কম্পিউটার

Windows 10 PC-এ ভিডিও ওয়ালপেপার কীভাবে সেট করবেন:দ্রুত পদক্ষেপ

উইন্ডোজ 10-এ ভিডিও ওয়ালপেপার কীভাবে সেট করবেন তা কখনও ভেবেছেন? ঠিক আছে, যখন উইন্ডোজ ডেস্কটপে একটি ব্যাকগ্রাউন্ড বেছে নেওয়ার কথা আসে, তখন আপনার কাছে বেছে নেওয়ার জন্য কয়েকটি বিকল্প থাকে। আপনি একটি একক ছবি বা একাধিক ছবির স্লাইডশো সেট করতে পারেন। কিন্তু অনুমান করতে পার কি? এখন, আপনি একটি ভিডিও ডেস্কটপ ব্যাকগ্রাউন্ডও যোগ করতে পারেন। কম্পিউটারের জন্য একটি ভিডিও ওয়ালপেপার কীভাবে কাজ করবে তা ভাবছি, আসুন এটির মাধ্যমে আপনাকে গাইড করুন৷

আপনার Windows PC-এ লাইভ ওয়ালপেপার যোগ করা হচ্ছে শুধুমাত্র সামগ্রিক চেহারাই পরিবর্তন করে না বরং আপনার ডেস্কটপকে আরও বিনোদন দেয়। যাইহোক, আপনি যদি কম-এন্ড বা মিড-রেঞ্জ পিসি ব্যবহার করেন, তাহলে উইন্ডোজে ভিডিও ওয়ালপেপার সেট করার জন্য একটি ব্যবহার করা একটি ফলপ্রসূ বিকল্প নয়। তবে চিন্তা করবেন না, একটি অপ্টিমাইজেশন ইউটিলিটি ব্যবহার করে পিছিয়ে থাকা সমস্যাটি সমাধান করা যেতে পারে। আমরা সুপারিশ করি এমন একটি টুল হল অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার; এটি আপনাকে অল্প সময়ের মধ্যে আপনার কম্পিউটারের কর্মক্ষমতা উন্নত করতে সাহায্য করতে পারে। তারপর, আপনি সহজেই আপনার উইন্ডোজ ব্যাকগ্রাউন্ড হিসাবে একটি ভিডিও ওয়ালপেপার সেট করতে পারেন। এই পোস্টে, আপনি Windows 10-এ ওয়ালপেপার হিসেবে ভিডিও সেট করার বিভিন্ন পদ্ধতি পাবেন।

উইন্ডোজ 10 ব্যাকগ্রাউন্ড স্ক্রিনে ওয়ালপেপার হিসাবে ভিডিও সেট করার ছয়টি উপায়

লাইভ ওয়ালপেপারগুলি ইতিমধ্যেই স্মার্টফোনে একটি বিশাল জিনিস এবং আমরা অস্বীকার করতে পারি না যে তারা দুর্দান্ত দেখাচ্ছে। যদিও কম্পিউটারের জন্য ভিডিও ওয়ালপেপার মোবাইল ফোনের চেয়ে বেশি সম্পদ এবং ব্যাটারি শক্তি খরচ করে। যাইহোক, উইন্ডোজ ল্যাপটপ এবং ডেস্কটপ কম্পিউটার ভিডিও ওয়ালপেপার প্রদর্শনের জন্য একটি খুব ভালো ডিভাইস তৈরি করে।

এখানে আমরা আপনাকে বলব কিভাবে বিভিন্ন কৌশল ব্যবহার করে উইন্ডোজে ভিডিও ওয়ালপেপার সেট করতে হয় –

1. ভিএলসি প্লেয়ার ব্যবহার করা:পিসিতে ভিডিও ওয়ালপেপার সেট করার সবচেয়ে সহজ উপায়

ভিএলসি মিডিয়া প্লেয়ার হল উইন্ডোজ পিসির জন্য মিডিয়া প্লেয়ারের সবচেয়ে পুরনো এবং সবচেয়ে নির্ভরযোগ্য পছন্দ। আমরা একটি পদ্ধতি ব্যবহার করে কাজ শুরু করি যেখানে একটি VLC প্লেয়ার আপনার কম্পিউটারে ওয়ালপেপার পরিবর্তন করতে পারে। ভিএলসি মিডিয়া প্লেয়ার ব্যবহার করে কম্পিউটারের জন্য ভিডিও ওয়ালপেপার সেট করার জন্য এটি একটি কেকওয়াক। নিচের বোতামটি ব্যবহার করে ভিএলসি প্লেয়ার ডাউনলোড ও ইনস্টল করুন!

