কম্পিউটার

উইন্ডোজে Desktop.ini ফাইল কী এবং ফোল্ডারগুলি কাস্টমাইজ করার জন্য আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন?

আপনি যদি কখনও আপনার উইন্ডোজ পিসিতে ফোল্ডার সেটিংস কনফিগার করে থাকেন এবং লুকানো ফাইলগুলির দৃশ্যমানতা সক্ষম করে থাকেন, আপনি হয়ত desktop.ini লক্ষ্য করেছেন। ফাইল আপনার ডেস্কটপে, সেইসাথে প্রতিটি ফোল্ডারে বিশ্রাম। উইন্ডোজ 10/8/7-এ এই desktop.ini ফাইলটি কী? এটা কি ভাইরাস? যদি হ্যাঁ, আমি কিভাবে এটি মুছে ফেলতে পারি? যদি না হয়, এটা কি উদ্দেশ্য পরিবেশন করে? এই পোস্টটি desktop.ini ফাইল সম্পর্কিত আপনার সমস্ত মৌলিক প্রশ্ন ব্যাখ্যা করবে। আমরা একটি desktop.ini ফাইল ব্যবহার করে ফোল্ডারগুলিকে কীভাবে কাস্টমাইজ করতে হয় তাও দেখব৷

উইন্ডোজে Desktop.ini ফাইল কী এবং ফোল্ডারগুলি কাস্টমাইজ করার জন্য আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন?

desktop.ini ফাইল কি

একটি Desktop.ini ফাইল প্রতিটি ফোল্ডারে অবস্থিত একটি লুকানো উইন্ডোজ অপারেটিং সিস্টেম কনফিগারেশন সেটিংস ফাইল, যা নির্ধারণ করে যে ফোল্ডারটি তার অন্যান্য বৈশিষ্ট্যগুলির সাথে কীভাবে প্রদর্শিত হবে - যেমন সেই ফোল্ডারের জন্য ব্যবহৃত আইকন, এর স্থানীয় নাম, শেয়ারিং বৈশিষ্ট্য ইত্যাদি৷

উইন্ডোজে, আপনি সহজেই কনফিগার করতে পারেন যে কোনও ফাইল/ফোল্ডার ভাগ করা, সাধারণ ব্যবহারকারী দ্বারা অ্যাক্সেস করা, কীভাবে এটি ভাগ করা যায় এবং অন্যান্য সেটিংস যা নিয়ন্ত্রণ করে যে ফাইল/ফোল্ডার অনুমতিগুলি কীভাবে আরোপ করা হয়। সেই ফোল্ডারের উপস্থাপনা সম্পর্কে এই সমস্ত তথ্য desktop.ini ফাইলে সংরক্ষিত হয়, যা ডিফল্ট ইনিশিয়ালাইজেশন ফাইল ফরম্যাট।

এখন, আপনি যদি একটি ফোল্ডারের কনফিগারেশন এবং লেআউট সেটিংস পরিবর্তন করেন, সেই পরিবর্তনগুলি স্বয়ংক্রিয়ভাবে সেই নির্দিষ্ট ফোল্ডারের desktop.ini ফাইলে সংরক্ষণ করা হয়। এটি একটি লুকানো ফাইল, যার মানে আপনাকে আনচেক করতে হবে "সুরক্ষিত অপারেটিং সিস্টেম ফাইলগুলি লুকান" ফাইল এক্সপ্লোরার বিকল্পগুলিতে .

desktop.ini একটি ভাইরাস

এই desktop.ini লুকানো অপারেটিং সিস্টেম ফাইল একটি ভাইরাস নয়. এটি একটি নেটিভ সিস্টেম ফাইল যা ফোল্ডার স্তরে সংরক্ষণ করা হয়, আপনি ব্যাকগ্রাউন্ড, আইকন বা থাম্বনেইল ইমেজ ইত্যাদি কাস্টমাইজ করার পরে তৈরি করা হয়৷ যাইহোক, এই নামের সাথে যুক্ত ট্রোজান ভাইরাসের একটি ইতিহাস রয়েছে৷ আপনি লুকানো এবং সিস্টেম ফাইলগুলি লুকানোর বিকল্পগুলি চেক করার পরেও যদি একটি desktop.ini ফাইল দৃশ্যমান হয় তবে এটি ম্যালওয়্যার হতে পারে। তাই, নিশ্চিত হওয়ার জন্য, আপনি সর্বদা আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করে আপনার কম্পিউটার স্ক্যান করতে পারেন।

