কম্পিউটার

কিভাবে ডাইনামিক রিফ্রেশ রেট বৈশিষ্ট্য Windows 11 এ কাজ করে

আপনি যদি স্মার্টফোনের বাজারকে একটু ট্র্যাক করে থাকেন, ডিসপ্লের জন্য উচ্চ রিফ্রেশ রেট কিছু সময়ের জন্য টক অফ দ্য টাউন হয়েছে৷ অনুরূপ লাইনে, মনিটর রিফ্রেশ রেট পিসি এবং ল্যাপটপের বাজারে রয়েছে, তবে এখন উইন্ডোজ 11 এটি স্থানীয়ভাবে সমর্থন করে। এই পোস্টে, আপনি শিখবেন কিভাবে নতুন ডাইনামিক রিফ্রেশ রেট Windows 11 এ বৈশিষ্ট্য কাজ করে।

ডাইনামিক রিফ্রেশ রেট কি? কেন এটা গুরুত্বপূর্ণ

কিভাবে ডাইনামিক রিফ্রেশ রেট বৈশিষ্ট্য Windows 11 এ কাজ করে

রিফ্রেশ রেট, সহজ কথায়, মানে কত ঘন ঘন ডিসপ্লে অনস্ক্রিন ইমেজ আপডেট করে। রিফ্রেশ রেট যত বেশি হবে, স্ক্রোলিং অভিজ্ঞতা এবং গেমিং অভিজ্ঞতা তত ভালো হবে অন্য স্তরে। এটি বাস্তবসম্মত গতি প্রদান করে কারণ আপনি কোনো ব্যবধান দেখতে পাবেন না, যেমন, একটি বল হঠাৎ করে এক জায়গা থেকে অন্য জায়গায় অবস্থান পরিবর্তন করার কথা কল্পনা করুন, যা আপনাকে প্রত্যাশিতভাবে নড়াচড়া দেখতে দেওয়ার জন্য ধীরে ধীরে সরানো উচিত ছিল।

অন্যদিকে, ডাইনামিক রিফ্রেশ রেট ব্যাটারি বাঁচাতেও সাহায্য করতে পারে যখন উইন্ডোজ ডিসপ্লের রিফ্রেশ রেট পরিবর্তন করতে পারে যদি অ্যাপ বা গেম এটি সমর্থন না করে।

Windows 11-এ নতুন ডায়নামিক রিফ্রেশ রেট বৈশিষ্ট্য কীভাবে কাজ করে

Windows 11-এ, ডায়নামিক রিফ্রেশ রেট বৈশিষ্ট্য এটিকে পিসি বা ল্যাপটপে অ্যাপ এবং আপনার কার্যকলাপের উপর নির্ভর করে একটি কম এবং উচ্চতর রিফ্রেশ হারের মধ্যে বিরামহীনভাবে স্যুইচ করার অনুমতি দেয়। তাদের উভয়ই নিশ্চিত করে যে আপনি একটি উন্নত অভিজ্ঞতা এবং হ্রাস পাওয়ার খরচ পান। একটি নির্দিষ্ট রিফ্রেশ রেট শুধুমাত্র ব্যাটারির আয়ু কমিয়ে দেয়।

সুতরাং, উদাহরণস্বরূপ, আপনি যদি ইমেল ব্যবহার করছেন, নথিগুলি পড়ছেন, DRR 60 Hz ডিসপ্লে ব্যবহার করবে। যত তাড়াতাড়ি আপনি উচ্চ গতিতে স্ক্রোল করা শুরু করবেন, রিফ্রেশ রেট 120Hz-এ লাফিয়ে উঠবে, যা আপনি 60 Hz দিয়ে পেতেন তার চেয়ে মসৃণ স্ক্রোলিং প্রদান করবে। এটি কালি এবং স্পর্শ তাৎক্ষণিক এবং মসৃণ অনুভূতিতেও প্রযোজ্য। যাইহোক, এটি গেমিংয়ের ক্ষেত্রে প্রযোজ্য নয়, অন্তত এখনও নয়৷