Windows 10 এ একটি ভিডিও ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড সেট করতে এই ধাপগুলি অনুসরণ করুন: 

ধাপ 1 – VLC প্লেয়ার চালু করুন .

ধাপ 2- Tools -এ যান এবং পছন্দে নেভিগেট করুন , তারপর ভিডিও-এ ক্লিক করুন৷ ট্যাব

Windows 10 PC-এ ভিডিও ওয়ালপেপার কীভাবে সেট করবেন:দ্রুত পদক্ষেপ

ধাপ 3 – সেটিংস দেখান সনাক্ত করুন৷ বিকল্প, আপনি এটি পর্দার নীচে-বাম কোণে খুঁজে পেতে পারেন। ডিফল্টরূপে, সরল বিকল্প নির্বাচন করা হবে; আপনাকে সমস্ত এ ক্লিক করতে হবে .

Windows 10 PC-এ ভিডিও ওয়ালপেপার কীভাবে সেট করবেন:দ্রুত পদক্ষেপ

ধাপ 4 – এখন আউটপুট মডিউল খুঁজুন সেটিংস এবং বিকল্পগুলির সেট থেকে, DirectX (DirectDraw) ভিডিও আউটপুট নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনু থেকে। সংরক্ষণ করুন টিপুন বোতাম এবং ভিএলসি থেকে প্রস্থান করুন।

Windows 10 PC-এ ভিডিও ওয়ালপেপার কীভাবে সেট করবেন:দ্রুত পদক্ষেপ

ধাপ 5- এখন যে ভিডিও ক্লিপটি আপনি Windows 10-এ ভিডিও ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড হিসেবে সেট করতে চান সেটিতে নেভিগেট করুন এবং এটি VLC মিডিয়া প্লেয়ারে চালান .

পদক্ষেপ 6- ভিএলসি যখন ভিডিও চালাচ্ছে, প্লেয়ার উইন্ডোতে দ্রুত ডান-ক্লিক করুন এবং ভিডিও বেছে নিন> ওয়ালপেপার হিসেবে সেট করুন .

অ্যাকশনের ঠিক পরে, আপনি ভিডিওটি ডেস্কটপে বাজতে দেখতে পাবেন এবং আপনি অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিতে কাজ চালিয়ে যেতে পারেন। সত্যি কথা বলতে, কৌশলটি ডেস্কটপ ব্যাকগ্রাউন্ডের চেয়ে পরিবর্তিত পূর্ণ-স্ক্রীন মোডের বেশি।

এছাড়াও পড়ুন: আরো নিয়ন্ত্রণের জন্য কীভাবে কাস্টম উইন্ডোজ 10 টাইলস টুইক এবং তৈরি করবেন?

2. একটি ডেস্কটপ লাইভ ওয়ালপেপার প্রোগ্রাম ব্যবহার করা

এখন Windows এ ভিডিও ওয়ালপেপার সেট করতে, আসুন Microsoft App ডেস্কটপ লাইভ ওয়ালপেপার দিয়ে শুরু করি . এটি থেকে বেছে নেওয়ার জন্য একাধিক বিকল্প রয়েছে; তালিকায় প্রাণী, প্রকৃতি, ল্যান্ডস্কেপ ইত্যাদির ভিডিও রয়েছে। আপনি আপনার কম্পিউটারের ডেস্কটপে ভিডিও ওয়ালপেপার হিসেবে সেট করার জন্য দুর্দান্ত ভিডিও ক্লিপ ব্যবহার করতে পারেন।

