কম্পিউটার

Windows 11 প্রোডাক্ট লাইফসাইকেল এবং সার্ভিসিং আপডেট

এই নিবন্ধে, আমরা Windows 11 প্রোডাক্ট লাইফসাইকেল এবং সার্ভিসিং আপডেট সম্পর্কে কথা বলতে যাচ্ছি . Microsoft Windows 10-এর তুলনায় Windows 11-এর পণ্যের জীবনচক্রে সামান্য পরিবর্তন করেছে।

Windows 11 প্রোডাক্ট লাইফসাইকেল এবং সার্ভিসিং আপডেট

উইন্ডোজ 11 প্রোডাক্ট লাইফসাইকেল এবং সার্ভিসিং আপডেট

আসুন জেনে নেই কিভাবে Windows 11 লাইফসাইকেল এবং সার্ভিসিং আপডেট Windows 10 থেকে আলাদা হবে। সংক্ষেপে:

  • Windows 11 ক্রমবর্ধমান মাসিক নিরাপত্তা আপডেট পাবে যা Windows 10 ক্রমবর্ধমান আপডেটের তুলনায় আকারে 40% পর্যন্ত ছোট।
  • Windows 11-এ একটি বার্ষিক বৈশিষ্ট্য আপডেট ক্যাডেন্স থাকবে, যা Windows 10-এর অর্ধ-বার্ষিক ক্যাডেন্স থেকে একটি পরিবর্তন।
  • Windows 11 হোম, প্রো, প্রো ফর ওয়ার্কস্টেশন এবং প্রো এডুকেশন সংস্করণের জন্য 24 মাসের সহায়তা নিয়ে আসবে৷
  • উইন্ডোজ 11 এন্টারপ্রাইজ এবং শিক্ষা সংস্করণের জন্য 36 মাসের সমর্থন সহ আসবে।
  • Windows 11 বিদ্যমান Windows 10 সার্ভিসিং চ্যানেলের মাধ্যমে বাণিজ্যিক গ্রাহকদের কাছে উপলব্ধ হবে৷

Windows 11 এর বার্ষিক বৈশিষ্ট্য আপডেট ক্যাডেন্স থাকবে

ওয়াংগুই ম্যাককেলভি, জেনারেল ম্যানেজার, মাইক্রোসফ্ট 365, বলেছেন:

"আমরা আপনার অনেকের কাছ থেকে শুনেছি যে একটি বার্ষিক আপডেট আপনার জন্য সবচেয়ে ভাল কাজ করে এবং একটি সরলীকৃত পরিষেবা পরিকল্পনা এটিকে স্থাপন করা সহজ করে তোলে।"

Windows 10-এ একটি আধা-বার্ষিক আপগ্রেড ক্যাডেন্স ছিল। এটি Windows 11 এ পরিবর্তন করা হয়েছে কারণ একটি বার্ষিক বৈশিষ্ট্য আপডেট ক্যাডেন্স থাকবে। অনেক ব্যবহারকারী পর্যালোচনা করেছেন যে বার্ষিক আপডেটটি আরও ভাল, তাই Windows 10-এ আধা-বার্ষিক আপডেট থেকে Windows 11 লাইফসাইকেলে পরিবর্তন। Windows 11-এর বৈশিষ্ট্য আপডেটগুলি ক্যালেন্ডার বছরের দ্বিতীয়ার্ধে প্রকাশিত হবে।

হোম, প্রো, ওয়ার্কস্টেশনের জন্য প্রো এবং প্রো এডুকেশন সংস্করণগুলির জন্য, আপডেটগুলি 24 মাসের সমর্থন সহ আসবে। এন্টারপ্রাইজ এবং শিক্ষা সংস্করণের জন্য, তারা 36 মাসের সহায়তার জন্য আসবে।

উইন্ডোজ 11 ব্যবহারকারীদের ডিভাইস আপডেটের সম্পূর্ণ নিয়ন্ত্রণ এবং স্বচ্ছতা রয়েছে যার মধ্যে রয়েছে সময়সূচী পুনঃসূচনা, আপডেট বিরতি, এবং ঐচ্ছিক আপডেটের উপর অন্যান্য নিয়ন্ত্রণ। ব্যবহারকারীরা Windows 10 থেকে Windows 11-এ বৈশিষ্ট্য আপডেট প্রক্রিয়া শুরু করতে বেছে নিতে পারেন। যদিও ব্যবহারকারীরা হার্ডওয়্যার এবং ন্যূনতম প্রয়োজনীয়তা পূরণ না করলে, আপডেটটি পাওয়া যাবে না।