DRR অভিজ্ঞতার জন্য, আপনার সঠিক হার্ডওয়্যার সেট থাকতে হবে। এর মধ্যে একটি ডিসপ্লে রয়েছে যা ভেরিয়েবল রিফ্রেশ রেট (VRR) এবং কমপক্ষে 120 Hz সমর্থন করে, এটিকে সমর্থন করে এমন একটি গ্রাফিক্স ড্রাইভার এবং Windows 11 থেকে সক্রিয় সমর্থন। যাইহোক, এটি এখনও কাজ চলছে, এবং Microsoft এর জন্য সমর্থন প্রসারিত করবে বিভিন্ন গেম এবং অ্যাপ।

এটি সমর্থন করে এমন ল্যাপটপে, আপনি সিস্টেম> ডিসপ্লে> অ্যাডভান্সড ডিসপ্লেতে গিয়ে ডিসপ্লে সেটিং দেখতে পারেন৷

  একটি রিফ্রেশ রেট বিভাগ থাকবে যা আপনাকে এটি পরিবর্তন করতে দেয়। যাইহোক, আপনাকে এটি পরিবর্তন করতে হবে না, তবে Windows 11 কে এটি পরিচালনা করতে দিন।

আপাতত, যারা এই বৈশিষ্ট্যটি দেখেন তারা মাইক্রোসফ্ট এবং অ্যাডোব অ্যাপের সাথে এটির অভিজ্ঞতা নিতে পারেন। অ্যাপের তালিকায় রয়েছে:

  • মসৃণ কালি:Microsoft Office, Microsoft Edge, Microsoft Whiteboard, Microsoft Photos, Snip &Sketch, Drawboard PDF, Microsoft Sticky Notes, Adobe Acrobat, Adobe Illustrator, Microsoft To-Do, Ink, ইত্যাদি।
  • মসৃণ স্ক্রোলিং:মাইক্রোসফ্ট অফিস

ডাইনামিক রিফ্রেশ হারের জন্য ন্যূনতম প্রয়োজনীয়তা

DRR ব্যবহার করার জন্য, আপনার একটি ডিসপ্লে সহ একটি ল্যাপটপ প্রয়োজন যা পরিবর্তনশীল রিফ্রেশ রেট (VRR) এবং কমপক্ষে 120 Hz এর রিফ্রেশ রেট সমর্থন করে৷

উপরন্তু, DRR-এর জন্য একটি গ্রাফিক্স ড্রাইভার (WDDM 3.0) প্রয়োজন যা এটি সমর্থন করে।

আপনার ল্যাপটপ বা পিসিতে ডিসপ্লে ড্রাইভার সংস্করণটি কীভাবে সন্ধান করবেন

কিভাবে ডাইনামিক রিফ্রেশ রেট বৈশিষ্ট্য Windows 11 এ কাজ করে

  1. স্টার্ট বোতামে ক্লিক করুন
  2. dxdiag টাইপ করুন এবং এটি প্রদর্শিত হলে লঞ্চ করতে ক্লিক করুন
  3. ডিসপ্লে ট্যাবে স্যুইচ করুন এবং ড্রাইভার বক্সটি সনাক্ত করুন
  4. সংস্করণ নম্বর এবং ড্রাইভার মডেল চেক করুন

যদি তারা প্রয়োজনীয় সংস্করণের সাথে মেলে তবে এটি কাজ করবে; অন্যথায়, আপনাকে উইন্ডোজ আপডেটের মাধ্যমে একটি আপডেটের জন্য অপেক্ষা করতে হবে। মাইক্রোসফ্ট আরও OEM-এর সাথে তার পরীক্ষা সম্প্রসারিত করছে, এবং আশা করি, অক্টোবরের কাছাকাছি লঞ্চ হওয়ার কারণে আমরা সেগুলিকে দ্রুত আসতে দেখব।

পড়ুন৷ : কিভাবে Windows 11-এ ডায়নামিক রিফ্রেশ রেট (DRR) সক্ষম বা নিষ্ক্রিয় করবেন।

কিভাবে মাইক্রোসফট অফিসে মসৃণ স্ক্রলিং এবং ইঙ্কিং পাবেন?