Windows 10 PC-এ ভিডিও ওয়ালপেপার কীভাবে সেট করবেন:দ্রুত পদক্ষেপ

এটি Microsoft স্টোর থেকে পান; আপনি বিনামূল্যে সংস্করণ ব্যবহার করতে পারেন যা আপনাকে আপনার সিস্টেমে উপস্থিত ভিডিও ফাইল যোগ করতে দেয়। এটি আপনাকে উপলব্ধ ফাইলগুলি থেকে ভিডিও ফাইলগুলি ব্রাউজ করতে বলে৷ আপনি যদি আরও বিকল্পগুলি অন্বেষণ করতে চান তবে আপনি অ্যাপের মধ্যে দেওয়া লিঙ্কগুলি থেকে ভিডিওগুলি ডাউনলোড করতে পারেন৷

ধাপ 1- ইনস্টলেশন শেষ হলে, লঞ্চ করুন ডেস্কটপ লাইভ ওয়ালপেপার অ্যাপ।

ধাপ 2- সেটিংস এ যান প্রধান মেনু থেকে।

ধাপ 3- সাধারণ এর অধীনে> উইন্ডোজ স্টার্টআপে লাইভ ওয়ালপেপার লঞ্চ করতে টগল সুইচটি চালু করুন , তাই প্রতিবার আপনার কম্পিউটার বুট করার সময় আপনাকে ওয়ালপেপার সেট করতে হবে না।

Windows 10 PC-এ ভিডিও ওয়ালপেপার কীভাবে সেট করবেন:দ্রুত পদক্ষেপঅতিরিক্ত টিপ

দ্রুত পরামর্শ: শক্তি সঞ্চয় করতে, ডিসপ্লে সতর্কতা চালু করুন যখনই ভিডিও ওয়ালপেপার আরও সংস্থান ব্যবহার করবে তখনই এটি আপনাকে মনে করিয়ে দেবে৷

ধাপ 5- এখন ওয়ালপেপার নির্বাচন করুন অপশন থেকে মানানসই।

পদক্ষেপ 6- ব্রাউজ ফোল্ডার এর মাধ্যমে ওয়ালপেপার হিসাবে সেট করতে আপনার ভিডিও ফাইল আপলোড করুন৷ অ্যাপের হোমপেজে বিকল্প।

দ্রষ্টব্য: ফ্রি সংস্করণ শুধুমাত্র ভিডিও ওয়ালপেপার হিসাবে শুধুমাত্র WMV ফাইল ফর্ম্যাট সমর্থন করে৷

এইভাবে আপনি Windows 10-এ আপনার পছন্দের ভিডিও ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড সেট করতে পারবেন কোনো ঝামেলা ছাড়াই!

এছাড়াও পড়ুন: Windows 10-এ কিভাবে Windows কনটেক্সট মেনু কাস্টমাইজ করবেন?

3. পুশ ভিডিও ওয়ালপেপার ব্যবহার করে

একটি অনলাইন সমাধান যা আপনাকে ডেস্কটপ ওয়ালপেপারের জন্য ভিডিওর একটি ক্লাসিক পরিসর প্রদান করে , পুশ ভিডিও ওয়ালপেপার একটি সহজ ডাউনলোড পরিষেবা। এটি সেট আপ করার সাথে সাথে এটি একটি পটভূমি ভিডিও ওয়ালপেপার চালায়।

এটি একটি বিনামূল্যে ট্রায়াল সংস্করণ সহ একটি অর্থপ্রদানের অ্যাপ্লিকেশন৷ আপনার প্রয়োজন কি না তা আপনাকে সিদ্ধান্ত নিতে দিতে। ইন্টারফেসটি বোঝা বেশ সহজ, এবং এটি Windows 10-এ আপনার ডেস্কটপের জন্য ওয়ালপেপার হিসাবে একটি নমুনা ভিডিও সহ আসে৷ আপনি আপনার কম্পিউটার ব্রাউজ করে ওয়ালপেপার হিসাবে আরও ভিডিও যুক্ত করতে পারেন৷ এটি আপনাকে পূর্ণ স্ক্রিনে উইন্ডোজ অ্যাপ্লিকেশনগুলি চালানোর সময় ভিডিওটি বিরতি দেওয়ার বিকল্প দেবে। এইভাবে, সময় এবং অন্য উইন্ডোজ অ্যাপের সাথে হস্তক্ষেপের সম্ভাবনা হ্রাস করা।