আমি কি desktop.ini ফাইল মুছে দিতে পারি

ঠিক আছে, হ্যাঁ আপনি করতে পারেন, কিন্তু তারপর আপনার ফোল্ডারের ডিসপ্লে সেটিংস ডিফল্টে পুনরুদ্ধার করা হবে। এটি এরকম – যখনই আপনি সেই বিষয়ের জন্য ফোল্ডার আইকন বা থাম্বনেইল ইমেজ, শেয়ারিং প্রপার্টি ইত্যাদি পরিবর্তন করেন, এই সমস্ত তথ্য স্বয়ংক্রিয়ভাবে desktop.ini ফাইলে জমা হয়ে যায়। এখন, সেই ফোল্ডার থেকে এই ফাইলটি মুছে দিলে কি হবে? আপনি এটা ঠিক অনুমান! আপনার কনফিগার করা পরিবর্তনগুলি হারানো হবে৷ , এবং ফোল্ডার সেটিংস সিস্টেম-ওয়াইড ডিফল্টে সুইচ করা হবে।

আপনি যদি এটি একবার মুছে দেন, পরের বার আপনি আপনার ফোল্ডার সেটিংস কাস্টমাইজ করার সময় এটি স্বয়ংক্রিয়ভাবে পুনরায় তৈরি হবে। এখন, স্বয়ংক্রিয় প্রজন্মের এই প্রক্রিয়াটি বন্ধ করা যাবে না কারণ এটি ওএস স্তরে একটি সংজ্ঞায়িত প্রক্রিয়া। যাইহোক, আপনি এটিকে সাধারণ দৃষ্টিভঙ্গি থেকে আড়াল করতে বেছে নিতে পারেন যাতে এটির উপস্থিতি নিয়ে আপনাকে বিরক্ত না করে।

পড়ুন৷ :Desktop.ini ফাইল স্টার্টআপে স্বয়ংক্রিয়ভাবে খোলে

কিভাবে desktop.ini ফাইল ব্যবহার করে ফোল্ডার কাস্টমাইজ করবেন

desktop.ini ফাইল ব্যবহার করে একটি ফোল্ডার কাস্টমাইজ করা কোন জিকি জিনিস নয়। আপনাকে শুধুমাত্র desktop.ini ফাইলটি তৈরি/আপডেট করতে হবে সেটির দৃশ্য এবং উপস্থিতি সেটিংস আপডেট করতে সেই ফোল্ডারে নেটিভ। নীচে কয়েকটি উল্লেখযোগ্য জিনিস রয়েছে যা আপনি desktop.ini ফাইলের চারপাশে প্লে করে করতে পারেন:

  • মূল ফোল্ডারে একটি কাস্টম আইকন বা থাম্বনেল ছবি বরাদ্দ করুন
  • একটি তথ্য টিপ তৈরি করুন যা ফোল্ডার সম্পর্কে তথ্য প্রদান করে যখন আপনি ফোল্ডারে কার্সারটি ঘোরান
  • ফোল্ডার ভাগ করা বা অ্যাক্সেস করার উপায় কাস্টমাইজ করুন

desktop.ini ফাইল ব্যবহার করে ফোল্ডারের স্টাইল পরিবর্তন করতে এই ধাপগুলি অনুসরণ করুন।

1. desktop.ini ব্যবহার করে আপনি কাস্টমাইজ করতে চান এমন যেকোনো ফোল্ডার বেছে নিন। নিশ্চিত করুন যে আপনি আপনার ফাইলগুলির ব্যাকআপ অন্য কোথাও রেখেছেন যাতে কিছু ভুল হয়ে গেলে এটি পুনরুদ্ধার করা যায়।

উইন্ডোজে Desktop.ini ফাইল কী এবং ফোল্ডারগুলি কাস্টমাইজ করার জন্য আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন?

2. নির্বাচিত ফোল্ডারটিকে একটি সিস্টেম ফোল্ডার করতে নিম্নলিখিত কমান্ডটি চালান। এটি অন্তর্নিহিত ফোল্ডারে একটি শুধুমাত্র-পঠনযোগ্য বিট সেট করবে এবং desktop.ini ফাইলের জন্য একটি বিশেষ আচরণগত বৈশিষ্ট্য সক্ষম করবে।

attrib +s FolderName

3. প্রশ্নে থাকা ফোল্ডারটির জন্য একটি desktop.ini ফাইল তৈরি করুন। এটিকে লুকানো করুন৷ এবং এটিকে একটি সিস্টেম ফাইল হিসেবে লেবেল করুন যাতে এটি সাধারণ ব্যবহারকারীদের একই অ্যাক্সেস করতে বাধা দেয়। আপনি কেবল-পঠন সক্ষম করে তা করতে পারেন৷ এবংলুকানো desktop.ini ফাইলের বৈশিষ্ট্য উইন্ডোতে পতাকা।

উইন্ডোজে Desktop.ini ফাইল কী এবং ফোল্ডারগুলি কাস্টমাইজ করার জন্য আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন?