এটি অফিস ইনসাইডারদের জন্য উপলব্ধ, এবং আপনি বিকল্প এ গিয়ে চেক করুন> পরীক্ষা> ফ্লাইট অ্যাসাইনমেন্ট এবং ওভাররাইড এবং আপনার Microsoft.Office.AirSpace.InteractionTracker4Support সত্যে সেট করা আছে কিনা তা পরীক্ষা করুন৷ যদি না হয়, তাহলে আপনাকে অফিস ইনসাইডারের জন্য অপ্ট-ইন করতে হবে।

আমার ল্যাপটপ VRR সমর্থন করে কিনা তা কিভাবে পরীক্ষা করব?

সেটিংস খুলুন , এবং তারপর সিস্টেম নির্বাচন করুন> প্রদর্শনগ্রাফিক্সডিফল্ট গ্রাফিক্স সেটিংস . ভেরিয়েবল রিফ্রেশ রেট নামের একটি বিভাগ খুঁজুন . যদি এই বিভাগটি এই পৃষ্ঠায় উপস্থিত না হয়, তাহলে তার মানে আপনার ল্যাপটপ VRR সমর্থন করে না।

পড়ুন৷ : ডিসপ্লের জন্য রেজোলিউশন, রিফ্রেশ রেট, অ্যাসপেক্ট রেশিও এবং পিক্সেল ডেনসিটি কী,

এটি কি বাহ্যিক প্রদর্শন সমর্থন করে?

দুঃখের বিষয়, না। DRR শুধুমাত্র ল্যাপটপের জন্য উপলব্ধ। এটি আপাতত হতাশাজনক কারণ মাইক্রোসফ্ট শুধুমাত্র হাই-এন্ড ল্যাপটপগুলিকে লক্ষ্য করছে৷

সম্পর্কিত : Windows 10-এ গেমের জন্য পরিবর্তনশীল রিফ্রেশ রেট সক্ষম করুন।

কোন কলমের সাথে মসৃণ কালি কাজ করে?

না, আপনি উইন্ডোজে একটি সামঞ্জস্যপূর্ণ কলম ব্যবহার করলে সবচেয়ে ভালো হবে; DRR এর সাথে, আপনি সবচেয়ে মসৃণ এবং দ্রুততম কালি পেতে পারেন। আপনার মাইক্রোসফ্ট অফিস থেকেও সহায়তা প্রয়োজন।

অ্যাপল থেকে হার্ডওয়্যার ইতিমধ্যে এটি সমর্থন করে, এবং এটি সময় এসেছে যে উইন্ডোজ এটি সমর্থন করে। যদিও আপনি পুরানো হার্ডওয়্যারে থাকলে এটি কোনও পার্থক্য করবে না, তবে যাদের উচ্চ বিশ্রামের হারের মনিটর রয়েছে তারা অবশ্যই এটি পছন্দ করবে। যাইহোক, সমর্থন গেম এবং বহিরাগত মনিটর প্রসারিত করা হয় না. এটি খুব আশ্বস্ত নয়। আমি আশা করি ভবিষ্যতে এটি ঠিক করা যাবে৷

কিভাবে ডাইনামিক রিফ্রেশ রেট বৈশিষ্ট্য Windows 11 এ কাজ করে
  1. Windows 10 এ মনিটর রিফ্রেশ রেট কিভাবে পরিবর্তন করবেন

  2. Windows 10 বা Windows 11 এ কিভাবে ডায়নামিক রিফ্রেশ রেট সক্ষম করবেন

  3. Windows 11 এ কিভাবে ডায়নামিক রিফ্রেশ রেট সক্ষম করবেন

  4. ডাইনামিক লক ফিচার দিয়ে কিভাবে উইন্ডোজ 10 সুরক্ষিত করা যায়