Windows 10 PC-এ ভিডিও ওয়ালপেপার কীভাবে সেট করবেন:দ্রুত পদক্ষেপ

এই ডেস্কটপ ভিডিও ব্যাকগ্রাউন্ড সেটিং অ্যাপ সম্পর্কে সবচেয়ে আশ্চর্যজনক জিনিস একটি সম্পূর্ণ ভিডিও প্লেলিস্ট বৈশিষ্ট্যযুক্ত করা হয়. আপনার ওয়ালপেপারের জন্য পুনরাবৃত্তিতে একটি ভিডিও ফাইল চালানোর পাশাপাশি, আপনি ভিডিওগুলিকে একটি তালিকা হিসাবে যুক্ত করতে পারেন এবং এটি উত্সর্গীকৃত ক্রমে বাজতে থাকবে৷

পুশ ভিডিও ওয়ালপেপার ব্যবহার করে কিভাবে উইন্ডোজ 10-এ ওয়ালপেপার হিসেবে ভিডিও সেট করবেন?

ধাপ 1- অ্যাপটি চালু করুন সম্পূর্ণ সেটআপের পরে৷

ধাপ 2- নমুনা ভিডিও চালান প্রধান মেনু থেকে।

ধাপ 3- Windows 10 এ একটি ভিডিও ওয়ালপেপার সেট করতে, add চিহ্ন এ ক্লিক করুন , নীচের ডান কোণায় অবস্থিত৷

পদক্ষেপ 4- ভিডিও ফাইল ব্রাউজ করুন আপনার স্থানীয় স্টোরেজ থেকে।

ধাপ 5- সেটিংসে, আপনি স্টার্টআপে ভিডিও ওয়ালপেপার সক্ষম করতে চয়ন করতে পারেন৷ .

পদক্ষেপ 6- ডেস্কটপ আইকনগুলির দৃশ্যমানতা সেটিংস থেকে পরিবর্তন করা যেতে পারে।

উইন্ডোজ 10 পিসিতে ভিডিও ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড সেট করার এটি কি একটি আকর্ষণীয় উপায় নয়? ডেস্কটপে ভিডিও ওয়ালপেপার সেট করতে তৃতীয় পক্ষের টুল ব্যবহার করার বিষয়ে আপনার চিন্তাভাবনা আমাদের জানান।

এছাড়াও পড়ুন: আপনার উইন্ডোজের অভিজ্ঞতা বাড়াতে সেরা রেইনমিটার স্কিনস  

4- YouTube ব্যবহার করে পিসিতে ভিডিও ওয়ালপেপার সেট করুন

আপনি যদি উপরে উল্লিখিত পদ্ধতিগুলি ব্যবহার করে খুশি না হন তবে আপনি উইন্ডোজ 10 এ ভিডিও ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড সেট করতে YouTube ব্যবহার করার চেষ্টা করতে পারেন। সবচেয়ে ভালো দিক হল, ইউটিউব ব্যবহার করে আপনি শুধুমাত্র উইন্ডোজ 10 এ লাইভ ওয়ালপেপার সেট করতে পারবেন না কিন্তু সমাধানটিও কার্যকর। ম্যাক, লিনাক্স এবং ক্রোম ওএস।

ধাপ 1 – YouTube.com চালু করুন যেকোনো ডিভাইসে।

ধাপ 2 – পূর্ণ পর্দায় YouTube-এ একটি ভিডিও চালান, তারপর ALT + TAB কী একসাথে টিপুন।

ধাপ 3- এখন, আপনি পিছনে YouTube ভিডিও স্ট্রিম করতে পারেন৷ নেট সার্ফিং বা এটি উপর প্রোগ্রাম চালানোর সময়.

