হবে এই বিকল্পটি খুঁজে বের করতে মূল ডান-ক্লিক প্রসঙ্গ মেনুতে।

প্রসঙ্গ মেনু থেকে প্রশাসকের বিশেষাধিকার সহ Windows টার্মিনাল যোগ করতে এবং খুলতে আপনি যে বিশদ নির্দেশিকা অনুসরণ করতে পারেন তা এখানে।

টার্মিনালে প্রশাসক হিসাবে আমি কিভাবে PowerShell এবং কমান্ড প্রম্পট খুলব?

আপনি প্রশাসক হিসাবে PowerShell এবং কমান্ড প্রম্পট খুলতে একই পদ্ধতি অনুসরণ করতে পারেন। আপনি যখন উপরে উল্লিখিত পদ্ধতিগুলি অনুসরণ করেন, তখন উইন্ডোজ টার্মিনাল ডিফল্ট স্টার্টআপ প্রোফাইল খোলে। যাইহোক, যদি আপনি Windows টার্মিনালে ডিফল্ট স্টার্টআপ প্রোফাইল পরিবর্তন করেন, তাহলে এটি টার্মিনালে অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে PowerShell বা কমান্ড প্রম্পট খুলবে।

এখানেই শেষ! উইন্ডোজ 11-এ প্রশাসক হিসাবে উইন্ডোজ টার্মিনাল খোলার কিছু পদ্ধতি।

উইন্ডোজ 11 এ প্রশাসক হিসাবে উইন্ডোজ টার্মিনাল কীভাবে খুলবেন
  1. উইন্ডোজ 11 এ প্রশাসক হিসাবে উইন্ডোজ টার্মিনাল কীভাবে খুলবেন

  2. প্রসঙ্গ মেনুতে প্রশাসক হিসাবে ওপেন উইন্ডোজ টার্মিনাল কীভাবে যুক্ত করবেন

  3. উইন্ডোজ 10 এ উইন্ডোজ টার্মিনাল কিভাবে ইনস্টল করবেন

  4. উইন্ডোজ 10 এ কিভাবে GZ ফাইল খুলবেন