দ্রষ্টব্য: আপনার তৈরি করা desktop.ini ফাইলটি ইউনিকোডে হওয়া উচিত ফাইল বিন্যাস যাতে এটিতে সংরক্ষিত স্থানীয় স্ট্রিংগুলি উদ্দেশ্যযুক্ত ব্যবহারকারীদের কাছে পাঠযোগ্য হয়৷

4. এখানে ফাইল ইনফো নামের একটি ফোল্ডারের জন্য তৈরি করা desktop.ini ফাইলের নমুনা দেওয়া হল, যেমনটি ছবিতে দেখানো হয়েছে৷

[.ShellClassInfo]
ConfirmFileOp=0
IconFile=ms.ico
IconIndex=0
InfoTip=Microsoft Wallpapers

উইন্ডোজে Desktop.ini ফাইল কী এবং ফোল্ডারগুলি কাস্টমাইজ করার জন্য আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন?

এখন, desktop.ini ফাইলের সমস্ত বিষয়বস্তু বলতে কী বোঝায় তা দেখে নেওয়া যাক:

  • [.ShellClassInfo] – এটি সিস্টেম প্রপার্টি শুরু করে যা আপনাকে desktop.ini ফাইলে সংজ্ঞায়িত করা যেতে পারে এমন কয়েকটি বৈশিষ্ট্যের মান নির্ধারণ করে অন্তর্নিহিত ফোল্ডার কাস্টমাইজ করতে দেয়।
  • FileOp নিশ্চিত করুন - এটি 0 এ সেট করুন, এবং আপনি সতর্কতা পাবেন না আপনি একটি সিস্টেম ফোল্ডার মুছে ফেলছেন desktop.ini ফাইলটি মুছতে/সরানোর সময়।
  • আইকনফাইল - আপনি যদি আপনার ফোল্ডারের জন্য একটি কাস্টম আইকন সেট করতে চান তবে আপনি এখানে আইকন ফাইলের নাম উল্লেখ করতে পারেন। ফাইলের পরম পথ চেক করতে ভুলবেন না। ফাইলটি একই অবস্থানে না থাকলে সম্পূর্ণ পথটি নির্দিষ্ট করুন। এছাড়াও, .ico ফাইলটি কাস্টম আইকন সেট করার জন্য পছন্দ করা হয়, যদিও এটি .bmp, .dll ফাইলগুলিও নির্দিষ্ট করা সম্ভব যাতে আইকন রয়েছে, তবে এটি অন্য দিনের জন্য একটি গল্প৷
  • IconIndex - আপনি যদি অন্তর্নিহিত ফোল্ডারের জন্য একটি কাস্টম আইকন সেট করেন তবে আপনাকে এই এন্ট্রিটিও সেট করতে হবে। IconFile অ্যাট্রিবিউটের জন্য নির্দিষ্ট করা ফাইলে শুধুমাত্র একটি আইকন ফাইল থাকলে এটি 0 এ সেট করুন।
  • তথ্য টিপ - এই বিশেষ বৈশিষ্ট্যটি একটি টেক্সট স্ট্রিং সেট করতে ব্যবহৃত হয় যা ফোল্ডার সম্পর্কে তথ্যমূলক টিপ হিসাবে ব্যবহার করা যেতে পারে। আপনি যদি এই এন্ট্রিটিকে একটি টেক্সট স্ট্রিংয়ে সেট করেন এবং তারপরে কার্সারটিকে ফোল্ডারের উপর ঘোরান, তাহলে desktop.ini ফাইলে সংরক্ষিত টেক্সট স্ট্রিং সেখানে প্রদর্শিত হবে৷

এটি নীচে কর্মে দেখুন –

উইন্ডোজে Desktop.ini ফাইল কী এবং ফোল্ডারগুলি কাস্টমাইজ করার জন্য আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন?

Windows 10-এ desktop.ini ফাইল সম্পর্কে আপনার অন্য কোনো সন্দেহ থাকলে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান।

Windows-এ অন্যান্য প্রক্রিয়া, ফাইল, ফাইলের ধরন বা ফর্ম্যাট সম্পর্কে আরও জানতে চাইছেন? এই লিঙ্কগুলি দেখুন:

NTUSER.DAT ফাইল | Windows.edb ফাইল | Thumbs.db ফাইল | DLL এবং OCX ফাইল | NFO এবং DIZ ফাইল | Swapfile.sys, Hiberfil.sys এবং Pagefile.sys | Index.dat ফাইল | Svchost.exe | RuntimeBroker.exe | StorDiag.exe | nvxdsync.exe | Shellexperiencehost.exe | হোস্ট ফাইল |WaitList.dat ফাইল।

উইন্ডোজে Desktop.ini ফাইল কী এবং ফোল্ডারগুলি কাস্টমাইজ করার জন্য আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন?
  1. Windows 10 এ কিভাবে ডেস্কটপ শর্টকাট ব্যবহার করবেন

  2. কিভাবে উইন্ডোজ স্টার্টআপ ফোল্ডার ব্যবহার করবেন

  3. Windows 11 এ কীভাবে একটি ফোল্ডার বা ফাইল জোর করে মুছে ফেলা যায়

  4. উইন্ডোজে প্রস্তাবিত অ্যাকশন কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন?