কম্পিউটার

উইন্ডোজ পিসিতে ডাইরেক্টড্র ইনিশিয়ালাইজেশন ব্যর্থ হয়েছে

উইন্ডোজ পিসিতে একটি প্রোগ্রাম বা গেম চালানোর সময়, আপনি যদি একটি সূচনা ব্যর্থ পান DirectDraw-এর জন্য ত্রুটি , এখানে কিছু কার্যকরী সমাধান রয়েছে যা আপনি অনুসরণ করতে পারেন। যদিও DirectDraw অবহেলিত হয়েছে, আপনি এই সমস্যাটি পেতে পারেন যদি আপনি আপনার পিসিতে অনেক দিন ধরে কিছু পরিবর্তন না করেন।

উইন্ডোজ পিসিতে ডাইরেক্টড্র ইনিশিয়ালাইজেশন ব্যর্থ হয়েছে

একা একা DirectDraw অবচিত করা হয়েছে। এটি এখন DirectX এর একটি উপসেট। DirectX-এ Direct3D রয়েছে যা DirectX-এর প্রাথমিক গ্রাফিক্স হ্যান্ডলিং অংশ। এটি ডাইরেক্টএক্স এপিআই এর সাথে যুক্ত, এবং এটি একটি উইন্ডোজ কম্পিউটারে যেকোনো প্রোগ্রামে 2D গ্রাফিক্স রেন্ডার করতে সাহায্য করে। যাইহোক, যদি DirectDraw-এ কোনো সমস্যা থাকে, তাহলে আপনার পিসি প্রোগ্রাম খুলতে ব্যর্থ হতে পারে বা ঘন ঘন ক্র্যাশ হতে পারে, উপরে উল্লিখিত ত্রুটি দেখায়। এই কারণেই সমস্যাটি স্থায়ীভাবে সমাধান করতে আপনাকে এই নিবন্ধটি অনুসরণ করতে হবে।

উইন্ডোজ পিসিতে ডাইরেক্ট ড্র ইনিশিয়ালাইজেশন ব্যর্থ হয়েছে

উইন্ডোজ পিসিতে ডাইরেক্ট ড্র ইনিশিয়ালাইজেশন ব্যর্থ হয়েছে ঠিক করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. ডাইরেক্টএক্স আপডেট করুন
  2. গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন
  3. সামঞ্জস্যতা সেটিংস পরিবর্তন করুন

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

1] DirectX আপডেট করুন

যেহেতু DirectDraw সরাসরি DirectX এর সাথে যুক্ত, তাই সমস্যাটি সমাধান করতে আপনার কাছে DirectX এর সর্বশেষ সংস্করণ থাকতে হবে। যেহেতু DirectDraw অবচিত হয়েছে, আপনি আপনার কম্পিউটারে DirectX সংস্করণ আপডেট করে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এটি করার আগে, আপনাকে অবশ্যই আপনার কম্পিউটারে ইনস্টল করা DirectX সংস্করণটি জানতে হবে৷

এর জন্য, আপনি Win+R  টিপতে পারেন রান প্রম্পট খুলতে, dxdiag  টাইপ করুন এবং Enter  টিপুন বোতাম এটি আপনার স্ক্রিনে ডাইরেক্টএক্স ডায়াগনস্টিক টুল খোলে। এখানে আপনি DirectX সংস্করণ খুঁজে পেতে পারেন .

উইন্ডোজ পিসিতে ডাইরেক্টড্র ইনিশিয়ালাইজেশন ব্যর্থ হয়েছে

আপনি যদি DirectX 12 ব্যবহার করেন, তাহলে আপনাকে এই নির্দেশিকা অনুসরণ করতে হবে না। যাইহোক, আপনি যদি একটি পুরানো সংস্করণ ব্যবহার করেন, তাহলে DirectX আপডেট করতে এই ধাপে ধাপে টিউটোরিয়ালটি অনুসরণ করুন।

2] গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন

আপনার যদি আপনার গ্রাফিক্স ড্রাইভারের একটি পুরানো সংস্করণ থাকে তবে আপনার পিসিতে একটি অ্যাপ বা গেম খোলার সময় এই ত্রুটিটি পাওয়ার সম্ভাবনা রয়েছে। ড্রাইভার আপনাকে আপনার হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার মধ্যে একটি সংযোগ স্থাপন করতে সাহায্য করে। যাইহোক, যদি আপনার একটি ত্রুটিপূর্ণ ড্রাইভার থাকে, তাহলে আপনি এই সমস্যার সম্মুখীন হতে পারেন। এজন্য আপনাকে আপনার কম্পিউটারে গ্রাফিক্স ড্রাইভার আপডেট করতে হবে।

আপনার কম্পিউটারে গ্রাফিক্স কার্ড ইনস্টল না থাকলে, কাজটি সম্পন্ন করতে আপনাকে ডিভাইস ম্যানেজার খুলতে হতে পারে। যাইহোক, যদি আপনার কাছে একটি গ্রাফিক্স কার্ড থাকে তবে আপনি এটির জন্য প্রস্তুতকারকের সাথেও যোগাযোগ করতে পারেন।

3] সামঞ্জস্য সেটিংস পরিবর্তন করুন

কখনও কখনও, আপনার নতুন কম্পিউটারে একটি পুরানো গেম বা অ্যাপ চালানোর জন্য আপনাকে স্ক্রীন রেজোলিউশন কম করতে হতে পারে। আপনার সম্পূর্ণ কম্পিউটারের রেজোলিউশন পরিবর্তন করার পরিবর্তে, আপনি সামঞ্জস্যতা ব্যবহার করতে পারেন আপনি যে অ্যাপটির সাথে সমস্যা পাচ্ছেন তার জন্য একই কাজ করার সেটিংস। এটি করতে, অ্যাপ বা গেমটিতে ডান-ক্লিক করুন এবং প্রপার্টি  নির্বাচন করুন বিকল্প।

তারপর, সামঞ্জস্যতা-এ স্যুইচ করুন ট্যাব, এবং 640 x 480 স্ক্রীন রেজোলিউশনে চালান-এ টিক দিন চেকবক্স।

উইন্ডোজ পিসিতে ডাইরেক্টড্র ইনিশিয়ালাইজেশন ব্যর্থ হয়েছে

ঠিক আছে ক্লিক করুন পরিবর্তন সংরক্ষণ করতে বোতাম। তারপর, আপনি আপনার কম্পিউটারে অ্যাপটি চালানোর চেষ্টা করতে পারেন।

সম্পর্কিত :লিগ্যাসি গেম খেলার সময় DirectDraw ত্রুটি ঠিক করুন৷

Windows-এ DirectDraw আরম্ভ করতে ব্যর্থ হয়েছে কীভাবে ঠিক করবেন?

DirectDraw আরম্ভ করতে ব্যর্থ ঠিক করতে উইন্ডোজে ত্রুটি, আপনাকে গ্রাফিক্স ড্রাইভার আপডেট করতে হবে এবং DirectX এর সর্বশেষ সংস্করণটি ইনস্টল করতে হবে। নিশ্চিত করুন যে আপনার কম্পিউটারে DirectX 12 ইনস্টল করা আছে। যদি তা না হয়, আপনি গ্রাফিক্স কার্ড ব্যবহার করছেন বা না করছেন তা বিবেচনা না করেই নতুন সংস্করণটি পাওয়ার পরামর্শ দেওয়া হয়৷

WinKawaks খোলার সময় DirectDraw শুরু করার ব্যর্থতা কীভাবে ঠিক করবেন?

আপনি যদি উইন্ডোজে WinKawaks খোলার সময় DirectDraw শুরু করতে ব্যর্থ হন, তাহলে আপনাকে কম স্ক্রীন রেজোলিউশনে এই আর্কেড গেমটি খুলতে হবে। এর জন্য, আপনাকে আপনার কম্পিউটারে ইতিমধ্যে থাকা সামঞ্জস্যতা মোড/সেটিং ব্যবহার করতে হবে। তা ছাড়া, আপনি DirectX এর সর্বশেষ সংস্করণ আপডেট করার চেষ্টা করতে পারেন এবং আপনার কম্পিউটারে গ্রাফিক্স ড্রাইভার আপডেট করতে পারেন।

আশা করি এই টিউটোরিয়ালটি আপনাকে আপনার উইন্ডোজ পিসিতে DirectDraw ইনিশিয়ালাইজেশন ব্যর্থ ত্রুটি ঠিক করতে সাহায্য করেছে৷

  • উইন্ডোজে গ্রাফিক্স সিস্টেম আরম্ভ করা যায়নি
  • DirectX উইন্ডোজে ত্রুটি শুরু করতে ব্যর্থ হয়েছে৷

উইন্ডোজ পিসিতে ডাইরেক্টড্র ইনিশিয়ালাইজেশন ব্যর্থ হয়েছে
  1. FIX ইন্টারেক্টিভ লগইন ইনিশিয়ালাইজেশন Windows 7 এ ব্যর্থ হয়েছে

  2. FIX:Windows 10 এ প্রসেস1 ইনিশিয়ালাইজেশন ব্যর্থ হয়েছে 0x0000006B (সমাধান হয়েছে)

  3. উইন্ডোজ 10 এ ডাইরেক্টএক্স কীভাবে ডাউনলোড এবং আপডেট করবেন

  4. Windows 7, KB4474419 এবং ব্যর্থ আপডেট - টিউটোরিয়াল