কম্পিউটার

উইন্ডোজ ফায়ারওয়ালের মাধ্যমে কীভাবে পিংস (আইসিএমপি ইকো অনুরোধ) অনুমোদন করবেন

ডিফল্টরূপে, অ্যাডভান্সড সিকিউরিটি সহ উইন্ডোজ ফায়ারওয়াল নেটওয়ার্ক থেকে ICMP ইকো রিকোয়েস্ট (Pings) ব্লক করে। এই পোস্টে, আমরা আপনাকে দেখাব কিভাবে Pings (ICMP ইকো অনুরোধ)কে অনুমতি দিতে হয় আপনার উইন্ডোজ ফায়ারওয়াল এর মাধ্যমে কমান্ড প্রম্প ব্যবহার করে t অথবা উন্নত নিরাপত্তা UI সহ উইন্ডোজ ফায়ারওয়াল এর মাধ্যমে .

আমার কি ICMP সক্ষম করা উচিত?

অনেক নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরের জন্য, তারা ইন্টারনেট কন্ট্রোল মেসেজ প্রোটোকল (ICMP) কে একটি নিরাপত্তা ঝুঁকি মনে করে, এবং তাই নিরাপত্তা ব্যবস্থা হিসাবে, ICMP সবসময় ফায়ারওয়ালে ব্লক করা উচিত। যতটা ICMP ব্যাপকভাবে পরিচিত যে এটির সাথে কিছু নিরাপত্তা সমস্যা জড়িত, এবং ঠিক সেই কারণে, ICMP ব্লক করা উচিত; এখনও সমস্ত ICMP ট্রাফিক ব্লক করার কোন কারণ নেই!

আমি কি ICMP প্রকারের অনুমতি দেব?

টাইপ 3 এবং টাইপ 4 ব্যতীত – আপনার উইন্ডোজ 10/11 পিসিতে আপনার ফায়ারওয়ালের ভিতরে এবং বাইরে যাওয়ার একমাত্র প্রয়োজনীয় ICMP ট্র্যাফিকের অনুমতি দিতে হবে, বাকি সবকিছু হয় ঐচ্ছিক বা ব্লক করা উচিত। মনে রাখবেন যে পিং অনুরোধ পাঠাতে, আপনাকে টাইপ 8 OUT এবং 0 IN টাইপ করার অনুমতি দিতে হবে।

Windows ফায়ারওয়ালের মাধ্যমে Pings (ICMP ইকো অনুরোধগুলি) অনুমতি দিন

সাধারণত, অন্যান্য নেটওয়ার্ক টুলের মধ্যে পিং কমান্ড যেভাবে কাজ করে তা হল ইন্টারনেট কন্ট্রোল মেসেজ প্রোটোকল (ICMP) ইকো রিকোয়েস্ট নামে পরিচিত বিশেষ প্যাকেটগুলিকে একটি টার্গেট ডিভাইসে পাঠানোর মাধ্যমে, এবং তারপর সেই রিসিভিং ডিভাইসের জন্য অপেক্ষা করুন এবং একটি ICMP ইকো ফেরত পাঠান। উত্তর প্যাকেট। পিংিংয়ের এই ক্রিয়াটি, নেটওয়ার্ক-সংযুক্ত ডিভাইস সক্রিয় কিনা তা পরীক্ষা করা ছাড়াও, এটি প্রতিক্রিয়া সময়ও পরিমাপ করে এবং ফলাফলটি আপনার পর্যালোচনা করার জন্য আউটপুট করে।

আমরা আপনার ফায়ারওয়ালের মাধ্যমে Windows 10 বা Windows 11 PC-এ দুটি উপায়ে Pings (ICMP ইকো অনুরোধ) অনুমোদন করতে পারি। আমরা এই বিষয়টি নিচের রূপে বর্ণিত পদ্ধতির অধীনে অন্বেষণ করব।

দ্রষ্টব্য :যদি আপনার সিস্টেমে একটি থার্ড-পার্টি সিকিউরিটি সফ্টওয়্যার থাকে যার নিজস্ব ফায়ারওয়াল ইনস্টল করা থাকে বা শুধুমাত্র অন্য ধরনের ডেডিকেটেড থার্ড-পার্টি ফায়ারওয়াল প্রোগ্রাম ইনস্টল করা থাকে, তাহলে আপনাকে অন্তর্নির্মিত Windows ফায়ারওয়ালের পরিবর্তে সেই ফায়ারওয়ালে পোর্ট খুলতে হবে।

1] অ্যাডভান্সড সিকিউরিটি UI সহ উইন্ডোজ ফায়ারওয়ালের মাধ্যমে উইন্ডোজ পিসিতে ফায়ারওয়ালের মাধ্যমে Pings (ICMP ইকো অনুরোধগুলি) অনুমতি দিন

উইন্ডোজ ফায়ারওয়ালের মাধ্যমে কীভাবে পিংস (আইসিএমপি ইকো অনুরোধ) অনুমোদন করবেন

অ্যাডভান্সড সিকিউরিটি ইউজার ইন্টারফেস সহ উইন্ডোজ ফায়ারওয়ালের মাধ্যমে উইন্ডোজ পিসিতে ফায়ারওয়ালের মাধ্যমে Pings (ICMP ইকো রিকোয়েস্ট) এর অনুমতি দিতে, নিম্নলিখিতগুলি করুন:

