কম্পিউটার

উইন্ডোজ কোথায় ডিভাইস ড্রাইভার সংরক্ষণ বা সংরক্ষণ করে?

আমরা সবাই আমাদের কম্পিউটারের সাথে বিভিন্ন ধরণের পেরিফেরাল ব্যবহার করি। একটি হার্ডওয়্যার ডিভাইস যা আমরা একটি কম্পিউটারের সাথে বাহ্যিকভাবে সংযোগ করি তাকে একটি পেরিফেরাল হিসাবে উল্লেখ করা হয়, যেমন একটি কীবোর্ড, মাউস, প্রিন্টার, ইত্যাদি৷ আপনি যখন প্রথমবার আপনার কম্পিউটারের সাথে একটি পেরিফেরাল সংযোগ করেন, তখন উইন্ডোজের সাথে সামঞ্জস্যপূর্ণ ড্রাইভারগুলি ইনস্টল করতে কিছু সময় লাগে৷ যে ডিভাইস। এবং, আপনি হয়তো ভাবছেন যে Windows কোথায় সংরক্ষণ করে বা সঞ্চয় করে যারাডিভাইস ড্রাইভার . এই নিবন্ধে, আমরা একই আলোচনা করা হবে. আপনি Windows 11 ব্যবহার করছেন কিনা তা কোন ব্যাপার না , Windows 10 , অথবা Windows OS এর অন্যান্য সংস্করণে, ডিভাইস ড্রাইভার সংরক্ষণ বা সংরক্ষণ করার পথ একই থাকে।

উইন্ডোজ কোথায় ডিভাইস ড্রাইভার সংরক্ষণ বা সংরক্ষণ করে?

একটি ডিভাইস ড্রাইভার কি?

একটি ডিভাইস ড্রাইভার (বা ড্রাইভার) হল সফ্টওয়্যার যা একটি অপারেটিং সিস্টেমকে সংযুক্ত ডিভাইসগুলির সাথে যোগাযোগ করতে সহায়তা করে। অন্য কথায়, ডিভাইস ড্রাইভার হ'ল ফাইলগুলির একটি সেট যা হার্ডওয়্যার ডিভাইসগুলি পরিচালনা বা নিয়ন্ত্রণ করতে প্রয়োজনীয়। একটি ডিভাইস ড্রাইভার ছাড়া, Windows OS এটির সাথে সংযুক্ত ডিভাইসের ধরন সনাক্ত করতে অক্ষম, এবং তারপরে আপনি সেই নির্দিষ্ট ডিভাইসটি ব্যবহার করতে পারবেন না। এই কারণেই কখনও কখনও বহিরাগত ডিভাইসগুলি দুর্নীতিগ্রস্ত, ভুল বা অনুপস্থিত ড্রাইভারের কারণে কাজ করে না৷

উইন্ডোজ কোথায় ডিভাইস ড্রাইভার সংরক্ষণ বা সংরক্ষণ করে?

আমাদের Windows 11, Windows 10 বা Windows OS এর অন্যান্য সংস্করণে যে ডেটা আছে তা হার্ড ড্রাইভে কিছু নির্দিষ্ট অবস্থান/ফোল্ডারে সংরক্ষণ করা হয়। একই ডিভাইস ড্রাইভারের জন্য যায়। যখন উইন্ডোজ নতুন ডিভাইসগুলি সনাক্ত করে, তখন এটি সেই ডিভাইসগুলির জন্য সামঞ্জস্যপূর্ণ ড্রাইভারগুলি খুঁজে বের করে এবং ইনস্টল করে এবং তাদের ডেটা বিভিন্ন ফোল্ডারে সংরক্ষণ করে। এই ফোল্ডারগুলি হল:

  1. ড্রাইভার
  2. ড্রাইভারস্টোর।

আপনি নিম্নলিখিত পথ ব্যবহার করে এই ফোল্ডারগুলি অ্যাক্সেস করতে পারেন:

C:\Windows\System32

উইন্ডোজ কোথায় ডিভাইস ড্রাইভার সংরক্ষণ বা সংরক্ষণ করে?

যখন চালকদের ফোল্ডারে ইনস্টল করা ড্রাইভারের SYS (*.sys) ফাইল রয়েছে, DriverStore ফোল্ডার একটি FileRepository অন্তর্ভুক্ত করে সাব-ফোল্ডার যাতে সেই ড্রাইভারগুলির INF (*.inf) ফাইল থাকে।

  • SYS ফাইলগুলি৷ : SYS হল Windows OS-এর জন্য প্রয়োজনীয় ড্রাইভারের সিস্টেম ফাইল এবং এগুলো সাধারণত ড্রাইভার সংরক্ষণ করতে ব্যবহৃত হয়।
  • INF ফাইল :অন্য দিকে, একটি INF ফাইল হল একটি টেক্সট ফাইল যাতে ডিভাইস ড্রাইভার ইন্সটল করার জন্য উইন্ডোজের প্রয়োজনীয় সমস্ত তথ্য থাকে। এই তথ্য ফাইলটিতে একটি নির্দিষ্ট ড্রাইভারের নাম এবং অবস্থান, ড্রাইভারের সংস্করণ নম্বর, রেজিস্ট্রি তথ্য, ইত্যাদি অন্তর্ভুক্ত থাকে। তাই ডিভাইস ইনস্টলেশনের জন্য INF ফাইলটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। FileRepository ফোল্ডারটি খোলার পরে, আপনি আপনার সিস্টেমে ইনস্টল করা সমস্ত ড্রাইভারের (আলাদা ফোল্ডারে) তালিকা দেখতে পাবেন। এই ফোল্ডারে থাকা ড্রাইভার ফাইলগুলি INF ফর্ম্যাটে রয়েছে৷