বাণিজ্যিক প্রতিষ্ঠানের জন্য উইন্ডোজ 11

বাণিজ্যিক প্রতিষ্ঠানের জন্য, Windows 11 সমস্ত বিদ্যমান Windows 10 সার্ভিসিং চ্যানেলের মাধ্যমে পাওয়া যাবে। শিক্ষা এবং এন্টারপ্রাইজ সংস্করণগুলির জন্য, ব্যবসার জন্য উইন্ডোজ আপডেট ডিপ্লয়মেন্ট পরিষেবা গ্রাহকদের উইন্ডোজ আপডেট প্রক্রিয়ার উপর আরও আইটি নিয়ন্ত্রণের অনুমতি দেবে৷

ব্যবসাগুলি Microsoft Endpoint Manager, PowerShell, অথবা Microsoft Graph SDK-এর মাধ্যমে তৈরি করা কাস্টম টুলগুলি আপডেট অনুমোদন, সময়সূচী বা ত্বরান্বিত করতে ব্যবহার করতে পারে। IT অ্যাডমিনরা Microsoft 365 অ্যাডমিন সেন্টারে উইন্ডোজ রিলিজ হেলথের মাসিক এবং বৈশিষ্ট্য আপডেটে সহজে অ্যাক্সেস পেতে পারে।

Windows 11 নিরাপত্তা আপডেট

উইন্ডোজ ক্রমবর্ধমান মাসিক নিরাপত্তা আপডেটগুলি Windows 11-এও রাখা হয়। উইন্ডোজ 11-এ প্রতি মাসে একটি "B" রিলিজ বা প্যাচ মঙ্গলবার রিলিজ হবে সর্বশেষ নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগের সাথে তাল মিলিয়ে চলার জন্য। যাইহোক, আগের আপডেটের আকারের তুলনায় এখন আপডেটের আকার 40% পর্যন্ত কমানো হয়েছে। এই আপডেটগুলি আপনার ডিভাইসকে সুরক্ষিত এবং একই সাথে উত্পাদনশীল রাখার বিষয়টি নিশ্চিত করবে৷ এছাড়াও Windows Insider Program/Windows Insider Program for Business-এর জন্য মাসিক “C” রিলিজ প্রিভিউ আপডেট থাকবে।

পড়ুন :Windows 11 নতুন নিরাপত্তা বৈশিষ্ট্য।

Windows 10 এবং Windows 11 একসাথে থাকবে?

ওয়াংগুই ম্যাককেলভে বলেছেন:

আপনি যখন Windows 11 এ চলে যাবেন, আপনি Windows 10

ব্যবহার করলে আমরা আপনাকে সমর্থন করতে থাকব

উইন্ডোজ 11 2021 সালের শেষ নাগাদ সাধারণ ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হবে। তবে, মাইক্রোসফ্ট 2025 সাল পর্যন্ত উইন্ডোজ 10 সমর্থন করতে থাকবে, এবং সংস্করণ 21H2ও এই বছরের শেষের দিকে Windows 10 লং-টার্ম সার্ভিসিং চ্যানেল (LTSC) সংস্করণের সাথে প্রকাশ করা হবে।

Windows 11 আপডেট এবং সেগুলি আপনার কাছে কীভাবে উপলব্ধ হবে সে সম্পর্কে আরও বিশদ বিবরণ থাকবে। আমরা আপনার নজরে উইন্ডোজ আপডেট এবং খবর আনার জন্য সমৃদ্ধ। তাই, সাথে থাকুন!

এখন পড়ুন: Windows 11 স্থাপনার পরিকল্পনা করছেন?

Windows 11 প্রোডাক্ট লাইফসাইকেল এবং সার্ভিসিং আপডেট
  1. কিভাবে Windows 11 আপডেট বাতিল করবেন এবং Windows 10 এ থাকবেন?

  2. কিভাবে Windows 8.1 এবং Windows RT 8.1 আপডেট 1 এ আপগ্রেড করবেন

  3. 11 উইন্ডোজ 7, ​​8 এবং 10 এর জন্য সেরা পণ্য কী ফাইন্ডার

  4. কিভাবে উইন্ডোজ 11 পিসি আপডেট করবেন