  • কিবোর্ডে স্টার্ট ক্লিক করুন বা উইন্ডোজ কী টিপুন।
  • উইন্ডোজ ফায়ারওয়াল টাইপ করুন , এবং তারপর Windows Defender Firewall নির্বাচন করুন অনুসন্ধান ফলাফলের শীর্ষ থেকে।
  • উন্নত সেটিংস-এ ক্লিক করুন কন্ট্রোল প্যানেল উইন্ডোর বাম দিকে লিঙ্ক যা খোলে।
  • বাম ফলকে, ইনবাউন্ড নিয়ম-এ ডান-ক্লিক করুন এবং নতুন নিয়ম বেছে নিন .
  • নতুন ইনবাউন্ড নিয়মে উইন্ডো, কাস্টম নির্বাচন করুন .
  • পরবর্তী এ ক্লিক করুন .
  • এই নিয়ম কি সব প্রোগ্রাম বা নির্দিষ্ট প্রোগ্রামের ক্ষেত্রে প্রযোজ্য? পৃষ্ঠা, নিশ্চিত করুন যে রেডিও বোতামটি সমস্ত প্রোগ্রামের জন্য নির্বাচিত হয়েছে .
  • পরবর্তী এ ক্লিক করুন .
  • কোন পোর্ট এবং প্রোটোকলের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য? পৃষ্ঠায়, প্রটোকল প্রকার ক্লিক করুন ড্রপ-ডাউন, এবং ICMPv4 নির্বাচন করুন .
  • কাস্টমাইজ করুন ক্লিক করুন বোতাম।
  • ICMP সেটিংস কাস্টমাইজ করুন-এ উইন্ডোতে, নির্দিষ্ট ICMP প্রকারগুলি নির্বাচন করুন৷ বিকল্প।
  • ICMP প্রকারের তালিকায়, ইকো অনুরোধ সক্ষম করুন .
  • ঠিক আছে ক্লিক করুন .
  • আবার To কোন পোর্ট এবং প্রোটোকল এই নিয়ম প্রযোজ্য? পৃষ্ঠা, পরবর্তী ক্লিক করুন .
  • যে পৃষ্ঠাটি প্রদর্শিত হবে সেখানে, যেকোন আইপি ঠিকানার জন্য রেডিও বোতামটি নির্বাচন করুন কোন স্থানীয় আইপি ঠিকানাগুলিতে এই নিয়ম প্রযোজ্য?-এর অধীনে বিকল্প এবং কোন দূরবর্তী আইপি ঠিকানাগুলিতে এই নিয়ম প্রযোজ্য? বিভাগ।

আপনি যদি চান, আপনি নির্দিষ্ট আইপি ঠিকানাগুলি কনফিগার করতে পারেন যেখানে আপনার পিসি একটি পিং অনুরোধে সাড়া দেবে। অন্যান্য পিং অনুরোধ উপেক্ষা করা হয়।

  • যখন একটি সংযোগ নির্দিষ্ট শর্তের সাথে মেলে তখন কী ব্যবস্থা নেওয়া উচিত? পৃষ্ঠা, নিশ্চিত করুন যে রেডিও বোতামটি সংযোগের অনুমতি দিন-এর জন্য নির্বাচিত হয়েছে বিকল্প।
  • পরবর্তী এ ক্লিক করুন .
  • এই নিয়ম কখন প্রযোজ্য হবে-এ পৃষ্ঠা, আপনার প্রয়োজন অনুযায়ী উপলব্ধ বিকল্পগুলি চেক/আনচেক করুন।
  • পরবর্তী এ ক্লিক করুন .
  • চূড়ান্ত স্ক্রিনে, আপনাকে আপনার নতুন নিয়মের একটি নাম দিতে হবে এবং ঐচ্ছিকভাবে একটি বিবরণ দিতে হবে। এটি ICMPv4 যোগ করার জন্য সুপারিশ করা হয় ICMPv6 থেকে আলাদা করতে নিয়মের নামে যে নিয়ম আপনিও তৈরি করবেন।
  • সমাপ্ত এ ক্লিক করুন বোতাম।

এখন, আপনি এগিয়ে যেতে পারেন এবং উপরের ধাপগুলি পুনরাবৃত্তি করে ICMPv6 নিয়ম তৈরি করতে পারেন, কিন্তু এই সময়ে কোন পোর্ট এবং প্রোটোকলের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য? পৃষ্ঠায়, প্রটোকল প্রকার ক্লিক করুন ড্রপ-ডাউন, এবং ICMPv6 নির্বাচন করুন পরিবর্তে.

  • সম্পন্ন হলে Windows Defender ফায়ারওয়াল থেকে প্রস্থান করুন।

যেকোন সময় আপনি নিয়মটি অক্ষম করতে চাইলে, অ্যাডভান্সড সিকিউরিটি কন্ট্রোল প্যানেল সহ উইন্ডোজ ফায়ারওয়াল খুলুন, ইনবাউন্ড নিয়ম নির্বাচন করুন বাম দিকে, এবং মধ্যবর্তী ফলকে আপনার তৈরি করা নিয়মগুলি সনাক্ত করুন, নিয়মটিতে ডান-ক্লিক করুন এবং অক্ষম করুন নির্বাচন করুন . এই নিয়মগুলিও মুছে ফেলা যেতে পারে - তবে এর পরিবর্তে নিয়মগুলিকে অক্ষম করাই ভাল, যাতে আপনি সেগুলিকে পুনরায় তৈরি না করে সহজেই এবং দ্রুত পুনরায় সক্ষম করতে পারেন৷

2] কমান্ড প্রম্পট ব্যবহার করে উইন্ডোজ পিসিতে ফায়ারওয়ালের মাধ্যমে Pings (ICMP ইকো অনুরোধ) অনুমতি দিন

উইন্ডোজ ফায়ারওয়ালের মাধ্যমে কীভাবে পিংস (আইসিএমপি ইকো অনুরোধ) অনুমোদন করবেন

উইন্ডোজ 11/10 এ পিং অনুরোধের জন্য একটি ব্যতিক্রম তৈরি করার এটি দ্রুততম উপায়৷

কমান্ড প্রম্পট ব্যবহার করে উইন্ডোজ পিসিতে ফায়ারওয়ালের মাধ্যমে Pings (ICMP ইকো অনুরোধগুলি) অনুমতি দিতে, নিম্নলিখিতগুলি করুন:

  • Windows কী + R টিপুন রান ডায়ালগ চালু করতে।
  • রান ডায়ালগ বক্সে, cmd টাইপ করুন এবং তারপর CTRL + SHIFT + ENTER টিপুন অ্যাডমিন/এলিভেটেড মোডে কমান্ড প্রম্পট খুলতে।
  • কমান্ড প্রম্পট উইন্ডোতে, নীচের কমান্ডটি টাইপ করুন বা অনুলিপি করুন এবং পেস্ট করুন এবং ICMPv4 ব্যতিক্রম তৈরি করতে এন্টার টিপুন। .
netsh advfirewall firewall add rule name="ICMP Allow incoming V4 echo request" protocol=icmpv4:8,any dir=in action=allow
  • ICMPv6 ব্যতিক্রম তৈরি করতে , নিচের কমান্ডটি চালান:
netsh advfirewall firewall add rule name="ICMP Allow incoming V6 echo request" protocol=icmpv6:8,any dir=in action=allow

পরিবর্তনগুলি সিস্টেম রিবুট ছাড়াই অবিলম্বে কার্যকর হয়৷

  • ICMPv4 ব্যতিক্রমের জন্য পিং অনুরোধ নিষ্ক্রিয় করতে , নিচের কমান্ডটি চালান:
netsh advfirewall firewall add rule name="ICMP Allow incoming V4 echo request" protocol=icmpv4:8,any dir=in action=block
  • ICMPv6 ব্যতিক্রমের জন্য পিং অনুরোধ নিষ্ক্রিয় করতে , নিচের কমান্ডটি চালান:
netsh advfirewall firewall add rule name="ICMP Allow incoming V6 echo request" protocol=icmpv6:8,any dir=in action=block

যে কোনো সময়ে আপনি যদি কোনো নিয়ম অক্ষম করতে চান কিন্তু নিয়মের নাম ভুলে গেছেন, তাহলে আপনি সমস্ত নিয়মের তালিকা দেখতে নিচের কমান্ডটি চালাতে পারেন:

netsh advfirewall firewall show rule name=all

উইন্ডোজ ফায়ারওয়ালের মাধ্যমে কীভাবে Pings (ICMP ইকো অনুরোধগুলি) অনুমতি দেওয়া যায় তা হল!

ICMP আক্রমণ কি?

একটি ICMP আক্রমণ (এটি পিং ফ্লাড অ্যাটাক হিসাবেও উল্লেখ করা হয়), হল একটি সাধারণ ডিনায়াল-অফ-সার্ভিস (DoS) আক্রমণ যেখানে একজন হুমকি অভিনেতা দূষিতভাবে ICMP ইকো-রিকোয়েস্ট (পিংস) দিয়ে একটি লক্ষ্যযুক্ত ডিভাইসকে চাপা দেওয়ার চেষ্টা করে।

উইন্ডোজ ফায়ারওয়ালের মাধ্যমে কীভাবে পিংস (আইসিএমপি ইকো অনুরোধ) অনুমোদন করবেন
  1. উইন্ডোজ ফায়ারওয়াল নিয়ম কিভাবে যোগ করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 এ ডিফেন্ডার অ্যান্টিভাইরাস এবং ফায়ারওয়াল নিষ্ক্রিয় করবেন

  3. Windows ফায়ারওয়াল (Windows 10) এ কিভাবে একটি প্রোগ্রাম ব্লক করবেন।

  4. Windows 10 বা Windows 11 এ কিভাবে Windows Firewall নিষ্ক্রিয় করবেন