Windows 10 PC-এ ভিডিও ওয়ালপেপার কীভাবে সেট করবেন:দ্রুত পদক্ষেপ

এটি উইন্ডোজের জন্য ঠিক ডেস্কটপ ওয়ালপেপার নয়, তবে ভিডিওটি সম্পূর্ণ ডিসপ্লেতে হোম স্ক্রীন হিসাবে চলে। আপনাকে কিছুক্ষণের জন্য কম্পিউটারে ভিডিও ওয়ালপেপারের অনুভূতি দেয়। আপনি Esc বোতাম টিপতে পারেন পূর্ণ-স্ক্রীন দৃশ্য থেকে প্রস্থান করতে!

5. DesktopHut ফ্রিওয়্যার ব্যবহার করে

DesktopHut একটি সহজ কিন্তু শক্তিশালী টুল যা আপনাকে আপনার ডেস্কটপে লাইভ ওয়ালপেপার হিসেবে যেকোনো ভিডিও ফাইল চালাতে সাহায্য করে। যেহেতু টুলটি পোর্টেবল সংস্করণ হিসেবে উপলব্ধ , আপনি এটি ইনস্টল বা সেট আপ না করে সরাসরি আপনার সিস্টেমে এটি চালাতে পারেন। এছাড়াও, একটি পোর্টেবল প্রোগ্রাম হওয়ায়, ডেস্কটপহুট নিশ্চিত করে যে ওয়ালপেপারটি কম্পিউটারে রেন্ডার করার সময় ন্যূনতম সংস্থানগুলি ব্যবহার করা হচ্ছে।

Windows 10 PC-এ ভিডিও ওয়ালপেপার কীভাবে সেট করবেন:দ্রুত পদক্ষেপ

উইন্ডোজ, লিনাক্স বা ম্যাকে ডেস্কটপ হাট ইনস্টল করুন।

6. ওয়ালপেপার ইঞ্জিন ব্যবহার করে

যদি কিছু টাকা খরচ করা আপনার পক্ষে ঠিক হয়, তাহলে আপনি স্টিমে ওয়ালপেপার ইঞ্জিন ব্যবহার করে দেখতে পারেন। প্রোগ্রামটি আপনার উইন্ডোজ পিসিতে সুন্দর এবং ইন্টারেক্টিভ ওয়ালপেপার যোগ করতে সক্ষম। কিভাবে পিসিতে ভিডিও ওয়ালপেপার সেট করতে হয় তা শিখতে দ্রুত পদক্ষেপগুলি অনুসরণ করুন?

ধাপ 1 – ডাউনলোড করুন স্টিম স্টোর আপনার সিস্টেমে বাষ্পে গিয়ে ইনস্টলার ডাউনলোড করুন।

ধাপ 2- একবার ইনস্টল করুন। স্টিমে লগ ইন করুন এবং একটি অ্যাকাউন্ট তৈরি করুন৷ . 

ধাপ 3- ওয়ালপেপার ইঞ্জিন স্টিমে নেভিগেট করুন পৃষ্ঠা এবং বাষ্পে খুলুন ক্লিক করুন।

ধাপ 4- যখন স্টিম চালু হয়। কিনুন বোতাম টিপুন এবং ওয়ালপেপার ইঞ্জিন ইনস্টল করুন৷ আপনার উইন্ডোজ পিসি। 

Windows 10 PC-এ ভিডিও ওয়ালপেপার কীভাবে সেট করবেন:দ্রুত পদক্ষেপ

আপনাকে প্রিইন্সটল করা ওয়ালপেপার এর আধিক্যের সাথে প্রদর্শিত হবে . আপনার সবচেয়ে পছন্দেরগুলি ইনস্টল করুন এবং আপনার স্বাদ অনুযায়ী ওয়ালপেপার সেট করুন৷ 

আপনি কি Windows PC বা ল্যাপটপে ভিডিও ওয়ালপেপার সেট করতে পেরেছিলেন?