ড্রাইভার ইনস্টল করার আগে, উইন্ডোজ ড্রাইভার প্যাকেজটি ড্রাইভারস্টোর ফোল্ডারে অনুলিপি করে। এই প্যাকেজটিতে INF ফাইল এবং INF ফাইল দ্বারা উল্লেখ করা অন্যান্য ফাইল রয়েছে৷ কিছু ব্যবহারকারী কোনো ওয়েবসাইট বা অবিশ্বস্ত উৎস থেকে ডিভাইস ড্রাইভার ডাউনলোড করে। অবিশ্বস্ত সাইটগুলি থেকে ড্রাইভার ডাউনলোড করা একটি নিরাপত্তা হুমকি হতে পারে কারণ এই ধরনের ফাইলগুলিতে একটি ভাইরাস বা ম্যালওয়্যার থাকতে পারে৷ তাই, এই ধরনের আক্রমণ থেকে ব্যবহারকারীদের কম্পিউটারকে রক্ষা করার জন্য, Windows ড্রাইভার প্যাকেজটিকে DriverStore ফোল্ডারে কপি করার আগে ডিজিটাল স্বাক্ষর যাচাই করে ড্রাইভার প্যাকেজের অখণ্ডতা যাচাই করে৷

টিপ: উইন্ডোজের জন্য ড্রাইভারগুলি কোথায় ডাউনলোড করবেন তা খুঁজে বের করুন৷

সুতরাং, এখন আপনি জানেন যে উইন্ডোজ ডিভাইস ড্রাইভারগুলিকে কোথায় সঞ্চয় করে, আপনি কেবল সেই পথটি অ্যাক্সেস করতে পারেন এবং তারপর ম্যানুয়ালি ড্রাইভার ফোল্ডারগুলিকে ব্যাকআপ বা রপ্তানি করতে অনুলিপি করতে পারেন। আপনি চাইলে, ডিভাইস ড্রাইভার রপ্তানি এবং ব্যাকআপ করতে PowerShell ব্যবহার করতে পারেন। এছাড়াও, আপনি ড্রাইভার রপ্তানি করতে বা অন্যান্য উপায়ে তাদের ব্যাকআপ করতে DISM টুলের সাহায্য নিতে পারেন।

আমি ডিভাইস ড্রাইভার কোথায় পাব?

উইন্ডোজ আপনার হার্ড ড্রাইভে শারীরিকভাবে ডিভাইস ড্রাইভার সঞ্চয় করে। আপনি INF ফাইল ফরম্যাটে ড্রাইভারস্টোর ফোল্ডারে আপনার সমস্ত তৃতীয় পক্ষের ড্রাইভার খুঁজে পাবেন। আপনি কীভাবে ডিভাইসস্টোর ফোল্ডার খুলতে পারেন তাও আমরা এই পোস্টে উপরে কভার করেছি।

পড়ুন৷ : কিভাবে .INF ফাইল ব্যবহার করে ম্যানুয়ালি একজন ড্রাইভার ইনস্টল করবেন।

ডিভাইসের ডিভাইস ড্রাইভার দরকার কেন?

ড্রাইভার হল উইন্ডোজ অপারেটিং সিস্টেম এবং বাহ্যিক ডিভাইসগুলির মধ্যে একটি সংযোগকারী লিঙ্ক। ড্রাইভাররা Windows OS কে কোন ডিভাইসটি সংযুক্ত তা জানতে সাহায্য করে৷ যদি কোনো ড্রাইভার সঠিকভাবে ইনস্টল করা না থাকে বা নষ্ট হয়ে যায়, তাহলে আপনি সেই ডিভাইসটি ব্যবহার করতে পারবেন না।

ডিভাইস ম্যানেজারে ড্রাইভার ট্যাবটি কোথায়?

ড্রাইভার ডিভাইস ম্যানেজারের ট্যাবটি একটি ডিভাইস ড্রাইভার আপডেট, রোলব্যাক, নিষ্ক্রিয় এবং আনইনস্টল করতে সহায়ক। আপনি একটি নির্দিষ্ট ডিভাইসের জন্য ড্রাইভার ট্যাব খুলতে নিম্নলিখিত পদক্ষেপগুলি ব্যবহার করতে পারেন:

  1. Win+R টিপুন রান কমান্ড বক্স চালু করার জন্য কী
  2. devmgmt.msc টাইপ করুন পাঠ্য ক্ষেত্রে
  3. ঠিক আছে বোতাম টিপুন। এটি ডিভাইস ম্যানেজার চালু করবে
  4. ডিভাইস ম্যানেজারে, আপনি যে ড্রাইভারটি আপডেট, আনইনস্টল বা রোলব্যাক করতে চান সেটি নির্বাচন করুন
  5. নির্বাচিত ড্রাইভারের উপর ডান-ক্লিক করুন
  6. বৈশিষ্ট্য নির্বাচন করুন বিকল্প।
  7. প্রপার্টি উইন্ডোতে, ড্রাইভার-এ স্যুইচ করুন ট্যাব।

এটাই।

উইন্ডোজ কোথায় ডিভাইস ড্রাইভার সংরক্ষণ বা সংরক্ষণ করে?
  1. ডিভাইস ড্রাইভারের ত্রুটিতে আটকে থাকা উইন্ডোজ 10 থ্রেড কীভাবে ঠিক করবেন

  2. Windows 10

  3. কিভাবে উইন্ডোজ 10 কে স্বয়ংক্রিয়ভাবে ডিভাইস ড্রাইভার আপডেট করা থেকে থামাতে হয়

  4. Windows11 বা windows 10 এ ডিভাইস ড্রাইভার আপডেট করার 4 উপায়