ডেস্কটপ ওয়ালপেপার হিসাবে ভিডিও রাখতে সক্ষম হওয়া অনেক বেশি বিনোদনমূলক। আপনি যখন কাজ করছেন তখন স্লো-মো সূর্যাস্ত দেখা বা একটি কুঁড়ি ফুলে পরিণত হওয়া দেখতে আনন্দদায়ক হবে। এখন আপনি Windows 10-এ ডেস্কটপে ভিডিও ওয়ালপেপার সেট করার সহজ উপায়গুলি জানেন . পিসি বা ল্যাপটপে ভিডিওগুলিকে ওয়ালপেপার হিসাবে সেট করতে উপরে উল্লিখিত যে কোনও উপায় ব্যবহার করুন।

এছাড়াও, শেয়ার্ড কম্পিউটারে কাজ করার সময় আপনি কীভাবে ব্যবহারকারীদের Windows-এ ডেস্কটপ ওয়ালপেপার পরিবর্তন করা থেকে বিরত করবেন তা শিখতে পারেন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন:

প্রশ্ন 1. সময় কম? পুরো প্রবন্ধ পড়ার সময় নেই? এটা দেখ!

ভিডিওটিকে ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড/ওয়ালপেপার হিসেবে সেট করার জন্য আপনার দ্রুত পদক্ষেপের প্রয়োজন হলে, এই দ্রুত টিউটোরিয়ালটি দেখুন ধাপে ধাপে পদ্ধতি সহ!

প্রশ্ন 2। কিভাবে উইন্ডোজের জন্য লাইভ ওয়ালপেপার ডাউনলোড এবং ইনস্টল করবেন?

এই ডেস্কটপ লাইভ ওয়ালপেপার Microsoft অ্যাপ পান আপনার উইন্ডোজ পিসির জন্য সেরা লাইভ ওয়ালপেপার ডাউনলোড করতে আপনার সিস্টেমে। অ্যাপটি আপনার ডেস্কটপের জন্য অ্যানিমেটেড ওয়ালপেপারের একটি সুন্দর সংগ্রহ নিয়ে এসেছে। এখন ব্যক্তিগতকৃত!

প্রশ্ন ৩. লাইভ ওয়ালপেপার কি বেশি ব্যাটারি খরচ করে?

হ্যাঁ, তারা সম্ভাব্যভাবে একটু বেশি ব্যাটারি এবং অন্যান্য সংস্থান গ্রহণ করতে পারে। কিন্তু আপনার সিস্টেমটি তার ব্যাটারির আয়ু দীর্ঘ সময়ের জন্য প্রসারিত করতে পারে তা নিশ্চিত করতে, অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার ব্যবহার করে দেখুন . এটি একটি ভাল ডিজাইন করা অপ্টিমাইজেশান স্যুট যা ব্যবহারকারীদের তাদের কম্পিউটার বজায় রাখতে সাহায্য করে৷

এখানে এর বৈশিষ্ট্য সম্পর্কে পড়ুন: উন্নত সিস্টেম অপ্টিমাইজার, দ্রুততম ক্লিনার এবং অপ্টিমাইজার!

আপনি কোন পদ্ধতিটি সবচেয়ে বেশি পছন্দ করেছেন তা আমাদের জানাতে অনুগ্রহ করে আপনার মন্তব্যগুলি ভাগ করুন৷ আমরা আছি ফেসবুক , টুইটার , ইনস্টাগ্রাম , এবং YouTube আরও পেতে আমাদের অনুসরণ করুন তথ্যমূলক নিবন্ধ এবং প্রযুক্তির খবর।

পরবর্তী পড়ুন: 

আপনার পিসিতে থাকা সেরা উইন্ডোজ 10 ওয়েদার উইজেটগুলি  
উইন্ডোজ 10 এর জন্য সেরা প্রোগ্রাম লঞ্চার  
সেরা ফ্রি উইন্ডোজ ভার্চুয়াল ডেস্কটপ ম্যানেজার  
এই Windows 10 কাস্টমাইজেশন সফ্টওয়্যার দিয়ে আপনার পিসি ওভারহল করুন  
Windows 10 ডেস্কটপের জন্য 25+ সেরা ফ্রি থিম ডাউনলোড করুন  


  1. আইফোনে ভিডিও ওয়ালপেপার কীভাবে সেট করবেন

  2. Windows 10 এ একটি ওয়্যারলেস প্রিন্টার কিভাবে সেট আপ করবেন

  3. Windows 10 PC এ ক্যানন প্রিন্টার কিভাবে সেট আপ করবেন

  4. Windows 10-এ ভিডিওগুলি কীভাবে ঘোরানো যায়